আমলকী হলো সবচেয়ে উপকারী ভেষজের মধ্যে একটি। আমলকীর রস স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। আমলকী মানুষের রক্তের কোলেস্টেরলের মাত্রা হ্রাস করতে সাহায্য করে। এটি আপনি প্রতিদিনই খেতে পারেন এবং এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। এটি ভাইরাস ও ব্যাকটেরিয়া ধ্বংসে খুবই কার্যকরী। আমলকীর এমন নানাবিধ গুণাগুণ রয়েছে।



তাহলে জেনে নিন আমলকীর এমন কিছু গুণাগুণ সম্পর্কে।

আমলকীতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি।এটি যকৃতের কোষকে পুনরুজ্জীবন দেয়। আমলকী জন্ডিস নিরাময়েও অত্যন্ত উপযোগী।
ডায়াবেটিস রোগীদের জন্য আমলকীর রস অত্যন্ত উপকারী। এতে থাকা ভিটামিন সি ইনসুলিন উৎপাদনকে নিয়ন্ত্রণ করে। কাঁচা বা রস বের করে অল্প গরম পানিতে মিশিয়ে খেতে পারেন।
আমলকী ভিটামিন সি তে ভরপুর। এছাড়াও এতে অ্যান্টিঅক্সিডেন্ট আছে। যা চুল পড়া আটকায়। একইসঙ্গে চুল উজ্জ্বল করে। কাঁচা আমলকী বেটে লেবুর রস মিশিয়ে তা চুলে লাগান। দেড় থেকে ২ ঘণ্টা রেখে দিন। তারপর ধুয়ে নিন।
এটি লিভারকে ভালো রাখতে সাহায্য করে শুধু তাই নয়, লিভারকে সুরক্ষিত রাখতেও বিশেষ ভূমিকা পালন করে।
প্রায় এক চা চামচ আমলকী গুঁড়া, এক গ্লাস গরম পানির সাথে মিশিয়ে প্রতিদিন খালি পেটে পান করুন। কোলেস্টেরল লেভেলকে কমাতে এটি অন্যতম ভালো একটি ঘরোয়া প্রতিকার।
নানা রোগেই আমলকী মহৌষধির কাজ করে। এতে থাকা ভিটামিন সি অন্যান্য স্বাস্থ্যকর উপাদান হাইপারটেনশনকে কমায়। এছাড়া রক্তকে গাঢ় হতে দেয় না।
এতে উপস্থিত ভিটামিন সি শরীরে জমে থাকা টক্সিনকে টেনে বের করে দেয়। রোজ সকালে এক চামচ আমলকীর রস খেলে শরীর ও লিভার দুটিই চাঙা থাকবে।
আমলকীতে রয়েছে ভিটামিন সি ও অন্যান্য নানা পুষ্টিগুণ যা গরমে সুস্থ থাকতে ভীষণ প্রয়োজনীয়। অ্যানার্জি বাড়িয়ে দিতে এর জুড়ি নেই। ফলে কাঁচা, সেদ্ধ বা আচার যে কোনোভাবেই আমলকী খেয়ে উপকার পাবেন।
কালো রং বানাতে প্রয়োজন পড়ে এটির। যতটা রং বানাতে চান সেই মতো আমলকী কিনে প্রথমে শুকিয়ে নিন। তারপর সেগুলি সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে গেলে সারা রাত রেখে দিয়ে পরদিন পানির সঙ্গে মিশিয়ে নিন। দেখবেন কালো রং তৈরি হয়ে গেছে।

দেশে ৩ কোটি অবৈধ স্মার্টফোন বন্ধের প্রক্রিয়া শুরু
[ বিস্তারিত NEWS মেনুতে ]... Read More>>

রাশিয়ায় চীনা নাগরিক প্রবেশে নিষেধাজ্ঞা
... Read More>>

ক্যাসিনোকাণ্ড ও বিদেশে অর্থ পাচার: সিঙ্গাপুর যাচ্ছে দুদক টিম
... Read More>>

ভাল লাগলো এখানে জয়েন করে... Read More>>

আমি বিমুহিত এমন সুন্দর শোসাল সাইট পেয়ে। ... Read More>>

Milimishi is very unique company I can learn from here More things everybody can try ... Read More>>

18-Feb-2020 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 4723+)
প্রশ্নঃ পদ্মা সেতুর ফলে প্রত্যক্ষভাবে প্রায় ৪৪,০০০ বর্গ কিঃমিঃ বা বাংলাদেশের মোট এলাকার ২৯% অঞ্চলজুড়ে ৩ কোটিরও অধিক জনগণ প্রত্যক্ষভাবে উপকৃত হবে। বরিশালসহ পুরো দক্ষিণ অঞ্চলের সাথে রাজধানীর পরিবহণ ব্যায় ও সময় কমে আসবে। রেল, গ্যাস, বৈদ্যুতিক লাইন এবং ফাইবার অপটিক কেবল সম্প্রসারণের ব্যবস্থা রয়েছে। এই সেতুর ফলে দেশের জিডিপি উল্লেখ যোগ্য হারে বৃদ্ধি পাবে। পদ্মা সেতুর দৈঘ্য কত?
(A) ৬.১৫ কি. মি.
(B) ৪.৮ কিমি
(C) ৯.৫০ কি. মি.