বাংলাদেশে ই-পাসপোর্ট কার্যক্রম চালু হচ্ছে আজ থেকে। পাসপোর্ট করানোর ক্ষেত্রে বিভিন্ন ধরনের অভিযোগ প্রায় সময়ই শোনা যায়। আপনি কি কখনও কোন রকম ভোগান্তিতে পড়েছেন? এই ই-পাসপোর্ট চালু হবার ফলে কেমন সুবিধা পাবেন বলে মনে করেন?... Read More>>

SSC-2020 Routine Update... Read More>>

নিজেকে যাচায় করুন............. 
একটি সাইকোলজিক্যাল টেস্ট।সবাই অংশগ্রহণ
করুন।ডক্টর ফিলস টেস্ট নামে একটা টেস্ট আছে,যেটাতে আপনার ব্যক্তিসত্ত্বার উপর মানুষ
একটা ধারণা পেয়ে যায়।আজকাল অনেক জব সেক্টরেও এই টেস্ট করে আপনার সম্পর্কে ধারণা নেয়।

এখানে প্রশ্নকর্তা আপনাকে ১০ টা প্রশ্ন দিবেন, সাথে কিছু উত্তর দিবেন। উত্তর মিলিয়ে
শেষে দেয়া নাম্বার থেকে আপনি আপনার স্কোর
জানতে পারেন।ডক্টর ফিলস এই টেস্টে পেয়েছিলেন ৫৫।তিনি অপ্রাহ উইনফ্রে এর উপর এই টেস্ট করেন, তিনি পেয়েছিলেন ৩৮।

তবে এই টেস্টে অংশগ্রহণ করতে হলে,আপনাকে
যে বিষয়টা মাথায় রাখতে হবে, সেটা হল আপনি
অতীতে কেমন ছিলেন সেটা ভুলে যান, আপনি
বর্তমানে কোথায় কেমন আছেন, সেটাই মুখ্য
বিষয়।
.
নিচে সেই দশটি প্রশ্ন ও কিছু উত্তর দেয়া আছে।
আপনার উত্তর মিলিয়ে নিন।শেষে আপনার... Read More>>

এই ফাঁদে আমিও পা দিতে চেয়েছিলাম

#সতর্কতামূলক_পোস্ট

কানাডা ভিসা ২০ লাখ !! আমেরিকা ভিসা ২০ লাখ !! ইউরোপ ভিসা ১৫ লাখ !! ভিসার আগে বা পরে ১ টাকাও নয়, সমস্ত পেমেন্ট পৌঁছানোর পরে।।
এরকম রংচং মাখা বিজ্ঞাপনের ফাঁদে পা দিয়ে, আমার পরিচিত এক ভাই এই ফাঁদে পা দিয়ে তার সর্বশেষ খুয়িয়েছেন।। তার করুন কাহিনী হুবহু তুলে ধরা, যদি কারো কোনও উপকার এ আসে।।

সে এমনই কোনও এক বিজ্ঞাপন দেখে ঢাকায় অভিজাতো এলাকায় একটা অফিসে গিয়েছিলেন, সেখানে তাদের কাছ থেকে বিস্তারিত জানতে চায়। এবং তারা বলে যে, আমরা গ্রান্টি দিয়ে আপনাকে বিদেশ নিয়ে যাবো, ২ বছর এর জন্যে জব ভিসা, মাসিক ২০০০-২৫০০ ডলার বেতন, ৫ বছর পরে নাগরিকত্ত পেতে আমরাই সাহায্য করবো।। এমনকি ভিসার আগে ও পরে কোনও অর্থ প্রদান করতে হবে না, সমস্ত খরচ আপনি বিদেশ পৌঁছানর পরে আপনি যখন বিদেশ থেকে আপনার পরিবার... Read More>>

👉👉👉কিভাবে এল ৩৩ নম্বরে পাশ..!!👈👈👈
***************************
১৮৫৮ সালে উপমহাদেশে ১ম বারের মত মেট্রিকুলেশন পরীক্ষা চালু করা হয়। কিন্তু পাশ নম্বর কত হবে তা নির্ধারণ নিয়ে বোর্ড কতৃপক্ষ দ্বিধাদ্বন্দে পড়ে যায়, এবং ব্রিটেনে কনসাল্টেশনের জন্য চিঠি লেখা হয়।
তখন ব্রিটেনে স্থানীয় ছাত্রদের জন্য পাশের নম্বর ছিল ৬৫। সে সময় ইংরেজ সমাজে একটা প্রচলিত ধারণা ছিল, "The people of Subcontinent are half as intellectual and efficient as compared to the British" অর্থাৎ "বুদ্ধি ও দক্ষতায় উপমহাদেশের মানুষ কে ইংরেজদের তুলনায় অর্ধেক বলে মনে করা হতো"।
এর-ই ধারাবাহিকতায় মেট্রিকুলেশনের পাশ নম্বর ৬৫ এর অর্ধেক ৩২.৫ নির্ধারণ করা হয়। ১৮৫৮ সাল হতে ১৮৬১ সাল পর্যন্ত পাশ নম্বর ৩২.৫ ই ছিল। ১৮৬২ সালে তা গননার সুবিধার্থে বৃদ্ধি করে ৩৩ করা হয়। সেই থেকে এই ৩৩ নম্বর-ই চলছে।
ফেডারেল পাকিস্তানেও ছিল, বাংলাদেশেও তাই চলছে। আমাদের... Read More>>

চলার পথে সমস্যা থাকতেই পারে, সমাধান করে এগিয়ে যাবার নাম-ই জীবন।... Read More>>

আজ আমার ২১তম জন্মদিন,,,,,,, তাই সকালে সর্বপ্রথম একটা ফলের চারা গাছ রোপন করলাম,সবাই দোয়া করবেন যাতে আমি ভালো থাকতে পারি।... Read More>>

এমন ঠিকাদার আমাদের দেশে থাকলে
👉বাংলাদেশটা কবেই বদলে যেত।... Read More>>

এভাবেই পরিবর্তন আসবে ইনশা'আল্লাহ।
যদি শুরুটা হয় আমার এবং আপনার থেকে।
(ছবিঃ সংগৃহীত)... Read More>>

মাননীয় প্রধানমন্ত্রীর কানে পৌঁছাতে সবার সহযোগীতা চাই!

পোষ্টটি সবাই কপি করে বিভিন্ন গ্রুপে পোষ্ট করুন প্লিজ!

দেশের সকল সচেতন দেশপ্রেমিক নাগরিক, নামকরা সকল সম্মানিত ইউটিউবার, ব্লগার, কলামিস্ট, অনলাইন এক্টিভিস্ট, লেখক, সাংবাদিক, কবি, সাহিত্যিক, গবেষক, শিক্ষানুরাগী, আইন প্রণেতা, রাজনৈতিক বিশ্লেষক, সমাজ সেবক, সমাজসংস্কারক, সংগঠক, সেচ্ছাসেবক, উন্নয়ন কর্মী, সমাজকর্মী, আমলা, কর্মকর্তা, কর্মচারী, ব্যাংকার, পুলিশ, বিজিবি, সৈনিক, সেনানায়ক, ধর্মপ্রচারক, পাইলট, ডাক্তার, ইঞ্জিনিয়ার, অভিভাবক, ছাত্র, ছাত্রী, শিক্ষক, শিক্ষিকা, ব্যবসায়ী, অভিনেত্রী, অভিনেতা, মডেল, ড্রাইভার, কামার, কুমার, জেলে, তাঁতি, কৃষক, কৃষাণী, নাপিত, দিনমজুর, শ্রমিক দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সামাজিক দায়বদ্ধতা থেকে শিক্ষার উন্নয়ন ও প্রসারে ঐক্যবদ্ধ হয়ে সবার জন্য... Read More>>

মহাবিশ্বের অজানা ১০ রহস্যময় তথ্য!
******************************************* অনন্ত বিস্তৃত সীমাহীন মহাবিশ্ব বরাবরই রহস্যময়। আর এমন জায়গায় কিছু অদ্ভুত স্থান তো থাকবেই। মহাবিশ্বের বৃহত্তম, শীতলতম, উষ্ণতম, প্রাচীনতম, ভয়ংকরতম, দূরতম, অন্ধকারতম ও সবচেয়ে উজ্জ্বলসহ বিভিন্ন অনন্য বৈশিষ্ট্যপূর্ণ স্থান নিয়ে প্রতিবেদন করেছে ডিসকভার ম্যাগাজিন। ওই প্রতিবেদন অনুযায়ী মহাবিশ্বের ১০টি ব্যতিক্রমী স্থানের কথা তুলে ধরা হলো।

১. দ্য এল গর্দো গ্যালাক্সি ক্লাস্টার
মহাবিশ্বের অদ্ভুত স্থানের তালিকায় প্রথমেই আসে এল গর্দো। স্পানিশ এই নামের অর্থ ‘মোটা ব্যক্তি’। নামেই এই গ্যালাক্সি ক্লাস্টারের কিছুটা পরিচয় পাওয়া যায়। এর ভর সূর্যের চেয়ে ৩০০ লাখ কোটি গুণ বেশি। পৃথিবীর থেকে ৯৭০ কোটি আলোকবর্ষ দূরে এর অবস্থান। এর মানে হলো এল গর্দো গ্যালাক্সি ক্লাস্টার ওই... Read More>>

যেসব খাবারে নষ্ট হচ্ছে আপনার আরামের ঘুম


ঘুম প্রতিদিন দেহের শারীরিক নানা শূণ্যস্থান পূরণ করে এবং দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা অটুট রাখাসহ নানা কাজে লাগে। প্রতিদিন অন্তত ছয়-সাত ঘণ্টা ঘুম ভীষণ জরুরি। কিন্তু অনেকেরই ভালো ঘুমের অভাবে মেজাজ খিটেখিটে হয়ে থাকে। কেউ কেউ অফিসে গিয়ে ঝিমাতে থাকেন। কিছু কিছু ক্ষেত্রে ঘুম নষ্ট করার জন্য দায়ী প্রতিদিনের খাবার। আসুন জেনে নেই এমন কিছু খাবার স’ম্পর্কে।

বেশি প্রোটিন সমৃদ্ধ খাবার

বেশি পরিমাণে প্রোটিন খেলে ঠিক মতো ঘুম আসে না। মাংস, ডাল, চর্বি জাতীয় খাবার হ’জম হতে বেশি সময় নিয়ে থাকে। তাছাড়া প্রোটিন শরীরে প্রচুর এনার্জি তৈরি করে। এতে শরীর শান্ত হওয়ার পরিবর্তে উত্তেজিত হয়। তাই রাতে এসব খাবার পরিমাণ মত খাবেন।

গ্রিন টি

ঘুমের আগে যদি আপনি এককাপ গ্রিন টি খান তবে আর দেখতে হবে না। সেই... Read More>>

নতুন পাসপোর্ট করছেন? যে তথ্য জানা জরুরি
.....
....
....
নতুন পাসপোর্ট করতে দিয়েছেন। নির্ধারিত সময় পেরিয়ে গেছে। এখনও হাতে পাননি পাসপোর্ট।
এসএমএস করলে উত্তর আসে Pending for Passport Personalization কিংবা Pending for Backend Verification। এমন অবস্থায় আপনার করণীয় কী? সে তথ্য আজ আপনাকে জানাব।

১. Payment verification result – Name Mismatch : আপনার ব্যাংকে টাকা জমা দেওয়ার নামের বানান এবং পাসপোর্ট ফরমে লিখা নামের বানানে অসমাঞ্জস্যতা পাওয়া গেছে। দ্রুত পাসপোর্ট অফিসে আপনার পাসপোর্ট প্রাপ্তির রশিদ, জন্মনিবন্ধন/জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ যোগাযোগ করুন।

২. Your application is pending on payment investigation (Amount mismatch or reference number mismatch) : আপনার ব্যাংকে টাকা জমা দেওয়ার পরিমাণ এবং পাসপোর্ট ফরমে লিখা টাকা জমা দেওয়ার পরিমাণ অথবা ব্যাংকে টাকা জমা দেওয়ার রশিদের নম্বরে অসমাঞ্জস্যতা পাওয়া গেছে। দ্রুত পাসপোর্ট অফিসে আপনার পাসপোর্ট প্রাপ্তির... Read More>>

যেভাবে ডিম খেলে হতে পারে ক্যান্সার
------------------------------------------

ডিম আমরা বিভিন্নভাবে খেয়ে থাকি। সিদ্ধ,ভাজি বা তরকারি সবকিছুতেই খাওয়া যায় পুষ্টিকর এই উপাদান। ডিম কীভাবে খেলে পুষ্টিগুণ বজায় থাকে তা আমরা অনেকেই জানি। ভুল পদ্ধতিতে ডিম খেলে হতে পারে ক্যান্সার। ব্রিটেনের দ্য জার্নাল অফ নিউট্রিশনে প্রকাশিত এক গবেষণায় এ তথ্য উঠেছে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ডিমের তরকারি একাধিকবার গরম করলে তার প্রোটিন নষ্ট হয়ে যায়। ডিমের মধ্যে নানা ক্ষতিকর ব্যাকটেরিয়া জন্মায়। ওই ব্যাকটেরিয়া পেটের জন্য ক্ষতিকারক। ডিমের মধ্যে থাকা হাই প্রোটিনে নাইট্রোজেনও থাকে। ডিম দ্বিতীয়বার গরম করলে ওই নাইট্রোজেন অক্সিডাইজড্ হয়, যা ক্যান্সারের অন্যতম কারণ।

পুষ্টিবিশেষজ্ঞরা বলছেন, ডিমের ঝোল বা অমলেট কোনোটাই গরম করে খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভালো নয়।... Read More>>

ধর্ষকের জন্য টার্গেট রাখবেন ধর্ষকের ৩ টি স্থান।
১. অন্তকোষ
২. চোখ
৩. গলা (কানের নিচে গলা বরাবর)

ধর্ষণের মূহুর্তে নিজেকে রক্ষা করার কিছু কৌশলঃ

(১). ভীত হয়ে প্রথমেই গা ছেড়ে না দিয়ে যতটা সম্ভব মাথা ঠান্ডা রাখুন।

(২). ধাক্কা, থাপ্পড়, আঁচড় না দিয়ে... পারলে নাক বরাবর ঘুষি দিন। হাত মুষ্ঠি ঘুষি নয়, আঙ্গুল প্যারালাল রেখে লম্বালম্বি ঘুষি। এতে সে বেশ কিছুক্ষণের জন্য ব্যালেন্স হারাবে।

(৩). যতটা সম্ভব পুরো সময়টা চিৎকার করুন।

(৪). জোরে তালি দেওয়ার মতো করে দুই হাত দিয়ে একই সাথে তার দুইকানে জোরে থাপ্পড় দিন। এতে সে পুরো ব্যালেন্স হারাবে।

(৫).যখন সে আপনার দুই হাতের উপর হাত রেখে মুখের কাছে মুখ নিয়ে আসবে, তখন কপাল দিয়ে তার মুখে জোরে আঘাত দিন৷ এতে তার দাঁত দিয়েই তার ঠোট ও জিহবা কেটে যাবে।

(৬). কাপড়ে সেফটি পিন থাকলে ঠান্ডা মাথায় সেগুলো গলায়... Read More>>

★শত্রু সব সময়ই শত্রু,তাকে আপন ভেবে কখনোই ভুল করবেন না।কেননা সুযোগ পেলেই সে ফোঁস করে উঠবে।

★মা কে তার স্থানে,বোন কে তার স্থানে,স্ত্রীকে তার স্থানে,বন্ধুকে তার স্থানে মর্যাদা দিন।তা হলে আপনিও মর্যাদা পাবেন।

★আপন মানুষ কে কখনও পর করে দিবেন না। কারন আপনার বিপদে আপনার আপনজনই এগিয়ে আসবে।

★আপনি সুস্থ সবল বলে ভাববেন না যে, সব সময় সুস্থ সবল থাকবেন। মনে রাখবেন আপনি যখন তখন বিপদগ্রস্ত হতে পারেন।

★ অন্যের দুর্বলতা নিয়ে কখনও উপহাস করবেন না। বরং তাহাকে সাহায্য করার চেষ্টা করবেন।নচেৎ কারও কাছে আপনিও উপহাসের পাত্র হবেন।

★পরকে আপন করতে চাইলে,আগে নিজের পরিবার কে ভালবাসতে শিখুন। কারন যে নিজের পরিবারকে ভালবাসতে জানেনা, সে কখনই পরকে আপন করতে সক্ষম হয় না।

★জীবনে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়ার আগে বার বার ভেবে সিদ্ধান্ত নিন বা... Read More>>

Business Sky সবার জন্য উন্মুক্ত, এখানে আপনার ব্যবসা/প্রতিষ্ঠানের তথ্য উপস্থাপন করার জন্য My Sky মেনু থেকে একটি Sky তৈরী করুন ও নির্দেশনা অনুসরণ করুন। সকলের ব্যবসাকে খুব সহজে সবার মাঝে প্রচার করার জন্য এই ফিচারটির অনেক উন্নয়ন করা হচ্ছে।... Read More>>

পৃথিবীতে রক্তের সম্পর্ক ছাড়া যদি ঘনিষ্ঠ কোনো সম্পর্ক থাকে তাহলে সেটা হলো বন্ধুত্ব 💜 বেঁচে থাকুক আজীবন ভালোবাসার বন্ধুত্বের বাঁধন 😍... Read More>>

চামচ ব্যবহারের পর এমন হয়, তাই চামচারা সাবধান... Read More>>

👉[উন্মাদ ভাবনা.....??না-কি বিকশিত ভাবনা???]
______________
আচ্ছা কয়জন ছেলে বুকে হাত রেখে বলতে পারবে, আজ তার গার্লফ্রেন্ড ধর্ষণের শিকার হলেও সে তার গার্লফ্রেন্ডকে বিয়ে করতে রাজি?

কয়জন মেয়ে বুকে হাত রেখে বলতে পারবে, তার বয়ফ্রেন্ড আজ সড়ক দুর্ঘটনায় একটা হাত বা একটা পা হারালেও তাকে বিয়ে করতে রাজি? ..

এই দুটি প্রশ্নের উত্তর বের করতে পারলেই ভালবাসা আর রিলেশনের মধ্যকার তফাৎগুলো বের হয়ে যায়।

খারাপ কিছু ঘটে গেলে সেই মানুষটাকে নিয়ে যদি আপনার লড়াই করে টিকে থাকার মানসিকতা না থাকে, তবে তা আপনার ভালবাসা নয়, সেটা শুধুই
রিলেশন মাত্র।

রিলেশন হচ্ছে, দশজনকে দেখে আপনি একজনকে বেছে নিয়েছেন তার গ্রহণযোগ্যতা বিবেচনা করে। .. ..

আর যখন দুর্ভাগ্যবশত
তার গ্রহণযোগ্যতা কমে গেল আপনিও হারিয়ে গেলেন।

ভালবাসায় গ্রহণযোগ্যতা ও অগ্রহণযোগ্যতায় কিছু আসে যায়... Read More>>

😂😂😂😂😂... Read More>>

রক্ত দিলাম বাংলা ভাষায় জন্য
এখন চাকরি হয়না ইংরেজি ভাষার জন্য।
দুঃখ কই রাখি😪😪😪... Read More>>

এক শিক্ষনীয় গল্পঃ

একজন যাত্রী ট্রেনের এসি কামরায় একাকী যাচ্ছিলেন। কিছুক্ষণ পরে এক সুন্দরী আসলেন এবং অপর পাশে বসে পড়লেন।

আর তা দেখে পুরুষ যাত্রী তো মহাখুশি। দীর্ঘ যাত্রায় এরকম একজন সঙ্গী পেতে কার না ভাল লাগে। আর সে যদি হয় কোন সুন্দরী, তবে তো আর কথায় নেই!

সুন্দরী এবার পুরুষের দিকে তাকিয়ে একটা মিষ্টি হাসি দিলেন আর পুরুষের মনে হল তিনি একটি হার্টবিট মিস করলেন।

কিছুসময় পরে সুন্দরীটি অপর পাশ থেকে উঠে এসে একেবারে তার পাশে গা ঘেষে বসলেন। আর এদিকে খুশিতে পুরুষ যাত্রীর তো হার্ট এটাক হওয়ার দশা!
সুন্দরী এবার তার কানের কাছে মুখ নিয়ে আস্তে আস্তে বললো -"তোমার মানিব্যাগ, মোবাইল,টাকা পয়সা যা কিছু আছে সব আমাকে দিয়ে দাও। না হলে আমি এখন ডেকে লোক জড়ো করবো! সবাই তোমাকে গণধোলাই দেবে! "

পুরুষ যাত্রী এমন ভাব দেখালেন যেন তিনি... Read More>>

23-Jan-2020 তারিখের কুইজ
প্রশ্নঃ বেশির ভাগ বিদ্যুৎ কেন্দ্র গুলি হল কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র। এছাড়া কিছু জলবিদ্যুৎ ও গ্যাস বিদ্যুৎ কেন্দ্র রয়েছে। ব্যান্ডেল তাপবিদ্যুৎ কেন্দ্র কোথায় অবস্থিত?
(A) তামিলনাড়ু
(B) পশ্চিমবঙ্গ
(C) বিহার