About Saikot Talukder

বোটানির ছাত্রছাত্রীদের আর পড়ালেখা করতে হবে না. গাছের গায়ে কিউআর কোড সেই কোড মোবাইলে স্ক্যান করলেই গাছের বৈজ্ঞানিক নাম ও যাবতীয় তথ্য পাওয়া যাবে. ডিজিটাল বাংলাদেশ.

স্বাধীন বাংলাদেশের প্রথম নিবন্ধিত মোটরসাইকেল......

রক্ষা করলে সুন্দরবন,,, রক্ষা পাবে জনগণ. আসুন সবাই মিলে সুন্দরবন রক্ষা করি.

নোবেল পাওয়ার দাবিদার...

দায়িত্ব যখন কাঁধে পরে তখন এই কোমল হাত গুলোও শক্ত হয়ে যায়.
এটাই বাস্তবতা.....

মানবতা এভাবেই বেঁচে থাকুক প্রতিটা মানুষের মধ্যে.

কিছুই বলার নাই শুধু দেখা ছাড়া......

ফটোগ্রাফার কিন্তু সত্যি প্রশংসা পাওয়ার যোগ্য....

একবারে মনের কথা...

কখনো কখনো আমাদের ফেলে দেয়া কিছু জিনিস অন্যের জীবন বাঁচানোর কারন হয়ে দাঁড়ায়.

ছবি যখন কথা বলে. আমার দেখা সেরা ছবি একটি.

বাবারা আসলে এমনি হয়❤❤❤

সবার মন মানসিকতা এরকম হওয়া দরকার.

এই বছরের সেরা ছবি.....

Real.....

বিয়ের অনুষ্ঠানে বর তার প্রাথমিক বিদ্যালয়ের এক শিক্ষককে দেখতে পেলেন। বহুদিন পর ছোটবেলার শিক্ষককে দেখে তাঁর কাছে ছুটে গিয়ে বললেন, "স্যার, আপনি কি আমায় চিনতে পারছেন ?"

শিক্ষক বললেন, ''না বাবা, দুঃখিত, আমি তোমায় ঠিক চিনতে পারছি না।"

ছেলেটা বলল, "স্যার,আমি আপনার ছাত্র, আপনার মনে থাকার কথা, থ্রি-তে পড়ার সময় আমাদের এক সহপাঠীর দামি একটা কলম চুরি হয়েছিল।
সেই সহপাঠী কাঁদতে কাঁদতে আপনাকে নালিশ করল। আর আপনি সব ছাত্রকে চোখ বন্ধ করে দেয়ালের দিকে মুখ করে দাঁড়াতে বললেন। তারপর একজন একজন করে চেক করতে শুরু করলেন । আমি ভয়ে কাঁপতে শুরু করি। কারণ, কলমটি আমার পকেটেই ছিল!

আমি যে কলমটি চুরি করেছি তা জানাজানি হওয়ার পর আমি যে লজ্জার মুখোমুখি হব, আমার শিক্ষকরা আমার সম্পর্কে যে ধারণা পাবেন, স্কুলে সবাই আমাকে যে চোর বলে ডাকবে আর আমার মা-বাবার কী প্রতিক্রিয়া হবে- এসব ভাবতে ভাবতে আমার মরে যেতে ইচ্ছে করছিল।

এরপর যখন আমার পালা এল আমি অনুভব করলাম আমার পকেট থেকে আপনি কলমটি বের করছেন। কিন্তু অবাক হয়ে লক্ষ্য করলাম আপনি কিছু বলছেন না বরং বাকি শিক্ষার্থীদের পকেট চেক করে চলছেন!

পরে যখন অনুসন্ধান শেষ হল, আপনি আমাদের চোখ খুলতে বললেন আর সবাইকে বসতে বললেন। ভয়ে আমি বসতে পারছিলাম না। কারণ, আমার মনে হচ্ছিল একটু পরেই আপনি আমাকে ডাকবেন। না, আপনি তা না করে কলমটি সবাইকে দেখালেন আর কিছু না বলেই মালিককে তা ফেরত দিয়ে দিলেন!

কলমটি যে আমি চুরি করেছি আপনি তা কখনও কাউকে বলেন নি। আর আমাকেও বলেন নি কিছু!

স্যার , আপনি সেদিন আমার মর্যাদা রক্ষা করেছিলেন।
এই ঘটনার পর আমি সিদ্ধান্ত নিয়েছিলাম জীবনে আর কখনও অন্যের জিনিস ছুঁয়েও দেখব না। "

"স্যার, ঘটনাটা কি মনে পড়ছে এখন? আপনার এটা ভোলার কথা না!"

স্যার জবাব দিলেন, " হ্যাঁ! ঘটনাটা খুব ভালভাবেই মনে আছে আমার। তবে কার পকেটে কলমটি পাওয়া গিয়েছিল তা কখনো জানতে পারি নি। কারণ, যখন আমি সবার পকেট চেক করছিলাম তখন আমি ইচ্ছে করেই তোমাদের মতো নিজের চোখও বন্ধ করে রেখেছিলাম।"

আদর্শ প্রাথমিক শিক্ষকগণ এমন যতনেই আত্মমর্যাদা বোধসম্পন্ন জাতি গঠনে নিরন্তর কাজ করে চলেন। কিন্তু তাঁরা কি এর যথাযথ মর্যাদা পান? 🙂

12-Nov-2019 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 4185 জন)
প্রশ্নঃ শিশুদের জন্য খেলাধুলা ‘মানসিক বিকাশ” ঘটানোর সহায়ক। খেলা সম্প্রীতির বন্ধন, খেলাধুলা শরীর ও মনকে ভাল রাখে। শরীর সুস্থ্য রাখার জন্য প্রতিদিন কমপক্ষে ৩০মি. ব্যায়াম/খেলাধুলা করতে হবে। বয়ষ্কদের খেলা-ধুলার সুয়োগ না থাকলে সকালে/বিকালে কমপক্ষে ১৫-২০মি. দৌড়ান/ব্যায়াম করা উচিত। একটা দৌড় প্রতিযোগিতায় আপনি দ্বিতীয় রানারকে টপকে গেলেন। আপনি এখন এই দৌড়ে কত নম্বরে আছেন?
(A) ১ম স্থানে
(B) ২য় স্থানে
(C) ৩য় স্থানে