সকল সংবাদ মাধ্যমে আজকের গুরুত্বপূর্ণ সংবাদ:

এবার কলকাতায় 'করোনা'!

শিরোনাম-1 (সূত্র: বাংলাদেশ প্রতিদিন) তারিখ:27-Jan-2020
চীনে মহামারী রূপ নিয়েছে করোনো ভাইরাস। এরই মধ্যে ১২ দেশে ছড়িয়েছে পড়েছে এই ভাইরাস। ফলে বিশ্বজুড়ে ভয়াবহ বিপর্যয় নেমে আসার শঙ্কা দেখা দিয়েছে।

তারই জের ধরে এই প্রথম কলকাতায় করোনা ভাইরাস আক্রান্ত সন্দেহে এক চীনা নাগরিককে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি করা হয়েছে। জানা যাচ্ছে, ওই মহিলার নাম জো হুয়ামিন। বয়স ২৮ বছর। ৬ মাস আগে ভ্রমণে বেরিয়ে নামিবিয়া, মরিস আস, মাদাগাস্কা হয়ে গত ২৪ জানুয়ারি ভারতে প্রবেশ করেন। এরপরই করোনা ভাইরাস সন্দেহে তাঁকে অ্যাপোলোতে ভর্তি করা হয়। গতকাল রাতে সেখান থেকে স্থানান্তরিত করা হয় বেলেঘাটা হাসপাতালে।

করোনা ভাইরাস হানায় ভয়াবহ আকার নিয়েছে চীনে। চীন ছাড়াও জাপান, সৌদি আরবসহ একাধিক দেশে করোনা আতঙ্ক তৈরি হয়েছে। এখন পর্যন্ত বিশ্বে এক লক্ষ মানুষ আক্রান্ত হয়েছেন বলে জানা যাচ্ছে। মৃত্যু হয় কমপক্ষে ৮০ জনের। করোনা থেকে বাঁচতে একধাকি পদক্ষেপ করেছে ভারত।
বিমানবন্দরগুলিতে হাই অ্যালার্ট জারি করা হয়েছে। মুম্বাইয়ে চীন ফেরত দুজনকে নজরদারিতে রাখা হয়েছে। চীন থেকে যারা আসছেন দমদম বিমানবন্দরে তাদের থার্মাল স্কিনিং হচ্ছে। যদি কারোর মধ্যে করোনা ভাইরাসের সংক্রমণের উপসর্গ মেলে তাদের জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে। চীনের বাসিন্দা হলে তাদের ফেরত পাঠানো হবে। ভারতীয় হলে তাদের বেলেঘাটা আইডিতে পাঠানো হবে।...বিস্তারিত >>

যেভাবে ঘরে বসেই জানা যাবে ভোটকেন্দ্র ও ভোটার নম্বর

শিরোনাম-2 (সূত্র: বাংলাদেশ প্রতিদিন) তারিখ:27-Jan-2020
আগামী ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ভোটকেন্দ্র ও ভোটার নম্বরের তথ্য ঘরে বসেই মোবাইল ফোনের মাধ্যমে 'এসএমএস' করে জানা যাবে।

সোমবার দুপুরে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) প্রকল্পের অপারেশন প্ল্যানিং অ্যান্ড কমিউনিকেশন অফিসার ইনচার্জ স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জামান এ তথ্য জানান।

তিনি বলেন, ‘মোবাইল ফোনের ম্যাসেজ অপশনে গিয়ে ''PC স্পেস NID number'' (জাতীয় পরিচয়পত্র নম্বর) লিখে ১০৫ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ভোটকেন্দ্রের নাম ও ভোটার নম্বর চলে আসবে ভোটারের।'
ইসি সূত্র জানায়, ঢাকা উত্তর সিটিতে ৩০ লাখ ৯ হাজার জন ভোটারের বিপরীতে ১ হাজার ৩১৮টি ভোটকেন্দ্রে ৭ হাজার ৮৫০টি ভোটকক্ষ থাকবে। অন্যদিকে, দক্ষিণ সিটিতে ১ হাজার ১৫০ ভোটকেন্দ্রে ৬ হাজার ৫৮৯টি ভোটকক্ষ থাকবে। এ সিটিতে ভোটার সংখ্যা ২৪ লাখ ৫২ হাজার জন।...বিস্তারিত >>

ভারতজুড়ে মানবশৃঙ্খল গড়ে নাগরিকত্ব আইনের বিরোধিতা

শিরোনাম-3 (সূত্র: কালের কন্ঠ) তারিখ:27-Jan-2020
ভারতে বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ-বিক্ষোভ অব্যাহত রয়েছে। দেশটিতে সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদের আবহে ৭১তম প্রজাতন্ত্র দিবস একটু ভিন্ন স্বাদে পালিত হলো। সিএএ ফিরিয়ে নেওয়ার দাবি জানিয়ে সাধারণ মানুষ রাস্তায় দাঁড়িয়ে তৈরি করল মানবশৃঙ্খল। কেরালা থেকে কলকাতার মানব শৃঙ্খলের প্রচুর ছবি- ভিডিও এখন ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে।

‌কেরালায় সিপিএমের নেতৃত্বাধীন এলডিএফ আয়োজন করেছিল এই মানবশৃঙ্খলের। সেই শৃঙ্খলে যোগ দিয়েছিলেন সকল ধর্মের বিভিন্ন পেশার মানুষজন। একে অপরের হাত ধরে রবিবার তৈরি হয়েছিল ৬২০ কিলোমিটার দীর্ঘ এই মানবশৃঙ্খল। উত্তর কেরলের কাসারগড় থেকে দক্ষিণ কেরালার কালিইক্কাভিলা পর্যন্ত বিস্তৃত ছিল প্রজাতন্ত্র দিবসের শৃঙ্খল।

আয়োজকদের দাবি, এই মানব শৃঙ্খলে অংশ নেন প্রায় ৬০-৭০ লাখ মানুষ।...বিস্তারিত >>

মুন্সীগঞ্জে জ্বরে একই পরিবারের ২ সদস্যের মৃত্যুতে ‘করোনাভাইরাস’ আতঙ্ক

শিরোনাম-4 (সূত্র: ইত্তেফাক) তারিখ:27-Jan-2020
মুন্সীগঞ্জের লৌহজংয়ের মাওয়া সংলগ্ন জসলদিয়া গ্রামে একই পরিবারের দুই সদস্যের মৃত্যুতে এলাকায় আতঙ্ক ছড়িয়েছে।


‘করোনাভাইরাসে’ আক্রান্ত হয়ে তাদের মৃত্যু হয়েছে বলে শঙ্কা প্রকাশ করছেন তাদের পরিবারের সদস্যরা।

মাত্র ১৬ ঘণ্টার ব্যবধানে জ্বরে আক্রান্ত হয়ে মারা যায় চাচী ও ভাতিজা। মৃত্যুর আগে এই দুজনের জ্বরের লক্ষণের সঙ্গে সংবাদমাধ্যমেপ্রাপ্ত করোনাভাইরাসের লক্ষণের সঙ্গে মিল রয়েছে বলে জানান স্বজনরা।

তবে ইউএনও মু. রাশেদুজ্জামান বলছেন, মৃত্যু শোকে পরিবারটি ভুল বলছে। করোনাভাইরাসের মতো কোনো লক্ষণ মৃতদের মধ্যে দেখা যায়নি। চীনের ওই মরণঘাতী ভাইরাসের প্রাদুর্ভাব হঠাৎ করে এ অঞ্চলে হওয়ার কোনো যুক্তি নেই।

পরিবারের সদস্য মীর শিবলু জানায়, রোববার সকাল ৮টায় আমার ভাই মীর জুয়েলের স্ত্রী শামীমা বেগম (৩৪) হঠাৎ করে জ্বরে আক্রান্ত হন। আস্তে আস্তে জ্বর বাড়তে থাকলে শরীরের বিভিন্ন অংশে চাক চাক রক্তের দাগ দেখা যায়। মাত্র ঘন্টা খানেকের মধ্যেই তার মৃত্যু হয়।

এরপর একই দিনের দিবাগত রাত ২টায় আরেক ভাই মীর সোহেলের ছেলে মীর আব্দুর রহমান (৩) জ্বরে আক্রান্ত হয়। সেও এক ঘণ্টার মধ্যে মারা যায়

একই পরিবারের দুই সদস্যের এমন মৃত্যুর বিষয়টি উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে জানানো হয়।

এ বিষয়ে লৌহজং উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. শামীম আহমেদ বলেন, বিষয়টি আমরা অবগত হয়েছি। মৃত শিশুর রক্তের টেস্ট করতে সেখানে লোক পাঠিয়েছি। পরীক্ষা নিরীক্ষা করে দেখা হবে এটি করোনাভাইরাস কিনা। টেস্ট রিপোর্টের আগে এই মৃত্যুর সঙ্গে করোনাভাইরাসের প্রসঙ্গ টানা অনুচিত বলে মনে করি। তবে বিষয়টিকে গুরুত্ব দিচ্ছি আমরা। সিভিল সার্জনসহ বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে।...বিস্তারিত >>

চীনে থাকা বাংলাদেশিদের দেশে ফেরানোর উদ্যোগ

শিরোনাম-5 (সূত্র: ইত্তেফাক) তারিখ:27-Jan-2020
করোনা ভাইরাস আতঙ্কের মধ্যে চীনে অবস্থান করা বাংলাদেশি নাগরিকদের মধ্যে যারা দেশে ফিরতে ইচ্ছুক তাদের ফিরিয়ে আনার ব্যবস্থা করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সকাল ৮টা ৫৫ মিনিটে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম এক ফেসবুক বার্তায় এ তথ্য জানিয়েছেন।

ফেসবুক স্ট্যাটাসে শাহরিয়ার আলম জানান, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন বাংলাদেশের নাগরিক যারা চীন থেকে ফিরতে চাইবেন তাদের ফিরিয়ে আনার ব্যবস্থা করার জন্য। আমরা চীন সরকারের সাথে এই বিষয়ে আলোচনা শুরু করেছি। কি প্রক্রিয়ায় এটি করা হবে তা বাস্তবতার নিরিখে স্থানীয় প্রশাসনের সঙ্গে সম্মতির ভিত্তিতে করা হবে। আমাদের দেশের নাগরিকদের নিরাপত্তাই আমাদের মূল লক্ষ্য।

এই বিষয়ে আজকের দিনের শেষে একটি প্রাথমিক নির্দেশনা জারি করা হবে যার মূল উদ্দেশ্য থাকবে আগ্রহীদের তালিকা প্রণয়ন।’...বিস্তারিত >>

করোনাভাইরাস রোধে সব বন্দরে স্ক্যানার: স্বাস্থ্যমন্ত্রী

শিরোনাম-6 (সূত্র: প্রথম আলো) তারিখ:26-Jan-2020
করোনাভাইরাস রোধে নৌ, স্থল ও বিমানবন্দরে স্ক্যানার বসানো হয়েছে বলে জানালেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

রোববার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি একথা বলেন।

তিনি বলেন, করোনাভাইরাস রোধে জনবল বৃদ্ধি করা হয়েছে। যেকোনো বন্দর দিয়ে যাত্রী আসলে স্ক্যানারের মাধ্যমে তাকে আমরা শনাক্ত করতে পারব। তার শরীরের তাপমাত্রার মাধ্যমে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনাভাইরাস রোধে আমরা জনসচেতনার ব্যবস্থা করেছি। আন্তঃমন্ত্রণালয় সভাও ডেকেছি। বিমানবন্দরে যারা বিমানে করে আসবেন তাদের একটা ফরম দেওয়া হবে, যে ফরম তাদের পূরণ করতে হবে এবং একটি কার্ডও সঙ্গে নিয়ে যাবে। পরবর্তীকালে যদি সে অসুস্থ হয়ে পড়ে, যাতে তাকে আমরা শনাক্ত করতে পারি।

তিনি বলেন, ইতিমধ্যে ট্রিটমেন্ট ব্যবস্থা করেছি, করেনটাইন এরিয়াও তৈরি করেছি। সারাদেশে এই নির্দেশনা দিয়েছি। মানসিক স্বাস্থ্যসেবা দেশের জন্য গুরুত্বপূর্ণ। মানসিকভাবে অসুস্থরা বিভিন্ন অপকর্ম করে থাকে।...বিস্তারিত >>

বাংলাদেশে ধর্ষণের পরিসংখ্যান

শিরোনাম-7 (সূত্র: প্রথম আলো) তারিখ:26-Jan-2020
বাংলাদেশ পুলিশ: গত বছর ৫ হাজার ৪০০ নারী এবং ৮১৫টি শিশু ধর্ষণের অভিযোগে মামলা হয়। ২০১৮ সালে শিশু ধর্ষণের মামলা ছিল ৭২৭টি এবং নারী ধর্ষণের মামলা ছিল ৩ হাজার ৯০০টি। পুলিশের হিসাব বলছে, গত বছর ধর্ষণের কারণে ১২ শিশু এবং ২৬ জন নারী মারা যান। ২০১৮ সালে এ সংখ্যা ছিল ২১ নারী ও ১৪ শিশু।

আইন ও সালিশ কেন্দ্র (আসক): আসকের ২০১৯ সালের বার্ষিক প্রতিবেদনের তথ্য বলছে, সারা দেশে ধর্ষণের ঘটনা আগের চেয়ে দ্বিগুণ বেড়েছে। গত বছর সারা দেশে ধর্ষণ ও গণধর্ষণের শিকার ১ হাজার ৪১৩ নারী ও শিশু। ২০১৮ সালে সংখ্যাটি ছিল ৭৩২।


মানুষের জন্য ফাউন্ডেশন: গত বছর ৯০২ শিশু ধর্ষণের শিকার হয়। ২০১৮ সালে এ সংখ্যা ছিল ৩৫৬।...বিস্তারিত >>

দুই টয়লেট মেরামতে খরচ কোটি টাকা

শিরোনাম-8 (সূত্র: বাংলাদেশ প্রতিদিন) তারিখ:26-Jan-2020
পশ্চিমাঞ্চল রেলওয়ের একটি ছোট টয়লেট মেরামতে খরচ দেখানো হয়েছে ২৮ লাখ টাকা। আরেকটি টয়লেটসহ বারান্দার টিন বদলে খরচ দেখানো হয়েছে ৭৩ লাখ টাকা। রাজশাহীতে পশ্চিমাঞ্চল রেল ভবনের সিনিয়র উপসহকারী প্রকৌশলীর (এসএসএই) দফতর এবং প্রধান টেলিযোগাযোগ ও সংকেত বিভাগের প্রধান প্রকৌশলীর দফতরের দুই টয়লেট মেরামতে খরচ দেখানো হয়েছে ১ কোটি ১ লাখ টাকা। দরপত্র ছাড়াই তৃতীয় শ্রেণির ঠিকাদারদের মাধ্যমে এভাবে ভৌতিক খরচ দেখিয়ে টাকা লোপাট করেছেন রেলের কর্মকর্তারা। ২০১৭ ও ২০১৮ সালে পশ্চিম রেলের ফাঁস হওয়া দুর্নীতির নথিপত্রে এমন তথ্য উঠে এসেছে। পশ্চিমাঞ্চল রেলে দুই থেকে আড়াই শতাধিক গায়েবি খাতে ৭০০ কোটি টাকা লোপাট হওয়ার তথ্য পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

...বিস্তারিত >>

https://www.kalerkantho.com/online/national/2020/01/26/867214

শিরোনাম-9 (সূত্র: কালের কন্ঠ) তারিখ:26-Jan-2020
গর্ভে থাকা শিশুর লিঙ্গ পরিচয় জানার উদ্দেশ্যে পরীক্ষা বন্ধ এবং লিঙ্গ পরিচয় প্রকাশ বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসান আজ রবিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন দাখিল করেন। রিট আবেদনে স্বাস্থ্য, নারী ও শিশু এবং সমাজ কল্যাণ সচিবকে বিবাদি করা হয়েছে।

গর্ভবতী নারী ও অনাগত সন্তানের সুরক্ষা নিশ্চিত করতেই এই রিট আবেদন করা হয়েছে বলে জানান রিট আবেদনকারী। বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চে এই রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে বলে জানান তিনি।

গর্ভবতী নারী ও অনাগত সন্তানের সুরক্ষা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে এবং গর্ভের শিশুর লিঙ্গ পরিচয় জানার উদ্দেশ্যে পরীক্ষা ও লিঙ্গ পরিচয় প্রকাশের ওপর নিষেধাজ্ঞা চেয়ে গতবছর পহেলা ডিসেম্বর লিগ্যাল নোটিশ পাঠানো হয়। নোটিশে সকল সরকারি-বেসরকারি হাসপাতাল, ডায়াগনস্টিক, ক্লিনিক কর্তৃপক্ষকে গর্ভের শিশুর লিঙ্গ পরিচয় প্রকাশ বন্ধ করতে নির্দেশনা জারি করতে বলা হয়।

নোটিশে বলা হয়, চীন-ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে পেটে থাকা সন্তানের লিঙ্গ পরিচয় প্রকাশের ওপর নিষেধাজ্ঞা রয়েছে। স্বাস্থ্য, নারী ও শিশু এবং সমাজ কল্যাণ সচিবকে পাঠানো নোটিশের জবাব না পেয়ে রিট আবেদন করা হয়।...বিস্তারিত >>

মুসলিম যাত্রীদের নামিয়ে দেওয়ায় মার্কিন এয়ারলাইনসের জরিমানা

শিরোনাম-10 (সূত্র: প্রথম আলো) তারিখ:26-Jan-2020
কোনো ধরনের নীতিমালা ভঙ্গ না করা সত্ত্বেও উড়োজাহাজ থেকে তিন মুসলিম যাত্রীকে নামিয়ে দেওয়ায় ডেলটা এয়ারলাইনসকে ৫০ হাজার ডলার জরিমানা করেছে মার্কিন পরিবহন বিভাগ। ওই যাত্রীদের সঙ্গে ‘বৈষম্যমূলক আচরণ’ করার দায়ে এই জরিমানা করা হয়েছে।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, এক বিবৃতিতে জরিমানার বিষয়টি নিশ্চিত করেছে মার্কিন পরিবহন বিভাগ। ওই বিবৃতিতে বলা হয়েছে, যাত্রীদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করায় ও বৈষম্যবিরোধী আইন লঙ্ঘন করায় ডেলটা এয়ারলাইনসকে জরিমানা করা হয়েছে।


২০১৬ সালের ২৬ জুলাই প্যারিসের শার্ল দ্য গল বিমানবন্দরে ডেলটা এয়ারলাইনসের ফ্লাইট ২২৯ থেকে এক মুসলিম দম্পতিকে নেমে যেতে বলা হয়। ওই উড়োজাহাজেরই আরেক যাত্রী ফ্লাইট অ্যাটেন্ডেন্টের কাছে অভিযোগ জানিয়ে বলেছিলেন, ওই মুসলিম দম্পতির আচরণ নাকি তাঁকে ‘অস্বস্তিকর পরিবেশে’ ফেলছিল। ওই মুসলিম দম্পতির নাম-পরিচয় প্রকাশ করা হয়নি। তাঁদের ‘মিস্টার এক্স’ ও ‘মিসেস এক্স’ নামে সম্বোধন করা হয়েছে।...বিস্তারিত >>

খেজুরের কাঁচা রসে নিপাহ, সংক্রমণে দুজনের মত্যু

শিরোনাম-11 (সূত্র: প্রথম আলো) তারিখ:26-Jan-2020
নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে গত এক সপ্তাহে দুজনের মৃত্যু হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তর বলেছে, নিপাহ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। তারা খেজুরের কাঁচা রস খাওয়া থেকে বিরত থাকতে দেশবাসীর প্রতি অনুরোধ করেছে।

সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা গতকাল বুধবার প্রথম আলোকে বলেন, এ পর্যন্ত তিনজন নিপাহ ভাইরাসে আক্রান্ত বলে আইইডিসিআর শনাক্ত করেছে। এর মধ্যে দুজন মারা গেছে।

একটি সূত্র বলছে, রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা থেকে নিপাহ সন্দেহে বেশ কিছু রোগীর নমুনা আইইডিসিআরে এসেছে। ঢাকা শিশু হাসপাতালে একটি শিশুকে নিপাহ ভাইরাসে আক্রান্ত সন্দেহে পৃথক করে রেখেছে কর্তৃপক্ষ। তার রক্তের নমুনাও সংগ্রহ করেছে আইইডিসিআর।...বিস্তারিত >>

টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ মাদক কারবারী নিহত

শিরোনাম-12 (সূত্র: ইত্তেফাক) তারিখ:26-Jan-2020
কক্সবাজারের টেকনাফে পুলিশের মাদক বিরোধী অভিযানে মোঃ নাসির ওরফে মুন্না (৩০) নামে এক মাদক কারবারী ‘বন্দুকযুদ্ধে’ নিহত হয়েছেন। এসময় পুলিশের ৩জন সদস্য আহত হয় এবং ইয়াবা,অস্ত্র ও তাঁজা কার্তুজ উদ্ধার করা হয়েছে।


শনিবার রাতে হোয়াইক্যং নয়াবাজারের পূর্বে নাফনদীর কিনারায় এ ঘটনা ঘটে। মুন্না হোয়াইক্যং পূর্ব সাতঘরিয়া পাড়ার জালাল আহমদের ছেলে।

পুলিশ জানায়, শনিবার রাতে টেকনাফ মডেল থানার একদল পুলিশ মিয়ানমার হতে ইয়াবার চালান আসার গোপন সংবাদের ভিত্তিতে হোয়াইক্যং নয়াবাজারের পূর্বে নাফনদীর কিনারা সংলগ্ন লবণ মাঠে অবস্থান নেয়। কিছুক্ষণ পর একদল মাদক কারবারী পুলিশের উপস্থিতি টের পাওয়ার সাথে সাথে পুলিশকে লক্ষ্য করে গুলিবর্ষণ করে। এতে পুলিশের এএসআই অহিদ উল্লাহ (৪০), কনস্টেবল আব্দুল শুক্কুর (২৩) ও মোঃ হেলাল আহত হয়। তখন পুলিশও আত্মরক্ষার্থে বেশ কিছুক্ষণ গুলিবর্ষণ করলে মাদক কারবারীরা পালিয়ে যায়। পরে ঘটনাস্থল তল্লাশি করে ১০ হাজার ইয়াবা, ৩টি দেশীয় অস্ত্র ও ১২ রাউন্ড তাঁজা কার্তুজসহ গুলিবিদ্ধ এক ব্যক্তিতে উদ্ধার করে চিকিৎসার জন্য উপজেলা সদর হাসপাতালে নিয়ে যায়। সেখানে আহত পুলিশ সদস্যদের প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর গুলিবিদ্ধ মাদক কারবারী মুন্নাকে কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।...বিস্তারিত >>

ঘুমন্ত ব্যবসায়ীকে গলাকেটে হত্যা চেষ্টা

শিরোনাম-13 (সূত্র: ইত্তেফাক) তারিখ:26-Jan-2020
ভোলার মনপুরায় বাড়ির সিঁধ কেটে ঘুমন্ত অবস্থায় কাপড় ব্যবসায়ীকে গলাকেটে হত্যার চেষ্টা করেছে দুর্বৃত্তরা। পরে রাতেই গুরুত্বর আহত অবস্থায় তাকে মনপুরা সদর হাসপাতালে ভর্তি করা হয়। শনিবার (২৫ জানুয়ারি) রাত সাড়ে ১১টার দিকে উপজেলার দক্ষিণ সাকুচিয়া ইউনিয়নের ৯নং ওয়ার্ডের রহমানপুরে গ্রামে এ ঘটনা ঘটে। ঘটনাস্থল থেকে একটি ছুরি ও টর্চ লাইট উদ্ধার করেছে পুলিশ। এ ঘটনায় ব্যবসায়ীসহ সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

দুর্বৃত্তদের হাতে গুরুত্বর জখম ওই ব্যবসায়ীর নাম বিশ্বরূপ চন্দ্র দাস (৪০)। তিনি উপজেলার দক্ষিণ সাকুচিয়া ইউনিয়নের ঢালী মার্কেটের নিলয় বস্ত্রালয়ের মালিক।

মনপুরা সদর হাসপাতালের কর্তব্যরত আবাসিক চিকিৎসক ডা. মো. শফিকুল ইসলাম জানান, গলা ও চোয়ালে ১০ সেন্টিমিটার পর্যন্ত কাটা ছিল। তাকে প্রাথমিক চিকিৎসা শেষে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।

...বিস্তারিত >>

স্ত্রীকে কেরোসিন ঢেলে পুড়িয়ে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড

শিরোনাম-14 (সূত্র: ইত্তেফাক) তারিখ:26-Jan-2020
খাগড়াছড়ির দিঘীনালা উপজেলায় গৃহবধূ কোহিনুর বেগমকে যৌতুকের দাবিতে কেরোসিন ঢেলে পুড়িয়ে হত্যার দায়ে স্বামী মো. শাহ আলমকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করেছে আদালত। আজ বুধবার দুপুরে খাগড়াছড়ির নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত বিচারক রেজা মো. আলমগীর হাসান আদালতে আসামির উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন।

আদালত সূত্রে জানা যায়, ২০০৯ সালের ৯ সেপ্টেম্বর ৫০ হাজার টাকা যৌতুক দাবি করে না পাওয়ায় দীঘিনালার রশিক নগর গ্রামের বাড়িতে মো. শাহ আলম তার স্ত্রী কোহিনুর বেগমের গায়ে কেরোসিন ঢেলে আগুন লাগিয়ে দেয়। চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে ২১ দিন পর ওই বছরের ১ অক্টোবর কোহিনূর বেগমের মৃত্যু হয়। এ ঘটনায় নিহত গৃহবধূর ছোট ভাই মো. আলম মিয়া বাদী হয়ে দীঘিনালা থানায় মামলা দায়ের করেন। পুলিশ ঘটনার পর পর আসামিকে গ্রেফতার করে পরবর্তী আড়াই মাসের মধ্যে চার্জশীট দাখিল করে। আদালত ১৪ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ শেষে অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় আসামি মো. শাহ আলমকে মৃত্যুদণ্ড ও ৫০ হাজার টাকা অর্থদণ্ডে দণ্ডিত করে।...বিস্তারিত >>

আওয়ামী লীগ নেতা এনামুল হক এনু ৪ দিনের রিমান্ডে

শিরোনাম-15 (সূত্র: ইত্তেফাক) তারিখ:26-Jan-2020
অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদকের দায়ের করা মামলায় ক্যাসিনো ব্যবসায়ী গেন্ডারিয়া থানা আওয়ামী লীগের সহ-সভাপতি এনামুল হক এনুর চার দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

বৃহস্পতিবার ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েস শুনানি শেষে এ রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে মঙ্গলবার মামলার তদন্ত কর্মকর্তা দুদকের সহকারী পরিচালক মামুনুর রশীদ চৌধুরী তার বিরুদ্ধে সাত দিনের রিমান্ড আবেদন করেন। ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ রিমান্ড শুনানির জন্য আজ দিন ধার্য করেন।

রিমান্ড আবেদনে বলা হয়, অবৈধ ব্যবসা ও কার্যক্রমের মাধ্যমে এনু জ্ঞাত আয়ের সঙ্গে অসঙ্গতিপূর্ণ নিজ নামে ২১ কোটি ৮৯ লাখ ৪৩ হাজার ৭৭৩ টাকার সম্পদ অর্জন করেছেন।

এর আগে ১৯ জানুয়ারি তাকে ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েস ক্যাসিনো ব্যবসায়ী গেন্ডারিয়া থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রূপন ভূঁইয়ার পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এছাড়া ক্যাসিনো ব্যবসায়ী গেন্ডারিয়া থানা আওয়ামী লীগের সহ-সভাপতি এনামুল হক জ্ঞাত-আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে অপর এক মামলায় গ্রেফতার দেখানোর আবেদন করলে ঢাকা মহানগর দায়রা জজ আবেদনটি মঞ্জুর করেন।...বিস্তারিত >>

স্কুলছাত্রের কাছে সিগারেট বিক্রি করায় ব্যবসায়ীকে জরিমানা

শিরোনাম-16 (সূত্র: ইত্তেফাক) তারিখ:26-Jan-2020
তালা উপজেলায় স্কুলছাত্রের কাছে সিগারেট বিক্রি করায় ব্যবসায়ীকে পাঁচ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। শনিবার সকালে তালা বাজারের তিন রাস্তার মোড়ে এ ঘটনা ঘটে।


জানা গেছে, তালা বি দে সরকারি উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির এক ছাত্র (১৪) স্কুল ড্রেস পরিহিত অবস্থায় মুদি ব্যবসায়ী পবিত্র পালের দোকান থেকে সিগারেট কিনে। ঘটনাটি তালা উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইকবাল হোসেনের দৃষ্টিতে আসে। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ওই ব্যবসায়ীকে আটক করে পুলিশে দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

তালা থানার ওসি মো. মেহেদী রাসেল বলেন, আটক ব্যবসায়ী পবিত্র পালকে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইকবাল হোসেন ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে পাঁচ হাজার টাকা জরিমানা করেছেন।

তালা উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইকবাল হোসেন বলেন, প্রথমবারের মত অপরাধ করায় ব্যবসায়ী পবিত্র পালকে ধূমপান ও মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৩ (সংশোধিত) অনুযায়ী অপ্রাপ্ত বয়স্কদের কাছে সিগারেট বিক্রির অপরাধে সর্বনিম্ন শাস্তি হিসেবে জরিমানা করা হয়েছে। এছাড়াও ভবিষ্যতের জন্য সতর্ক করা হয়েছে।...বিস্তারিত >>

৩ বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা করে জরিমানা

শিরোনাম-17 (সূত্র: ইত্তেফাক) তারিখ:26-Jan-2020
বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সিদ্ধান্ত লঙ্ঘন করে আইন বিভাগে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করায় তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা করে জরিমানা করেছে সুপ্রিমকোর্টের আপিল বিভাগ

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগ বেঞ্চ রবিবার এ আদেশ দেয়। বিশ্ববিদ্যালয় তিনটি হচ্ছে, ইসলামিয়া ইউনিভার্সিটি, সাউথ ইস্ট ইউনিভার্সিটি এবং ইস্টার্ন ইউনিভার্সিটি। এর মধ্যে দুটি বিশ্ববিদ্যালয়কে লিভার ফাউন্ডেশন এবং একটি বিশ্ববিদ্যালয়কে কিডনি ফাউন্ডেশনে জরিমানার অর্থ জমা দিতে বলা হয়েছে।

আদালতে বার কাউন্সিলের পক্ষে শুনানিতে ছিলেন- অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। শিক্ষার্থীদের পক্ষে ছিলেন- আইনজীবী এ এম আমিন উদ্দিন ও শাহ মঞ্জুরুল হক।

আইন বিভাগ থেকে ডিগ্রি অর্জনের পর বার কাউন্সিল পরীক্ষায় অংশ নিতে না পারার কারণে তিনটি বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষার্থী হাইকোর্টে রিট দায়ের করেন। রিটের শুনানি নিয়ে হাইকোর্ট রুলসহ অন্তর্বর্তীকালীন আদেশ দেন। এর বিরুদ্ধে বার কাউন্সিল আপিল বিভাগে যায়।...বিস্তারিত >>

ইশরাকের প্রচারের সময় আ.লীগ-বিএনপির সংঘর্ষ, ফাঁকা গুলি

শিরোনাম-18 (সূত্র: প্রথম আলো) তারিখ:26-Jan-2020
ইশরাকের মিছিলে আওয়ামী লীগ বিএনপির পাল্টাপাল্টি ধাওয়া, সংঘর্ষের ঘটনা ঘটে। ছবি:সংগৃহীত
ইশরাকের মিছিলে আওয়ামী লীগ বিএনপির পাল্টাপাল্টি ধাওয়া, সংঘর্ষের ঘটনা ঘটে। ছবি: সংগৃহীত
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে বিএনপির প্রার্থী ইশরাক হোসেনের নির্বাচনী প্রচারের সময় ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপির কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় আওয়ামী লীগ ও বিএনপির সমর্থকদের মধ্যে সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে। পরে দুই পক্ষে একে অপরের দিকে ইটের টুকরা নিক্ষেপ করে। লাঠিসোঁটা দিয়ে হামলা করে। হামলার মধ্যে গুলি ছোড়ার শব্দ শোনা গেছে। দুই পক্ষের মধ্যে ছড়িয়ে পড়া এই হামলায় উভয় পক্ষের বেশ কয়েকজন আহত হয়েছেন। আধঘণ্টা পর্যন্ত এ অবস্থা চলার পর পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

আজ রোববার রাজধানীর টিকাটুলি মোড় থেকে ইশরাক হোসেন কর্মী-সমর্থকদের নিয়ে মিছিল করে সেন্ট্রাল উইমেন্স কলেজের গলিতে প্রবেশের সময় কলেজের মূল ফটকে সংঘর্ষের সূত্রপাত। সেখানে আওয়ামী লীগ–সমর্থিত ৩৯ নম্বর ওয়ার্ডের স্থানীয় কাউন্সিলর প্রার্থী রোকনউদ্দিন আহমেদের সমর্থকদের সঙ্গে ইশরাকের কর্মী–সমর্থকদের বাগবিতণ্ডা হয়। একপর্যায়ে দুই পক্ষই একে ওপরের উদ্দেশ্যে ইটপাটকেল নিক্ষেপ করা শুরু করে। এর মধ্যে অন্তত ১০টি গুলির শব্দও শোনা গেছে। দুপুর ১২টা ৫০ মিনিটের দিকে শুরু হয়ে ১টা ২৫ মিনিট পর্যন্ত সংঘর্ষ পাল্টাপাল্টি ধাওয়া চলে। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।...বিস্তারিত >>

১১ দেশে ছড়িয়ে পড়েছে চীনের ভাইরাস, বাড়ছে আতঙ্ক

শিরোনাম-19 (সূত্র: ইত্তেফাক) তারিখ:26-Jan-2020
চীনের করোনা ভাইরাস ইতিমধ্যে ১১ টি দেশে ছড়িয়ে পড়েছে। অস্টেলিয়া, নেপাল, মালয়েশিয়া, সিঙ্গাপুর, জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, থাইল্যান্ড, ভিয়েতনাম, ফ্রান্স এবং যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে বেশ কয়েকজন আক্রান্ত হয়েছে বলে দেশগুলো নিশ্চিত করেছে।


যুক্তরাষ্ট্র গতকাল তাদের দেশে করোনা ভাইরাসে দুই জনের আক্রান্ত হওয়ার কথা নিশ্চিত করেছে। আক্রান্ত দুই জনেই বেশ কয়েকদিন আগে চীন থেকে এসেছে বলে জানিয়েছে দেশটি।

অস্ট্রেলিয়া তাদের দেশে ৩ জন এই ভাইরাসে আক্রান্ত হওয়ার কথা জানায়। নেপাল একজন আক্রান্তের খবর নিশ্চিত করেছে।

এছাড়া এই ভাইরাসে মালয়েশিয়ায় ৪ জন, সিঙ্গাপুরে ৪ জন, জাপানে ৩ জন, দক্ষিণ কোরিয়ায় ৩ জন, তাইওয়ানে ৩ জন, ভিয়েতনামে ২ জন, থাইল্যান্ডে ৬ জন, কানাডায় ১ জন, ফ্রান্সে ১জন আক্রান্ত হয়েছে।...বিস্তারিত >>

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করতে যাচ্ছে ইরান এবং ইরাক

শিরোনাম-20 (সূত্র: বাংলাদেশ প্রতিদিন) তারিখ:26-Jan-2020
আমেরিকার বিরুদ্ধে আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ আদালতে মামলা করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে ইরান এবং ইরাক। শনিবার ইরানের বিচার বিভাগের প্রধান ইবরাহিম রাইসি এবং ইরাকের উচ্চ বিচারিক পরিষদের প্রধান ফাইক আল-জাইদান এক টেলিফোন সংলাপে এ প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

ইরানের ইসলামি বিপ্লবি গার্ড বাহিনী বা আইআরজিসি'র কুদস ফোর্সের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানি এবং ইরাকের পপুলার মোবিলাইজেশন ইউনিটের সেকেন্ড-ইন-কমান্ড আবু মাহদি আল-মুহান্দিসকে সন্ত্রাসী হামলার মাধ্যমে হত্যা করার দায়ে আমেরিকার বিরুদ্ধে ইরাক এবং ইরান এই মামলা করবে।

টেলিফোন সংলাপে রাইসি বলেন, ইরাক এবং ইরানের দুই কমান্ডারকে ভয়ঙ্কর ও দুঃখজনকভাবে হত্যা করে আমেরিকা ভয়াবহ অপরাধ করেছে এবং আন্তর্জাতিক সমস্ত আইন ও কনভেনশন লঙ্ঘন করেছে। আমেরিকার এই অপরাধের যথাযথ শাস্তি দাবি করেছেন ইরান এবং ইরাকের জনগণ।...বিস্তারিত >>

৫ হাজার টাকা মুচলেকায় জামিন পেলেন ড. ইউনূস

শিরোনাম-21 (সূত্র: সময় টিভি) তারিখ:26-Jan-2020
শ্রম আইনে করা মামলায় পাঁচ হাজার টাকা মুচলেকায় জামিন পেয়েছেন গ্রামীণ কমিউনিকেশন্সের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূস। ঢাকার তৃতীয় শ্রম আদালতের বিচারক রহিবুল ইসলামের আদালতে রোববার (২৬ জানুয়ারি) সকালে আত্মসমপর্ণ করে জামিন আবেদন করেন এ নোবেল বিজয়ী অর্থনীতিবিদ। আদালত ৫ হাজার টাকা মুচলেকায় তাকে জামিন দেন।
...বিস্তারিত >>

রোহিঙ্গা গ্রামে মধ্যরাতে গোলায় অন্তঃসত্ত্বাসহ দুই নারী নিহত

শিরোনাম-22 (সূত্র: প্রথম আলো) তারিখ:26-Jan-2020
রোহিঙ্গাদের সুরক্ষায় জরুরি পদক্ষেপ হিসেবে গত বৃহস্পতিবারই মিয়ানমারকে চার দফা নির্দেশনা দিয়েছেন আন্তর্জাতিক বিচার আদালত। এরপর দুই দিনও পেরোয়নি। মধ্যরাতে রাখাইনে রোহিঙ্গাদের গ্রামে আচমকা গোলাবর্ষণ করল মিয়ানমারের সেনারা। গত শুক্রবার দিবাগত রাতের এই নৃশংসতায় নিহত হয়েছেন এক অন্তঃসত্ত্বা নারীসহ দুই রোহিঙ্গা। আহত হন সাতজন।

মিয়ানমারের পার্লামেন্টে রাখাইন রাজ্যের উত্তরাঞ্চলীয় বুচিডং শহরের সদস্য মং কিয়াও গতকাল শনিবার জানান, রাখাইনের কিন তং গ্রামে মধ্যরাতে গোলাবর্ষণ করে সেনাবাহিনী। এতে দুই নারী নিহত ও সাতজন আহত হন। তিনি বলেন, কোনো ধরনের সংঘাত চলছিল না তখন। কিন্তু হঠাৎ ওই গ্রামে গোলাবর্ষণ করা হয়।...বিস্তারিত >>

প্লাস্টিক বর্জনে নারাজ কোকা-কোলা

শিরোনাম-23 (সূত্র: ইত্তেফাক) তারিখ:25-Jan-2020
ওয়ান টাইম প্লাস্টিক বোতল তৈরি থেকে সরে আসছেনা বিশ্বের জনপ্রিয় কোমল পানীয় প্রস্তুতকারক কোম্পানি কোকা-কোলা। গ্রাহকদের চাহিদার জন্যই এমন সিদ্ধান্ত নিয়েছে তারা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে এমনটি জানিয়েছে কোকা-কোলার কর্মকর্তা বিয়া পেরেজ।


বিয়া পেরেজ বলেন , গ্রাহকরা সেগুলো পছন্দ করে কারণ বোতলগুলো পুনঃব্যবহার করা যায় এবং হালকা ।

এদিকে পরিবেশবাদীরা কোকের প্লাস্টিক বর্জন না করার সিদ্ধান্তের বিরোধিতা করছেন। তাদের মতে অনেক কোকের বোতলই রিসাইকেল হয়না। বিবিসির প্রতিবেদনে বলা হয়,গত বছর কোক প্রায় ৩০ লক্ষ টন প্লাস্টিক বোতলের বাজারজাত করে। ২০১৯ সালে করা এক জরিপ অনুযায়ী, প্লাস্টিক দ্বারা পরিবেশ দূষণকারী কোম্পানির মধ্যে প্রথমে রয়েছে কোকের নাম।

তবে কোক প্রতিশ্রুতি দিয়েছে ২০৩০ সাল পর্যন্ত যত প্লাস্টিকে বোতল ব্যবহার করা হবে সেগুলো রিসাইকেল করা হবে ।...বিস্তারিত >>

করোনা ভাইরাস আতঙ্কে চীনারা, মৃত বেড়ে ৪১

শিরোনাম-24 (সূত্র: ইত্তেফাক) তারিখ:25-Jan-2020
চীনে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৪১ জনে দাঁড়িয়েছে। এছাড়া নতুন এই ভাইরাসে দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ হাজার ছাড়িয়েছে। দেশটির কর্তৃপক্ষ শনিবার এ তথ্য জানিয়েছে।


কর্তৃপক্ষ জানিয়েছে, শুধু শনিবারই এই ভাইরাসে ১৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া এদিকে অন্যান্য সূত্র জানিয়েছে, চীনে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ২ হাজারের বেশি।

এই ভাইরাসের কারণে দেশটির নাগরিকদের চরম আতঙ্কে দিনাতিপাত কাটছে। হুবেই স্বাস্থ্য কমিশন বলেছেন, ভাইরাসে নতুন করে মারা যাওয়ার সবাই উহান অঞ্চলের বাসিন্দা। এই অঞ্চলেই প্রথম এই ভাইরাসের আবির্ভাব ঘটে।

এই ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে ইতিমধ্যে উহানসহ দেশটির ১৪ টি শহর অবরুদ্ধ করে রাখা হয়েছে।

এদিকে এই ভাইরাসে ইতিমধ্যে দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, ফ্রান্স, যুক্তরাষ্ট্র ও জাপানে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।...বিস্তারিত >>

মার্চেই খেলা দেখা যাবে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামে

শিরোনাম-25 (সূত্র: প্রথম আলো) তারিখ:25-Jan-2020
৭০০ কোটি রুপি খরচ করে বানানো স্টেডিয়ামটি ১ লাখ ১০ হাজার আসনের। সেদিক থেকে এটি ছাড়িয়ে গেছে অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডকে (এমসিজি)।

দেখতে দেখতে প্রায় শেষ হয়ে এসেছে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম নির্মাণের কাজ। ভারতের গুজরাটে দেশটির প্রথম ডেপুটি প্রধানমন্ত্রী সরদার প্যাটেলের নামে হওয়া স্টেডিয়ামটি উদ্বোধন করা হবে এ বছরের মার্চে। নতুন স্টেডিয়ামে প্রথম ম্যাচটি এশিয়া একাদশ ও বিশ্ব একাদশের মধ্যে হতে পারে বলে শোনা যাচ্ছিল। তবে বিসিসিআই এখনো নিশ্চিত করেনি এ ম্যাচটির ব্যাপারে।


৭০০ কোটি রুপি খরচ করে বানানো স্টেডিয়ামটি ১ লাখ ১০ হাজার আসনের। সেদিক থেকে এটি ছাড়িয়ে গেছে অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডকে (এমসিজি)। এই স্টেডিয়ামটির ধারণক্ষমতা এক লাখ ২৪। তবে আসনে বসে খেলা দেখতে পারেন মাত্র ৯৫ হাজার দর্শক। বাকিদের দাঁড়িয়ে থাকতে হয়।

৬৩ একর জমির ওপর নির্মিত সরদার প্যাটেল স্টেডিয়ামে থাকবে ৭৬টি করপোরেট বক্স। এ স্টেডিয়ামে কোনো স্তম্ভ থাকবে না। ফলে খেলা দেখতে আসা কোনো দর্শকের কোনো অসুবিধা হবে না। এ স্টেডিয়ামের পার্কিংয়ে ৩ হাজার গাড়ি ও ১০ হাজার মোটরসাইকেল রাখার ব্যবস্থা থাকবে।

ক্রিকেট বিশ্ব এখনো এক ম্যাচে গ্যালারিতে লক্ষাধিক দর্শক দেখেনি। কারণ মেলবোর্ন স্টেডিয়ামের পূর্ণ ধারণক্ষমতা এখনো ব্যবহৃত হয়নি। ২০১৫ বিশ্বকাপ ফাইনাল দেখতে মাঠে গিয়েছিলেন ৯৩ হাজার ১৩ জন দর্শক। লক্ষাধিক দর্শকের ক্রিকেট ম্যাচের রেকর্ডটা হয়তো সরদার প্যাটেল স্টেডিয়ামই করতে যাচ্ছে।...বিস্তারিত >>

কিশোরগঞ্জে কলেজছাত্রীকে অপহরণের পর ধর্ষণ, গ্রেপ্তার ৪

শিরোনাম-26 (সূত্র: সমকাল) তারিখ:25-Jan-2020
কিশোরগঞ্জে অনার্স প্রথম বর্ষের এক ছাত্রীকে অপহরণের পর ধর্ষণের ঘটনা ঘটেছে। জেলা শহর থেকে অপহৃত ওই ছাত্রীকে বৃহস্পতিবার করিমগঞ্জ উপজেলা থেকে উদ্ধার করেছে র‌্যাব।

এ ঘটনায় জড়িত চারজনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃতরা হলো- কিশোরগঞ্জ সদর উপজেলার সগড়া বিশ্বরোড এলাকার ইজাব উদ্দিনের ছেলে বিল্লাল হোসেন, যশোদল এলাকার শামীমুল হক হেলালের ছেলে তরিকুল ইসলাম রাব্বি, কিশোরগঞ্জ শহরের বড়বাজার এলাকার ওসমান গনির ছেলে আবুল হোসাইন এবং বাজিতপুর উপজেলার শুতার সুতারপুর গ্রামের স্বপন ঘোষের ছেলে সৌরভ ঘোষ।

র‌্যাব-১৪ সিপিসি-২ কিশোরগঞ্জ ক্যাম্পের কোম্পানি অধিনায়ক লেফটেন্যান্ট কমান্ডার এম শোভন খান জানান, বুধবার শহরের বাসা থেকে কলেজের উদ্দেশে বেরিয়ে নিখোঁজ হন ওই ছাত্রী। এ ঘটনায় ছাত্রীর বাবা র‌্যাবের কাছে অপহরণের অভিযোগ করেন। র‌্যাব তথ্যপ্রযুক্তির সহায়তায় অপহরণকারী চক্রের অবস্থান নিশ্চিত হয়ে বৃহস্পতিবার দুপুরে করিমগঞ্জ উপজেলার সুতারপাড়া ইউনিয়নের বালিখোলা এলাকায় অভিযান চালায়। এ সময় ওই ছাত্রীকে উদ্ধারসহ চারজনকে আটক করা হয়। পরে আটকদের কিশোরগঞ্জ সদর মডেল থানায় হস্তান্তর করা হয়।...বিস্তারিত >>

শিশু ধর্ষণের অভিযোগে বৃদ্ধ আটক

শিরোনাম-27 (সূত্র: সমকাল) তারিখ:25-Jan-2020
লক্ষ্মীপুরের রামগঞ্জে পঞ্চম শ্রেনীর এক ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ৭০ বছর বয়সী এক বৃদ্ধকে আটক করেছে পুলিশ। শনিবার দুপুরে উপজেলার আশারকোটা গ্রামের আলার বাড়ী থেকে তাকে আটক করা হয়।

শস্থানীয় সূত্রে জানা যায়, শুক্রবার বিকেলে ওই শিক্ষার্থী স্থানীয় দোকান থেকে কেনাকাটা শেষে বাড়ী ফিরছিল। পথে আলার বাড়ির সামনে পৌঁছলে বৃদ্ধ ছফিউল্যাহ ওই শিক্ষার্থীকে তার বাড়িতে ডেকে নেয়।
পরে মেয়েটির মুখ চেপে ধরে জোরপূর্বক ধর্ষণ করে। এ ব্যাপারে ধর্ষিতার মা বাদী হয়ে রামগঞ্জ থানায় একটি মামলা দায়ের করেন।

এ ব্যাপারে রামগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি আনোয়ার হোসেন বলেন, বাদীর অভিযোগের প্রেক্ষিতে অভিযুক্তকে আটক করা হয়েছে। মামলা অনুযায়ী আসামিকে আদালতে পাঠানোর প্রস্তুতি চলছে। ...বিস্তারিত >>

পুলিশ হেফাজতে এক বছরে ১৬ মৃত্যু

শিরোনাম-28 (সূত্র: ইত্তেফাক) তারিখ:25-Jan-2020
পুলিশ হেফাজতে মৃত্যুর ঘটনা বাড়ছে। বিচার চেয়েও কোনো প্রতিকার পাচ্ছে না ভুক্তভোগী পরিবার। অনেক ক্ষেত্রে বিচার চেয়ে মামলা দায়ের করার পর পরিবারকে দেওয়া হচ্ছে হুমকি। এ কারণে পুলিশের নির্যাতনের বিরুদ্ধে ভুক্তভোগী পরিবারগুলো বিচার প্রত্যাশা থেকে দূরে সরে যাচ্ছে। পুলিশি নির্যাতনে আহত হলেও ভুক্তভোগীরা মামলা করেন না। তবে এ সব ঘটনায় পুলিশের বিভাগীয় তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটি অনেক পুলিশ সদস্যের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করে থাকে বলে পুলিশ সদর দপ্তর জানিয়েছে। অভিযুক্ত পুলিশ সদস্যদের চাকরিচ্যুত, পদোন্নতি স্থগিত ও পদাবনতির মতো শাস্তি দেওয়া হচ্ছে।

মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের পরিসংখ্যান অনুযায়ী, শুধু ২০১৯ সালেই সারাদেশে পুলিশের হেফাজতে ১৬ জনের মৃত্যুর ঘটনা ঘটেছে। এদের মধ্যে গ্রেফতারের আগে নির্যাতনে চার জনের মৃত্যু হয়েছে। গ্রেফতারের পর শারীরিক নির্যাতনে ছয় জনের মৃত্যু হয়েছে। থানার হাজতখানায় দুই জন আত্মহত্যা করেন। দুই জন অসুস্থ হয়ে মারা যান। বাকি দুই জন নির্যাতনে অসুস্থ হয়ে চিকিত্সাধীন অবস্থায় মারা গেছেন।...বিস্তারিত >>

নব্য জেএমবি সন্দেহে খুবির দুই শিক্ষার্থী গ্রেপ্তার

শিরোনাম-29 (সূত্র: প্রথম আলো) তারিখ:25-Jan-2020
নব্য জেএমবি সন্দেহে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) দুই শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে খুলনা মেট্রোপলিটন পুলিশের (কেএমপি) বিশেষ একটি দল। তাঁদের খুলনা নগরের গল্লামারী এলাকার একটি ভাড়া বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়।

গতকাল শুক্রবার গভীর রাত থেকে আজ শনিবার ভোর সাড়ে পাঁচটা পর্যন্ত ওই অভিযান চলে।

গ্রেপ্তার হওয়া দুজন হলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের বিবিএ চতুর্থ বর্ষের শিক্ষার্থী নুর মোহাম্মদ (২৪) ও পরিসংখ্যান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মো. মোজাহিদুল ইসলাম। নুরের বাড়ি মানিকগঞ্জ জেলায়। মোজাহিদুলের বাড়ি বগুড়া জেলায়।...বিস্তারিত >>

‘জন্মদিনের অনুষ্ঠানে নিয়ে গণধর্ষণ’ ঘটনায় আটক ৪

শিরোনাম-30 (সূত্র: প্রথম আলো) তারিখ:25-Jan-2020
গাজীপুরের শ্রীপুরে বন্ধুর জন্মদিনের অনুষ্ঠানে গিয়ে গণধর্ষণের শিকার হয় ১৫ বছরের এক কিশোরী। ১৫ জানুয়ারির ওই ঘটনায় পরের দিন শ্রীপুর থানায় মামলা হয়। ঘটনার ১০ দিনের মাথায় চারজনকে গ্রেপ্তার করেছেন র‌্যাব-১-এর গাজীপুর ক্যাম্পের সদস্যরা।

র‌্যাব-১ গাজীপুর ক্যাম্পের কোম্পানি কমান্ডার আবদুল্লাহ আল মামুনের নেতৃত্বে অভিযান চালিয়ে চারজনকে গ্রেপ্তার করা হয় বলে আজ শনিবার দুপুরে এক সংবাদ সম্মেলনে জানানো হয়...বিস্তারিত >>

26-Jan-2020 তারিখের কুইজ
প্রশ্নঃ ব্যবসা/প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স সিটি কর্পোরেশন/পৌরসভার নিকট থেকে করাতে হয়। কোন প্রতিষ্ঠানকে ‘লিমিটেড’ করার করার কোন প্রতিষ্ঠান থেকে অনুমোদন নিতে হয়?
(A) শিল্প মন্ত্রণালয়
(B) জয়েন স্টক
(C) বানিজ্য মন্ত্রণালয়