লিভারে বিষ জমা হলে বুঝবেন যেভাবে
১. লিভারে টক্সিক জমা হলে ত্বকে সমস্যা দেখা দেয়। সাধারণত যতক্ষণ না ত্বকে কোনও ধরনের ফুসকুড়ি দেখা দেয় তার আগ পর্যন্ত ত্বকের সমস্যা হলে কেউ লক্ষ্য করেন না। ত্বকের সমস্যা বেড়ে গেলে বুঝতে হবে লিভারে কোনও ধরনের সমস্যা হয়েছে।

২. যদি ব্রাশ করার সময় দাঁত দিয়ে রক্ত পড়ে তাহলে বুঝতে হবে লিভারে বিষ জমা হয়েছে।

৩. যদি পিরিয়ড চলাকালীন সময়ে নারীদের হরমোনের ভারসাম্যজনিত সমস্যা হয় তাহলে বুঝতে হবে লিভার ভাল ভাবে কাজ করতে পারছে না। হরমোনের সমস্যা হলে সাধারণত ঘন ঘন মুড পরিবর্তন হয়, ওজন ওঠা-নামা করে এবং মানসিক চাপ বেড়ে যায়।

৪. শরীরে অতিরিক্ত ঘাম হলে বুঝতে হবে লিভার ঠিক মতো কাজ করছে না। যেহেতু লিভার শরীরের অন্যতম বড় একটি অঙ্গ এ কারণে অতিরিক্ত গরম হলে লিভার ক্ষতিগ্রস্ত হয়।তখন ঘামের মাধ্যমে শরীর ঠাণ্ডা হয়।

৫. লিভারে টক্সিক জমা হলে মুখে দুর্গন্ধ হয়।

৬. লিভারের কার্যকারিতা ঠিক না থাকলে অতিরিক্ত ক্লান্ত লাগে। তখন মাথা ঘোরোনো, দুর্বল লাগা এসব উপসর্গ বেড়ে যায়।

আধুনিকতার যুগে হারিয়ে গেল। পুরোনো সেই স্মৃতিগুলো।... Read More>>


ক্যানসার ও হৃদরোগ ঠেকাতে এই বিষয়েই ভরসা রাখার পরামর্শ বিশেষজ্ঞদের

হৃদয় ভাল রাখলেই শরীর থাকবে ফিট।

ছোটবেলায় কেনা সাইকেলটা এ বার ধুলো ঝেড়ে বার করুন!

ক্যানসার থেকে হার্টের অসুখ, মুশকিল আসান হবে এতেই! অন্তত এমনটাই মত গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের গবেষকদের। প্রতি দিন এক বা দু’ক্ষেপে ঘণ্টাখানেক সাইকেল চালানো কমিয়ে দিতে পারে ৪৫ শতাংশ... Read More>>

তোমরা তো দেখো বাজার দর আর
মন্দা অর্থনীতি
কেউ তো বলো না ভাঙলে হৃদয়
কী হবে তার গতি... Read More>>

কুতায়বা (রহঃ) ... আবদুল্লাহ ইবনু আমর রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ পিতামাতাকে গালিগালাজ করা কবীরা গুনাহ। সাহাবীরা বললেনঃ ইয়া রাসূলাল্লাহ! কোন ব্যক্তি কি তার পিতামাতাকে গালিগালাজ করতে পারে? তিনি বললেনঃ তা, কেউ অন্যের পিতাকে গালি দিল ফলে সে তার পিতাকেও গালি দিল; কেউ কারোর মাকে... Read More>>

17-Feb-2020 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 4156+)
প্রশ্নঃ অপচয় কর না, অভাব হবে না। কাগুজে টাকা বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক "বাংলাদেশ ব্যাংক" কর্তৃক প্রবর্তিত হয়। কিন্তু; ৳১, ৳২ এবং ৳৫ টাকার নোট এবং ধাতব মুদ্রা যেগুলো বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বে প্রচলিত হয়। বাংলাদেশে এক হাজার টাকা মূল্যের নোট কোন সাল থেকে চালু হয়?
(A) ২০০৮
(B) ২০০০
(C) ২০১০