বালিকারা সাবধান!!
[ বর্তমানে 70 শতাংশ মেয়ের মধ্যে যা দেখা যাচ্ছে...]
স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে সকালে নাস্তা না খেয়ে বা কম খেয়ে স্কুলে যাওয়ার প্রবনতা বেশি। ছেলেদের তুলনায় মেয়েরা এই কাজ বেশি করে থাকে। অনেকে সকালে খেয়ে গেলেও দুপুরে কিছুই খায় না, কেউ আবার স্কুলের সামনে থেকে অস্বাস্থকর ফুসকা, আচার ইত্যাদি থেয়ে থাকে। এভাবে ধীরে ধীরে শরীরে রোগ জমা হতে থাকে 3-4 বছর পর, দীর্ঘক্ষণ না খেয়ে থাকার কারণে + অস্বাস্থকর খাবার খাওয়ার কারণে নাড়িতে আলসার (ঘাঁ), কঠিন আকারে গ্যাসটিক, কিডনিতে পাথর, বুকের মধ্যে যন্ত্রণা, পেট ব্যথা, মাথা ব্যথা ইত্যাদি সঠিল রোগ শরীরে বাসা বাধে। যার জন্য শিক্ষাথীকে অনেক ভোগান্তিতে পড়তে হয়... অভিভাবকদের হাসপাতাল ও ডাক্তারের খরচ বাবদ অনেক অর্থ+ সময় নষ্ট করতে হয়।
--
শুধু তাই নয়, উপরোক্ত রোগের কারণে কোন কোন শিক্ষাথী স্থায়ীভাবে বন্ধাত্বও হয়ে যেতে পারে।
-
তাই সকলের নিকট পরামর্শ একটু অলশতা/অসাবধনতা যেন মৃত্য+ভোগান্তির কারণ না হয় সে দিকে লক্ষ্য রাখা।

--: বিসমিল্লাহির রাহমানির রাহীম :--

وَإِذَا طَلَّقْتُمُ النِّسَآءَ فَبَلَغْنَ أَجَلَهُنَّ فَأَمْسِكُوهُنَّ بِمَعْرُوفٍ أَوْ سَرِّحُوهُنَّ بِمَعْرُوفٍ ۚ وَلَا تُمْسِكُوهُنَّ ضِرَارًا لِّتَعْتَدُوا ۚ وَمَن يَفْعَلْ ذٰلِكَ فَقَدْ ظَلَمَ نَفْسَهُۥ ۚ وَلَا تَتَّخِذُوٓا ءَايٰتِ اللَّهِ هُزُوًا ۚ وَاذْكُرُوا نِعْمَتَ اللَّهِ عَلَيْكُمْ وَمَآ أَنزَلَ عَلَيْكُم مِّنَ الْكِتٰبِ وَالْحِكْمَةِ يَعِظُكُم بِهِۦ ۚ وَاتَّقُوا اللَّهَ وَاعْلَمُوٓا أَنَّ اللَّهَ بِكُلِّ شَىْءٍ... Read More>>

#ভাত খাওয়ার পরে যা করবেন না...

সারা বিশ্বের অধিকাংশ মানুষ নানা ভাবে ভাত খেয়ে থাকেন। বিশেষত, এশিয়া মহাদেশে প্রতিদিন ভাত খাওয়া লোকের সংখ্যা সবথেকে বেশি। আর ভারতের ও বাংলাদেশ কথা তো ছেড়েই দিলাম! বাঙালি সারাদিনে একবার ভাত খাবে না, সেটা হতেই পারে না। গরম হলে তো কথাই নেই পান্তা হলেও চলবে। ভাত অবশ্যই উপকারী খাবার।

কিন্তু এমন কিছু বদঅভ্যাস... Read More>>

আবূ সাঈদ রাদিয়াল্লাহু ‘আনহু ও আবূ হুরাইরাহ রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘‘মুসলিমকে যে কোনো ক্লান্তি, অসুখ, চিন্তা, শোক এমন কি (তার পায়ে) কাঁটাও লাগে, আল্লাহ তা‘আলা এর মাধ্যমে তার গোনাহসমূহ ক্ষমা করে দেন।’’
(রিয়াযুস স্বা-লিহীন, হাদিস নং- ৩৮)

[সহীহুল বুখারী ৫৬৪২, মুসলিম ২৫৭৩, তিরমিযী ৯৬৬, আহমাদ... Read More>>

"মিলিমিশি কি আমাদেরকে ভুলে গেছে"।... Read More>>

17-Aug-2019 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 3476 জন)
প্রশ্নঃ দুটি দেশের মধ্যে যুদ্ধ হলে উভই দেশই চরম ক্ষতিগ্রস্থ হয়, অর্থনৈতিক ও বানিজ্যিকভাবে বিশ্বথেকে অনেক পিছিয়ে পড়ে। আন্তর্জাতিকভাবে কূটনৈতিক আলোচনা, জাতিসংঘের মধ্যস্থতা ইত্যাদি মাধ্যমে দুটি দেশের মধ্যে যুদ্ধ বন্ধ করে শান্তি আনায়ন সম্ভব। পাকিস্তান থেকে ভারত প্রায় ৫গুন বড়, দুটি দেশেই পারমানবিক শক্তিধর, যেখানে পারমানবিক অস্ত্র নিক্ষেপ করা হয় সেখান প্রায় ৮০০ বছরে কোন বৃক্ষ/কৃষি জন্মায় না। আমরা যুদ্ধ চাই না, আমরা যুদ্ধ করবো ক্ষুধার বিরুদ্ধে, দারিদ্রতার বিরুদ্ধে, পরিবেশ রক্ষার পক্ষে। আয়তনে ভারত বাংলাদেশ অপেক্ষা কত গুন বড়?
(A) প্রায় ২২-২৪গুন
(B) প্রায় ৬০-৬৫ গুন
(C) প্রায় ৯-১১গুন
04-Aug-2019 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 3466 জন)
প্রশ্নঃ সঠিকভাবে জীবন পরিচালনা না করলে তার জীবন খুব দুর্বোধ্য হয়ে উঠে, যথা সময়ের কাজ যথা সময়ে করা, স্বাস্থের প্রতি যত্ন নেওয়া, পরিকল্পিতভাবে খরচ করা এই অভ্যাসগুলো পালন করে জীবনকে সহজ ও সুন্দর করে সাজানো যায়, চিন্তমুক্ত থাকা যায়। নিচের কোন চলচিত্রটি স্বাধীনতার আগে মুক্তি পেয়েছে?
(A) জীবন থেকে নেয়া, পরিচালক: জহির রায়হান
(B) বেদের মেয়ে জোসনা, পরিচালক: তোজাম্মেল হক বকুল
(C) পদ্মা নদীর মাঝি, পরিচালক: গৌতম ঘোষ
29-Jul-2019 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 3652 জন)
প্রশ্নঃ পৃথিবী প্রতিদিনই একটু একটু করে উষ্ণ (গরম) হচ্ছে। সেই সাথে পরিবর্তন হচ্ছে পৃথিবীর জলবায়ু, এভাবে চলতে থাকলে কিছু বছর পর পৃথিবীতে বসবাস করা আমাদের জন্য দুর্বিসহ হয়ে উঠবে। তাই আমাদের সকল প্রকার অপচয় রোধ করতে হবে এবং বেশি বেশি করে বৃক্ষ রোপন করতে হবে। অপচয় পরোক্ষভাবে পৃথিবী উষ্ণ করে, কেননা পন্য সামগ্রি উৎপাদন ও ষোধন করতে অনেক তাপ ও কার্বন নি:সরন করতে হয়। বাংলাদেশের বৃহত্তম প্লাস্টিক শিল্প নগরি কোথায় স্থাপিত হচ্ছে?
(A) মুন্সিগঞ্জ
(B) চট্টগ্রাম
(C) নারায়গঞ্জ