শিরোনাম-1 (সূত্র: যুগান্তর) তারিখ:10-Jul-2019
স্মার্টফোনের এবং ট্যাবলেটগুলি এখন বাচ্চাদের ইচ্ছার তালিকায় খেলনার বিকল্প হিসাবে প্রতিস্থাপিত। স্মার্টফোন শৈশবের মস্তিস্ক বিকাশকে প্রভাবিত করে। শিশুদের শিক্ষার যে বয়স সেই বয়সে শিশুরা আশপাশের সব কিছু ভালো করে লক্ষ্য করে, অনুকরণ করে। সেগুলো করার চিন্তা করে এবং প্রয়াস চালায়।

সাম্প্রতিক সময়ে বাইরের দেশের গবেষণায় দেখা গিয়েছে, ১০ থেকে ১৩ বছরের মধ্যে ৫৬ শতাংশ শিশু স্মার্টফোনের ব্যবহার করে। আরেকটি গবেষণায় দেখা গিয়েছে, ২ থেকে ৬ বছর বয়সের বাচ্চাদের মাঝে স্মার্টফোন ব্যবহারের হার প্রায় ২৫ শতাংশ।

বোস্টন মেডিকেল সেন্টারের ড. জেনি রেডস্কি এ নিয়ে বিশেষ গবেষণা করেছেন। তিনি দেখেছেন বাবা-মা এবং সন্তানদের মধ্যে মিথস্ক্রিয়া সম্পর্কিত অভাব। তার গবেষণা চলার সময় বেশ উদ্বিগ্ন হয়েছিলেন।...বিস্তারিত >>

সম্মানিত এডমিন, মডারেটর, সদস্যবৃন্দ !
আপনাদের অবগতির জন্য জানাচ্ছি যে, আমাদের আশেপাশে গ্রুপে সবাই মৌলিক পোস্ট দেয়ার চেষ্টা করবেন। অন্য গ্রুপের পোস্ট এখানে দেবেন না। এ গ্রুপটি হোক আপনার প্রতিভা প্রকাশের, কপি পেস্ট করার জন্য নয়। কপি পেস্ট আর ফান করার জন্য হাজারো গ্রুপ আছে। গ্রুপের নিয়মাবলী অবশ্যই পড়ে নেবেন।
ধন্যবাদ। -- মেইন এডমিন।
... Read More>>

শিক্ষা সম্পর্কিত বাণী

শিক্ষা সম্পর্কিত বাণীঃ
০১। পড় তোমার প্রভুর নামে, যিনি তোমাকে সৃষ্টি করেছেন
– আল কুরআন
০২। আমাকে শিক্ষিত মা দাও, আমি তোমাকে শিক্ষিত জাতি দিবো।
– নেপোলিয়ন বোনাপার্ট
০৩। এদেশে সবাই শিক্ষানুরাগী ও সমাজসেবক : দারোগার শোকসংবাদেও লেখা হয়, ‘তিনি শিক্ষানুরাগী ও সমাজসেবক ছিলেন’
– হুমায়ূন আজাদ
০৪। আগে প্রতিভাবানেরা বিদেশ... Read More>>

18-Nov-2019 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 3737 জন)
প্রশ্নঃ বাসা কিংবা অফিস বৈদুতিৎ দুর্ঘটনা মুক্ত রাখতে ‘সার্কিট ব্রেকার’ ব্যবহার করা প্রয়োজন। সার্কিট ব্রেকার কোন বৈদ্যুতি দুর্ঘটনা ঘটার সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে বিদ্যুৎ প্রবাহ বন্ধ করে দেয়। ভেজা হাতে কখনো সুইজ চালু/বন্ধ করা যাবে না। বৈদ্যুতি সুইজ, ক্যাবল (তার), মাল্টিপ্লাগ, সকেট ইত্যাদি উন্নত মানের সামগ্রি ব্যবহার করতে হবে। পুরান সু্ইজ, মাল্টিপ্লাগ, ক্যাবল (তার) জোড়া-তালি দিয়ে ব্যবহার করা উচিত নয় এবং সকল সুইজ শিশুদের নাগালের উপরে স্থাপন করতে হবে। 50ওয়ার্ডের দুইটি ভাল্প কতক্ষণ জ্বললে 1ইউনিট বিদ্যুৎ খরচ হবে? (আজকের কুইজটি কারো কারো জন্য একটু কঠিন হলেও, বাস্তবে কাজে লাগবে)।
(A) 10 ঘন্টা
(B) 24 ঘন্টা
(C) 12 ঘন্টা