May by Known

‘মিলিমিশি’ কুইজঃ
******
একজন ধর্ষক যখন গোপনে ধর্ষণ করে তখন সে চিন্তাও করে না যে, সত্য কখনো গোপন থাকে না, অন্যদের মত সেও একসময় খবরের শিনোনাম হয়ে যাবে। এতটুকু ভাবলে হয়তো সে নিজে ও তার পরিবারকে এই ঘৃণ অপমান ও অপরাধ থেকে বাঁচাতে পারতো। নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০, এর ৯ ধারা মতে যদি কোন পুরুষ কোন নারী বা শিশুকে ধর্ষণ করেন, তাহলে তিনি যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডে দণ্ডনীয় হবেন এবং এর অতিরিক্ত অর্থদণ্ডেও দণ্ডনীয় হবেন। অন্যদিকে কেউ যদি ৫ গ্রামের কম ইয়াবা সেবন, বিক্রি, মজুদ বা পরিবহন করে তাহলে তার শাস্তি হবে সর্বনিম্ন ছয় মাসের কারাদণ্ড ও সর্বোচ্চ দুই বছর কারাদণ্ড। বাংলাদেশে প্রকাশ্যে ধুমপানকারীর জরিমানা কত?
(A) ৫ টাকা
(B) ২০০ টাকা
(C) ৩০০ টাকা
**********
পুরাস্কার বিজয়ী হওয়ার জন্য কুইজ অপশন থেকে উত্তর প্রদান করুন ও বন্ধুদের মিলিমিশি’তে জয়েন করার আমন্ত্রণ জানান।
-

মিলিমিশি কুইজঃ
-
নিয়মিত ফল খেলে জীবনিশক্তি বৃদ্ধি পায়; মেধা শক্তি, চোখ ভাল থাকে; ত্বক, চুল সুন্দর হয়। আর যারা নিয়মিত কম চিনি দিয়ে তৈরী লেবুর শরবত খায় তাদের জীবনে ক্যান্সার হয় না। ১টি আম ও ১টি লেবুর মূল্য একসাথে ৬০টাকা। লেবুর মূল্যের চেয়ে আমের মূল্য ৫০টাকা বেশি হলে লেবুর মূল্য কত? (ভাল করে বুঝে উত্তর দিতে হবে, ৯৯% লোক ভুল করে)।
(A) ১০ টাকা
(B) ৫ টাকা
(C) ৩০ টাকা
***
**********
সঠিক উত্তর প্রদানকারীর মধ্যে থেকে একজনকে লটারীর মাধ্যমে বিজয়ী নির্ধারণ করা হবে।
-
[ পুরস্কার জেতার জন্য জন্য কুইজ মেনু থেকে উত্তর প্রদান করুন... ]

মিলিমিশি কুজই-253
****
আমাজন জঙ্গলের আয়াতন প্রায় বাংলাদেশের ৪৭গুন (৭০ লক্ষ বর্গকিলোমিটার)। ৯ টি দেশ জুড়ে এই অরণ্য বিস্তৃত। ধারনা করা হয় পৃথিবীর প্রায় ৭-১০ শতাংশ অক্সিজেন এই বন থেকেই উৎপন্ন হয়। সম্প্রতি এই বনে ভয়াবহ অগ্নিকান্ডের ফলে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে, এমনকি পৃথিবীতে অক্সিজের স্বল্পতা দেখা দিতে পারে, ইতোমধ্যেই পৃথিবীর উষ্ণতা পরিমাণের চেয়ে বেশি বাড়তে শুরু করেছে। বিজ্ঞানীদের অভিমত এই গ্রহে টিকে থাকতে হলে, গাছ লাগানোর কোন বিকল্প নেই। ৯টি দেশের মধ্যে উক্ত জঙ্গলের বেশি ভাগ কোন দেশের অংশে পড়েছে?
(A) ব্রাজিলের অংশে
(B) আর্জেন্টিনার অংশে
(C) কানাডার অংশে
*********
*********
[ বিজযী হওয়ার জন্য কুইজ অপশন থেকে কুইজের উত্তর প্রদান করতে হবে...]
----------
মিলিমিশি’তে বন্ধুদের আমন্ত্রণ জানান, কেননা মিলিমিশি’ই হবে সুস্থ্য ধারার সুন্দর একটি সোসাল নেটওয়ার্ক। এখানে আপনার পরিবার থাকবে অশালীন ও অপসংস্কৃতি মুক্ত।
***
রেফারেল লিংকের মাধমে জয়েন করানোর জন্য এই লিংকের নির্দেশনা দেখুন https://milimishi.com/rf.php

মিলিমিশি কুজই-252
****
অধিকাংশ রোগ-জীবানু আমাদের হাতের মাধ্যেমে শরীরে প্রশেব করে, এভাবে ধীরে ধীরে রোগ-জীবানু শরীরে জমা হতে থাকে, এক পর্যায়ে লিভার ক্যান্সার, যক্ষ্ম সহ ভয়াবহ রোগ শরীরে বাসা বাঁধে। খাওয়ার পূর্বে শুধু পানি দিয়ে হাত ধৌত করলেও তৈলাক্ত ময়লাগুলো থেকেই যায়, তাই সাবান ব্যবহার করা ভাল। টাকা, রিমোট কন্টোল, গাড়ির হাতল, ফ্রিজের হাতল, মাউস, মোবাইল ফোন ইত্যাদিতে লেগে থাকা জীবানু হাতের মাধ্যমে খাবারের সাথে শরীরে প্রবেশ করে। অ্যাপলের (আইফোন) প্রতিষ্ঠাতা স্টিভ জবস কি রোগে মৃত্য বরণ করেন?
(A) লিভার ক্যান্সার
(B) অগ্ন্যাশয়ের ক্যান্সার
(C) ব্রেন স্ট্রোক
*********
[ বিজযী হওয়ার জন্য কুইজ অপশন থেকে কুইজের উত্তর প্রদান করতে হবে...]
----------
মিলিমিশি’তে বন্ধুদের আমন্ত্রণ জানান, কেননা মিলিমিশি’ই হবে সুস্থ্য ধারার সুন্দর একটি সোসাল নেটওয়ার্ক। এখানে আপনার পরিবার থাকবে অশালীন ও অপসংস্কৃতি মুক্ত।
***
রেফারেল লিংকের মাধমে জয়েন করানোর জন্য এই লিংকের নির্দেশনা দেখুন https://milimishi.com/rf.php

মিলিমিশি কুজই-251
***
শিক্ষার পাশাপাশি শুদ্ধ ও সুন্দর করে কথা বলতে ও লিখতে পারা মানবিক গুনাবলীর অন্যতম। সফল মানুষদের মানবিক গুণাবলির মধ্যে রয়েছে: পরিশ্রমী, সৎ ও ব্যক্তিত্ব সম্পন্ন হওয়া, অধ্যবসায়ী হওয়া, পরিপাঠি ও গোছালো থাকা। সফল মানুষদের অন্যতম একটা গুণাবলি হলো তারা রাতে দ্রুত ঘুমাতে যান ও সকালে দ্রুত উঠেন। নিচের কোন বাক্যটি শুদ্ধ বানানে লেখা রয়েছে?
(A) আজ যা করা সম্ভব, তা আগামী কালের জন্য ফেলে রাখা যাবে না
(B) শিক্ষা গ্রহণের পাশাপাশি স্বাস্তের যত্ন নিতে হবে
(C) লবন, চর্বি, চিনি কম খাওয়া উচিৎ
***
[ বিজযী হওয়ার জন্য কুইজ অপশন থেকে কুইজের উত্তর প্রদান করতে হবে...]
----------
মিলিমিশি’তে বন্ধুদের আমন্ত্রণ জানান, কেননা মিলিমিশি’ই হবে সুস্থ্য ধারার সুন্দর একটি সোসাল নেটওয়ার্ক। এখানে আপনার পরিবার থাকবে অশালীন ও অপসংস্কৃতি মুক্ত।

মিলিমিশি কুইজ (15/10/2019ইং):
*****
বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ নোবেল পুরস্কার বিজয়ীরা পান নগদ অর্থ, একটি স্বর্ণের পদক ও একটি সনদ। নগদ অর্থের পরিমান আনুমানিক ৯ কোটি ৪ লাখ টাকা (১১ লাখ ২০ হাজার ডলার)। যিনি ২০১৯ সালে রসায়নে নোবেল পুরস্কার লাভ করেছেন, তাকে লিথিয়াম আয়ন (মোবাইল ও ল্যাপটপের ব্যাটারি) ব্যাটারির জনক হিসেবে অভিহিত করা হয়, তিনি কে?
(A) আবি আহমেদ
(B) আকিরা ইয়োশিনো
(C) মাইকেল ক্রেমার
[ বিজয়ী হওয়ার জন্য কুইজ অপশন থেকে কুইজের উত্তর দিতে হবে ]
******
******
‘মিলিমিশি’তে রেফার করে স্মার্ট ফোন উপহার নিন।
*********
যারা ইতোপূর্বে ‘মিলিমিশি’তে জয়েন করেছেন, তারা অন্য ফ্রেন্ডদের আমন্ত্রণ জানান, কেননা যে ৭ জন বিজয়ী হবেন, তাদেরকে যদি কেউ রেফার করে থাকে তাহলে যিনি রেফার করেছেন, তিনি উপহার হিসেবে পাবেন আকর্ষণীয় স্মাট ফোন।
****
রেফারেল লিংকের মাধমে জয়েন করানোর জন্য এই লিংকের নির্দেশনা দেখুন https://milimishi.com/rf.php
---
[প্রথম 1000 জন জয়েন কারীদের মধ্যে থেকে লটারির মাধ্যমে 1টি স্মার্টফোন, এবং 10 হাজারের মধ্যে থেকে একটি ল্যাপটপ ও ৩টি মোবাইল সহ মোট 7জনকে পুরুষ্কার প্রদান করা হবে] (এটা সকলের জন্য উন্মুক্ত, সরাসরি/পোস্ট অফিসের মাধ্যমে পুরুষ্কার পাঠিয়ে দেওয়া হবে]

এবার বিপিএলে বেশ কিছু নতুনত্ব দেখা যাবে। কিছু বিষয় বাধ্যতামূলক করে দিচ্ছে বিসিবি। আয়োজকেরা বলছেন, প্রায় ৪০০ বিদেশি ক্রিকেটার বিপিএল খেলতে আগ্রহী।

বিসিবির সঙ্গে চুক্তি নবায়নের আগেই ঢাকা ডায়নামাইটস ভিড়িয়েছিল এউইন মরগানকে। শেন ওয়াটনসনকে খুলনা টাইটানস। রাজশাহী কিংস নিয়েছিল জেপি ডুমিনিকে। এবার বিপিএল যেহেতু ফ্র্যাঞ্চাইজিভিত্তিক হবে না, এই তারকা ক্রিকেটারদের উল্লিখিত দলগুলোয় তাই খেলার সম্ভাবনা নেই বললেই চলে।


মরগান-ওয়াটসনরা নতুন নিয়মে হওয়া বিপিএলে শেষমেশ আসবেন কিনা, এখনই বলার উপায় নেই। তবে আয়োজকেরা বলছেন, প্রায় ৪০০ বিদেশি ক্রিকেটার বিপিএল খেলতে আগ্রহী। বিসিবির পরিচালক ও বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য মাহবুব আনাম আজ বিকেলে সাংবাদিকদের বললেন, ‘ড্রাফটের আগেই আমরা বিদেশি খেলোয়াড়দের অন্তর্ভুক্ত করছি। এর মধ্যে চার শর কাছাকাছি খেলোয়াড় নিবন্ধন করেছে। এর বাইরেও যদি বিদেশি খেলোয়াড় নিতে হয় দলের পৃষ্ঠপোষকেরা নিজ খরচে দলে অন্তর্ভুক্ত করতে পারবে।’

তা-ই নয়, বিদেশি যে পেসাররা খেলবেন তাদের ঘণ্টায় ১৪০ কিলোমিটার গতিতে বোলিং করাও বাধ্যতামূলক করতে চায় বিসিবি। মাহবুব আনাম বললেন, ‘ যে বিদেশি ফাস্ট বোলাররা অন্তত ঘণ্টায় ১৪০ কিলোমিটার গতিতে বোলিং করতে পারে তাদের যেন দলে অন্তর্ভুক্ত করা হয়। যেহেতু আমরা বিসিবির টাকা ক্রিকেটের উন্নয়নে ব্যয় করতে চাই, এ কারণে এসব বাধ্যবাধকতা থাকবে।’

মাহবুব দাবি করলেন, শুধু বিদেশি খেলোয়াড়ই নন; বিপিএলে কাজ করতে চান অনেক নামীদামি বিদেশি কোচও, ‘আমরা প্রতিটা দলে আন্তর্জাতিক কোচ দেব। যে যে কোচ বিপিএলে অন্তর্ভুক্ত হতে আগ্রহী, তারা নাম পাঠিয়েছে। আমরা একই সঙ্গে বিদেশি ফিজিও, ট্রেনার এবং খেলোয়াড় অন্তর্ভুক্ত করতে যাচ্ছি।’

প্রধান কোচদের সবাই যদি বিদেশি হন, স্থানীয় কোচরা তাহলে কী করবেন? বিপিএলের গত চার পর্বের তিনটিই কিন্তু জিতিয়েছেন স্থানীয় কোচেরা। মোহাম্মদ সালাউদ্দীন কুমিল্লাকে দুবার (২০১৫ ও ২০১৮) শিরোপা জিতিয়েছেন। ২০১৬ বিপিএলে ঢাকা জিতেছে খালেদ মাহমুদের তত্ত্বাবধানে। স্থানীয় কোচদের কেউ এবার প্রধান কোচ হবেন কি না জানা না গেলেও বিসিবি একজন করে ‘টিম ডিরেক্টর’ ঠিক করে দেবে। দলের পরিচালক হতে পারেন কোচ, সংগঠক কিংবা সাবেক ক্রিকেটারদের কেউ।

বাংলাদেশ দলে লেগ স্পিনারের হাহাকার দূর করতে এবার প্রতিটি একাদশে একজন রিস্ট স্পিনার খেলতে বাধ্য করা হবে বলে জানালেন মাহবুব, ‘ফ্র্যাঞ্চাইজিরা যখন আসে, তখন তাদের লক্ষ্যই থাকে জয়। এতে আমাদের জাতীয় দলের ক্রিকেটাররা বেশ কিছু জায়গায় পিছিয়ে পড়েছে। বাংলাদেশ দলের ম্যানেজমেন্ট থেকে পরামর্শ এসেছে যে আমাদের লেগ স্পিনার দরকার। (বিপিএলের) প্রতিটি দলে একজন লেগ স্পিনার খেলাতেই হবে এবং তাকে বাধ্যতামূলকভাবে ৪ ওভার বোলিং করাতে হবে।’

বিপিএলের উইকেট নিয়ে প্রশ্ন থেকে যায় প্রতিবারই। এবার উইকেট টি-টোয়েন্টি উপযোগী হবে তো? মাহবুব আনাম আশ্বাস দিচ্ছেন, খাঁটি ২০ ওভারের ম্যাচ-বান্ধব উইকেটই হবে এবার।

মিলিমিশিতে এখন জোন ওপেন করা যায়। ফেইজবুকে যেভাবে পেইজ ওপেন করা যায় তেমন

28-May-2020 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 5188+)
প্রশ্নঃ “হেনলি পাসপোর্ট ইনডেক্সে” নামে যুক্তরাষ্ট্র ভিত্তিক একটি প্রতিষ্ঠান বিশ্বের সকল দেশের পাসপোর্ট এর র‌্যাংকিং বা সম্মান নির্ণয় করে থাকেন। ভিসা ছাড়া কোন দেশের পার্সপোর্ট দিয়ে কতটি দেশ ভ্রমণ করা যায় সেই ক্ষমতা দিয়ে সাধারণত এই র‌্যাংকিং করা হয়। ২০১৯ সালের এই তালিকায় প্রথম সারিতে আছে জাপান, সিঙ্গাপুর, ৬ষ্ঠ সারিতে আছে যুক্তরাষ্ট। আর তালিকার শেষে রয়েছে ইরাক, আফগানিস্তান। ২০১৯ সালের জরিপে বাংলাদেশের পাসপোর্ট এর র‍্যাঙ্কিং/সম্মানের অবস্থান কত?
(A) ২৪ তম
(B) ৯৭ তম
(C) ১২৪ তম