জন্ম নিলে মরতে হবে। এটাই চিরন্তন সত্য। তবে কিছু মানুষ আছেন যারা মৃত্যুকে জয় করেননি বটে, কিন্তু নিজের বয়স দিয়ে অন্যকে চমকে দেওয়ার সাধ্য রাখেন। তেমনই এক ব্যক্তি গ্রিনিং চিতেস্তু ওয়াতানাবে। যার বর্তমান বয়স ১১২ বছর ৩৪৪ দিন। বর্তমানে বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ মানুষ তিনিই।

যুবক বয়সে পেশায় একজন কৃষক ছিলেন তিনি। নিজের দীর্ঘায়ুর রহস্য হিসেবে তিনি জানিয়েছেন, ‘কখনও রাগ করা চলবে না, আর সর্বদা মুখে হাসি রাখতে হবে।’ ১৯০৭ সালে উত্তর জাপানের নিইগাতা শহরে জন্মগ্রহণ করেন গ্রিনিং চিতেস্তু ওয়াতানাবে। তিনি গ্রিনিস ওয়ার্ল্ডের তরফ থেকে সার্টিফিকেটও পেয়েছেন।

জাপানের এই বয়স্ক ব্যক্তি জানিয়েছেন, দাঁত না থাকলেও পুডিং এবং ক্রিম পাফ খেতে পছন্দ করেন তিনি। কারণ এই ধরণের খাবারগুলি দাঁত দিয়ে চাবাতে হয় না। এর আগে যে ব্যক্তি বিশ্বের সবচেয়ে বয়স্ক ছিলেন, তার নাম মাসাজো নোনাকা। তিনিও জাপানেরই নাগরিক ছিলেন। ২০১৯ সালে ১১৩ বছরে মৃত্যু হয় তার।
গ্রিনিং চিতেস্তু ওয়াতানাবে সম্পর্কে বলতে গিয়ে তার বড় ছেলের পুত্রবধূ জানিয়েছেন, ওয়াতানাবেকে তিনি কখনও রাগতে দেখেননি। পাশাপাশি তিনি যথেষ্ট যত্নশীলও।

অন্যদিকে ওয়াতানাবে নিজের সম্পর্কে বলেছেন, ‘আমি মনে করি, এক ছাদের নীচে একটি বড় পরিবারের সাথে বসবাস করছি, এখানে নাতি-নাতনিরা আমার মুখের হাসি বাঁচিয়ে রেখছে।’ তার এই কথা থেকেই পরিষ্কার তিনি তার নাতি-নাতনিদের কতটা ভালোবাসেন।



বিডি প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ

লেবুর চেয়ে ৪০ গুণ বেশি ভিটামিন সি কাঁকরোলে!

কাঁকরোল পুষ্টিগুণে সমৃদ্ধ একটি সবজি। পুষ্টিবিদদের মতে, এতে টমেটোর চেয়ে ৭০ গুণ বেশি লাইকোপিন, গাজরের চেয়ে ২০ গুণ বেশি বিটা ক্যারোটিন, ভুট্টার চেয়ে ৪০ গুণ বেশি জিয়াজেন্থিন ও লেবুর চেয়ে ৪০ গুণ বেশি ভিটামিন সি থাকে। প্রতিদিনের খাদ্যতালিকায় এ সবজিটি রাখলে নানা ধরনের স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়। এর... Read More>>

#To_Whom_It_MayConcern

কোন মেয়েই প্রেগনেন্সিকালীন স্মৃতি ভোলে না। যদি সেটা খারাপ স্মৃতি হয়, তাহলে আরো ভোলে না। এমনকি সেই সময় তার কী খেতে ইচ্ছা হইসিলো, কিন্তু বাচ্চার বাপ সেটা খাওয়ায় নাই, সেটাও তার টনটনে মনে থাকে।

আমি অধিকাংশ মেয়েকে দেখেছি গ্রেগনেন্সির সময় কবে রিকশায় করে বাসে উঠে কষ্ট করে কোথায় যেতে হইছিলো, কবে কে তাকে যত্ন করে পৌঁছে দেয় নাই, কবে কে তাকে... Read More>>

শরীর ভালো রাখার জন্য মনকে ভালো রাখা চাই। মন হলো আমাদের দেহের গতির সঞ্চালক। মন ভালো রাখার জন্য আমরা কত কিছুই না করে থাকি। নিজেকে ভালবাসুন ,নিজের মনকে রক্ষা করুন, প্রশান্তি দিন।মনে রাখবেন আপনি ভালো না থাকলে তথাকথিত আপনার প্রিয় মানুষটি আপনাকে ছেড়ে চলে যাবে। সুতরাং সবাইকে ভালো রাখতে অবশ্যই নিজেকে ভালো রাখতে হবে। সকল ব্যস্ততা ছেড়ে ফেলে... Read More>>

" তোমরা সত্যকে মিথ্যার

সাথে মিশিয়ে দিও না....

এবং জানা সত্ত্বেও সত্যকে

তোমরা গোপন করো না।"

----সূরা আল বাক্বারাহ: ৪২... Read More>>

দিল্লির জামে মসজিদের এক নাম্বার গেইটের ঠিক সামন দিকে একটি হোটেল আছে। নাম "রহমতুল্লাহ হোটেল"।
ত্রিশ রোপিতে হোটেলটির বিখ্যাত গরুর পায়া এবং নান রুটি পওয়া যায়।
এবং সাথে পাওয়া যায় অসাধারণ একটি দৃশ্য দেখার সৌভাগ্য! হোটেলের সামনে দিনের তিন বেলাই মুসাফির অথবা অসহায় মানুষের ভিড় লেগে থাকে। কারন হোটেলের মালিক রহমতুল্লাহ ভাই প্রতিদিন এদেরকে... Read More>>

দাঁতের ব্যথা ও তাৎক্ষণিক হোমিওপ্যাথিক চিকিৎসা।
বিভিন্ন কারণে দাঁতের ব্যথা হতে পারে। দাঁতের মাড়ি ক্ষয়, দাঁতের মাড়ি দিয়ে পুঁজ পড়া, ফুলে ওঠা, বেশিরভাগ সময় দেখা যায় যে দাঁতে ক্যারিজ হয়ে অর্থাৎ বিভিন্ন জায়গায় গর্ত হয়ে ইনফেকশন তৈরি হয়। ইনফেকশন তৈরি হওয়ার পরে যখন খাদ্যদ্রব্য ঢুকে ব্যাকটেরিয়া পচন ধরে তখন প্রচন্ড পরিমানে ব্যথা... Read More>>

জীবনটা অন্য রকম। আপনি যাদের কে পাশে চাইবেন, তাদের পাবেন না। কিন্তু এমন কিছু মানুষ আছে যারা আপনাক প্রচুর ভাবে কাছে চায়। কিন্তু আপনি হয়তো সবকিছু বুঝেও তাকে অবহেলা করেন।
যদি বুঝতে পারেন যে কেউ আপনাক প্রচুর ভাবে চায়,প্রচুর সম্মান করে, আপনার খেয়াল রাখে, আপনার সাথে কথা বলতে চায়, তার চাওয়া গুলোর মূল্য দিন।অবহেলা তার জন্য নয়।

জীবনে তাকেই আশা করুন... Read More>>

26-Feb-2020 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 10154+)
প্রশ্নঃ ১৯০০-এর দশকে নির্বাক এবং ১৯৫০-এর দশকে সবাক চলচ্চিত্র নির্মাণ ও প্রদর্শন শুরু হয়। চলচ্চিত্রের উৎপত্তি ১৯১০-এর দশকে হলেও এখানে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নিয়ে আগ্রহের সৃষ্টি হয়েছে ১৯৫০-এর দশকেই। “বেদের মেয়ে জোসনা আমায় কথা দিয়েছে” গানটিতে নিচের কোন শিল্পী কন্ঠ দিয়েছেন?
(A) কুমার বিশ্বজিৎ
(B) এন্ডু কিশোর
(C) খালিদ হাসান মিলু