--: বিসমিল্লাহির রাহমানির রাহীম :--

يَسْئَلُونَكَ مَاذَا يُنفِقُونَ ۖ قُلْ مَآ أَنفَقْتُم مِّنْ خَيْرٍ فَلِلْوٰلِدَيْنِ وَالْأَقْرَبِينَ وَالْيَتٰمٰى وَالْمَسٰكِينِ وَابْنِ السَّبِيلِ ۗ وَمَا تَفْعَلُوا مِنْ خَيْرٍ فَإِنَّ اللَّهَ بِهِۦ عَلِيمٌ

অর্থ: তারা তোমাকে জিজ্ঞাসা করে, তারা কী ব্যয় করবে? বল, ‘তোমরা যে সম্পদ ব্যয় করবে, তা পিতা-মাতা, আত্মীয়, ইয়াতীম, মিসকীন ও মুসাফিরদের জন্য। আর যে কোন ভাল কাজ তোমরা কর, নিশ্চয় সে ব্যাপারে আল্লাহ সুপরিজ্ঞাত’।
(সূরা আল-বাকারাহ, আয়াতঃ ২১৫)

তাফসীর: অর্থাৎ আমাদের সম্পদ হতে কি পরিমাণ ব্যয় করব এবং কোথায় ব্যয় করব? এ প্রশ্নে দু’টি অংশ রয়েছে। একটি হচ্ছে অর্থ-সম্পদের মধ্য থেকে কি বস্তু এবং কত পরিমাণ খরচ করা হবে? দ্বিতীয়টি হচ্ছে এই দানের পাত্র কারা? প্রথম অংশে অর্থাৎ কোথায় ব্যয় করবে সে সম্পর্কে এরশাদ হচ্ছেঃ আল্লাহ্‌র রাস্তায় তোমরা যাই ব্যয় কর তার হকদার হচ্ছে, ‘তোমাদের পিতা-মাতা, নিকট আত্মীয় স্বজন, ইয়াতীম, মিসকীন ও মুসাফিরগণ’। আর দ্বিতীয় অংশের জবাব অর্থাৎ কি ব্যয় করবে? এ প্রশ্নের উত্তর প্রাসঙ্গিকভাবে অন্তর্ভুক্ত করে এরশাদ করা হয়েছে, ‘তোমরা যেসব কাজ করবে তা আল্লাহ্‌ তা'আলা জানেন’। বাক্যটিতে ইঙ্গিত করা হয়েছে যে, আল্লাহ্‌র পক্ষ থেকে তোমাদের জন্যে কোন পরিমাণ নির্ধারণ করে দেয়া হয়নি যে, এতটুকু বাধ্যতামূলকভাবেই তোমাদেরকে ব্যয় করতে হবে এবং স্বীয় সামর্থ্যানুযায়ী যা কিছু তোমরা ব্যয় কর, আল্লাহ্‌র নিকট এর প্রতিদান পাবে।

(তাফসীর আবু বকর যাকারিয়া)

আমির ইবনু মাসউদ (রাহঃ) হতে বর্ণিত আছে, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, শীতকালের রোযা হচ্ছে বিনা পরিশ্রমে যুদ্ধলন্ধ মালের অনুরূপ।
---সহীহ্ আত্-তিরমিযী (আল-মাদানী), হাদিস নং- ৭৯৭।

- সহীহ, সহীহা (১৯২২), আর-রাওয (৬৯)

আবূ ঈসা হাদীসটিকে মুরসাল বলেছেন। কারণ, আমির ইবনু মাসউদ (রাহঃ)-এর সাক্ষাৎ ঘটেনি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি... Read More>>

সম্মানিত এডমিন, মডারেটর, সদস্যবৃন্দ !
আপনাদের অবগতির জন্য জানাচ্ছি যে, আমাদের আশেপাশে গ্রুপে সবাই মৌলিক পোস্ট দেয়ার চেষ্টা করবেন। অন্য গ্রুপের পোস্ট এখানে দেবেন না। এ গ্রুপটি হোক আপনার প্রতিভা প্রকাশের, কপি পেস্ট করার জন্য নয়। কপি পেস্ট আর ফান করার জন্য হাজারো গ্রুপ আছে। গ্রুপের নিয়মাবলী অবশ্যই পড়ে নেবেন।
ধন্যবাদ। -- মেইন এডমিন।
... Read More>>

18-Nov-2019 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 3737 জন)
প্রশ্নঃ বাসা কিংবা অফিস বৈদুতিৎ দুর্ঘটনা মুক্ত রাখতে ‘সার্কিট ব্রেকার’ ব্যবহার করা প্রয়োজন। সার্কিট ব্রেকার কোন বৈদ্যুতি দুর্ঘটনা ঘটার সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে বিদ্যুৎ প্রবাহ বন্ধ করে দেয়। ভেজা হাতে কখনো সুইজ চালু/বন্ধ করা যাবে না। বৈদ্যুতি সুইজ, ক্যাবল (তার), মাল্টিপ্লাগ, সকেট ইত্যাদি উন্নত মানের সামগ্রি ব্যবহার করতে হবে। পুরান সু্ইজ, মাল্টিপ্লাগ, ক্যাবল (তার) জোড়া-তালি দিয়ে ব্যবহার করা উচিত নয় এবং সকল সুইজ শিশুদের নাগালের উপরে স্থাপন করতে হবে। 50ওয়ার্ডের দুইটি ভাল্প কতক্ষণ জ্বললে 1ইউনিট বিদ্যুৎ খরচ হবে? (আজকের কুইজটি কারো কারো জন্য একটু কঠিন হলেও, বাস্তবে কাজে লাগবে)।
(A) 10 ঘন্টা
(B) 24 ঘন্টা
(C) 12 ঘন্টা