About MD Arju Miah

পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলায় চলমান জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় অংশ নিচ্ছে হিন্দু ধর্মাবলম্বী এক শিক্ষার্থী।

এই শিক্ষার্থীর নাম নয়ন। সে উপজেলার টেপ্রিগঞ্জ ইউনিয়নের প্রামাণিক পাড়া এলাকার রতন রায়ের ছেলে। স্থানীয় শেখ বাধা রেজিয়া দাখিল মাদ্রাসা থেকে এবার জেডিসি পরীক্ষা দিচ্ছে। বছরের শুরুর দিকে স্থানীয় একটি মাদ্রাসার অষ্টম শ্রেণিতে ভর্তি হয় নয়ন। চলমান জেডিসি পরীক্ষায় কুরআন মাজিদ, আরবীসহ হয়ে যাওয়া সব পরীক্ষা ভালোই হয়েছে বলেও জানায় সে।

হিন্দু হয়েও মাদ্রাসা পরীক্ষায় অংশ নেয়ায় ঘটনাটি এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি করেছে।

অবশ্য এ ব্যাপারে তার পরিবারেরও কোন অভিযোগ নেই । তার বাবা রতন রায় বলেন, ‘ছোট থেকেই ইসলাম ধর্মকে জানার অন্যরকম আগ্রহ আমার ছেলের। এজন্যই সে মাদ্রাসায় ভর্তি হয়। আমরা পরিবার থেকে কখনো প্রতিকূলতা দেখাইনি। আমরাও চাই সে ইসলাম ধর্মকে ভালো করে জানুক।’

ওই মাদ্রাসার সুপার মাওঃ সাইফুল ইসলাম বলেন, ‘প্রাথমিক অবস্থায় আমি জানতাম না যে, নয়ন হিন্দু সম্প্রদায়ের। কারণ, তার মাদ্রাসায় দেয়া তথ্যে নিজের নামসহ বাবা-মায়ের নামের সামনে পিছনে কোন ধর্মীয় পরিচয় ছিলনা। পরীক্ষার রেজিষ্ট্রেশনের জন্য সে টুপি পাঞ্জাবি পড়া ছবি দিয়েছিল। তাছাড়া নয়ন, রতন এরকম নাম মুসলিমদেরও আছে।’

এবিষয়ে নয়নের সাথে কথা বললে সে জানায়, ‘আমি আমার পরিচয় গোপন রাখতে চেয়েছিলাম। কারণ, আমি সনাতন ধর্মের এটা জানার পর যদি শিক্ষকরা আমাকে মাদ্রাসায় ভর্তি না করান।’

ইসলাম ধর্মকে জানার এত আগ্রহ কেন? এমন প্রশ্নের জবাবে নয়ন জানায়, ‘আমি সপ্তম শ্রেণি পর্যন্ত স্কুলে পড়েছি। সপ্তম শ্রেণিতে পড়ার সময় মাদ্রাসার সহপাঠীদের সাথে প্রাইভেট পড়তাম। তখন তাদের চালচলন, পড়ালেখা এবং ধর্মীয় বিষয়গুলো দেখে ইসলাম ধর্মের প্রতি আগ্রহ বেড়ে যায়। তখন তাদের সাথে পরামর্শ করে মাদ্রাসায় ভর্তি হই। আর আমি মাদ্রাসা থেকেই উচ্চ শিক্ষা অর্জন করতে চাই।’

মাদ্রাসায় পড়লেতো আরবী জানা আবশ্যক এমন প্রশ্নের উত্তরে সে জানায়, ‘আমি আলাদা ভাবে প্রাইভেট পড়ে আরবী বিষয় মোটামুটি আয়ত্ব করেছি।’

এবিষয়ে দেবীগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ সলিমুল্লাহ বলেন, ‘এরকম কোন তথ্য আমি পাইনি। তাই এখন কিছু বলতে পারছি না।’


সোমবার, ১১ নভেম্বর ২০১৯, ২৭ কার্তিক ১৪২৬
আজকের পত্রিকা
ই-পেপার
আর্কাইভ
share
logo
ব্রেকিং নিউজ
ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে ভোলায় ট্রলারডুবির ঘটনায় বরিশালের মেহেন্দীগঞ্জে ৯
ভারতে গোবর ছোড়াছুড়ি


স্পেনে টমেটো উৎসব খুব জনপ্রিয়। তরুণ-তরুণীরা এক জায়গায় জড়ো হয়ে একে অন্যের দিকে পাকা টমেটো ছুড়ে এই উৎসব পালন করেন। যাকে বলা হয় ‘লা টমেটিনা’।

তবে সেই উৎসবেরই ভারতীয় সংস্করণ করা হয়েছে! উৎসবটিকে অনেকেই ‘লা গোবরিনা’ বলেও অভিহিত করেছেন! তবে স্থানীয়ভাবে এর নাম ‘গোরাইহাব্বা’।


সম্প্রতি নেট দুনিয়ায় ভাইরাল হয়েছে এই ‘লা গোবরিনা’ উৎসবের একটি ভিডিও। টমেটোর বদলে এখানে তরুণরা গরুর কাঁচা গোবর একে অন্যের ওপর ছুড়েছেন!

তামিলনাড়ুর গুমাতাপুরমে ‌প্রতি বছর দিওয়ালির পর অনুষ্ঠিত হয় গোবর ছোড়াছুড়ির এই উৎসব।

গুমাতাপুরমে রয়েছে বীরেশ্বরার মন্দির। ওই এলাকা ও আশপাশে থাকা প্রায় তিন হাজার খাটাল থেকে গোবর এনে জড়ো করা হয় সেই মন্দিরের কাছে।

তার পর সেই গোবরের গাদায় দাঁড়িয়ে ভক্তরা একে অন্যের দিকে ছুঁড়তে থাকে গোবর। এ ভাবেই গোরাইহাব্বা উৎসবে মেতে ওঠেন গুমাতাপুরম ও সংলগ্ন এলাকার বাসিন্দারা।

সেখানকার বাসিন্দাদের বিশ্বাস, গায়ে গোবর মাখলে ভালো স্বাস্থ্যের অধিকারী হওয়া যায়।

ওই উৎসবে অংশ নেয়া প্রভু নামের সেখানকার এক বাসিন্দা বলেন, গোবরের প্রচুর ঔষধি গুণ রয়েছে। আমাদের গোবর ছোড়া দেখে অনেকে বলে সংক্রমণ ছড়াবে। কিন্তু ভগবান বীরেশ্বরার উপর বিশ্বাস রেখে আমরা গোবর নিয়ে খেলি। এতে আমাদের কোনও অসুবিধা হয় না।

কালোজিরা একটি সহজলভ্য মশলা। বলা হয়ে থাকে সর্বরোগের ওষুধ এই মশলাটি। এমনকি ক্যান্সারের মতো ভয়ানক রোগ থেকে মুক্তি দিতে পারে এই উপাদানটি।

কালো জিরেতে রয়েছে ফসফরাস যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। শরীরের যে কোনও জীবাণুর সংক্রমণ ঠেকাতে কালো জিরে রোজ খাদ্য তালিকায় যোগ করে নিন।

পেটের সমস্যা নিরাময়ে কালো জিরে অত্যন্ত কার্যকরী একটি উপাদান। তবে এর জন্য শিখতে হবে কালোজিরার ব্যবহার। জেনে নিন কীভাবে ব্যবহার করতে হবে।

কালো জিরে তেল ছাড়া ভেজে, গুঁড়ো করে নিন। আধাকাপ দুধের সঙ্গে এক চিমটে কালো জিরে মিশিয়ে খান রোজ খালি পেটে। পেটের সমস্যা থেকে জলদি আরাম পাবেন।

ঠাণ্ডায় কালোজিরা

শ্বাসকষ্ট থাকলে কাপড়ে কালো জিরে নিয়ে বার বার শুকুন। কয়েক মুহূর্তে আরাম পাবেন। নাক থেকে জল গড়ালেও কালো জিরে হাতে ঘষে কয়েকবার শুকলে কমে যাবে।

আজ লেখক এর লেখা পরিপূর্ণতা পেয়েছে

স্রেফ ১০ মিনিটে চার্জে গাড়ি যাবে দুইশ' মাইল

বৈদ্যুতিক গাড়ির জন্য নতুন লিথিয়াম-আয়ন ব্যাটারি নিয়ে গবেষণা করেছেন একদল গবেষক। নতুন এই ব্যাটারি ১০ মিনিট চার্জ দিলেই গাড়ি ২০০ মাইল চলতে পারবে বলে দাবি করেছে দলটি।
ব্যাটারির নতুন নকশার কারণে বৈদ্যুতিক গাড়িগুলোকে অবশেষে জীবাশ্ম জ্বালানিচালিত গাড়িগুলোর সঙ্গে জোরালো প্রতিদ্বন্দ্বীতায় অংশ নিতে সহায়তা করবে বলেও দাবি গবেষকদের-- খবর আইএএনএস-এর।
গবেষকরা বলেন ব্যাটারি প্রতি ১০ মিনিট চার্জে বৈদ্যুতিক গাড়ি ২০০ মাইল পর্যন্ত পথ পাড়ি দিতে পারবে। এতে ব্যাটারির চার্জিং সাইকল ২৫০০তে সীমিত


বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আরও শক্তিশালী হয়ে প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। এটি বর্তমানে উত্তর-পশ্চিম উপকূলের দিকে এগিয়ে আসছে। আগামীকাল শনিবার মধ্যরাতের দিকে ঘূর্ণিঝড়টি বাংলাদেশের খুলনা-বরিশাল অঞ্চলের ওপর আঘাত হানতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। তবে তারা বলেছেন, উপকূলে আঘাত হানার আগে কিছুটা দুর্বল হয়ে যেতে পারে ‘বুলবুল’।

বুলবুল’র কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে চার নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখানো হচ্ছে। আজ শুক্রবার সকাল থেকেই দেশের বিভিন্ন স্থানে গুড়ি গুড়ি বৃষ্টির খবর পাওয়া যাচ্ছে।

যুগের পরিবর্তন😂🤣😂😂😂😂🤣🤣🤣😇😇😇😇

আধুনিক যুগের সাথে তাল মিলিয়ে,,,,
আধুনিক নিরাপত্তা😅😍

সব দেশের পতাকা একসাতে

ভাগ কাহাকে বলে

মাধ্যম, সোসাল নেটওয়ার্কিং এর সাথে সাথে জ্ঞান-বিজ্ঞান, স্বাস্থ্য, শিক্ষাসহ অনেক বিষয় নিয়ে এটি সমৃদ্ধ হচ্ছে, সকলে ফ্রি জয়েন করে নিজেকে আপডেট রাখুন। জয়েন লিংকঃ https://www.milimishi.com/login.php?rf=2811

মুদ্রার এপিঠ আর ওপিঠ একটা ছবি দিয়ে দুইটা চিত্র

প্রয়োজন শুধু আত্মবিশ্বাস

12-Nov-2019 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 4193 জন)
প্রশ্নঃ শিশুদের জন্য খেলাধুলা ‘মানসিক বিকাশ” ঘটানোর সহায়ক। খেলা সম্প্রীতির বন্ধন, খেলাধুলা শরীর ও মনকে ভাল রাখে। শরীর সুস্থ্য রাখার জন্য প্রতিদিন কমপক্ষে ৩০মি. ব্যায়াম/খেলাধুলা করতে হবে। বয়ষ্কদের খেলা-ধুলার সুয়োগ না থাকলে সকালে/বিকালে কমপক্ষে ১৫-২০মি. দৌড়ান/ব্যায়াম করা উচিত। একটা দৌড় প্রতিযোগিতায় আপনি দ্বিতীয় রানারকে টপকে গেলেন। আপনি এখন এই দৌড়ে কত নম্বরে আছেন?
(A) ১ম স্থানে
(B) ২য় স্থানে
(C) ৩য় স্থানে