গ্রীন টির উপকারিতা
নিজেকে সুন্দর আর সতেজ রাখতে চান? তাহলে রোজ চা পান করুন। সকালে ঘুম থেকে ওঠার পর এক কাপ চা আপনার মন ও মেজেজ তাজা করে দিতে পারে। কিন্তু জানেন কি একধরণের চা এর কথা যা পান করলে শুধু মন নয় আপনার শরীরকেও চাঙ্গা করে তুলবে। এর পাশাপাশি ত্বক ও চুল সুন্দর রাখতে এই চা খুবই কার্যকারী। এটি হল গ্রীন টি সবুজ চা ( Green Tea )। তেঁতো স্বাদের কারণে অনেকেই পান করতে পছন্দ করেন না গ্রীন টি। তবে এর নানাবিধ গুণাবলির কারণে এর জনপ্রিয়তা এবং প্রচলন বাড়ছে । সকালে শুধু এক কাপ পান করলেই আপনার পুরো শরীরের খেয়াল রাখবে। অন্যান্য যেকোনো পানীয়র থেকে সবথেকে উপকারী পানীয় এই গ্রীন টি। আগে এটি ওষুধ হিসাবে ব্যবহার হত।
শরীরের বিভিন্ন সমস্যা যেমন হৃদরোগের ঝুঁকি কমায়, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে, শরীরের হাড় সুরক্ষিত রাখতে সহায়তা করে, রক্তের কোলেস্টেরলের মাত্রা কমে যায়, স্মরণশক্তি বৃদ্ধি পায়, ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে এবং শরীরের অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণে রাখে ।
১. গ্রীন টির সবথেকে বড় গুণ হল এটি যেকোনো ধরনের ক্যানসার প্রতিরোধ করতে সাহায্য করে এবং শরীরে ক্যানসার কে ছড়িয়ে পড়তে বাঁধা দেয়। যেমন স্কিন ক্যানসার, ব্রেস্ট ক্যানসার, লিভার ক্যানসার, প্রস্টেট ক্যানসার ইত্যাদি যেকোনো ক্যানসার প্রতিরোধ করতে পারে। এতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট আর মিনারেলস যা শরীরকে সতেজ ও সুস্থ রাখে ।
২. বিভিন্ন গবেশনা থেকে দেখা গেছে যে যাঁরা প্রতিদিন ১ কাপ গ্রীন টি পান করেন তদের তুলনায় যাঁরা প্রতিদিন ৫ কাপ গ্রীন টি পান করেন তদের হার্ট অনেক বেশি ফিট থাকে । এছাড়াও শরীর থেকে খারাপ কোলেসটরেল কমিয়ে আমাদের হার্টকে সুস্থ রাখতে ও হার্টকে স্ট্রোকের হাত থেকে বাঁচাতে ভীষণভাবে সাহয্য করে।
৩ . আমরা প্রায় সবাই অতিরিক্ত ওজনের সমস্যায় কখনো না কখনো ভুগেছি । আর এই অতিরিক্ত ওজন কমাতে এর জুড়ি মেলাভার। শরীরের বিভিন্ন অংশের অতিরিক্ত মেদ ঝরিয়ে দেয় গ্রীন টী।
৪ . গ্রীন টি ত্বক ও চুল কে সুন্দর রাখতেও ভীষণ ভাবে উপকারী। তার সঙ্গে ত্বকের বিভিন্ন সমস্যা যেমন ব্রন , ফাটা ত্বকের সমস্যা এছাড়াও খুশকির মতো কঠিন সমস্যা থেকে মুক্তি দেয় এই গ্রীন টি। এটি ত্বক ও চুলকে ভেতর থেকে উজ্বল করে।
৫ . গ্রীন টির আরেকটি অসাধারণ গুণ হল এটি আমদের ব্রেনে রক্ত সঞ্চালনকে ঠিক রাখে। তারফলে ব্রেন দ্রুত এবং ঠিকঠাক কাজ করে।
৬ . প্রত্যেক দিন গ্রীন টি পান করলে মুখের দুর্গন্ধ থকেও মুক্তি পাওয়া যায়। গ্রীন টি মুখের মধ্যে থাকা ব্যাকটেরিয়া ও ভাইরাসকে নিয়ন্ত্রণ করে।

ভারত আসলে কাদের?? ভারতের ইতিহাস শেষ পর্যন্ত পড়ুন!! ঘৌরি সাম্রাজ্য থেকে নরেন্দ্র মোদী পর্যন্ত ঘোরি কিংডম!!

1 = 1193 মোহাম্মদ ঘোরি
2 = 1206 কুতুবুদ্দিন আইবাক
3 = 1210 বাকি শাহ
4 = 1211
5 = 1236 রকিনউদ্দিন ফিরোজ শাহ
6 = 1236 রাজা সুলতান
7 = 1240 মোজাদ্দিন বাহরাম শাহ
8 = 1242 আল-দীন মাসউদ শাহ
9 = 1246 নাসিরুদ্দিন মাহমুদ
10 = 1266 গিয়াসউদ্দিন বালবিন
11 = 1286 ..........
12 = 1287 মসজিদের কাবাদন
13 = 1290... Read More>>

কী এক অদ্ভুত সময়কালে বাস করছি - কোন বস্তু বা ব্যক্তিকে তার মূল কাজ দিয়ে মূল্যায়ন করা হচ্ছে না, বিচার করা হচ্ছে আনুসাংগিক বিষয়াদি দিয়ে। ফলে কে কার স্থান দখল করবে তার এক অনিয়মতান্ত্রিক প্রতিযোগিতায় আছি আমরা সবাই।

যেমন ধরুন মোবাইল ফোন। এটি কিনতে গিয়ে কত ভালভাবে আর স্পষ্ট কথা বলা যায় কেউ তা দেখছে না, সবাই দেখছে কত মেগাপিক্সেলের ক্যামেরা আছে,... Read More>>

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বিনম্র শ্রদ্ধা সকল সহিদদের প্রতি 💓💓💓 ... Read More>>

21-Feb-2020 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 3275+)
প্রশ্নঃ ভাষা আন্দোলনে কতজন শহীদ হয়েছিল তার সংখ্যা সঠিকভাবে পাওয়া যায় না, তবে পুলিশের গুলিতে ২৬ জন নিহত এবং ৪০০ জনের মতো আহত হয়েছিলেন এমন কিছু তথ্য পাওয়া যায়। ১৯৫২ সালের পর থেকে ২১ ফেব্রুয়ারি মাতৃভাষার জন্য বাঙালিদের সেই আত্মত্যাগকে স্মরণ করে দিনটি উদ্যাপন করা হয়। ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কো ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা করে। জাতিসংঘের ছয়টি অফিসিয়াল ভাষা রয়েছে, নিচের কোনটি জাতিসংষের অফিসিয়াল ভাষা নয়?
(A) ফরাসি
(B) জাপানি
(C) স্পেনীয়