About Simanto Romel

দাঁতে হলদে ছোপ? কারণ হতে পারে এই ৭ অভ্যেস

টুথপেস্টের বিজ্ঞাপনের মতো সাদা ঝকঝকে দাঁত কার না ভালো লাগে! কিন্তু মুক্তোর মতো সাদা দাঁত সবার কপালে জোটে না। নামি ব্র্যান্ডের দামী টুথপেস্ট ব্যবহার করেও দাঁতের হলদে ছোপ পিছু ছাড়ে না অনেকেরই। জেনে নিন দাঁত হলুদ হয়ে যাওয়ার সাত কারণ।

* দাঁত হলুদ হওয়ার পেছনে অন্যতম বড় কারণ লুকিয়ে জিনেই। আপনার বাবা-মায়ের যদি দাঁত হলুদ হয়, আপনার দাঁতের হলদে ছোপ দূর করা মুশকিল। পাশাপাশি, ঠিক করে দাঁত না মাজা, জলে ফ্ল‌ুরাইডের পরিমাণ বেশি থাকলেও দাঁত হলুদ হয়ে যায়।

* আপনার চা-প্রীতি কি খুব বেশি? শুধু দিনে দু-বেলা দু-কাপ নয়, মাঝেমধ্যেই চায়ের কাপে চুমুক না দিলে আপনার চলে না? সাবাধান ঘন ঘন চা খেলে দাঁত তার স্বাভাবিক সাদা রং হারিয়ে ফেলে।

* ভিটামিন সি রয়েছে এমন ফল বেশি খেলে দাঁতের স্বাভাবিক রং নষ্ট হয়ে যেতে পারে। ভিটামিন সি সমৃদ্ধ ফলে যে অ্যাসিড থাকে, তা দাঁতের রং নষ্ট করে দেয়।

* অতিরিক্ত মিষ্টি খেলেও দাঁত হলুদ হয়ে যেতে পারে। কারণ মিষ্টি শুধু ক্যাভিটি সৃষ্টি করে না, দাঁতের এনামেলও ক্ষইয়ে দেয়। ফলে আপনার মুক্তোর মতো সাদা দাঁতে হলদে ছোপ পড়ে।

* অনেকেই মনে করে শুধু সকালে দাঁত মাজাই যথেষ্ট, রাতে ব্রাশ না করলেও চলে। এটা অত্যন্ত ভুল ধারণা। রাতে ব্রাশ না করলে দাঁতের স্বাস্থ্য নষ্ট হয় এবং দাঁতে হলুদ দাগ দেখা যেতে পারে।

* বেশি সফট ড্রিংক খেতে ভালোবাসলেও দাঁতের ক্ষতি আপনি নিজেই করবেন। এই ধরনের নরম পানীয় দাঁতের প্রচুর ক্ষতি করে।

* ধূমপান করলে ক্যানসার হতে পারে। এতো সবাই জানে। কিন্তু সিগারেট খেলে আপনার দাঁতও কিন্তু নষ্ট হতে পারে। দাঁতে কালচে হলুদ ছোপ পড়া কেউ আটকাতে পারবে না।

I am feeling shocked :(

26-Feb-2020 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 22+)
প্রশ্নঃ ১৯০০-এর দশকে নির্বাক এবং ১৯৫০-এর দশকে সবাক চলচ্চিত্র নির্মাণ ও প্রদর্শন শুরু হয়। চলচ্চিত্রের উৎপত্তি ১৯১০-এর দশকে হলেও এখানে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নিয়ে আগ্রহের সৃষ্টি হয়েছে ১৯৫০-এর দশকেই। “বেদের মেয়ে জোসনা আমায় কথা দিয়েছে” গানটিতে নিচের কোন শিল্পী কন্ঠ দিয়েছেন?
(A) কুমার বিশ্বজিৎ
(B) এন্ডু কিশোর
(C) খালিদ হাসান মিলু