About হৃদয় হাসান

বরিশালে ধর্ষণ মামলায় যুবকের যাবজ্জীবন কারাদণ্ড
[প্রথমআলো থেকে পাওয়া]
বরিশালে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে এক তরুণীকে (১৯) ধর্ষণের দায়ে আফজাল ব্যাপারী (২৫) নামে এক যুবককে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। কারাদণ্ডের সঙ্গে ১ লাখ টাকা জরিমানাও করা হয়েছে। জরিমানা অনাদায়ে আরও দুই বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

একই সঙ্গে ওই তরুণীর শিশুসন্তানের বয়স ২১ বছর না হওয়া পর্যন্ত তার ভরণপোষণের ব্যয়ভার রাষ্ট্রকে বহন করার আদেশও দেওয়া হয়েছে। শিশুটির ভরণপোষণের খরচ নির্ধারণ করে দণ্ডপ্রাপ্ত ব্যক্তির অর্জিত সম্পদ থেকে আদায়ের জন্য রাষ্ট্রকে নির্দেশ দিয়েছেন আদালত।


আজ রোববার বরিশালের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. আবু শামীম আজাদ এই রায় দেন। এ সময় দণ্ডপ্রাপ্ত আফজাল ব্যাপারী আদালতে অনুপস্থিত ছিলেন।

আদালত সূত্র জানায়, আফজাল ও ওই তরুণীর মধ্যে প্রেমের সম্পর্ক ছিল। বিয়ের প্রতিশ্রুতি দিয়ে তরুণীকে ধর্ষণ করেন আফজাল। একপর্যায়ে ওই তরুণী অন্তঃসত্ত্বা হয়ে পড়লে বিয়ের জন্য আফজালকে চাপ দিতে থাকেন। আফজাল বিয়ে করতে অস্বীকৃতি জানালে ২০১০ সালের ২১ জানুয়ারি বরিশালের গৌরনদী থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে ওই তরুণী বাদী হয়ে মামলা করেন।

মামলার তদন্ত কর্মকর্তা গৌরনদী থানার উপপরিদর্শক (এসআই) জাহাঙ্গীর আলম মৃধা ২০১০ সালের ৩ মার্চ এই মামলায় আফজালকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। ছয়জনের সাক্ষ্য গ্রহণের পর অভিযোগ প্রমাণিত হওয়ায় আদালত রোববার দুপুরে এই রায় ঘোষণা করেন।

ইনি হলেন জুলিয়ান অ্যাস্যাঞ্জ, বিশ্বের সব চেয়ে বড় রাজনৈতিক গোপন তথ্য ফাসকারি ওয়েব সাইট ‘উইকিলিকস’ এর প্রধান মুখপাত্র। তিনি বাংলাদেশ, এ্যামেরিকাসহ প্রায় সকল দেশের রাজনৈতিক তথ্য ফাস করেছেন। জুলিয়ান অ্যাস্যাঞ্জ একজন অষ্ট্রেলীয় সাংবাদিক, প্রকাশক, কম্পিউটার প্রোগ্রামার। ১৯ জুন ২০১২ থেকে ১১ এপ্রিল ২০১৯ পর্যন্ত যুক্তরাজ্যে অবস্থিত ইকুয়েডোর দূতাবাসে রিফিউজি হিসেবে রাজনৈতিক আশ্রয়ে ছিলেন। বর্তমানে লন্ডন পুলিশের হেফাজতে যুক্তরাষ্ট্রের একটি মামলার আসামী হিসেবে বেলমার্শ নামক কারাগারে বন্দী আছেন।
বিশ্বের অনেক দেশে তার এই কার্যক্রম পছন্দ করেন, কিন্তু কিছু কিছু দেশ তার উপর অনেক ক্ষিপ্ত, সে তারা তাকে তথ্য ফাঁসকারী হিসাবে অপরাধী সাবস্ত করেছেন।

পাক-ভারত সীমান্তে গোলাগুলি, ৮ সেনা নিহত
কাশ্মীর নিয়ে উত্তেজনার মধ্যেই সীমান্তে পাকিস্তান ও ভারতের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটেছে। এতে ভারতের ৫ সেনা ও পাকিস্তানের ৩ সেনা সদস্য নিহত হয়েছে।


পাকিস্তানের ইন্টার-সার্ভিসেস পাবলিক রিলেশন্সের (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গাফুরের বরাতে এক্সপ্রেস ট্রিবিউন ও ডন এ তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবার ৭৩তম স্বাধীনতা দিবসে উদযাপনের মধ্যেই এ হতাহতের খবর এলো।

পাকিস্তানের নিহত তিন সেনা সদস্যের পরিচয় প্রকাশ করেছে দেশটির সংবাদ মাধ্যম। তারা হলেন, নায়েক তানভির, ল্যান্স নায়েক তৈমুর ও সিপাহি রমজান।

এক টুইটবার্তায় জেনারেল গফুর লিখেছেন, জম্মু-কাশ্মীর ইস্যু আড়াল করতে ভারতীয় বাহিনী উসকানিমূলকভাবে পাকিস্তানের সশস্ত্র বাহিনীকে লক্ষ্য করে হামলা চালায়। এতে আমাদের তিন সেনা নিহত হয়েছেন। এ ঘটনার পাল্টা জবাব দিয়েছে পাকিস্তান। এতে ভারতের পাঁচ সেনা সদস্য নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেক। এ ছাড়া একাধিক বাঙ্কার ধ্বংস করে দেয়া হয়েছে।

এ ঘটনার পর থেকে সীমান্তে থেমে থেমে গোলাগুলি চলছে বলে জানিয়েছেন তিনি। তবে ভারতের পক্ষ থেকে দেশটির পাঁচ সেনা নিহতের বিষয়টি অস্বীকার করা হয়েছে। দেশটির সংবাদ মাধ্যম এএনআই জানিয়েছে, কাশ্মীর সীমান্তের নিয়ন্ত্রণ রেখায় ভারতের পাঁচ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে পাকিস্তান। তবে সেনা নিহতের বিষয়টি অস্বীকার করেছে ভারত।

অন্য একটি সূত্র জানায়, ভারত বলছে নিয়ন্ত্রণ রেখায় গোলাগুলির পর দুই বেসামরিক লোক নিহত হয়েছে ।

এদিকে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে ভারতে লাল কেল্লায় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে ভারতজুড়ে উদযাপিত হচ্ছে স্বাধীনতা দিবস। অন্যদিকে ভারত সরকার জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয়ায় এ দিনটিকে ‘কালো দিন’ হিসেবে পালন করছে পাকিস্তান।

প্রসঙ্গত, পাকিস্তানের অনুরোধ ও চীনের সমর্থনে কাশ্মীরের চলমান সংকট নিয়ে রুদ্ধদ্বার বৈঠক ডেকেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি)।

শুক্রবার (১৬ আগস্ট) স্থানীয় সময় সকাল ১০টায় কাশ্মীর সংকট নিয়ে বৈঠকটি অনুষ্ঠিত হবে। যেখানে কাশ্মীরের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে আলোচনায় বসবেন বিশ্বনেতারা।

বৈঠকের ব্যাপারে ইউএনএসসি প্রেসিডেন্ট জোয়ানা রোনেকা বলেন, খুব সম্ভবত ১৬ আগস্ট ইউএনএসসি জম্মু-কাশ্মীর নিয়ে রুদ্ধদ্বার বৈঠকে বসতে যাচ্ছে। বিশেষ কারণে পরিষদ বৃহস্পতিবার বৈঠকে বসতে না পারায় এটি শুক্রবার অনুষ্ঠিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বর্তমানে ইউএনএসসির সভাপতির দায়িত্বে রয়েছে পোল্যান্ড। ১৫ সদস্যের অংশগ্রহণে পোল্যান্ড ওই বৈঠক পরিচালনা করবে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যগুলো।

এর আগে গত মঙ্গলবার নিরাপত্তা পরিষদ বরাবর লেখা এক চিঠিতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরাইশি ভারতের অবৈধ সিদ্ধান্ত নিয়ে বৈঠকে বসার জন্য নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন। বুধবার চীনও পাকিস্তানের পক্ষে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে বৃহস্পতি বা শুক্রবার কাশ্মীর নিয়ে বৈঠকে বসার আহ্বান জানায়।

আগে নিয়মিত মিলিমিশিত আসতাম, এখন শুধু শুক্রবার আসি। এসবের একমাত্র কারণ মিলিমিলি এখনো এ্যাকটিভ নয়।

“ কাউকে সারা জীবন কাছে পেতে চাও? তাহলে প্রেম দিয়ে নয় বন্ধুত্ব দিয়ে আগলে রাখো। কারণ প্রেম একদিন হারিয়ে যাবে কিন্তু বন্ধুত্ব কোনদিন হারায় না ”
-উইলিয়াম শেক্সপিয়র

“ সবাই তোমাকে কষ্ট দিবে, তোমাকে শুধু এমন একজন কে খুঁজে নিতে হবে যার দেয়া কষ্ট তুমি সহ্য করতে পারবে ”
-হুমায়ূন আহমেদ

ভারতের বেসরকারি এয়ারলাইন্স জেট এয়ারওয়েজে এক শিশু জন্ম নিয়েছে। সৌদি আরব থেকে ভারত যাওয়ার পথে শিশুটির জন্ম হয়। ওই বিমান কর্তৃপক্ষ শিশুটির আজীবন বিনামূল্যে আকাশ ভ্রমণের সুবিধা করে দিয়েছে। তবে শিশুটি পৃথিবীতে আসার ব্যাপারটি সহজ ছিল না।

বিমান কর্তৃপক্ষ সূত্র জানায়, বিমানটি তখন ৩৫ হাজার ফুট উঁচুতে। হঠাৎ করে গর্ভবতী এক নারীর নির্ধারিত সময়ের আগেই প্রসব ব্যথা শুরু হয়। বিমানে কোনো ডাক্তার না থাকায় একজন ক্রু ও এক যাত্রী নারীটিকে সাহায্যের জন্য এগিয়ে আসেন।

এই রকম ছোটোলোকে ভর্তি আমাদের প্রশাসন।

বন্যার পানি দেখতে গিয়ে ব্রিজের উপর দাঁড়িয়ে সেলফি তোলার সময় হাত ফসকে পানিতে পড়ে যায় মাদারগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আমিনুল ইসলামের স্ত্রীর মোবাইল ফোনটি। অত্যন্ত প্রিয় ফোনটি হারিয়ে মনখারাপ সহধর্মিণীর। এ দৃশ্য সইতে না পেরে ফায়ার সার্ভিসকেই কল করে বসলেন এই কর্মকর্তা। খবর পেয়ে মাদারগঞ্জ ফায়ার সার্ভিস স্টেশন অফিসার সুমন মিয়ার নেতৃত্বে ঘটনাস্থলে ছুটে আসে ছয় সদস্যের একটি দল। কয়েক ঘণ্টা চেষ্টার পর উদ্ধার হয় মোবাইল ফোনটি। এই দৃশ্য দেখতে ভিড় জমায় শত শত উৎসুক মানুষ।

ঘটনাটি টক অব দা টাউনে পরিণত হয়েছে।

মিথ্য সন্দেহে কার পরিবারকে স্বজন শুন্য করবেন না।

ছেলেধরা ‍গুজব সত্য, ছেলেধরা গুজব মিথ্যা
যদি কাউকে সন্দেহ হয় তাহলে 999 ফোন করে জানান,
মিথ্য সন্দেহে কার পরিবারকে স্বজন শুন্য করবেন না।

আমার শরির কেপে উঠে, আমি এই বাংলাদেশে বাস করি

শিশু ধর্ষণের অপরাধে সরাসরি মৃত্যুদন্ডের বিধানে সই করেছেন মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা

প্রতিপক্ষ ছোট, তবে চ্যালেঞ্জটা ছিলো অনেক বড়। সেই বড় চ্যালেঞ্জ সহজেই জিতলো বাংলাদেশ। উল্টো পাত্তাই পায়নি বিশ্বকাপের শুরুতে আলোচনায় থাকা বিশ্ব ক্রিকেটের উদীয়মান এই শক্তি। মুশফিকুর রহিমের ব্যাটিং দৃঢ়তা ও সাকিব আল হাসানের পাঁচ উইকেটের বোলিং ঘূর্ণিপাকে পুরো ম্যাচে সামান্যতম প্রতিদ্বন্দ্বিতাও গড়তে পারেনি গুলবাদিন-রাশিদদের আফগানিস্তান। প্রথম বাংলাদেশি হিসেবে ব্যাট হাতে অর্ধশত রান ও বল হাতে পাঁচ উইকেট নিয়ে অনন্য কীর্তি গড়লেন বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রাহক বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

তোলপাড় করা একটি ভিডিও

বাংলাদেশের হসপিটালের অবস্থা।

প্রেমিকার বাড়ির সামনে ধর্নায় প্রেমিক ।

বাংলাদেশকে বিশ্বকাপে অংশগ্রহণ করতে দেওয়া হয়, অন্য দলের রের্কড অর্জন করানোর জন্য। যেমন কাল ইংল্যান্ড সর্বোচ্চ রানের রের্কড করালো, সেন্চুরি করালো। বাসাস বাংলাদেশ, পরউপকারী বাংলাদেশ।

ঈদ মোবারক।

বাংলাদেশ হারলেও, জিতে গেল

অপেক্ষায় আছি..

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার আবেদন করতে যে যে যোগ্যতা থাকা আবশ্যকঃ
❑ ক ইউনিটঃ দেশের যেকোন শিক্ষাবোর্ডের অধীনে বিজ্ঞান অথবা কৃষিবিজ্ঞান বিভাগ থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ৮.০০ (৪র্থ বিষয়/অপশনাল সহ)। এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের প্রত্যেকটিতে আলাদাভাবে প্রাপ্ত জিপিএ কমপক্ষে ৩.৫০ থাকতে হবে।
►এস.এস.সিঃ ৩.৫০
►এইচ.এস.সিঃ ৩.৫০
মোটঃ ৮.০০ পয়েন্ট (৪র্থ বিষয়/অপশনাল সহ)।

❑ খ ইউনিটঃ দেশের যেকোন শিক্ষাবোর্ডের অধীনে মানবিক বিভাগ থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ৭.০০ (৪র্থ বিষয়/অপশনাল সহ)। ►এস.এস.সিঃ ৩.৫০
►এইচ.এস.সিঃ ৩.৫০
মোটঃ ৭.০০ পয়েন্ট (৪র্থ বিষয়/অপশনাল সহ)।
❑ গ ইউনিটঃ দেশের যেকোন শিক্ষাবোর্ডের অধীনে ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ৭.৫০ (৪র্থ বিষয়/অপশনাল সহ)।
►এস.এস.সিঃ ৩.৫০
►এইচ.এস.সিঃ ৩.৫০
মোটঃ ৭.৫০ পয়েন্ট (৪র্থ বিষয়/অপশনাল সহ)।
❑ ঘ ইউনিটঃ ➽বিজ্ঞানঃ ✪দেশের যেকোন শিক্ষাবোর্ডের অধীনে বিজ্ঞান অথবা কৃষিবিজ্ঞান বিভাগ থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ৮.০০ (৪র্থ বিষয়/অপশনাল সহ)।
►এস.এস.সিঃ ৩.৫০
►এইচ.এস.সিঃ ৩.৫০
মোটঃ ৮.০০ পয়েন্ট (৪র্থ বিষয়/অপশনাল সহ)।
➽মানবিকঃ
✪দেশের যেকোন শিক্ষাবোর্ডের অধীনে মানবিক বিভাগ থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ৭.০০ (৪র্থ বিষয়/অপশনাল সহ)।
►এস.এস.সিঃ ৩.৫০
►এইচ.এস.সিঃ ৩.৫০
মোটঃ ৭.০০ পয়েন্ট (৪র্থ বিষয়/অপশনাল সহ)।
➽ব্যবসায় শিক্ষাঃ দেশের যেকোন শিক্ষাবোর্ডের অধীনে ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ৭.৫০ (৪র্থ বিষয়/অপশনাল সহ)।
►এস.এস.সিঃ ৩.৫০
►এইচ.এস.সিঃ ৩.৫০
মোটঃ ৭.৫০ পয়েন্ট (৪র্থ বিষয়/অপশনাল সহ)।

❑ চ ইউনিটঃ দেশের যেকোন শিক্ষাবোর্ডের অধীনে যেকোন বিভাগ থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ৬.৫০ (৪র্থ বিষয়/অপশনাল সহ)।
►এস.এস.সিঃ ৩.০০
►এইচ.এস.সিঃ ৩.০০
মোটঃ ৬.৫০ পয়েন্ট (৪র্থ বিষয়/অপশনাল সহ)।

!!!..আজকের সেরা প্রশ্ন..!!!
পরিবারের সদস্য সংখ্যা পাঁচ জন, বাড়িতে রুটি আছে চারটি,,,এর মধ্যে একজন বললো
আমার খিদা নেই
মানুষ টি কে???

ইন্ডিয়ান সব চ্যানেল কি বন্ধ হয়ে যাবে?
সোমবার (১ এপ্রিল) দুপুর নাগাদ বাংলাদেশে সর্বাধিক জনপ্রিয় ভারতীয় টেলিভিশন চ্যানেল প্রতিষ্ঠান জি নেটওয়ার্কের সব চ্যানেলের সম্প্রচার বন্ধ হয়ে যায়!
শুধু ভারতের জি নেটওয়ার্কের (জি বাংলা, জি সিনেমা, জি টিভি প্রভৃতি) চ্যানেলগুলোই নয়, পর্যায়ক্রমে দেশে সম্প্রচার হওয়া আরও বিদেশি চ্যানেল বন্ধ করা হবে! দেশের ৩০টি চ্যানেল ছাড়া বিদেশের কোনও চ্যানেল আর দেখা যাবে না বলে বাংলা ট্রিবিউনকে জানিয়েছে সংশ্লিষ্ট একাধিক সূত্র।
তবে এই বন্ধের নির্দেশ কিংবা কার্যক্রম কোন পক্ষ থেকে এবং কেন এসেছে, সে বিষয়ে কোনও স্পষ্ট তথ্য এখনও পাওয়া যাচ্ছে না।
জানা গেছে, সোমবার বাংলাদেশে জি নেটওয়ার্কের সবকটি চ্যানেলের সম্প্রচার বন্ধ হওয়ার আগে একই দিনে ক্যাবল অপারেটরদের একটি চিঠি পাঠিয়েছে তথ্য মন্ত্রণালয়। ওই চিঠিতে বন্ধের নির্দেশ না দিলেও বিদেশি চ্যানেলে দেশীয় বিজ্ঞাপন সম্প্রচারের বিষয়টি পর্যবেক্ষণের কথা বলা হয়। জানতে চাওয়া হয়, কোন কোন বিদেশি চ্যানেলে বাংলাদেশি বিজ্ঞাপন প্রচার হচ্ছে।

বাংলাদেশে বেকার সংখ্যা বেশি হওয়ায়, প্রতারক চক্র বেকারদের বিভিন্ন ‘ভূয়া চাকুরীর’ প্রলোভন দেখিয়ে সহজে ফাঁদে ফেলতে পারেন। যেমন- পার্ট টাইম জব, ঘরে বসে অনলাইনে ইনকাম ‍করুন, MLM কোম্পানী ইত্যাদি। এ ধরনের বিজ্ঞাপন ও প্রতিষ্ঠান 98% ভূয়া। তাই কোন প্রতিষ্ঠান ও বিজ্ঞাপন সম্পর্কে ভাল করে না জেনে শুরুতেই লোভে পড়ে অথবা আবেগের বসে বেশি পরিমানে টাকা ‘বিনিয়োগ’ করা বোকামী ছাড়া কিছুই নয়। ‘ওয়েব সাইট’ কে আবিষ্কার করেন?
(A) টিম বার্নার্স-লি
(B) মার্ক জুকারবার্গ
(C) বিল গেটস

Good Morning Every Body.

পৃথিবীর স্বর্ণ কী নিঃশেষ হয়ে যাচ্ছে?
বিশ্ব এখন বছরে প্রায় ৩ হাজার টন স্বর্ণ উৎপাদন করছে। যেহেতু নতুন বড় খনির সন্ধান আর মিলছে না, তাই বলা হচ্ছে, এটাই সর্বোচ্চ উৎপাদন। স্বর্ণের উৎপাদন কমে যাচ্ছে এমন ধুয়া আগেও উঠেছিল। কিন্তু বিশ্লেষকরা বলছেন, এবার হয়তো সত্যিই ‘রাখাল বালকের বাঘ এসেছে’।

মিলছে না বিশ্বমানের খনি
এবারের আশঙ্কার কারণ আছে। সাধারণত ৫০ লাখ আউন্স স্বর্ণ মজুদ থাকলে সেসব খনিকে বিশ্বমানের ও লাভজনক খনি বলা হয়। কিন্তু এখন যেসব খনি মিলছে তাতে আড়াই লাখ আউন্স স্বর্ণের বেশি মজুদ দেখা যাচ্ছে না।

খনি বাদ দিয়ে শেয়ারবাজারে
ক্যানাডাভিত্তিক খনি উৎপাদন বিশ্লেষক কোম্পানি মাইসন প্লেসমেন্ট ডয়চে ভেলেকে জানিয়েছে যে, উৎপাদন কোম্পানিগুলো ভাবছে যে খনিতে বিনিয়োগের চাইতে স্টক মার্কেট থেকে স্বর্ণ কেনা লাভজনক। তাই অনেকেই তাই করছে।

নতুন ফ্রন্টিয়ার
এখন অস্ট্রেলিয়া, ক্যানাডা ও যুক্তরাষ্ট্র বিশ্বের স্বর্ণ উৎপাদনে ৪০ ভাগ খরচের যোগান দেয়। বিশ্লেষকরা বলেন, এরই মধ্যে সহজে পাওয়া যায় এমন ফল খাওয়া শেষ। এখন খনি কোম্পানিগুলোকে ইকুয়েডর বা দক্ষিণ অ্যামেরিকা ও আফ্রিকার দেশগুলোর দিকে নজর দিতে হবে।

ভবিষ্যৎ
এখন বিশ্বের বাজারে ১ লাখ ৯০ হাজার টন স্বর্ণ আছে। আর বছরে উৎপাদিত হয় ৩ হাজার টন। তাই উৎপাদন কমে গেলে খুব বেশি প্রভাব পড়বে না। বিশ্লেষকদের মতে, ভবিষ্যতে স্বর্ণ আসলে রিসাইক্লিং থেকে আসবে, খনি থেকে নয়।

সুখী দেশের তালিকায় বাংলাদেশের আরো অবনতি
(News মেনু থেকে প্রাপ্ত, সূত্র: ইত্তেফাক)
বিশ্বে সুখী দেশের তালিকায় এ বছর বাংলাদেশের অবস্থান ১৫৬ দেশের মধ্যে ১২৫তম। গত বছরের থেকে এবারো ১০ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। তালিকায় সবার ওপরে ফিনল্যান্ড ও নিচে দক্ষিণ সুদানের অবস্থান। গতকাল বুধবার এ তালিকা প্রকাশ করা হয়।


‘সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্ক’ নামে একটি সংস্থার মাধ্যমে ২০১২ সাল থেকে ‘ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট’ প্রকাশ করে আসছে জাতিসংঘ। নাগরিকদের জীবন নিয়ে প্রত্যাশা, সামাজিক সুরক্ষা ও দুর্নীতির মতো বিষয়গুলো বিবেচনায় নিয়ে এ তালিকা তৈরি করা হয়।

দ. কোরিয়ার সঙ্গে সংযোগ কার্যালয় বন্ধ করে দিচ্ছে উ. কোরিয়া
(News মেনু থেকে প্রাপ্ত, সূত্র: কালের কন্ঠ)
দক্ষিণ কোরিয়ার সঙ্গে যোগাযোগের কার্যালয় বন্ধ করে দিয়েছে উত্তর কোরিয়া। গত বছর দু'দেশের উষ্ণ সম্পর্কের মধ্যেই ওই কার্যালয় চালু করা হয়েছিল। বৈরি সম্পর্ক কাটিয়ে সুসম্পর্ক স্থাপনের জন্য আলাপ চালিয়ে যাওয়ার জন্যই ওই কার্যালয় খোলা হয়েছিল।

দক্ষিণ কোরিয়া বলছে, শুক্রবার উত্তর কোরিয়ার পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে সে দেশের কর্মকর্তারা ওই কার্যালয় ছেড়ে চলে যাবেন। এ ঘটনায় দুঃখ প্রকাশ করেছে দক্ষিণ কোরিয়া। সেই সঙ্গে সিউল চায়, উত্তর কোরিয়া যেন এ ধরনের সিদ্ধান্ত থেকে দ্রুত সরে আসে।

গত মাসে ভিয়েতনামের হানয় এ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসার পর উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন কোনো ধরনের ফলাবর্তন ছাড়াই ফিরে যান। তার পরই এ ধরনের সিদ্ধান্ত আসলো।

মাথায় হিজাব, বুকে গোলাপ ও হাতে রাইফেল নিয়ে মসজিদের নিরাপত্তায় নারী পুলিশ
(News মেনু থেকে প্রাপ্ত, সূত্র: ইত্তেফাক)
নারী পুলিশ সদস্যের নাম মাইকেল ইভানস। তিনি একজন কন্সেটেবল।

ছবিটি ইতোমধ্যে ব্যাপক ভাইরাল হয়ে গেছে। এ নিয়ে নিয়ে অনেকে কমেন্টও করেছেন। একজন লিখেছেন, ছবিটি নিউজিল্যান্ডের সহিষ্ণুতা, সমবেদনা এবং মানবতার এক বলিষ্ঠ উদাহরণ।

আরো পড়ুন: মুস্তাফিজ-শিমুর বিয়ের আনুষ্ঠানিকতা শেষ

আলডেন উইলিয়ামস সাংবাদিক বলেন, সাংবাদিকতা জীবনে আমি অনেক পুলিশের ছবি তুলেছি। কিন্তু মাথায় হিজাব, হাতে অ্যাসল্ট রাইফেল আর বুকে লাল গোলাপের মতো অসাধারণ সামঞ্জস্যের ছবি আগে কখনো দেখেনি।

এদিকে আজ নিউজিল্যান্ডের রেডিও ও টেলিভিশন শুক্রবারের জুমার নামাজ সরাসরি সম্প্রচার করা হয়। এছাড়া রাষ্ট্রীয়ভাবে দুই মিনিট নীরবতাও পালন করা হয়। শুধু তাই নয়, হামলায় নিহত মুসল্লিদের শ্রদ্ধা ও মুসলমানদের প্রতি সংহতি জানাতে নূর মসজিদের সামনে হ্যাগলি পার্কে জড়ো হন নিউজিল্যান্ডের হাজারো মানুষ। সেখানে উপস্থিত ছিলেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন।

গত শুক্রবার ক্রাইস্টচার্চে এক পৈশাচিক হত্যাকাণ্ড ঘটে। আল নূর ও লিনউড মসজিদে হামলা চালিয়ে ৫০ জন মুসল্লিকে হত্যা করে সন্ত্রাসীরা। আর হত্যাকাণ্ডে জড়িত ছিলেন অস্ট্রেলীয় শ্বেতাঙ্গ বর্ণবাদী সন্ত্রাসী ব্রেন্টন টারান্ট।

বাংলাদেশে ফুরিয়ে যাচ্ছে সুপেয় পানি
(News মেনু থেকে প্রাপ্ত, সূত্র: সমকাল)
বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) তথ্যমতে, দেশের ৪১ জেলার ১৯২ উপজেলায় দেখা দিয়েছে তীব্র জলসংকট। রাজধানী ঢাকায় পানির স্তর ভূপৃষ্ঠ থেকে গড়ে ২১২ ফুট নিচে চলে গেছে। যে কারণে ভবিষ্যতে এখানকার পানিতে সমুদ্রের লবণজল চলে আসার আশঙ্কা দেখা দিয়েছে। ওয়াটার এইড জানাচ্ছে, সুপেয় পানি পাচ্ছেন না দেশের প্রায় আড়াই কোটি মানুষ। উপকূলীয় অঞ্চলে এখনই ১০ কিলোমিটার দূর থেকে খাবার পানি সংগ্রহ করতে হচ্ছে। দেশের অধিকাংশ এলাকায়ই শুরু হয়েছে মরুকরণ প্রক্রিয়া। কারণ পানির স্তর অনেক নিচে নেমে গেছে।

এমন পরিস্থিতিতে আজ বিশ্বব্যাপী পালিত হচ্ছে বিশ্ব পানি দিবস। জাতিসংঘ দিবসটির প্রাতিপাদ্য নির্ধারণ করেছে 'পানির মৌলিক অধিকার থেকে কাউকে বঞ্চিত করা যাবে না'। তবে সাপ্তাহিক বন্ধের কারণে আজ বাংলদেশে দিবসটি আনুষ্ঠানিকভাবে পালিত হবে না। পানিসম্পদ মন্ত্রণালয় জানিয়েছে, আগামী ১১ এপ্রিল দিবসটি পালিত হবে। পানি দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাণী দিয়েছেন।

সীমান্তে পাকিস্তানের জঙ্গিবিমান : জরুরি ভিত্তিতে অস্ত্র চেয়েছে ভারতের বিমানবাহিনী
(বিস্তারিত News মেনুতে)

বাঙ্গালিরা এত ট্যালেন্ট কেন?
স্টিলের পাইপে ঢুকিয়ে সারাদেশে ইয়াবা পাচার করতেন তারা
--
(বিস্তারিত News মেনুতে)

তৃতীয় শ্রেণি পর্যন্ত আর পরীক্ষা হবে না।
(বিস্তারিত News মেনুতে)

এটাই আমার শেষ বক্তব্য: জন্মদিনে এরশাদ
(বিস্তারিত News মেনুতে)

প্রায় দেড় কিলোমিটারের পদ্মা সেতু দৃশ্যমান হবে আগামীকালঃ
(বিস্তারিত News মেনুতে)

17-Aug-2019 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 3477 জন)
প্রশ্নঃ দুটি দেশের মধ্যে যুদ্ধ হলে উভই দেশই চরম ক্ষতিগ্রস্থ হয়, অর্থনৈতিক ও বানিজ্যিকভাবে বিশ্বথেকে অনেক পিছিয়ে পড়ে। আন্তর্জাতিকভাবে কূটনৈতিক আলোচনা, জাতিসংঘের মধ্যস্থতা ইত্যাদি মাধ্যমে দুটি দেশের মধ্যে যুদ্ধ বন্ধ করে শান্তি আনায়ন সম্ভব। পাকিস্তান থেকে ভারত প্রায় ৫গুন বড়, দুটি দেশেই পারমানবিক শক্তিধর, যেখানে পারমানবিক অস্ত্র নিক্ষেপ করা হয় সেখান প্রায় ৮০০ বছরে কোন বৃক্ষ/কৃষি জন্মায় না। আমরা যুদ্ধ চাই না, আমরা যুদ্ধ করবো ক্ষুধার বিরুদ্ধে, দারিদ্রতার বিরুদ্ধে, পরিবেশ রক্ষার পক্ষে। আয়তনে ভারত বাংলাদেশ অপেক্ষা কত গুন বড়?
(A) প্রায় ২২-২৪গুন
(B) প্রায় ৬০-৬৫ গুন
(C) প্রায় ৯-১১গুন
04-Aug-2019 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 3467 জন)
প্রশ্নঃ সঠিকভাবে জীবন পরিচালনা না করলে তার জীবন খুব দুর্বোধ্য হয়ে উঠে, যথা সময়ের কাজ যথা সময়ে করা, স্বাস্থের প্রতি যত্ন নেওয়া, পরিকল্পিতভাবে খরচ করা এই অভ্যাসগুলো পালন করে জীবনকে সহজ ও সুন্দর করে সাজানো যায়, চিন্তমুক্ত থাকা যায়। নিচের কোন চলচিত্রটি স্বাধীনতার আগে মুক্তি পেয়েছে?
(A) জীবন থেকে নেয়া, পরিচালক: জহির রায়হান
(B) বেদের মেয়ে জোসনা, পরিচালক: তোজাম্মেল হক বকুল
(C) পদ্মা নদীর মাঝি, পরিচালক: গৌতম ঘোষ
29-Jul-2019 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 3653 জন)
প্রশ্নঃ পৃথিবী প্রতিদিনই একটু একটু করে উষ্ণ (গরম) হচ্ছে। সেই সাথে পরিবর্তন হচ্ছে পৃথিবীর জলবায়ু, এভাবে চলতে থাকলে কিছু বছর পর পৃথিবীতে বসবাস করা আমাদের জন্য দুর্বিসহ হয়ে উঠবে। তাই আমাদের সকল প্রকার অপচয় রোধ করতে হবে এবং বেশি বেশি করে বৃক্ষ রোপন করতে হবে। অপচয় পরোক্ষভাবে পৃথিবী উষ্ণ করে, কেননা পন্য সামগ্রি উৎপাদন ও ষোধন করতে অনেক তাপ ও কার্বন নি:সরন করতে হয়। বাংলাদেশের বৃহত্তম প্লাস্টিক শিল্প নগরি কোথায় স্থাপিত হচ্ছে?
(A) মুন্সিগঞ্জ
(B) চট্টগ্রাম
(C) নারায়গঞ্জ