সকল সংবাদ মাধ্যমে আজকের গুরুত্বপূর্ণ সংবাদ:
আপনার বিজনেস/প্রতিষ্ঠানকে সবার মাঝে তুলে ধরতে Business Sky তে সংযু্ক্ত করুন
সম্পূর্ণ ফ্রি । My Sky মেনু থেকে একটি Sky তৈরী করুন ও নির্দেশনা অনুসরণ করুন।

ঝুঁকিপূর্ণ বিদ্যুৎ লাইনে মৃত্যুফাঁদ

শিরোনাম-1 (সূত্র: সমকাল) তারিখ:13-Nov-2019
গত ১ নভেম্বর সমকালের পৃষ্ঠা ১০-এ একটি খবর ছাপা হয়। শিরোনাম ছিল 'বিদ্যুৎস্পর্শে চাচা-ভাতিজাসহ চার জেলায় পাঁচজনের মৃত্যু'। গত ৫ নভেম্বর সমকালের ১৯-এর পাতায় এরকম আরও একটি খবর ছাপা হয়। শিরোনাম 'বিদ্যুৎস্পর্শে মা-ছেলেসহ তিনজনের মৃত্যু'। সাধারণত গুরুত্বপূর্ণ খবরগুলো জাতীয় দৈনিকের প্রথম বা শেষ পাতায় ছাপার চেষ্টা করা হয়। কিন্তু একদিনে বিদ্যুৎস্পর্শে পাঁচজন সাধারণ মানুষ মারা গেলেও খবরটিকে ততটা গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করা হয়নি। এর মূল কারণ এরকম ঘটনা এখন প্রায়ই ঘটছে। ফলে এসব খবর এখন কোনো জাতীয় দৈনিকে আর তেমন গুরুত্ব পায় না। ছাপা হয় ভেতরের পাতায়। যেভাবে সাধারণ কোনো সড়ক দুর্ঘটনার খবর ছাপা হয়।...বিস্তারিত >>

পিকআপের চাপায় ছেলের মৃত্যু, মা-বোন হাসপাতালে

শিরোনাম-2 (সূত্র: প্রথম আলো) তারিখ:13-Nov-2019
ফরিদপুরের মধুখালী উপজেলায় সড়ক দুর্ঘটনায় শিশুসহ দুজন নিহত হয়েছে। উপজেলার বাগাট বাজারসংলগ্ন বাগাট উচ্চবিদ্যালয়ের সামনে ঢাকা-খুলনা মহাসড়কে আজ মঙ্গলবার সন্ধ্যা ছয়টার দিকে এই দুর্ঘটনা ঘটে।

নিহত ব্যক্তিরা হলেন দীপালি পাল (৬০) এবং জয় পাল (১০)। দীপালি পাল উপজেলার কোড়কদি ইউনিয়নের কোড়কদি গ্রামের অযোধ্যা পালের স্ত্রী। শিশু জয় একই গ্রামের সঞ্জয় পালের ছেলে।...বিস্তারিত >>

১০০০ যাত্রী নিয়ে মেঘনার চরে আটকা পড়ল লঞ্চ

শিরোনাম-3 (সূত্র: প্রথম আলো) তারিখ:13-Nov-2019
মেঘনা নদীর চরে আটকা পড়া লঞ্চ ‘এম ভি শাহরুখ-২’। আজ বুধবার সকাল পৌনে ১০টায় তোলা
মেঘনা নদীর চরে আটকা পড়া লঞ্চ ‘এম ভি শাহরুখ-২’। আজ বুধবার সকাল পৌনে ১০টায় তোলা
প্রায় এক হাজার যাত্রী নিয়ে মেঘনা নদীর চরে আটকা পড়েছে বরগুনা থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যাওয়া ‘এম ভি শাহরুখ-২’ নামের একটি লঞ্চ। লঞ্চটি গতকাল মঙ্গলবার বিকেল চারটায় বরগুনা নৌবন্দর থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। দিবাগত রাত তিনটার দিকে বরিশালের মেহেন্দীগঞ্জ উপজেলার কালীগঞ্জসংলগ্ন মেঘনা নদীতে লঞ্চটি চরে আটকে যায়।
আজ বুধবার সকাল ১০টা পর্যন্ত লঞ্চটি চরে আটকে ছিল। এতে যাত্রীরা চরম দুর্ভোগে পড়েছে।...বিস্তারিত >>

পায়ে লিখে জেএসসি দিচ্ছে নরসিংদীর সঞ্জু দাস

শিরোনাম-4 (সূত্র: প্রথম আলো) তারিখ:13-Nov-2019
পা দিয়ে লিখে জেএসসি পরীক্ষা দিচ্ছে সঞ্জু দাস। নারায়ণগঞ্জের আড়াইহাজারের পুরিন্দা এলাকায়।
পা দিয়ে লিখে জেএসসি পরীক্ষা দিচ্ছে সঞ্জু দাস। নারায়ণগঞ্জের আড়াইহাজারের পুরিন্দা এলাকায়।
অন্য শিক্ষার্থীদের মতো নয় সঞ্জু দাসের জীবন। জন্ম থেকেই দুই হাত নেই। পায়ের ওপর ভরসা করেই জীবন চলে। তবে শারীরিক এই প্রতিবন্ধকতা দমাতে পারেনি সঞ্জুকে। নিজের পা দুটোকেই লড়াইয়ের হাতিয়ার করে নিয়েছে। ইচ্ছাশক্তিতে ভর করে পায়ে লিখেই এ বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা (জেএসসি) দিচ্ছে ১৫ বছরের এই কিশোর।

নরসিংদী সদর উপজেলার কান্দাইল গ্রামে সঞ্জুর বাড়ি। বাবা চিত্তরঞ্জন ও মা শেফালী রানীর তিন সন্তানের মধ্যে সঞ্জু দ্বিতীয়। নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার পুরিন্দা কে এম ছাদেকুর রহমান উচ্চবিদ্যালয় কেন্দ্রে এ বছর জেএসসি পরীক্ষা দিচ্ছে। পরীক্ষা চলাকালীন কেন্দ্রে গিয়ে দেখা যায়, সাদা স্কুল ইউনিফর্মে সঞ্জুর হাতের অংশ ঢাকা। বসার বেঞ্চের ওপর খাতা রেখে ডান পায়ে কলম ধরে অবিরাম লিখে যাচ্ছে। কোনো দিকেই ভ্রুক্ষেপ নেই।...বিস্তারিত >>

ফাঁসির ১২ আসামি কুমিল্লা জেলে

শিরোনাম-5 (সূত্র: বাংলাদেশ প্রতিদিন) তারিখ:12-Nov-2019
ফেনীর সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত হত্যা মামলায় মৃত্যুদন্ড প্রাপ্ত ১৬ আসামির মধ্যে ১২ আসামিকে গতকাল ফেনী জেলা কারাগার থেকে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে। ফেনী কারাগারে পৃথক কনডেম সেল ও ফাঁসির মঞ্চ না থাকায় তাদের কুমিল্লায় পাঠানো হয়েছে। আজ দুই আসামি কামরুন নাহার মণি ও উম্মে সুলতানা পপিকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে পাঠানো হবে। এ ছাড়া মৃত্যুদন্ডপ্রাপ্ত অপর দুই আসামি মাদ্রাসার সাবেক অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলা ও রুহুল আমিনের অন্য মামলায় হাজিরা থাকায় তাদের ফেনী কারাগারে রাখা হয়েছে। গত ২৪ অক্টোবর নুসরাত হত্যা মামলায় ১৬ আসামির সবাইকে মৃত্যুদন্ডাদেশ দেন ফেনীর নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদ। ...বিস্তারিত >>

প্রাথমিকের শিক্ষকদের বেতন বাড়ছে

শিরোনাম-6 (সূত্র: প্রথম আলো) তারিখ:12-Nov-2019
সারা দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন বাড়ছে। এর মধ্যে প্রশিক্ষণ পাওয়া ও প্রশিক্ষণবিহীন দুই ধরনের প্রধান শিক্ষকদের বেতন গ্রেড হবে ১১তম। আর প্রশিক্ষণপ্রাপ্ত ও প্রশিক্ষণবিহীন সহকারী শিক্ষকদের বেতন গ্রেড হবে ১৩তম।

বেতন বৃদ্ধির বিষয়ে অর্থ বিভাগ সম্মতি দিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে। এ ছাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষকের পদ সৃষ্টির জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের সম্মতিসহ প্রস্তাব পেলে এই পদেরও বেতন স্কেল নির্ধারণ করা হবে বলে জানিয়েছে অর্থ বিভাগ।...বিস্তারিত >>

মামলা খেলেন ম্যাডোনা

শিরোনাম-7 (সূত্র: সমকাল) তারিখ:12-Nov-2019
কনসার্ট শুরু হওয়ার নিদির্ষ্ট সময়ে যেতে না পারায় মামলা খেলেন 'পপ কুইন' খ্যাত ম্যাডোনা। আর এ কারণে তার বিরুদ্ধে মামলা করেছেন এক ভক্ত। মামলা করা ওই ভক্তের নাম ন্যাট হলান্ডার।

ব্রিটিশ ট্যাবলয়েড দ্য সানের প্রতিবেদনে বলা হয়েছে, ম্যাডোনার বিরুদ্ধে মামলা করা ওই ব্যক্তির দাবি; গত বছরের ১৭ ডিসেম্বর ফিলমোর মিয়ামি বিচে এক কনসার্টে অংশ নেন তিনি। ওই কনসার্টের জন্য তিনটি টিকিট কেটেছিলেন তিনি।

স্থানীয় সময় রাত সাড়ে আটটায় কনসার্ট শুরুর কথা থাকলেও কিন্তু তিনি আরও দুই ঘণ্টা পর মঞ্চে ওঠেন। রাত সাড়ে ১০টায় কনসার্টে অংশ নেন ৬১ বছর বয়সী এই গায়িকা।

দেরিতে কনসার্ট শুরুর ফলে ওই ভক্ত অংশ নিতে পারেন নি। আদালতে দেওয়া আরজিতে তিনি লিখেছেন, ‘যাদের জন্য টিকিট কেনা হয়েছিল, তাদের সকালে স্কুল ছিল। দেরি করে শুরু হওয়ার কারণে ওই কনসার্টে তারা আর থাকতে পারেনি। কারণ, দেরি করে শুরু হওয়ায় ওই কনসার্ট শেষ হতে হতে রাত একটা বেজে যেত।’

তার দাবি, ম্যাডোনার কনসার্টের তিনটি টিকিট কিনতে এক হাজার ডলারেরও বেশি খরচা করতে হয়েছিল হলান্ডারকে।দেরি করে কনসার্ট শুরু করায় চুক্তিভঙ্গের ঘটনা ঘটেছে। এজন্য তিনি গত ৪ নভেম্বর তিনি মিয়ামি-ড্যাড কাউন্টির ফেডারেল কোর্টে মামলাটি করেছেন।...বিস্তারিত >>

সংসদে তোপের মুখে প্রবাসী কল্যাণমন্ত্রী

শিরোনাম-8 (সূত্র: যুগান্তর) তারিখ:12-Nov-2019
সৌদি আরবসহ বিভিন্ন দেশে নারী গৃহকর্মীদের শারীরিক নির্যাতন ও হত্যার ঘটনায় সংসদে বিরোধী দলের সদস্যদের তোপের মুখে পড়েন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।


এ নিয়ে সংসদে হৈ চৈ করার পাশাপাশি অবিলম্বে সৌদি আরবে নারী শ্রমিক পাঠানো বন্ধের দাবি জানিয়েছেন বিরোধীদলীয় সংসদ সদস্যরা। জবাবে মন্ত্রী বলেছেন, বিষয়টি নিয়ে আপনাদের থেকে সরকার বেশি চিন্তিত। ইতিমধ্যে এ বিষয়ে উদ্যোগ নেয়া হয়েছে।...বিস্তারিত >>

ভারতে প্রতি কেজি পেঁয়াজ আট টাকা, কান্নায় ভেঙে পড়লেন কৃষক

শিরোনাম-9 (সূত্র: কালের কন্ঠ) তারিখ:12-Nov-2019
বাজারে পেঁয়াজের দাম পেয়েছেন প্রতি কেজিতে মাত্র আট টাকা (বাংলাদেশি মুদ্রায় ৯ টাকায় ৪৮ পয়সা)। ওই দরে নিজের জমির পেঁয়াজ বিক্রি করে তিনি যে টাকা পেয়েছেন তা দিয়ে কিভাবে শ্রমিকদের মজুরি মেটাবেন, আর সংসার চালাবেন তা নিয়েই চিন্তিত তিনি। সে জন্যই কাঁদতে দেখা যাচ্ছে তাকে।

কেঁদে কেঁদে তিনি বলেন, ‘আট টাকা দরে পেঁয়াজ বিক্রি করতে হল। শ্রমিকদের মজুরি কোথায় থেকে দেব? ঘরের লোকেদের কী খাওয়াব? ছেলেদের কী খাওয়াব?’...বিস্তারিত >>

আসামি ধরতে গিয়ে জখম ৩ পুলিশ সদস্য

শিরোনাম-10 (সূত্র: সময় টিভি) তারিখ:12-Nov-2019
কিশোরগঞ্জের তাড়াইলে আসামি ধরার সময় ৩ পুলিশ সদস্যকে কুপিয়ে জখম করা হয়েছে। এ ঘটনায় গুরুতর আহত অবস্থায় একজনকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
...বিস্তারিত >>

সৌদি আরবে যাত্রাপালার মঞ্চে ছুরি হামলা, নারীসহ আহত ৩

শিরোনাম-11 (সূত্র: যুগান্তর) তারিখ:12-Nov-2019
সৌদি আরবের রাজধানী রিয়াদে এক যাত্রাপালার অনুষ্ঠানে দুর্বৃত্তের ছুরিকাঘাতে তিনজন নাট্যকর্মী আহত হয়েছেন।সোমবার রিয়াদের কিং আবদুল্লাহ পার্কে মঞ্চ নাটকের শো চলাকালে এ ঘটনা ঘটে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, মঞ্চে নাটক প্রদর্শনরত অভিনেতা-অভিনেত্রীদের ওপর এক ব্যক্তি ছুরি নিয়ে হামলা চালায়। এ সময় পাশে থাকা অন্য এক ব্যক্তি হামলাকারীকে ধাওয়া করে ধরলে নাট্যকর্মীরা মঞ্চ থেকে পালিয়ে যায়।

হামলার শিকার তিন শিল্পীর মধ্যে দুইজন পুরুষ এবং অন্যজন নারী। তাদের প্রত্যেকের অবস্থা বর্তমানে স্থিতিশীল রয়েছে। আহতরা একটি বিদেশি নাট্যদলের সদস্য। তবে কোন দেশ থেকে নাট্যদলটি এসেছে, তা এখনো স্পষ্ট নয়।...বিস্তারিত >>

বেনাপোলে ধর্ষণের শিকার কিশোরীর আত্মহত্যা

শিরোনাম-12 (সূত্র: সময় টিভি) তারিখ:12-Nov-2019
বেনাপোলে ধর্ষণের শিকার হয়ে অপমান সইতে না পেরে এক কিশোরী আত্মহত্যা করেছে বলে অভিযোগ উঠেছে। এ ঘটনায় অভিযুক্ত ৩ যুবক পলাতক রয়েছেন।

স্বজনরা জানান, শুক্রবার (৮ নভেম্বর) বিকেলে ১৬ বছরের কিশোরীকে ধর্ষণ করে ভরসা, রাকিব ও সাব্বির নামে ৩ যুবক।
এ ঘটনা জানাজানি হলে অপমান সইতে না পেরে গতরাতে আত্মহত্যা করে নির্যাতিতা। খবর পেয়ে মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য সদর হাসপাতাল মর্গে পাঠায় পুলিশ।
ঘটনার পর থেকে পলাতক রয়েছে অভিযুক্তরা।...বিস্তারিত >>

মুক্তিযোদ্ধা কোটায় চাকরি নেয়া রাজস্ব কর্মকর্তার ৭ বছরের কারাদণ্ড

শিরোনাম-13 (সূত্র: সময় টিভি) তারিখ:12-Nov-2019
য়া রাজস্ব কর্মকর্তার ৭ বছরের কারাদণ্ড 15
মুক্তিযোদ্ধার সন্তান না হয়েও প্রতারণার মাধ্যমে মুক্তিযোদ্ধা সন্তান কোটায় চাকরি নেয়ার অভিযোগ প্রমাণিত হওয়ায় শুল্ক, আবগারী ও ভ্যাট কমিশন রেট ঢাকার (পশ্চিম) সাবেক রাজস্ব কর্মকর্তা মনিরুজ্জামানের ৭ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।
মঙ্গলবার (১২ নভেম্বর) ঢাকার বিশেষ জজ আদালত-৭ এর বিচারক শহিদুল ইসলাম আসামির অনুপস্থিতিতে এ রায় ঘোষণা করেন।

মামলার রায়ে তিন ধারায় তাকে ১৬ বছরের কারাদণ্ড প্রদান করেন আদালত। পেনাল কোডের ৪২০/৪৬৮ ধারায় অভিযোগ প্রমাণিত হওয়ায় সাত করে চৌদ্দ বছরের সশ্রম কারাদণ্ড এবং ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও দুই বছরের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন আদালত। পেনাল কোডের ৪৭১ ধারায় অভিযোগ প্রমাণিত হওয়ায় দুই বছরের কারাদণ্ডের আদেশ দেন আদালত। যদিও বিচারক রায়ে উল্লেখ করেন তিন ধারার সাজা একত্রে চলবে।...বিস্তারিত >>

সিরাজগঞ্জে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড

শিরোনাম-14 (সূত্র: প্রথম আলো) তারিখ:12-Nov-2019
সিরাজগঞ্জে স্ত্রীকে হত্যার দায়ে জাফর আলী (৩৭) নামের এক ব্যক্তিকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

আজ মঙ্গলবার দুপুরে সিরাজগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ ট্রাইব্যুনাল-১-এর বিচারক ফজলে খোদা মো. নাজির আসামির উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন। দণ্ডপ্রাপ্ত জাফর আলী জেলার উল্লাপাড়া উপজেলার আগমোহনপুর গ্রামের আজিবর রহমানের ছেলে।

সিরাজগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ ট্রাইব্যুনালের বিশেষ কৌঁসুলি আবদুল হামিদ লাভলু এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।...বিস্তারিত >>

সম্রাট ও আরমানের বিরুদ্ধে অবৈধ সম্পদের মামলা

শিরোনাম-15 (সূত্র: প্রথম আলো) তারিখ:12-Nov-2019
ঢাকা মহানগর (দক্ষিণ) যুবলীগের বহিষ্কৃত সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট ও তাঁর সহযোগী এনামুল হক আরমানের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ মঙ্গলবার দুপুরে দুদকের দুই কর্মকর্তা আলাদা দুটি মামলা করেছেন।
দুদকের মুখপাত্র প্রণব কুমার ভট্টাচার্য প্রথম আলোকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

সম্রাটের বিরুদ্ধে মামলা করেছেন দুদকের উপপরিচালক জাহাঙ্গীর আলম। তাঁর বিরুদ্ধে ২ কোটি ৯৪ লাখ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়েছে।
আরমানের বিরুদ্ধে মামলা করেছেন দুদকের সহকারী পরিচালক সাইফুল ইসলাম। আরমানের বিরুদ্ধে ২ কোটি ৫ লাখ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়েছে।...বিস্তারিত >>

সেই নারী আর ফিরলেন না

শিরোনাম-16 (সূত্র: প্রথম আলো) তারিখ:12-Nov-2019
রাজধানীতে পায়ের ওপর দিয়ে বাস চলে যাওয়ার ঘটনায় আহত নারী মারা গেছেন। আজ মঙ্গলবার বেলা একটার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়। সকাল নয়টার দিকে শান্তিনগর মোড়ে দুর্ঘটনাটি ঘটে।

নিহত নারীর নাম কানিজ ফাতেমা (৩০)। বাবার নাম আবুল ইসলাম। শিক্ষক স্বামী শফিকুল ইসলামের সঙ্গে তিনি দনিয়ায় বসবাস করতেন। আজ বাবার বাড়ি মিরপুর থেকে তিনি অফিসে আসছিলেন। শান্তিনগরের কোয়ান্টাম ব্লাড ব্যাংকের ল্যাবে চাকরি করতেন তিনি।...বিস্তারিত >>

সিপিএলে ম্যাচ পাতানোর অভিযোগ ভারতীয় মালিকের বিরুদ্ধে

শিরোনাম-17 (সূত্র: প্রথম আলো) তারিখ:12-Nov-2019
তামিলনাড়ু প্রিমিয়ার লিগ ও কর্ণাটক প্রিমিয়ার লিগের ম্যাচ পাতানো ও স্পট ফিক্সিংয়ের খবর ঝড় তুলেছে ভারতে। এর মাঝেই আইপিএল খেলা দুই ক্রিকেটারকে পুলিশ গ্রেপ্তার করেছে। এর মাঝেই নতুন খবর এসেছে। এ বছর ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) মাঝপথে এক ভারতীয় মালিককে দেশে পাঠানো হয়েছিল। কারণ আইসিসির দুর্নীতি-দমন বিভাগের নজরে পড়ে গিয়েছিলেন তিনি।

ব্যাঙ্গালোর মিরর প্রকাশ করেছে এ সংবাদ। সিপিএলের ওই দলের মালিকানার সঙ্গে কিছুদিন আগেই যুক্ত হয়েছিলেন এই ব্যক্তি। দক্ষিণ ভারতের এই মালিককে সিপিএলের মাঝপথে দেশে পাঠিয়ে দেওয়া হয়েছিল। কারণ, টুর্নামেন্টের শুরুতে এক ক্রিকেটারকে অনৈতিক প্রস্তাব দেওয়ার খবর পেয়েছিল দুর্নীতি দমন-বিভাগ। খবরে জানানো হয়েছে, মালিকপক্ষের এই লোক নাকি এক পাকিস্তানি ক্রিকেটারকে প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু পাকিস্তানি খেলোয়াড় সে প্রস্তাব সঙ্গে সঙ্গে দুর্নীতি-দমন বিভাগকে জানিয়ে দিয়েছে।...বিস্তারিত >>

হৃতিক ভক্ত হওয়ায় স্ত্রীকে হত্যা করে আত্মঘাতী স্বামী

শিরোনাম-18 (সূত্র: চ্যানেল আই) তারিখ:12-Nov-2019
‘কাহোনা পেয়ার হ্যায়’ ছবি দিয়ে বলিউডে অভিষেক করেই সাড়া ফেলে দিয়েছিলেন হৃতিক রোশন।হাজারও তরুণীর ঘুম কেড়ে নিয়েছিলেন তিনি। কিন্তু কখনও হয়তো স্বপ্নেও ভাবেননি যে এই খ্যাতির কারণে প্রাণ হারাতে হবে কোনো ভক্তকে!

হ্যাঁ, এমন হৃদয়বিদারক ঘটনাই ঘটেছে যুক্তরাষ্ট্রে। শুক্রবার যুক্তরাষ্ট্র প্রবাসী ৩৩ বছর বয়সী এক ভারতীয় তার স্ত্রীকে নৃশংসভাবে কুপিয়ে হত্যা করে আত্মহত্যা করেছেন। স্ত্রীর হৃতিক-প্রীতি সইতে না পেরে এমন কাজ করেছেন তিনি।...বিস্তারিত >>

ভয়াবহ যত ট্রেন দুর্ঘটনা

শিরোনাম-19 (সূত্র: বাংলা ট্রিবিউন) তারিখ:12-Nov-2019
বাংলাদেশে সবচেয়ে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ঘটে ১৯৮৯ সালে টঙ্গীতে। ওই ঘটনায় প্রাণ হারান ১৭০ জন। ৩০ বছর আগে সেই দুর্ঘটনাও ছিল দুটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষের কারণে। এরপর চট্টগ্রাম লাইনে বেশ কয়েকটি মুখোমুখি সংঘর্ষের ঘটনায় প্রাণ গেছে শতাধিক যাত্রীর। যাত্রীকল্যাণ সমিতি ও রেল নিয়ে যারা গবেষণা করেন তারা বলছেন, সিগন্যালের দুর্বলতায় মুখোমুখি সংঘর্ষে ও লাইনচ্যুতির কারণে প্রাণ গেছে যে সহস্রাধিক মানুষের— চাইলেই তা এড়ানো সম্ভব ছিল।

এখন পর্যন্ত সবচেয়ে বড় দুর্ঘটনাটি ১৯৮৯ সালের। ওই বছরের ১৫ জানুয়ারি টঙ্গীর কাছে মাজুখানে দুটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষ ঘটে। এতে ১৭০ জন যাত্রী নিহত এবং ৪০০ জন আহত হন। আর স্প্যান ভেঙে পড়ে সবচেয়ে বড় দুর্ঘটনাটি ঘটে ১৯৮৩ সালের ২২ মার্চ ঈশ্বরদীতে। সেতুর স্প্যান ভেঙে কয়েকটি বগি নিচে শুকনা জায়গায় পড়ে যায়। এ দুর্ঘটনায় ৬০ জন যাত্রী নিহত হন।
সোমবার (১১ নভেম্বর) দিবাগত রাত তিনটার দিকে ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার মন্দবাগ রেল স্টেশনে তূর্ণা নিশীথা ও উদয়ন এক্সপ্রেস ট্রেনের মধ্যে ঘটা মুখোমুখি সংঘর্ষটি আরও একটি ভয়াবহ দুর্ঘটনার তালিকাভুক্ত হলো। এ দুর্ঘটনায় এপর্যন্ত ১৬ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহতের সংখ্যা অন্তত ১০০ জন। নিশীথা চট্টগ্রাম থেকে ঢাকার দিকে আর উদয়ন এক্সপ্রেস সিলেট থেকে চট্টগ্রাম যাচ্ছিল।

হিসাব বলছে, চট্টগ্রাম রেল লাইনে গত ৩০ বছরে বেশ কয়েকটি ট্রেন দুর্ঘটনা ঘটেছে। ১৯৮৯ সালে ২ ফেব্রুয়ারি চট্টগ্রামের কাছাকাছি ট্রেন লাইনচ্যুত হয়ে ১৩ জন নিহত ও ২০০ জন আহত হন। এই একই লাইনে ২০১০ সালে চট্টগ্রামগামী আন্তঃনগর ট্রেন ‘মহানগর গোধূলি’ ও ঢাকাগামী মেইল ‘চট্টলা’র মুখোমুখি সংঘর্ষ ঘটে। এ ঘটনায় চট্টলা ট্রেনের একটি বগি মহানগর ট্রেনের ইঞ্জিনের ওপরে উঠে যায়। সেই দুর্ঘটনায় চালকসহ মোট ১২ জন নিহত হন।...বিস্তারিত >>

খেললেন ট্রাম্প, জিতলেন পুতিন

শিরোনাম-20 (সূত্র: প্রথম আলো) তারিখ:12-Nov-2019
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ২০১৪ সালে রাশিয়াকে ‘আঞ্চলিক শক্তি’ বলে উপহাস করেছিলেন। ওবামার চোখে রাশিয়া তখন প্রতিবেশীদের উত্ত্যক্ত করার মতো ক্ষমতাসম্পন্ন দেশ, বিশ্বদরবারে প্রভাব রাখার যোগ্যতা তার নেই।

পাঁচ বছর পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এখন ওবামার সেদিনের কথাগুলো স্মরণ করে কৌতুকবোধ করতে পারেন। কারণ, বিশ্ব ক্রীড়ামঞ্চে রাশিয়া এখন অন্যতম খেলোয়াড়।...বিস্তারিত >>

দুধপানের সময় শিশুকে ছুরি দিয়ে খুঁচিয়ে আহত করল মা!

শিরোনাম-21 (সূত্র: সময় টিভি) তারিখ:12-Nov-2019
৮ মাসের ছোট্ট শিশুটিকে বুকের দুধ খাওয়ানোর সময় ৯০ বারের মতো ছুরি দিয়ে আঘাত করেছে তারই মা। ভাগ্যবশত শিশুটি এখনও বেঁচে আছে। চিকিৎসাধীন রয়েছে হাসপাতালে। শিশুটির নাম জিয়াও বাও। ঘটনাটি ঘটেছে পূর্বের চীনের জিয়াংসু প্রদেশের জুঝুতে।

শিশুটি তার মা এবং দুই মামার সাথে থাকে। মামাদের একজন যিনি জিয়াও বাওকে তাদের বাড়ির আঙিনায় রক্তাক্ত অবস্থায় পুকুরে পাড়ে পেয়েছে। এবং তাকে দ্রুত হাসপাতালে নিয়ে যায়।
স্থানীয়রা জানিয়েছে, শিশুটির মা মানসিক বিকারগ্রস্থ।

প্রতিবেশীরা স্থানীয় সরকারকে অনুরোধ করেছিল শিশুটিকে নিয়ে যাওয়ার জন্য, কিন্তু তারা বলেছে যে তারা তা করবে না।
শিশুটি প্রায় ১০০ টির মতো সেলাই লেগেছে। তার হাত-পা, গুপ্তস্থানসহ বিভিন্ন স্থানে আঘাত রয়েছে। শিশুটিকে এখন দেখাশোনা করছে তারই দুই মামা। তবে শিশুটির মায়ের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হবে কিনা সে সম্পর্কে কিছু জানা যায়নি।...বিস্তারিত >>

রোহিঙ্গা গণহত্যা: মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার মামলা

শিরোনাম-22 (সূত্র: সময় টিভি) তারিখ:12-Nov-2019
রোহিঙ্গা গণহত্যা: মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার মামলা
image-141200
রাখাইনে রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালানোর অভিযোগ এনে জাতিসংঘের সর্বোচ্চ আদালত (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে মামলা করেছে ওআইসিভুক্ত দেশ গাম্বিয়া।
সোমবার (১১ নভেম্বর) নেদারল্যান্ডসের দি হেগের দি ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে মামলা করে দেশটি।
যুক্তরাজ্যের দৈনিক গার্ডিয়ান জানিয়েছে, গাম্বিয়া তাদের ৪৬ পৃষ্ঠার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে রাখাইন রাজ্যে বসবাসরত রোহিঙ্গা মুসলমানদের নির্বিচারে হত্যা, ধর্ষণ এবং তাদের আবাস ধ্বংসের কথা বলেছে।

২০১৭ সালের ২৫ অগাস্ট রাখাইনে সেনাবাহিনীর অভিযানে মুখে মিয়ানমার ছেড়ে প্রাণ বাঁচাতে বাংলাদেশ পালিয়ে আসে প্রায় ৭ লাখ রোহিঙ্গা। তাদের কথায় উঠে আসে নির্বিচারে হত্যা, ধর্ষণ, জ্বালাও-পোড়াওয়ের ভয়াবহ বিবরণ, যাকে জাতিগত নির্মূল অভিযান বলে জাতিসংঘ।...বিস্তারিত >>

রাম মন্দির ট্রাস্টে থাকবেন সব ধর্মের প্রতিনিধি

শিরোনাম-23 (সূত্র: কালের কন্ঠ) তারিখ:12-Nov-2019
মাস খানেকের মধ্যেই রাম মন্দির বানানোর জন্য ট্রাস্ট গঠন করে ফেলতে চায় নরেন্দ্র মোদি সরকার। রাম মন্দির ট্রাস্টে বিভিন্ন সংগঠন এমনকি বিভিন্ন ধর্মের প্রতিনিধি থাকবেন বলে মনে করা হচ্ছে। সঙ্ঘ পরিবার এবং রাম জন্মভূমি আন্দোলনের সঙ্গে জড়িত সদস্যদের সংখ্যা বেশি হবে তা নিয়ে খুব একটা দ্বিমত নেই। ভারতের সরকার চাইছে রাম মন্দির নির্মাণ করবে যে ট্রাস্ট, তাতে যেন হিন্দুদের বিভিন্ন সম্প্রদায়ের প্রতিনিধি থাকেন। যাতে এই মন্দির নির্মাণ নিয়ে কোনোরকম বিতর্ক না হয় বা কেউ প্রশ্ন তুলতে না পারেন।

এতদিন পর যখন রাম মন্দির নির্মাণের পথ প্রশস্থ হয়েছে তখন মোদি সরকার আর কোনও রকম ঝুঁকি নিতে চাইছে না। ...বিস্তারিত >>

ফেনীতে ফাঁসির মঞ্চ নেই, কুমিল্লা ও চট্টগ্রামে নেয়া হচ্ছে নুসরাতের খুনিদের

শিরোনাম-24 (সূত্র: কালের কন্ঠ) তারিখ:12-Nov-2019
ফেনী জেলা কারাগারে পৃথক কনডেম সেল ও ফাঁসির মঞ্চ না থাকায় সোনাগাজীর মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যা মামলায় মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্তদের কুমিল্লা ও চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে পাঠানো হচ্ছে। তাদের কুমিল্লা ও চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে পাঠানোর অনুমতি দেন কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল একেএম মোস্তফা কামাল পাশা।

সোমবার (১১ নভেম্বর) বিষয়টি নিশ্চিত করে ফেনী জেলা কারাগারের সিনিয়র জেল সুপার মোহাম্মদ রফিকুল কাদের বলেন, সোনাগাজীর মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলার মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত ১৬ জনের মধ্যে ১৪ জনকে কুমিল্লা ও দুই নারীকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে পাঠানো হবে। এদের মধ্যে ১৩ জনকে আজ মঙ্গলবার (১২ নভেম্বর) কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হবে।...বিস্তারিত >>

অসুস্থ বড় ভাইকে দেখতে এসে গলা কেটে হত্যা, সৎ ভাই আটক

শিরোনাম-25 (সূত্র: বাংলাদেশ প্রতিদিন) তারিখ:12-Nov-2019
অসুস্থ বড় ভাই খাজামদ্দিনকে (৭৫) দেখতে এসে গলা কেটে হত্যা করেছেন তার সৎ ভাই সাদ্দাম হোসেন (৩৫)। জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার দাশড়া ফকিরপাড়া গ্রামে গতকাল সোমবার (১১ নভেম্বর) রাত ৯ টার দিকে এ ঘটনা ঘটে।
এ ঘটনায় খাজামদ্দিনের স্ত্রী সাহেরা বেগম সামান্য জখম হলেও তার কাজের লোক মমতাজ উদ্দীন গুরুতর জখম হয়ে জয়পুরহাট আধুনিক জেলা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন বলে জানা গেছে।
ক্ষেতলাল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিদ্দিকুর রহমান জানান, ঘাতক সাদ্দাম হোসেন রক্তমাখা একটি ছুরি হাতে নিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করলে গ্রামবাসীরা তাকে আটক করে পুলিশে খবর দেয়। পরে জয়পুরহাটের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আব্দুস সালামসহ একদল পুলিশ ঘটনাস্থলে পৌঁছে খাজামদ্দিনের মরদেহ উদ্ধার করে।...বিস্তারিত >>

বগির নিচে চাপা পড়ে আছে অনেকে: রেল সচিব

শিরোনাম-26 (সূত্র: বাংলাদেশ প্রতিদিন) তারিখ:12-Nov-2019
ব্রাহ্মণবাড়িয়ার কসবায় দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় এখন পর্যন্ত অন্তত ১৫ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।
এরই মধ্যে উদ্ধার কাজ শুরু করেছে দুটি রিলিফ ক্রেন। এখনও বগির নিচে অনেকে চাপা পড়ে আছে বলে জানিয়েছেন রেল সচিব।
মঙ্গলবার ভোর রাত সাড়ে ৩টায় মন্দবাগ রেলস্টেশনে তূর্ণা নিশীথা ও উদয়ন এক্সপ্রেসের মধ্যে এই সংঘর্ষের ঘটনা ঘটে।...বিস্তারিত >>

ধানমন্ডিতে জোড়া খুন: দোষ স্বীকার করে সুরভীর জবানবন্দি

শিরোনাম-27 (সূত্র: সমকাল) তারিখ:12-Nov-2019
রাজধানীর ধানমন্ডিতে জোড়া খুনের মামলায় গৃহকর্মী সুরভী আক্তার নাহিদা দোষ স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছে।

পাঁচ দিনের রিমান্ড চলাকালে দ্বিতীয় দিন বৃহস্পতিবার সুরভী স্বেচ্ছায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিতে রাজি হলে তাকে আদালতে হাজির করেন মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক মো. রবিউল আলম। তদন্ত কর্মকর্তা সুরভীর স্বীকারোক্তিমূলক জবানবন্দি রেকর্ড করার আবেদন করেন। এ পর্যায়ে ঢাকা মহানগর হাকিম সারাফুজ্জামান আনছারী তার জবানবন্দি রেকর্ড করেন। এরপর সুরভীকে কারাগারে পাঠানো হয়।...বিস্তারিত >>

চার্জার লাইটের ভেতর থেকে ৮ কেজি স্বর্ণ উদ্ধার

শিরোনাম-28 (সূত্র: সমকাল) তারিখ:12-Nov-2019
চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ৮ কেজি ২০০ গ্রাম স্বর্ণের বারের একটি চালান জব্দ করেছে বিমানবন্দর কাস্টমস হাউস কর্তৃপক্ষ।
সোমবার সকাল ১১টায় আবুধাবি থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে আসা এক যাত্রীর কাছে ৭০ পিস স্বর্ণের বার পাওয়া যায়।
এ ঘটনায় তাকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।
আটক করা স্বর্ণের বারের মূল্য প্রায় ২ কোটি ২৬ লাখ টাকা।
বিমানবন্দর কাস্টমসের ডেপুটি কমিশনার মো. রিয়াদুল ইসলাম জানান, চট্টগ্রামে ফটিকছড়ির মো. আখতারুজ্জামান খান (৩২) নামের এক যাত্রীর আনা চার্জার লাইটের ব্যাটারি রাখার জায়গায় স্বর্ণের বারগুলো লুকানো ছিল। স্ক্যানে ধরা পড়ার পর চার্জার ভেঙে স্বর্ণের বারগুলো বের করা হয়। এ ঘটনায় তাকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।
এ ঘটনায় পতেঙ্গা থানায় অভিযোগ দায়ের করা হয়েছে বলে জানান তিনি...বিস্তারিত >>

প্রশ্ন ফাঁস: গোপালগঞ্জ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাত শিক্ষার্থীসহ আটক ১২

শিরোনাম-29 (সূত্র: সমকাল) তারিখ:12-Nov-2019
গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁস চক্রের ১২ সদস্যকে আটক করা হয়েছে। গত শনিবার গভীর রাতে আটকের পর বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের পুলিশের হাতে সোপর্দ করে। এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের সাত শিক্ষার্থী রয়েছেন।

আটকরা হলেন- বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের রনি খান, আইন বিভাগের মানিক মজুমদার, অমিত গাইন, ব্যবস্থাপনা বিভাগের নেয়ামুল ইসলাম, নয়ন খান, মমিনুল হক এবং মুরছালিন হক। এ ছাড়া আটক ৫ পরীক্ষার্থী হলেন- শেরপুর জেলার মো. সোলাইমান, মাহফুজ আজাদ কাউসার, বরিশালের তরিকুল ইসলাম সৈকত, সাগর আহমেদ এবং চুয়াডাঙ্গার আবির হাসান। প্রাথমিক জিজ্ঞাসাবাদে এ চক্রের মূল হোতা হিসেবে অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের শিক্ষার্থী বাবুল শিকদার বাবুর নাম উঠে এসেছে। তবে পুলিশের সহায়তায় অনেক চেষ্টা করেও তাকে ধরা যায়নি।...বিস্তারিত >>

চট্টগ্রামের সঙ্গে ঢাকা-সিলেটের রেল যোগাযোগ বন্ধ

শিরোনাম-30 (সূত্র: সমকাল) তারিখ:12-Nov-2019
ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার মন্দবাগ রেলস্টেশনে তূর্ণা নিশীথা ও উদয়ন এক্সপ্রেস ট্রেনের সংঘর্ষের ঘটনায় চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের রেল যোগাযোগ বন্ধ রয়েছে। সংঘর্ষের পর থেকে লাইন সংস্কারের কাজ করছে রেলওয়ের প্রকৌশল বিভাগ। মঙ্গলবার সকাল ১১টার মধ্যে লাইন সংস্কার শেষে চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক হবে।

রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) নাসির উদ্দিন আহমেদ বলেন, চট্টগ্রাম থেকে সকাল ৭টায় সুবর্ণ এক্সপ্রেস ট্রেন ঢাকার উদ্দেশে ঠিক সময়ে ছেড়ে গেছে। ট্রেনটি দুর্ঘটনাস্থলে আসার আগেই লাইন সংস্কারের কাজ শেষ হবে। আশা করছি, সকাল ১১টার মধ্যে এই রুটে ট্রেন চলাচল স্বাভাবিক হবে।

এদিকে চট্টগ্রাম রেলওয়ে সূত্র জানায়, পাহাড়ীকা এক্সপ্রেস ট্রেন সকাল ৯টায় সিলেটের উদ্দেশ্যে ছেড়ে যাওয়ার কথা ছিল। কিন্তু লাইন সংস্কার না হওয়ায় ট্রেনটি দেরিতে ছেড়ে যাবে। এছাড়া মহানগর গোধূলী বিকেল তিনটায় ঢাকার উদ্দেশ্যে, মহানগর এক্সপ্রেস দুপুর সাড়ে ১২টায়, মেঘনা এক্সপ্রেস চাঁদপুর উদ্দেশ্যে বিকেল সোয়া ৫টায়, সোনার বাংলা বিকেল ৫টায় ও তূর্ণা এক্সপ্রেস রাত ১১টায় ঢাকার উদ্দেশে ঠিক সময়ে ছেড়ে যাবে।...বিস্তারিত >>

12-Nov-2019 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 4194 জন)
প্রশ্নঃ শিশুদের জন্য খেলাধুলা ‘মানসিক বিকাশ” ঘটানোর সহায়ক। খেলা সম্প্রীতির বন্ধন, খেলাধুলা শরীর ও মনকে ভাল রাখে। শরীর সুস্থ্য রাখার জন্য প্রতিদিন কমপক্ষে ৩০মি. ব্যায়াম/খেলাধুলা করতে হবে। বয়ষ্কদের খেলা-ধুলার সুয়োগ না থাকলে সকালে/বিকালে কমপক্ষে ১৫-২০মি. দৌড়ান/ব্যায়াম করা উচিত। একটা দৌড় প্রতিযোগিতায় আপনি দ্বিতীয় রানারকে টপকে গেলেন। আপনি এখন এই দৌড়ে কত নম্বরে আছেন?
(A) ১ম স্থানে
(B) ২য় স্থানে
(C) ৩য় স্থানে