লবঙ্গের এই গুণগুলো জানতেন?

রান্নায় স্বাদ বাড়াতে লবঙ্গ ব্যবহার করা হয়ে থাকে পৃথিবীর অনেক দেশেই। ছোট আকারের একটি লবঙ্গতে অকল্পনীয় প্রাকৃতিক শক্তি রয়েছে যা মানুষের শরীরের জন্য খুবই উপকারী। খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি লবঙ্গ শারীরিক নানা উপকার করে থাকে। চলুন জেনে নেওয়া যাক লবঙ্গের কিছু গুণ সম্পর্কে।

লিভারের শক্তি বাড়ায় :

লবঙ্গে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা লিভারের ভেতরে জমে থাকা বিভিন্ন টক্সিক উপাদানগুলোকে শরীর থেকে বের করে দেয়ার ক্ষমতা রাখে। নিয়মিত লবঙ্গ খেলে টক্সিক উপাদানগুলো শরীর থেকে বের হয়ে যায়। এর ফলে লিভারের কর্মদক্ষতা বাড়তে থাকে। এছাড়াও লবঙ্গে রয়েছে একাধিক হেপাট্রোপ্রটেকটিভ প্রপার্টিজ যা হজমের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখে।

ত্বকের সুরক্ষা :

লবঙ্গ ত্বকের জন্য উপকারী একটি ভেষজ। ত্বকের মধ্যে কোনোরকম সংক্রমণ হলেই ব্যবহার করতে পারেন লবঙ্গ। নিয়মিত লবঙ্গ চা খেলে শরীরের ত্বক থাকে সুস্থ এবং সতেজ। এর মধ্যে উপস্থিত ভোলাটাইল অয়েল বিষাক্ত টক্সিকের হাত থেকে ত্বককে রক্ষা করে। ক্ষতিকর জীবাণুদের ধ্বংস করতে লবঙ্গের জুড়ি নেই।

জ্বর সারায় :

প্রাকৃতিক ভেষজ উপাদান লবঙ্গে রয়েছে ভিটামিন ই এবং ভিটামিন কে। এই দুটি ভিটামিন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলে বহুগুণ। লবঙ্গ খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা এতটাই বেড়ে যায় যে শরীরে উপস্থিত ভাইরাস মারা পড়ে খুব দ্রুতই। ফলে ভাইরাল ফিবার বা জ্বরের মাত্রা কমতে সময় লাগে না। নিয়মিত লবঙ্গ খেলে নানা রকম রোগের সংক্রমণের হাত থেকে রক্ষা পাওয়া যায়।

দাঁতের চিকিৎসায় :

লবঙ্গতে অ্যান্টি–ইনফ্লেমেটোরি নামক একটি উপাদান আছে যা দাঁতের জন্য খুবই উপকারী। বিশেষ করে দাঁতের যন্ত্রণা কমাতে এটির জুড়ি নেই। মাড়ি ফুলে যাওয়া বা দাঁত দিয়ে রক্ত পড়ার মতো ঘটনা ঘটলে লবঙ্গ চিবিয়ে মুখে রাখুন কতক্ষণ দেখবেন রক্ত পড়া বন্ধ হয়ে যাবে এবং ব্যথা থেকে আরাম পাবেন। বেশিরভাগ টুথপেস্টেই ঠিক এ কারণেই লবঙ্গ থাকার দাবি করে থাকে।

ব্যথা উপশমে :

হাঁটু, পিঠ বা হাড়ের কোনো জয়েন্টে ব্যথা হলে বেশ ভুগতে হয়। এরকম ব্যথা থেকে খুব সহজেই উপশম দিতে পারে লবঙ্গ। কিছু লবঙ্গ হালকা আঁচে টেলে নিন। এরপর একটি গামছা জাতীয় কাপড়ে বেঁধে পুটলি তৈরি করুন। টেলে নেওয়া লবঙ্গ গরম থাকতে থাকতেই ব্যথার স্থানে সেঁক দিন। ব্যথা কমে গিয়ে আরাম পাবেন খুব দ্রুতই।

নিশ্বাসের দুর্গন্ধ দূর করতে :

মুখের দুর্গন্ধের জন্য অনেক জায়গাতেই পড়তে হয় বিব্রতকর পরিস্থিতিতে। অনেক চেষ্টা করেও এর থেকে মুক্তি মিলেনা অনেকের। তবে লবঙ্গ কিন্তু মুখের দুর্গন্ধ দূর করতে অব্যর্থ ওষুধ হিসেবে কাজ করে। প্রতিদিন সকালে কয়েকটি লবঙ্গ মুখে নিয়ে চিবিয়ে রাখুন মুখেই। অল্পক্ষণ পর কুলি করে ফেলে দিন। দেখবেন আপনার নিশ্বাস হয়ে উঠেছে তরতাজা, সতেজ। নিয়মিত এই অভ্যাসটি চর্চা করলে নিশ্বাসের দুর্গন্ধ একসময় পুরোপুরিই দূর হয়ে যাবে।

মেজাজ ফুরফুরে করতে :

মানসিক অবসাদ দূর করে মেজাজ ফুরফুরে করতে লবঙ্গ বেশ উপকারী। কোনো বিষয়ে খুব দুশ্চিন্তা হলেও লবঙ্গ চিন্তা ভাবনাকে সতেজ রাখতে বেশ কার্যকর। কয়েক টুকরো লবঙ্গ মুখে পুরে চিবিয়ে দেখবেন মন ফুরফুরে হয়ে যাবে। অবসাদ কাটাতে লবঙ্গ চা বেশ উপকারী।

অনুগ্রহ করে আপনার পরিবার, আত্মীয় স্বজন এবং বন্ধুদের জানান।

জনগণের জ্ঞাতার্থে WHO থেকে প্রকাশিত বিশেষ হেল্থ বুলেটিনের বাংলা অনুবাদ।

করোনা ভাইরাস ব্যাকটেরিয়াল ইনফেকশান না। কাজেই এ্যান্টিবায়োটিকে ইহার নিরাময় হবেনা।

নিজেকে নিরাপদ রাখার জন্য প্রয়োজনীয় পরামর্শঃ

যত বেশী পারেন আপনার কণ্ঠনালীকে আদ্র করে রাখুন। কোনো অবস্থাতেই শুষ্ক হতে... Read More>>

😂🤣😁... Read More>>

এক বাবাকে দেখলাম তার মেয়েকে ট্রেনে তুলে দিতে এসেছেন।
পাশাপাশি গোপনে মেয়ের প্রেমিকও স্টেশন এসেছে
প্রেমিকাকে বিদায় জানাতে।
কিন্তু মেয়ের বাবা ট্রেনের জানলায় দাঁড়িয়ে মেয়ের সাথে
লম্বা কথা বলতে শুরু করেছেন, ভালোভাবে থেকো, পড়াশোনা
ঠিক মতো করো, ইত্যাদি ইত্যাদি। মেয়ে বারবার বলছে, 'ঠিক
আছে আব্বু, তুমি চলে যাও এখন। আমার সমস্যা হবে না।' বাবার... Read More>>

26-Jan-2020 তারিখের কুইজ
প্রশ্নঃ ব্যবসা/প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স সিটি কর্পোরেশন/পৌরসভার নিকট থেকে করাতে হয়। কোন প্রতিষ্ঠানকে ‘লিমিটেড’ করার করার কোন প্রতিষ্ঠান থেকে অনুমোদন নিতে হয়?
(A) শিল্প মন্ত্রণালয়
(B) জয়েন স্টক
(C) বানিজ্য মন্ত্রণালয়