About রসগোল্লা

পাকিস্তানের লাহোরে টি-টোয়েন্টি ট্রফি উন্মোচন করলেন, ক্যাপ্টেন মাহমুদউল্লাহ রিয়াদ ও বাবর আজম, অভিনন্দন অভিনন্দন বাংলাদেশ ।

আফগানিস্তানে তীব্র শীতে তুষারপাতে অসহায় মা-বোন গুলো ভীষণ কষ্টে আছে।
রাব্বে কারীম আপনার অসহায় বান্দাদের সাহায্য করুন।

বিয়ের মেনুকার্ড

পশুর কাছে পশু নিরাপদ আছে
আফসোস 👉
মানুষের কাছে আজ মানুষ নিরাপদ নয় 😭

ইহা পেস্টও না ফেসওয়াশও না। এটা পশ্চিম বাংলার বিখ্যাত নলেন গুড়। টিউবে বিক্রি হচ্ছে এই গুড়। নলেন গুড় অর্থ খেজুরের গুড়।

তবে যাই হোক, প্রায় হারিয়ে যেতে বসা খেজুরের গুড়ের এমন অভিনব ব্র্যান্ডিং করে শহরের মাঝে ছড়িয়ে দেয়া প্রশংসার দাবিদার।

ওদের ও শীত করে

আজকের অনেক কুকুরের লজ্জা আছে কিন্তু মানুষের নেই

ফরমালিন মুক্ত শাকসবজি!🥦🥝🌶️
ফরমালিন মুক্ত হাসি!!😃😃

জনস্বার্থে ব্রেকিং নিউজ<<<<
---------------------------------------
শিক্ষাস্তরের ব্যাপক পরিবর্তন আসছে! HSC পরীক্ষা হবে দুইবার! ফার্স্ট ইয়ারের পর একবার! সেকেন্ড ইয়ারের পর একবার!
* ১ম থেকে ৩য় শ্রেণি পর্যন্ত কোনো পরীক্ষা থাকবে না! হবে স্কুল পারফর্মেন্স অনুযায়ী মূল্যায়ন।
* ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত অভিন্ন বই হবে ১০টি। সব শিক্ষার্থীকে একই বই পড়তে হবে। বইগুলো বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ধর্ম, জীবন ও জীবিকা, স্বাস্থ্য শিক্ষা এবং শিল্প ও সংস্কৃতি।
* এসএসসি পরীক্ষা হবে শুধু ১০ম শ্রেণির পাঠ্যসূচি অনুযায়ী। (৯ম+১০ম বাদ)
* একাদশ শ্রেণিতে বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শাখা বিভক্ত হওয়ার সুযোগ থাকবে।
*একাদশে বাংলা, ইংরেজি ও তথ্য-প্রযুক্তি বাধ্যতামূলক। অপশনাল থাকবে বিজ্ঞান/কলা/ব্যবসার তিনটি বিষয়। (যেমন পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান ও গণিতের মধ্যে যেকোনো তিনটি। তবে এর সাথে আর্টসের একটি বিষয় নেয়ারও সুযোগ থাকতে পারে।)
বিজ্ঞানের ছাত্র আবশ্যিক বাংলা, ইংলিশ ও আইসিটির সাথে বিজ্ঞানের পদার্থ-রসায়ন নিয়ে আরেকটি আর্টসের বিষয় (যেমন পৌরনীতি) নিতে পারবে!
* এইচএসসি হবে দুইটি পাবলিক পরীক্ষা। একাদশে ছয়টি পার্ট, দ্বাদশের শেষে বারোটি পার্ট।
*একাদশ দ্বাদশের বইগুলো হবে তিনপত্রের। যেমন পদার্থ বিজ্ঞান প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পত্র।
পর্যায়ক্রমে আগামীবছর থেকে শুরু করে ২০২৫ সালের মধ্যে সম্পূর্ণ বাস্তবায়ন সম্পন্ন হবে। সময়ের চাহিদায় উপযুক্ত করে নতুন প্রজন্মকে গড়ে তুলতে এই নতুন ধারার শিক্ষাস্তর ইতিবাচক ভূমিকা রাখবে।
- প্রথম আলো (collected)

~প্রকৃতির অদ্ভুত খেয়াল~
◾◾◾◾◾◾

যেভাবেই পারুন সাথে নিয়ে যান।ছেড়ে যাবেন না।তারাও ফ্যামিলি ♥ 😊

টিয়াপাখির পরিবার।

বিদ্যুৎ অফিসের সামনে চায়ের দোকানে কলা ঝুলিয়ে রেখেছে বিক্রির জন্যে!!

বিদ্যুৎ অফিসের এক প্রকৌশলী চা খাওয়ার সময় জিজ্ঞেস করলো কলার দাম কত???

দোকানদারঃ কি কাজে কলা ব্যবহার করবেন তার উপর নির্ভর করে কলার দাম!!

প্রকৌশলীঃ মানে কি ?!?

দোকানদারঃ যদি কোন মিলাদ বা ধর্মীয় কাজে নেন তাহলে দুই টাকা পিচ, যদি রুগির জন্যে নেন তাহলে ৩টাকা পিচ, আর যদি নিজে খাওয়ার জন্যে নেন তবে ৫ টাকা পিচ!!

প্রকৌশলীঃ ইয়ার্কি কর, একই কলার দাম বিভিন্ন হয়?!

দোকানদারঃ একই খুঁটি হতে বিদ্যুৎ বাসায় গেলে একদর, দোকানে গেলে আরেক দর, কারখানায় গেলে আরেক দর। তাহলে আমার কলা কি দোষ করলো?!?

এর পরও যদি চিনতে পারেন তাহলে আপনি একজন লিজেন্ড

#চারুকলা বিভাগের #ছাত্রীকে__বিয়ে করার পর আপনার খাবারের পরিবেশন যেমন হতে পারে !😂😋😜

#গভীর_অসুখ

গতকাল থেকে সমস্ত সোশাল মিডিয়া বিশেষ করে ফেসবুক সরগরম এক বর্ষীয়ান অভিনেতা দীপঙ্কর দে কে ঘিরে। তার এক এবং একমাত্র অপরাধ নিজের থেকে বয়সে অনেক ছোট এক অভিনেত্রীর সাথে দীর্ঘদিন 'লিভ ইন্' সম্পর্কে থাকার পর বৃহস্পতিবার(16.01.2020) তারিখে তারা গাঁটছড়া বেঁধেছেন আগামী দিনগুলো সুন্দরভাবে কাটাবেন বলে। আর বিয়ের পরদিনই অর্থাৎ 17.01.2020 তারিখে প্রবীণ অভিনেতাটি প্রবল শ্বাসকষ্ট নিয়ে হসপিটালে ভর্তি। আর এই ঘটনাতেই বহু মানুষের থুড়ি অমানুষের ফাটছে।হ্যাঁ ফাটছে বললাম কারণ যেসব বক্রক্তি তাদের উদ্দেশ্যে ধেয়ে আসছে দেখলাম সেটা কোনো শিক্ষিত সমাজের পরিচয় হতে পারেনা।তারা ভুলে যাচ্ছে বাংলা চলচ্চিত্র থেকে শুরু করে নাটক বা প্রতিদিন সন্ধ্যাবেলা চায়ের কাপ হাতে সিরিয়াল দেখতে বসা অনেককে মাতিয়ে রেখেছেন উনি নিজের অসাধারণ অভিনয় দক্ষতা দ্বারা। মহান চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের "আগন্তুক" থেকে শুরু করে "বাঞ্চারামের বাগানে" তার অনন্যসাধারণ ভূমিকা আজও চোখের সামনে ভাসে।

কিন্তু না ওই যে সুড়সুড়ি একটা জাতীয় রোগ। সেটাই এখন পুরোদমে চাগিয়ে উঠেছে। দোলন রায়কে বিয়ে করে একটা বিশাল বড় অপরাধ করে ফেলেছেন শ্রদ্ধেয় অভিনেতা দীপঙ্করবাবু।আর কি লেগে পড় ইট,পাটকেল ছুঁড়তে! চলো বানাও রগরগে মিম। "রাত্রে ঠিকঠাক দিতে"... "ঠিকমত দাঁড়াবে কিনা?",বা দীপঙ্করবাবুর অসুস্থ হবার খবর শুনেও "বেশি চাপ নিতে না পেরে বুড়ো অসুস্থ হয়েছে" এসব নানা কদর্য ইঙ্গিত ছুঁড়ে দেওয়া হয়েছে তাঁর উদ্দেশ্যে।

আচ্ছা এই পোড়া সমাজ কবে বুঝবে বিয়ে মানে শুধু যৌনাচার নয়, বরং এক ছাদের তলায় দুজন মিলে সারাদিনের অনেকটা সময় ভাগ করে নেওয়া।সেই মনের মানুষটার সাথে মনের কথা বলতে চাওয়াটাও কিন্তু বিয়ের অঙ্গ। অগ্নিসাক্ষী করে বলা হয় "যদিদং হৃদয়ং তব", তো কখনো কোথাও বলতে শুনিনি "যদিদং শরীরং তব"। স্বচ্ছ ভারতের স্বপ্ন দেখি আমরা অনেকে কিন্তু ভাবনাগুলো এখনও সেই কুৎসিত পাঁকে ডুবে থাকলে কোনোদিন সেই স্বপ্ন সফল হবে না।আর যারা *দাঁড়ানো নিয়ে নানা কথা বলছেন তাদের বলি দীপঙ্করবাবুর ঐটা না দাঁড়ালেও চলবে কারণ ওনার একটা মেরুদণ্ড আছে যার জেরে এতগুলো বছর মঞ্চ থেকে পর্দা সব দাপিয়ে বেড়িয়েছেন এবং বেড়াচ্ছেন। আর আপনাদের তো সেটাই ভাঙা। একবার ঠাণ্ডা মাথায় চিন্তা করুন নিজে উঠে দাঁড়াবেন কি করে?যে গভীর অসুখ দানা বেঁধেছে আপনাদের মনে সেখান থেকে বেরোনো সত্যিই কঠিন। "বুমেরাং" বলে একটা শব্দ আছে অভিধানে সেটা ভুলে যাবেন না।এই মুহূর্তে দেশের অবস্থা অত্যন্ত উদ্বেগজনক।তাই কারুর ব্যক্তিগত জীবন বা শোবার ঘরে অবাঞ্ছিতের মত উঁকি না মেরে নিজেদের দিকে তাকান আর ভাবুন আজ বাদে কাল আপনার শোবার জায়গা মানে মাথার উপরের ছাদটা ঠিক থাকবে তো?

পরিশেষে বলি দীপঙ্করবাবু এবং দোলনদেবী নতুন কিছু করতে গেলে এই সমাজ কাদা ছোঁড়াছুঁড়ি করবেই।তাই ওসব কথায় পাত্তা না দিয়ে এগিয়ে চলুন।শুভেচ্ছা অন্তহীন...

বিঃ দ্রঃ: ওপরে লেখা প্রতিটা শব্দ আমার একান্ত সুচিন্তিত ব্যক্তিগত মতামত। এই পোস্টটিকে কেন্দ্র করে অহেতুক অশান্তি বা ঝামেলা কাম্য নয়।কোনো অতি উৎসাহী ব্যক্তি সেটা করতে এলে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।

ছবিসৌজন্য: সোশাল মিডিয়া এবং NEWS 18channel
© পুষ্পিতা ভৌমিক

হারিয়ে যাওয়া কিছু মূহুর্ত যা এখন শুধুই স্মৃতি !

এইভাবে পিকনিক করে খাওয়ার মজাটাই আলাদা !!

কেও খারাপ অর্থে নেবেন না,
কথা গুলোর অর্থ সত্যি যুক্তিপূর্ন।
গরীবের জীবন খাটতে খাইতেই চলে যায় ,,
সুখ তাদের কাজে মরুভূমির মরিচীকা।

আমাদের দেশের এই বিমানবন্দরটি হলো বিশ্বের একটি আজব দুর্নীতিগ্রস্ত অসাধু কর্মকর্তাদের দিয়ে পরিচালিত এয়ারপোর্ট।

যেখানে রয়েছে আজব ধরনের স্ক্যানার মেশিন,যে মেশিনে 'বন্দুক' ধরা পড়ে না 'বোমা' ধরা পড়ে না।ধরা পড়েনা ভি আই পি লোকদের কোন কিছুই।

ধরা পড়ে শুধু সেই প্রবাসীকে তার স্ত্রী,মায়ের ও বোনের আদর করে দেওয়া গরুর মাংস,মুরগীর মাংস,হাসের মাংস।যে তার মাকে বলে মা অনেকদিন হাসের মাংস খাইনি।ধরা পড়ে তাদের জন্য পাঠানো শুটকি।ধরা পড়ে তাদের জন্য পাঠানো সামান্য ঔষধ।
ধরা পড়ে প্রবাসীদের অক্লান্ত মেহনত করা টাকায় ভালবেসে স্ত্রী,ছেলে-মেয়ে,মা-বাবা,ভাই-বোনের জন্য পাঠানো ছোট উপহারগুলো।শুধু ধরাই পড়ে না,ঐসব আদর মাখা উপহার গুলো চুরি করে প্রবাসীদের হৃদয়ে রক্তক্ষরণ সৃষ্টি করে।
তাছাড়া রয়েছে প্রবাসীদের সাথে অত্যান্ত খারাপ রকমের ব্যবহার।
এয়ারপোর্টে নিয়োজিত ব্যক্তিবর্গের এমন কার্যকলাপ যদি মাননীয় প্রধানমন্ত্রীর স্বচোখে দেখতেন,হয়তো তখন বুঝতেন।
সব মহান আল্লাহর নিকট জমা থাকবে,কারণ প্রিয় প্রতিপালক হলেন ইহকাল ও পরকালের উত্তম বিচারক।

গরিবের সি সি ক্যামেরা 🤓এই রকম একটা কিউট সি সি ক্যামেরা যার ঘরে আছে তার ঘরে ভালোবাসার অভাব হবে না 🥰

নরসিংদী বাবুরহার শেখেরচর বাসস্ট্যান্ড জামে মসজিদের
উদ্যোগে ১৫ বছরের নিচে বালক পুরুষ যারা,
৪০ দিন এক আধারে, ৫ ওয়াক্ত নামাজ পরেছেন। মোট ২৭ জনকে একটি করে সাইকেল এবং ইসলামিক বই উপহার দেওয়া হয়েছে।সবাই তাদের জন্য করবেন আল্লাহ পাক্ যেন তাদেরকে দ্বীনের জন্য কবুল করেন। দোয়া করবেন যেন মহান আল্লাহ তায়ালা তাদেরকে সবসময় ৫ ওয়াক্ত নামাজ পড়ার তৌফিক দান করেন। আমিন।

বি.দ্র: নরসিংদী জেলার শেখেরচর বাবুরহাট বাসস্ট্যান্ড জামে মসজিদ এ কিছুদিন পূর্বে ঘোষণা করা হয়েছিল যে, ১৫ বছরের কম বয়সি যুবকরা যদি ৪০ দিন একটানা ৫ ওয়াক্ত নামাজ জামাতের সহিত পরতে পারে তাহলে তাদেরকে সাইকেল পুরষ্কার দেওয়া হবে। আর আজ ২৭ জনের হাতে সেই পুরষ্কার তুলে দেওয়া হল। আলহামদুলিল্লাহ।
সমর্পণ অবদান- মুফতি এমদাদুল্লাহ কাসেমী।

23-Jan-2020 তারিখের কুইজ
প্রশ্নঃ বেশির ভাগ বিদ্যুৎ কেন্দ্র গুলি হল কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র। এছাড়া কিছু জলবিদ্যুৎ ও গ্যাস বিদ্যুৎ কেন্দ্র রয়েছে। ব্যান্ডেল তাপবিদ্যুৎ কেন্দ্র কোথায় অবস্থিত?
(A) তামিলনাড়ু
(B) পশ্চিমবঙ্গ
(C) বিহার