বয়ঃসন্ধিতে সন্তানের যেসব সমস্যা হয়, কী করবেন?
বয়ঃসন্ধির পর অধিকাংশ বাবা-মায়ের সঙ্গে সন্তানের একটু দূরত্ব তৈরি হয়। কারণ এই সময়ে তার চারপাশে স্কুলের সহপাঠীদের একটি আলাদা জগৎ গড়ে ওঠে।


তবে এ সময় যেহেতু সন্তানের বোধশক্তি পূর্ণতা পায় না, তাই বাবা-মায়ের অনেকটা সতর্ক থাকতে হয়।

আসুন জেনে নিই বয়ঃসন্ধিতে সন্তানের যেসব সমস্যা হয়।

১. এ সময় আপনার সন্তানের বিভিন্ন হরমোনের পরিবর্তের ফলে শরীরে দ্রুত শারীরিক বৃদ্ধি ও বিকাশ ঘটে। তাই তারা স্বাধীনচেতা মনোভাব দেখায়।

২. পূর্ণবয়স্ক সুলভ ব্যক্তিত্ব। সামাজিক ও আর্থিক নির্ভরতা থেকে আপেক্ষিক স্বনির্ভরতায় রূপান্তর। এ ছাড়া অন্য লিঙ্গের প্রতি আকৃষ্ট যৌন কার্যকলাপের পরীক্ষা-নিরীক্ষা।

৩. মনে রাখবেন– সন্তান এ সময় বড় হলেও অপরিণত। তাই বাবা-মায়ের ভূমিকা থাকবে বন্ধুর মতো। একই সঙ্গে ওদের আচরণ নিয়ে গভীরভাবে ভাবতে হবে।

৪. সন্তানের সঙ্গে অতিরিক্ত রক্ষণশীল মনোভাব দেখাবেন না। তা হলে তারা অনেক কিছু আড়াল করবে। এমনকি কখনও কখনও বাবা-মায়েদের শত্রু মনে করবে তারা৷ ফলে সন্তানদের সঙ্গে বাবা-মায়ের দূরত্ব তৈরি হয়৷ অতিরিক্ত শাসন ওদের মানসিক বৃদ্ধিতে বাধা হতে পারে।

৫. সন্তানদের কাছে বাবা-মায়ের প্রত্যাশা থাকবে। তবে সেই প্রত্যাশার একটা সীমারেখা থাকা দরকার। বয়ঃসন্ধির সময় সন্তানের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারাটাই বুদ্ধিমানের কাজ। কারণ সত্যিকারের বন্ধুকে টিনএজাররা এই সময়টা আঁকড়ে ধরতে চায়। তাই বাবা-মা যদি হন সেই বন্ধু, তা হলে ক্ষতি কী?

তথ্যসূত্র: কলকাতা২৪

দেশে ৩ কোটি অবৈধ স্মার্টফোন বন্ধের প্রক্রিয়া শুরু
[ বিস্তারিত NEWS মেনুতে ]... Read More>>

রাশিয়ায় চীনা নাগরিক প্রবেশে নিষেধাজ্ঞা
... Read More>>

ক্যাসিনোকাণ্ড ও বিদেশে অর্থ পাচার: সিঙ্গাপুর যাচ্ছে দুদক টিম
... Read More>>

ভাল লাগলো এখানে জয়েন করে... Read More>>

আমি বিমুহিত এমন সুন্দর শোসাল সাইট পেয়ে। ... Read More>>

Milimishi is very unique company I can learn from here More things everybody can try ... Read More>>

18-Feb-2020 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 4722+)
প্রশ্নঃ পদ্মা সেতুর ফলে প্রত্যক্ষভাবে প্রায় ৪৪,০০০ বর্গ কিঃমিঃ বা বাংলাদেশের মোট এলাকার ২৯% অঞ্চলজুড়ে ৩ কোটিরও অধিক জনগণ প্রত্যক্ষভাবে উপকৃত হবে। বরিশালসহ পুরো দক্ষিণ অঞ্চলের সাথে রাজধানীর পরিবহণ ব্যায় ও সময় কমে আসবে। রেল, গ্যাস, বৈদ্যুতিক লাইন এবং ফাইবার অপটিক কেবল সম্প্রসারণের ব্যবস্থা রয়েছে। এই সেতুর ফলে দেশের জিডিপি উল্লেখ যোগ্য হারে বৃদ্ধি পাবে। পদ্মা সেতুর দৈঘ্য কত?
(A) ৬.১৫ কি. মি.
(B) ৪.৮ কিমি
(C) ৯.৫০ কি. মি.