About ‘মিলিমিশি’ কুইজ

দুটি দেশের মধ্যে যুদ্ধ হলে উভই দেশই চরম ক্ষতিগ্রস্থ হয়, অর্থনৈতিক ও বানিজ্যিকভাবে বিশ্বথেকে অনেক পিছিয়ে পড়ে। আন্তর্জাতিকভাবে কূটনৈতিক আলোচনা, জাতিসংঘের মধ্যস্থতা ইত্যাদি মাধ্যমে দুটি দেশের মধ্যে যুদ্ধ বন্ধ করে শান্তি আনায়ন সম্ভব। পাকিস্তান থেকে ভারত প্রায় ৫গুন বড়, দুটি দেশেই পারমানবিক শক্তিধর, যেখানে পারমানবিক অস্ত্র নিক্ষেপ করা হয় সেখান প্রায় ৮০০ বছরে কোন বৃক্ষ/কৃষি জন্মায় না। আমরা যুদ্ধ চাই না, আমরা যুদ্ধ করবো ক্ষুধার বিরুদ্ধে, দারিদ্রতার বিরুদ্ধে, পরিবেশ রক্ষার পক্ষে। আয়তনে ভারত বাংলাদেশ অপেক্ষা কত গুন বড়?
(A) প্রায় ৯-১১গুন
(B) প্রায় ৬০-৬৫ গুন
(C) প্রায় ২২-২৪গুন
--
কুইজ মেনু থেকে উত্তর প্রদান করুন...

পৃথিবী প্রতিদিনই একটু একটু করে উষ্ণ (গরম) হচ্ছে। সেই সাথে পরিবর্তন হচ্ছে পৃথিবীর জলবায়ু, এভাবে চলতে থাকলে কিছু বছর পর পৃথিবীতে বসবাস করা আমাদের জন্য দুর্বিসহ হয়ে উঠবে। তাই আমাদের সকল প্রকার অপচয় রোধ করতে হবে এবং বেশি বেশি করে বৃক্ষ রোপন করতে হবে। অপচয় পরোক্ষভাবে পৃথিবী উষ্ণ করে, কেননা পন্য সামগ্রি উৎপাদন ও ষোধন করতে অনেক তাপ ও কার্বন নি:সরন করতে হয়। বাংলাদেশের বৃহত্তম প্লাস্টিক শিল্প নগরি কোথায় স্থাপিত হচ্ছে?
(A) মুন্সিগঞ্জ
(B) চট্টগ্রাম
(C) নারায়গঞ্জ
--
কুইজ মেনু থেকে উত্তর প্রদান করুন...

‘মিলিমিশি’ কুইজ (25/07/2019)
---
মানব সভ্যতা প্রথম যুগে তামা-রূপা-সোন দিয়ে গঠিত ধাতব মুদ্রার প্রচলন শুরু করেন। এক পর্যায়ে প্রাক-আধুনিক চীনে বহুসংখক তাম্র মুদ্রা বিনিময়ের ক্ষেত্রে বহণ ও অন্যন্ন অসুবিধা দেখা দেয় অত:পর কাগজী অর্থমুদ্রার সূচনা হয়। এই কাগজী অর্থমুদ্রা আজকের দিনে সমস্ত ব্যাঙ্ক নোট বা কাগজী টাকা হিসাবে পরিচিত। নিচের কোন দেশগুলোর মুদ্রা একই?
(A) ইতালি-ফিনল্যান্ড-সুইডেন
(B) ইন্ডিয়া-শ্রীলংকা-মালদীপ
(C) চীন-মিয়ানমার-তাইওয়ান
--
কুইজ মেনু থেকে উত্তর প্রদান করুন...

‘মিলিমিশি’ কুইজ (06-Jul-2019)
---
প্রশ্নঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া আর কোন এ্যান্টিবায়টিক নয়। বিশেষজ্ঞদের মতে ঐষধ (এ্যান্টিবায়িটিক) এর অপব্যবহার মানব সভ্যতা ধ্বংশের জন্য দায়ি হবে। কারণ অনাকাঙ্ক্ষিত/অসম্পূর্ণ এ্যান্টিবায়িটিক ডোজ প্রয়োগের ফলে মানব শরীরে একসময় আর কোন এ্যান্টিবায়িটিক কাজ করবে না। বর্তমানেই বিভিন্ন হসপিটালে এই সমস্যা দেখা দিয়েছে, এ অবস্থা অব্যাহত থাকলে সামান্য রোগেই চোখের সামনে রোগী মারা যাবে। বাংলাদেশের সব চেয়ে বড় সরকারি হাসপাতাল কোনটি?
(A) স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ
(B) শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ
(C) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল
--
কুইজ মেনু থেকে উত্তর প্রদান করুন...

‘মিলিমিশি’ কুইজ (02-Jul-2019)
---
প্রশ্নঃ রাশিয়ার ক্যান্সার বিশেষজ্ঞ ডা. গুপ্তপ্রসাদ রেড্ডি (বি ভি) বলেছেন, ক্যান্সার কোনো মরণব্যাধি নয়, মাত্র দুটি উপায় অনুসরণ করলেই উধাও হবে ক্যান্সার। ১. প্রথমেই সব ধরনের সুগার বা চিনি খাওয়া ছেড়ে দিন। ২. এরপর এক গ্লাস গরম পানিতে একটি লেবু চিপে মিশিয়ে নিন। টানা তিন মাস সকালে খাবারের আগে খালি পেটে এই লেবু মিশ্রিত গরম পানি পান করুন। উধাও হয়ে যাবে ক্যান্সার। -- ক্যান্সার হতে পারে এ জন্য নিচের কোন মাছটি খাওয়া নিষেধ?
(A) পিরহানা মাছ
(B) তেলাপিয়া মাছ
(C) পটকা মাছ
--
কুইজ মেনু থেকে উত্তর প্রদান করুন...

আজকের কুইজ (26-Jun-2019)
---
প্রশ্নঃ ‘Education-শিক্ষা’ এই বর্ণটির মধ্যে 5 ভাওয়েল রয়েছে, আবার ‘A Quick brown fox jumps over the lazy dog’ বাক্যটির মধ্যে ইংরেজী 26টি অক্ষর রয়েছে। নিচের কোন Word টি ‘ক্ষতিকারক’ এর সঠিক ইংরেজী শব্দ?
(A) Harmful
(B) Harmfully
(C) Damageable
--
কুইজ মেনু থেকে উত্তর প্রদান করুন...

১৯০১ সালে নোবেল পুরস্কার প্রচলনের পর থেকে ২০১৯ পর্যন্ত মাত্র ৩ জন বাঙ্গালি ব্যক্তিত্ত্ব এই পুরস্কার জয় করেছেন। সর্বপ্রথম বাঙ্গালী হিসাবে নোবেল পুরস্কার লাভ করেন রবীন্দ্রনাথ ঠাকুর, ১৯১৩ সালে, সাহিত্যে। পরবর্তীতে ১৯৯৮ সালে অমর্ত্য সেন এবং ২০০৬ সালে ড. মুহাম্মদ ইউনূস এই পুরস্কার জয় করেন। অমর্ত্য সেন কোন বিষয়ে নোবেল পুরষ্কার পান?
(A) অর্থনীতিতে
(B) শান্তিতে
(C) সাহিত্যে

আজকের কুইজ (22-Jun-2019)
----
বাংলাদেশ আন্তর্জাতিক ক্রিকেটে সর্বপ্রথম আত্মপ্রকাশ করে ১৯৭৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি ট্রফিতে অংশগ্রহণ করার মাধ্যমে। সেবারের টুর্নামেন্টে চার ম্যাচের দুটিতে তারা হেরে যায় এবং দুটিতে জয়লাভ করে। এর সাত বছর পর ১৯৮৬ সালের ৩১ মার্চ এশিয়া কাপে ক্রিকেটে তারা তাদের সর্বপ্রথম একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচটি খেলে পাকিস্তানের বিপক্ষে। ১৯৯৭ সালে বাংলাদেশ আইসিসি ট্রফি জয়লাভ কর। বাংলাদেশ প্রথমবারের মতো কত সাল বিশ্বকাপ ক্রিকেটে অংশগ্রহণের সুযোগ পায়?
(A): ১৯৯৯
(B): ২০০০
(C): ২০০৫
---
কুইজ অপশন থেকে উত্তর প্রদান করতে হবে।

আজকের ‘মিলিমিশি’ কুজই (18-Jun-2019)
-----
আই.কিউ (IQ) টেস্টঃ মা-বাবাকে খুশি রাখলে আপনার জীবনটাই খুশিতে ভরে উঠবে। মনে করুন আপনি ২০২০ সাল থেকে প্রতি মাসের ২৯ তারিখ আপনি ১০০০ টাকা করে সঞ্চয় করে ২০২১ সালের ডিসেম্বর মাসের 20তারিখ আপনার নিকট কত টাকা সঞ্চয় হলো সেই টাকা আপনি আপনার মা’কে উপহার দিলেন। আপনার মা সেই টাকা থেকে ৫০০টাকা খরচ করলে তার নিকট এখন কত টাকা অবশিষ্ট রয়েছে?
(A) ২৩৫০০ টাকা
(B) ২২৫০০ টাকা
(C) ২১৫০০ টাকা
---
কুইজ অপশন থেকে উত্তর প্রদান করুন।

গত কালের বিজয়ী (16/06/2019)

আজকের কুইজ (17-Jun-2019)
প্রশ্নঃ বিশ্বের সেরা ১০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রথম স্থানে রয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় (যুক্তরাজ্য), দ্বিতীয় স্থানে রয়েছে অ্যামেরিকার ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি, আমেরিকার বিখ্যাত হার্ভার্ড বিশ্ববিদ্যালয় রয়েছে ৬ষ্ঠ স্থান। এই তালিকায় ‘ঢাকা বিশ্ববিদ্যালয়’ রয়েছে ৭০১তম স্থানে। আয়তনের দিক থেকে বাংলাদেশের সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয় কোনটি?
(A) ঢাকা বিশ্ববিদ্যালয়
(B) রাজশাহী বিশ্ববিদ্যালয়
(C) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
---
কুইজ মেনু থেকে ‍উত্তর প্রদান করুন।

‘মিলিমিশি’ কুইজ (15/06/2019)
--
আমাদের জীবনে সময় সংক্ষিপ্ত, কিন্তু দায়িত্ব অনেক। এই সংক্ষিপ্ত সময়ে সময়কে নিয়ে অবহেলা করার কোন অবকাশ নেই। সময় অবচয় করা মানে জীবনে ক্ষয় করা। কাটা যুক্ত ঘড়িতে কথন ঘন্টার কাটা ও মিটিটের কাটা একই স্থানে থাকে এবং যততটা বাজবে ঠিক তত মিনিটই বাকি আছে?
(A) 12টা
(B) 12টা বাজতে 10মি. বাকি
(C) 10টা বাজতে 10মি. বাকি
--
কুইজ অপশন থেকে উত্তর প্রদান করুন।

উপরের চিত্রে মাঝখানে পৃথিবী ও চার পাশে পাখা সাদস্য বস্তুগুলো স্যাটেলাইট। স্যাটেলাইটগুলো পৃথিবীকে কেন্দ্র করে সম গতিতে ঘুরতে থাকে। মহাকাশে প্রায় ৫০টি দেশের দুই হাজারের উপর স্যাটেলাইট রয়েছে। বঙ্গবন্ধু স্যাটেলাইটের মেয়াদ কত দিন?

‘মিলিমিশি’ কুইজ (11/06/2019)
--
সুস্থ থাকার জন্য খাদ্যভ্যাসের সবচেয়ে প্রয়োজনীয় উপাদান ফল। ফল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, ক্যান্সার কমায়। প্রতিদিন কমপক্ষে ১টি/২০০ গ্রাম ফল খাওয়া উচিত। একেবারে খালি/ভরা পেটে ফল না খাওয়াই ভাল। ফল খাওয়ার সাথে সাথে পানি পান না করে, কিছুক্ষণপর পানি পান করা উত্তম। আপেলসহ ক্যামিকেল দিয়ে প্রক্রিয়াজাত ফলগুলো হালকা গরম পানি দিয়ে ভাল করে ধুয়ে খেতে হবে। নিচের কোনটি কোন ফলের নাম নয়?
(A) লঙ্গান
(B) ড্রাগন
(C) হাঙ্গার
--
কুইজ অপশন থেকে উত্তর প্রদান করুন।

লাইভ বিশ্বাকাপ দেখার লিংক: http://milimishi.com/play.php

‘মিলিমিশি’ কুইজ (10/06/2019)
--
পানি কম পান করা অনেক খারাপ একটা অভ্যাস, পানি আমাদের শরীরের রক্তকে ধৌত করে দূষিত পদার্থ প্রসাবের সাথে বের করে দেয়। পানি কম পান করলে শুধু কিডনি নষ্ট হয় না, শরীর দূষিত হয়ে নানা রোগের জন্ম হতে থাকে। যদি প্রসাবের রং হলুদ হয়ে থাকে তাহলে বুঝতে হবে, শরীরে প্রচুর পানির চাহিদা রয়েছে। অপরপক্ষে শরীর সুস্থ্য রাখার জন্য কাঁচা লবন কম খাওয়া উচিত। লবন -এর বৈজ্ঞানিক নাম কি?
(A) পটাশিয়াম ক্লোরাইড
(B) সল্ট ম্যাগনেশিয়াম
(C) সোডিয়াম ক্লোরাইড
--
কুইজ অপশন থেকে উত্তর প্রদান করুন।

‘মিলিমিশি’ কুইজ (09/06/2019)
--
সারা বিশ্বে ২৬ কোটির অধিক লোক দৈনন্দিন জীবনে বাংলা ব্যবহার করে। বাংলাদেশের একমাত্র রাষ্ট্রভাষা তথা সরকারি ভাষা এবং ভারতের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসামের বরাক উপত্যকার সরকারি ভাষা। এছাড়া ভারতের ঝাড়খণ্ড, বিহার, মেঘালয়, মিজোরাম, উড়িষ্যা রাজ্যগুলোতে উল্লেখযোগ্য পরিমাণে বাংলাভাষী জনগণ রয়েছে। ভারতে হিন্দির পরেই সর্বাধিক প্রচলিত ভাষা বাংলা। মোট ব্যবহারকারীর সংখ্যা অনুসারে বাংলা বিশ্বের কত তম বৃহত্তম ভাষা?
(A) সপ্তম
(B) ঊনিশ
(C) বিশ
--
কুইজ অপশন থেকে উত্তর প্রদান করুন।

আজকের ‘মিলিমিশি’ কুইজ (08/06/2019)
--
একজন চেয়ারম্যান, পনেরো জন সদস্য ও পাঁচ জন সংরক্ষিত আসনের মহিলা সদস্য নিয়ে জেলা পরিষদ গঠিত হয়, যারা নির্বাচিত জনপ্রতিনিধিদের ভোটের মাধ্যমে নির্বাচিত হন। কিন্তু এম পি ভোট দিতে পারেন না। বাংলাদেশে ৬৪টি জেলা ও ৮টি বিভাগ রয়েছে। জেলার প্রধান সরকারি প্রতিনিধি হিসাবে গণ্য করা হয় কাকে?
(A) সংসদ সদস্যকে (MP)
(B) জেলায় দায়িত্বপ্রাপ্ত SI
(C) জেলা প্রশাসক (DC)
--
কুইজ অপশন থেকে উত্তর প্রদান করুন।

‘মিলিমিশি’ কুইজের গতকালের উত্তর ও বিজয়ী।

আজকের ‘মিলিমিশি’ কুইজ (07/06/2019)
--
ইসলাম ধর্মের বড় দুটি উৎসব হলো ঈদ-উল-ফিতর (রমজানের ঈদ) ও ঈদউল আজহা (কুরবানির ঈদ), হিন্দু ধর্মের সব থেকে বড় উৎসব হলো দুর্গাপূজা, খ্রিষ্টান ধর্মের সব থেকে বড় উৎসব হলো বড়দিন (ক্রিসমাস)। শামিম ও শাওন দুই ভাই তাদের দুজনকে ১০০টাকা ঈদ সালামি (উপহার) দিয়ে দুইভাগে ভাগ করে নিতে বলা হলো, শর্ত হলো বড় ভাইকে ছোট ভাই অপেক্ষা ১টাকা বেশি নিতে হবে। শাওন বয়সে ছোট হলো শামিম কত টাকা পাবে?
(A) ৫১ টাকা
(B) ৫০.৫ টাকা
(C) ৫১ টাকা
--
কুইজ অপশন থেকে উত্তর প্রদান করুন।

‘মিলিমিশি’ কুইজ (01/06/2019)
----
একজন ব্যাক্তি প্রথমে বন্ধুদের সাথে কৌতুহল বসত অথবা মানুষিক চাপ থেকে মুক্তি পেতে ইয়ারা সেবন শুরু করে, এর পর থেকেই সে অভ্যস্ত হয়ে পড়ে। অভ্যস্ততার পর হঠাৎ ইয়াবার অভাবে সৃষ্টি হয় আত্মহত্যা প্রবণতা এবং হতাশা। দির্ঘদিন ইয়াবা সেবন করলে মস্তিষ্কে রক্ত ক্ষরন, নিদ্রাহীনতা, খিঁচুনি, ক্ষুধামন্দা এবং মস্তিষ্ক বিকৃতি , ফুসফুস ও বৃক্ক সমস্যা দেখা দেয়। বাংলাদেশের সবচেয়ে বেশি ‘ইয়াবা’ আমদানী হয় কোন দেশ থেকে?
Ans (A): মিয়ানমার
Ans (B): ভারত
Ans (C): থাইল্যান্ড
******
কুইজ অপশন থেকে উত্তর প্রদান করুন।

আজকের মিলিমিশি কুইজ (31-May-2019)
---
রবীন্দ্রনাথ ঠাকুর ১৯১৩ সালে ‘গীতাঞ্জলি’ কাব্যগ্রন্থটির জন্য নোবেল পুরস্কার লাভ করেছিলেন। জীবনে যত বাঁধা বিপত্তি আসুক না কেন, তা বীরত্বের সাথে জয় জরতে হবে, যেমন- কাজী নজরুল ইসলাম দুটি লাইনের মাধ্যমে ‘জীবন’ কি তা বুঝিয়ে দিয়েছেন “কে আছ জোয়ান, হও আগুয়ান, হাঁকিছে ভবিষ্যত। এ তুফান ভারী, দিতে হবে পাড়ি, নিতে হবে তরী পার!!”। কোন কবি জীবনে এক সময় সেনাবাহিনীতে চাকুরী করেছিলেন?
(A) রবীন্দ্রনাথ ঠাকুর
(B) কাজী নজরুল ইসলাম
(C) মাইকেল মধুসূদন দত্ত
--
কুইজ অপশন থেকে উত্তর প্রদান করুন।

আজকের কুইজ (29-May-2019)
----
‘ইউনিলিভার’ রটার্ডাম, নেদারল্যান্ডস ভিত্তিক বহুজাতিক কোম্পানি, বাংলাদেশসহ পৃথিবীর ১৯০ টি দেশে তারা ব্যাবসা পরিচালনা করেন। বাংলাদেশের লাক্স, পেপসোডেন্ট, লাইফবয় সহ একাধিক পণ্য তাদের। (বাংলাদেশ সরকারের উচিৎ সকল প্রতিষ্ঠানের গুণগতমান ও মানব দেহের জন্য ক্ষতিকারক কোন উপাদান রয়েছে কি’না তা যথাযথভাবে নিশ্চিত হয়ে তাদের ব্যাবসা পরিচালনা করতে দেওয়া)। কোন পণের মান ঠিক রয়েছে কি’না তা দেখার দায়িত্ব কোন প্রতিষ্ঠানের?
(A) স্বাস্থ্য মন্ত্রণালয়
(B) বি.এস.টি.আই (BSTI)
(C) শিল্প মন্ত্রণালয়
--
কুইজ অপশন থেকে উত্তর প্রদান করুন।

গতকালের ‘মিলিমিশি’ কুইজ বিজীয়

হলিউড ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস এঞ্জেলেস শহরের একটি এলাকা। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র জগতের প্রাণকেন্দ্র। হলিউডের সাথে নামের মিল রেখে পুর্বতন বোম্বে (ভারত) শহরের নামে বলিউড হয়। আর বাংলাদেশী চলচ্চিত্র শিল্প ঢালিউড নামে পরিচিত। বিশ্বের চলচিত্র জগতের শ্রেষ্ঠ পুরস্কার ‘অস্কার’ কোন দেশ থেকে প্রদান করা হয়?
(A) যুক্তরাষ্ট্র (আমেরিকা)
(B) যুক্তরাজ্য (লন্ডন)
(C) ভারত (বলিউড)
[[ কু্ইজ অপশন থেকে উত্তর প্রদান করুন]]

পানি কম পান করা অনেক খারাপ একটা অভ্যাস, পানি আমাদের শরীরের রক্তকে ধৌত করে দূষিত পদার্থ প্রসাবের সাথে বের করে দেয়। পানি কম পান করলে শুধু কিডনি নষ্ট হয় না, শরীর দূষিত হয়ে নানা রোগের জন্ম হতে থাকে। যদি প্রসাবের রং হলুদ হয়ে থাকে তাহলে বুঝতে হবে, শরীরে প্রচুর পানির চাহিদা রয়েছে। অপরপক্ষে শরীর সুস্থ্য রাখার জন্য কাঁচা লবন কম খাওয়া উচিত। লবন -এর বৈজ্ঞানিক নাম কি?
Correct Ans: সোডিয়াম ক্লোরাইড

Quiz: যে সমস্ত স্থানে বৈদুতিক ‘সর্ট সার্কিট’ ও অন্যন্ন কারণে আগুন লাগার সম্ভবনা থাকে সে স্থান থেকে দাহ্য বস্তু/পদার্থ অনেক দুরে রাখা উচিত। আগুন জ্বলতে সাহায্য করে (কাঠ জাতীয় বোর্ড, প্লাক্টিক, ফোম) এমন বস্তু দিয়ে বাসা-বাড়ি ও অফিসের ডেকরেশন (সজ্জিত) করা উচিত নয় অথবা কম ব্যবহার করা ভাল। তবে এলুমিনিয়াম, কাঁচ, বা অন্য কোন বিকল্প ধাতু/বস্তু ব্যবহার করা যেতে পারে যা দাহ্য বস্তু বা ধাতু নয়। ২২ ক্যারেট স্বর্ণ বলতে কি বুঝায়?
Correct Ans: ২২ অংশ স্বর্ণ + ২ অংশ খাদ বা ধাতু।

Quiz Date: 03-Apr-2019
Quiz: ব্যবসায়ী/উদ্যোক্তা ব্যবসা পরিচালনা করার জন্য যে ঝুকি নিয়েছে তার পুরষ্কারই হলো ‘লাভ’। ক্ষুদ্র ব্যবসা/উদ্যোক্তা হতে চাইলে প্রথমে ‘সিটি কর্পোরেশন’ থেকে ‘ট্রেড লাইসেন্স’ নিয়ে শুরু করতে হবে। ধীরে ধীর ব্যবসা বড় হলে, দেশের বিভিন্ন জেলায় পন্য/সেবা সমূহ পৌছে দিতে চাইলে ‘লিমিটেড কোম্পানি’ করার জন্য লাইসেন্স নিতে হবে। (খাদ্য-পানীয়, প্রসাধনী, সাবান, পেস্ট ইত্যাদি উৎপাদক প্রতিষ্ঠান হলে BSTI থেকে পূর্বে অনুমোদন নিয়ে তারপর আবেদন করতে হয়)। ‘লিমিটেড কোম্পানি’ প্রতিষ্ঠা করার জন্য কোন প্রতিষ্ঠান থেকে লাইসেন্স নিতে হয়?
Correct Ans: জয়েন্ট স্টক (যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তর)

Quiz Date: 06-Mar-2019
Quiz: শিক্ষার্থীদের শিক্ষার উদ্দেশ্য ‘বাস্তব ভিত্তিক ও কর্মমূখী’ না হয়ে, সার্টিফিকেট মুখী হলে; শিক্ষার্থীরা শুধু একটা কাজগের সার্টিফিকেট অর্জন করে, ফলে পাস কারার পরও সেই শিক্ষা কোন কাজে আসে না, বরং দেশে শিক্ষিত বেকারের সংখ্যা বৃদ্ধি পায়। যে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সার্টিফিকের পাশাপাশি বাস্তবভিত্তিক জ্ঞান, কর্মদক্ষতা তৈরী করতে পারে সে দেশের বেকার সংখ্যা হ্রাস পায়, উদ্দ্যোক্তা বাড়ে, সর্বপরি সে দেশের জাতীয় আয় বৃদ্ধি পায়। মাথাপিছু আয় হলো, দেশের মোট আয়কে মোট জনসংখ্যা দিয়ে ভাগ। বাংলাদেশের বর্তমান মাথাপিছু আয় কত?
Correct Ans: 1752 USD

Quiz Date: 22-Feb-2019
Quiz: বাল্যবিবাহ যেমন উচিত নয়, তেমনি বিয়ের বয়স হওয়ার পর বেশি সময় অতিবাহিত করাও উচিত নয়। অধিকাংশ মেয়েরা ক্যারিয়র গড়ে অত:পর বিয়ে করতে চায়, এটা ভাল দিক হলেও, ক্যারিয়র গড়তে গড়তে অতিরিক্ত সময় যেন পার হয়ে না যায়, সেদিকে অবশ্যই লক্ষ্য রাখতে হবে। বিয়ের পর অবশ্যই পরিকল্পনা অনুযায়ী সন্তান গ্রহণ করা উচিত। সন্তানের সংখ্য ২ এর মধ্যে হলে পরিবার সুন্দর ও সুশৃঙ্ক্ষল হয়। বর্তমানে বাংলাদেশে ছেলে-মেয়ের বিয়ের সর্বনিম্ন বয়স কত?
Correct Ans: ছেলে-২১, মেয়ে-১৮

17-Aug-2019 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 3477 জন)
প্রশ্নঃ দুটি দেশের মধ্যে যুদ্ধ হলে উভই দেশই চরম ক্ষতিগ্রস্থ হয়, অর্থনৈতিক ও বানিজ্যিকভাবে বিশ্বথেকে অনেক পিছিয়ে পড়ে। আন্তর্জাতিকভাবে কূটনৈতিক আলোচনা, জাতিসংঘের মধ্যস্থতা ইত্যাদি মাধ্যমে দুটি দেশের মধ্যে যুদ্ধ বন্ধ করে শান্তি আনায়ন সম্ভব। পাকিস্তান থেকে ভারত প্রায় ৫গুন বড়, দুটি দেশেই পারমানবিক শক্তিধর, যেখানে পারমানবিক অস্ত্র নিক্ষেপ করা হয় সেখান প্রায় ৮০০ বছরে কোন বৃক্ষ/কৃষি জন্মায় না। আমরা যুদ্ধ চাই না, আমরা যুদ্ধ করবো ক্ষুধার বিরুদ্ধে, দারিদ্রতার বিরুদ্ধে, পরিবেশ রক্ষার পক্ষে। আয়তনে ভারত বাংলাদেশ অপেক্ষা কত গুন বড়?
(A) প্রায় ২২-২৪গুন
(B) প্রায় ৬০-৬৫ গুন
(C) প্রায় ৯-১১গুন
04-Aug-2019 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 3467 জন)
প্রশ্নঃ সঠিকভাবে জীবন পরিচালনা না করলে তার জীবন খুব দুর্বোধ্য হয়ে উঠে, যথা সময়ের কাজ যথা সময়ে করা, স্বাস্থের প্রতি যত্ন নেওয়া, পরিকল্পিতভাবে খরচ করা এই অভ্যাসগুলো পালন করে জীবনকে সহজ ও সুন্দর করে সাজানো যায়, চিন্তমুক্ত থাকা যায়। নিচের কোন চলচিত্রটি স্বাধীনতার আগে মুক্তি পেয়েছে?
(A) জীবন থেকে নেয়া, পরিচালক: জহির রায়হান
(B) বেদের মেয়ে জোসনা, পরিচালক: তোজাম্মেল হক বকুল
(C) পদ্মা নদীর মাঝি, পরিচালক: গৌতম ঘোষ
29-Jul-2019 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 3653 জন)
প্রশ্নঃ পৃথিবী প্রতিদিনই একটু একটু করে উষ্ণ (গরম) হচ্ছে। সেই সাথে পরিবর্তন হচ্ছে পৃথিবীর জলবায়ু, এভাবে চলতে থাকলে কিছু বছর পর পৃথিবীতে বসবাস করা আমাদের জন্য দুর্বিসহ হয়ে উঠবে। তাই আমাদের সকল প্রকার অপচয় রোধ করতে হবে এবং বেশি বেশি করে বৃক্ষ রোপন করতে হবে। অপচয় পরোক্ষভাবে পৃথিবী উষ্ণ করে, কেননা পন্য সামগ্রি উৎপাদন ও ষোধন করতে অনেক তাপ ও কার্বন নি:সরন করতে হয়। বাংলাদেশের বৃহত্তম প্লাস্টিক শিল্প নগরি কোথায় স্থাপিত হচ্ছে?
(A) মুন্সিগঞ্জ
(B) চট্টগ্রাম
(C) নারায়গঞ্জ