সারাজীবন অবিবাহিত থাকা নিয়ে মুখ খুললেন রতন টাটা
ব্যক্তিগত জীবনটা আড়ালেই রাখতে পছন্দ সেলিব্রেটিদের। তারা চান না ব্যক্তিজীবনের শত ক্ষত-বিক্ষত ও যাতনা সামনে আনতে। এ কারণে তাদের জীবনের অনেক অধ্যায় অন্তরালেই থেকে যায়। তবে এ ক্ষেত্রে ব্যক্তিক্রম রতন টাটা। একান্ত ব্যক্তিগত বিষয় নিয়ে মুখ খুললেন টাটা সন্সের এই চেয়ারম্যান এমিরেটাস।


রতন টানার বয়স এখন ৮২। বিয়ে না করেই জীবন পার করে দিয়েছেন ভারতের অন্যতম সফল এই উদ্যোক্তা। তিন কেন বিয়ে করেননি তা জানতে আগ্রহ তার সুহৃদ ও ফলোয়ারদের।

আগে এক সাক্ষাৎকারে রতন টাটা জানিয়েছিলেন, যৌবনে একজনকে ভালো লেগেছিল। তবে সে ভালোবাসা পূর্ণতা পায়নি। কেন পূর্ণতা পায়নি সেটি এতদিন পর জানান। তবে এবার সেই তথ্য জানালেন ‘হিউম্যানস অব বোম্বে’ নামের একটি ফেসবুক পেজে। সেখানে নিজের বাবা-মায়ের ডিভোর্স নিয়েও খোলাখুলি কথা বলেন রতন টাটা।

রতন টাটা লিখেছেন– বেশ হাসিখুশিই ছোটবেলা কেটেছে। বড়ো হতেই দেখতে হলো বাবা-মায়ের বিচ্ছেদ। তখনকার দিনে বিয়ে বিচ্ছেদের চল ছিল না। বাবা-মায়ের বিচ্ছেদের পর দাদি আমার দায়িত্ব নেন। মা ফের বিয়ে করার পর স্কুলে বন্ধুদের কাছে কটু কথা শুনতে হতো। কিন্তু দাদি আমাকে মূল্যবোধ ধরে রাখতে শিখিয়েছিলেন।

তিনি আরও লিখেছেন– দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর লন্ডনে ছুটি কাটাতে গিয়েছিলাম। বেশ মনে আছে, আমার ও ভাইয়ের মধ্যে মূল্যবোধ গেঁথে দিয়েছিলেন দাদি। সবসময় বলতেন, এটা বলবে না, এটা করবে না, সম্মানটাই বড়। উনি সবসময় আমার পাশে থেকেছেন।

বাবার সঙ্গে নিজের সম্পর্কের কথাও লিখেছেন রতন টাটা। তিনি লিখেছেন, ছোটবেলায় ভায়োলিন শিখতে চেয়েছিলাম, বাবা পিয়ানো শিখতে বলেন। আমি স্থপতি হতে চেয়েছিলাম, তবে বাবা চেয়েছিলেন প্রকৌশলী হই। আমি যুক্তরাষ্ট্রে পড়তে চেয়েছিলাম, উনি জোর করছিলেন ব্রিটেনের কলেজে পড়তে। সেই সময় দাদি না থাকলে যুক্তরাষ্ট্রের কার্নেল কলেজে ভর্তি হওয়া হতো না।

নিজের ইচ্ছায়ই প্রাধান্য পেয়েছে রতন টাটার জীবনে এমনটি জানিয়ে তিনি লিখেন– ওই কলেজে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হলেও বিষয় বদলে আর্কিটেকচার নিয়েছিলাম। কলেজের পর লসঅ্যাঞ্জেলেসেই শুরু করলাম চাকরি। দুই বছর সেখানে ছিলাম। নিজের গাড়িও ছিল। চাকরিটা বড় ভালোবাসতাম।

এর পরই নিজের ভালোবাসার মানুষটির কথা স্মরণ করেছেন রতন টাটা। লিখেন– লসঅ্যাঞ্জেলেসে প্রেমে পড়েছিলাম। বিয়ে প্রায় হয়েই যাচ্ছিল। কিন্তু তখনই অসুস্থ দাদির জন্য সাময়িকভাবে ফিরে আসতে বাধ্য হলাম। ভেবেছিলাম, যাকে ভালোবাসি তিনি ভারতে চলে আসবেন। কিন্তু ১৯৬২ সালে ইন্দো-চীন যুদ্ধ চলায় তার অভিভাবকরা এ দেশে আসার অনুমতি দেননি। তখনই ভেঙে যায় সম্পর্ক।

তথ্যসূত্র : ইন্ডিয়া ওয়েস্ট।

লেবুর চেয়ে ৪০ গুণ বেশি ভিটামিন সি কাঁকরোলে!

কাঁকরোল পুষ্টিগুণে সমৃদ্ধ একটি সবজি। পুষ্টিবিদদের মতে, এতে টমেটোর চেয়ে ৭০ গুণ বেশি লাইকোপিন, গাজরের চেয়ে ২০ গুণ বেশি বিটা ক্যারোটিন, ভুট্টার চেয়ে ৪০ গুণ বেশি জিয়াজেন্থিন ও লেবুর চেয়ে ৪০ গুণ বেশি ভিটামিন সি থাকে। প্রতিদিনের খাদ্যতালিকায় এ সবজিটি রাখলে নানা ধরনের স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়। এর... Read More>>

#To_Whom_It_MayConcern

কোন মেয়েই প্রেগনেন্সিকালীন স্মৃতি ভোলে না। যদি সেটা খারাপ স্মৃতি হয়, তাহলে আরো ভোলে না। এমনকি সেই সময় তার কী খেতে ইচ্ছা হইসিলো, কিন্তু বাচ্চার বাপ সেটা খাওয়ায় নাই, সেটাও তার টনটনে মনে থাকে।

আমি অধিকাংশ মেয়েকে দেখেছি গ্রেগনেন্সির সময় কবে রিকশায় করে বাসে উঠে কষ্ট করে কোথায় যেতে হইছিলো, কবে কে তাকে যত্ন করে পৌঁছে দেয় নাই, কবে কে তাকে... Read More>>

শরীর ভালো রাখার জন্য মনকে ভালো রাখা চাই। মন হলো আমাদের দেহের গতির সঞ্চালক। মন ভালো রাখার জন্য আমরা কত কিছুই না করে থাকি। নিজেকে ভালবাসুন ,নিজের মনকে রক্ষা করুন, প্রশান্তি দিন।মনে রাখবেন আপনি ভালো না থাকলে তথাকথিত আপনার প্রিয় মানুষটি আপনাকে ছেড়ে চলে যাবে। সুতরাং সবাইকে ভালো রাখতে অবশ্যই নিজেকে ভালো রাখতে হবে। সকল ব্যস্ততা ছেড়ে ফেলে... Read More>>

" তোমরা সত্যকে মিথ্যার

সাথে মিশিয়ে দিও না....

এবং জানা সত্ত্বেও সত্যকে

তোমরা গোপন করো না।"

----সূরা আল বাক্বারাহ: ৪২... Read More>>

দিল্লির জামে মসজিদের এক নাম্বার গেইটের ঠিক সামন দিকে একটি হোটেল আছে। নাম "রহমতুল্লাহ হোটেল"।
ত্রিশ রোপিতে হোটেলটির বিখ্যাত গরুর পায়া এবং নান রুটি পওয়া যায়।
এবং সাথে পাওয়া যায় অসাধারণ একটি দৃশ্য দেখার সৌভাগ্য! হোটেলের সামনে দিনের তিন বেলাই মুসাফির অথবা অসহায় মানুষের ভিড় লেগে থাকে। কারন হোটেলের মালিক রহমতুল্লাহ ভাই প্রতিদিন এদেরকে... Read More>>

দাঁতের ব্যথা ও তাৎক্ষণিক হোমিওপ্যাথিক চিকিৎসা।
বিভিন্ন কারণে দাঁতের ব্যথা হতে পারে। দাঁতের মাড়ি ক্ষয়, দাঁতের মাড়ি দিয়ে পুঁজ পড়া, ফুলে ওঠা, বেশিরভাগ সময় দেখা যায় যে দাঁতে ক্যারিজ হয়ে অর্থাৎ বিভিন্ন জায়গায় গর্ত হয়ে ইনফেকশন তৈরি হয়। ইনফেকশন তৈরি হওয়ার পরে যখন খাদ্যদ্রব্য ঢুকে ব্যাকটেরিয়া পচন ধরে তখন প্রচন্ড পরিমানে ব্যথা... Read More>>

জীবনটা অন্য রকম। আপনি যাদের কে পাশে চাইবেন, তাদের পাবেন না। কিন্তু এমন কিছু মানুষ আছে যারা আপনাক প্রচুর ভাবে কাছে চায়। কিন্তু আপনি হয়তো সবকিছু বুঝেও তাকে অবহেলা করেন।
যদি বুঝতে পারেন যে কেউ আপনাক প্রচুর ভাবে চায়,প্রচুর সম্মান করে, আপনার খেয়াল রাখে, আপনার সাথে কথা বলতে চায়, তার চাওয়া গুলোর মূল্য দিন।অবহেলা তার জন্য নয়।

জীবনে তাকেই আশা করুন... Read More>>

26-Feb-2020 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 10154+)
প্রশ্নঃ ১৯০০-এর দশকে নির্বাক এবং ১৯৫০-এর দশকে সবাক চলচ্চিত্র নির্মাণ ও প্রদর্শন শুরু হয়। চলচ্চিত্রের উৎপত্তি ১৯১০-এর দশকে হলেও এখানে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নিয়ে আগ্রহের সৃষ্টি হয়েছে ১৯৫০-এর দশকেই। “বেদের মেয়ে জোসনা আমায় কথা দিয়েছে” গানটিতে নিচের কোন শিল্পী কন্ঠ দিয়েছেন?
(A) কুমার বিশ্বজিৎ
(B) এন্ডু কিশোর
(C) খালিদ হাসান মিলু