গরমে ঘামাচির সমস্যা? জেনে নিন সমাধান

গরমে একটু পরপর তৃষ্ণা পাওয়া, ঘাম এবং অস্বস্তির পাশাপাশি আরেকটি বড় সমস্যা হলো ঘামাচি। এই এক ঘামাচির কারণে সবটুকু স্বস্তি চলে যায় যেন। ঘামাচি হলে চুলকানি তো আছেই সেইসঙ্গে ত্বকের ধরন বুঝে এটি প্রভাব বিস্তার করতে থাকে। র‌্যাশ, প্রদাহ সব মিলিয়ে ত্বকের ক্ষতি তো হয়ই, সঙ্গে অস্বস্তি ও শারীরিক কষ্টও বাড়ায়।
বাজারে আপনি নানা ধরনের পাউডার বা সাবান পাবেন যেগুলো ব্যবহারে সাময়িক মুক্তি মিললেও পরবর্তীতে এই সমস্যা আবার দেখা দেবে। এমনকি তাতে রাসয়নিক মেশানো থাকে বলে থাকতে পারে নানা পার্শ্বপ্রতিক্রিয়ার ভয়। সেখান থেকে হয়তো আরও বড় কোনো সমস্যা দেখা দেবে।

ঘামাচির সমস্যা প্রকট হলে চিকিৎসকের পরামর্শ নিন। তবে ঘামাচি দূর করার ঘরোয়া কিছু সহজ উপায় আছে। যেগুলো আপনাকে ঘামাচি থেকে দূরে থাকতে সাহায্য করবে। চলুন জেনে নেয়া যাক- চার টেবিল চামচ মুলতানি মাটির সঙ্গে পরিমাণমতো গোলাপজল মিশিয়ে ঘামাচির উপর লাগান। কিছুক্ষণ রেখে শুকিয়ে নিন। এরপর ধুয়ে ফেলুন। উপকার পাবেন।
এককাপ ঠান্ডা পানিতে এক চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। পরিষ্কার কাপড় ডুবিয়ে ঘামাচির উপর ১০ মিনিট পর্যন্ত রেখে আলতো হাতে মুছতে থাকুন।

একটি শুকনো কাপড়ে কয়েক টুকরো বরফ নিয়ে ১০-১৫ মিনিট ধরে ঘামাচির উপর লাগান। দিনে ৩-৪ বার এভাবে করলে ভালো ফল পাবেন।

২ টেবিল চামচ চন্দনের গুঁড়ার সঙ্গে পরিমাণ মতো গোলাপজল মিশিয়ে ঘামাচির উপর লাগান। দ্রুত উপকার পাবেন।

৩ টেবিল চামচ ওটমিলের সঙ্গে অর্ধেক টেবিলচামচ হলুদ গুঁড়া মিশিয়ে ঘামাচির উপর লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

ঘামাচির মোক্ষম নিরাময় হল অ্যালোভেরা। ঘামাচির উপর শুধু অ্যালোভেরার রস বা হলুদের সঙ্গে অ্যালোভেরার রস মিশিয়ে লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

নিম পাতা ঘামাচির উপশম হিসাবে খুবই কার্যকরী। নিম পাতার রসের সঙ্গে গোলাপজল মিশিয়ে ঘামাচির উপর লাগান। ঘামাচি না চুলকে তার উপর নিম ডাল বোলালেও আরাম পাবেন।

"মানুষের সাথে দেখা হলে এমন আচরণ করবে, যেন তোমার মৃত্যুতে তারা কাঁদে এবং তুমি বেঁচে থাকলে তারা তোমার দীর্ঘায়ু কামনা করে।
—হযরত আলী (রাঃ)।... Read More>>

অবশেষে আমি
ডিভোর্স পেয়েছি..

1. এখন আমার একটু দেরিতে ঘুম ভাঙ্গলে শুনতে হয় না আমার বাবা মা আমাকে কিছু শেখায় নি।

2. এখন আমার জ্বর আসলে কেউ বলে না রোগ ধরা মেয়েকে বৌ করে ঘরে এনেছি৷

3. এখন আমি ভাত রান্না করতে গেলে কেউ এসে বলে না চাল কি আমার বাবার বাড়ি থেকে এনেছি কিনা।

4. এখন আমি বারান্দায় একটু মন খারাপ করে দাঁড়ালে কেউ বলে না, আমি বাইরের পুরুষ মানুষ দেখার... Read More>>

বিসমিল্লাহির রাহমানির রাহীম।
"পৃথিবীতে যত বৃক্ষ আছে,সবই যদি কলম হয় এবং সমুদ্রের সাথেও সাত সমুদ্র যুক্ত হয়ে কালি হয়,তবুও তাঁর (আল্লাহর) বাক্যাবলী লিখে শেষ করা যাবে না।
নিশ্চয় আল্লাহ পরাক্রমশালী, প্রজ্ঞাময়।"
সূরা লোকমান।
আয়াত-২৭... Read More>>

যেদিন জুমার নামাজের দৃশ্য ফজর নামাজের দৃশ্য হবে,
এবং ফজর নামাজের দৃশ্য জুমার নামাজের দৃশ্য হবে সেই দিন পৃথিবীতে কালেমার পতাকা উড়বে... Read More>>

গ্রামীণফোন, রবি, এয়ারটেল, বাংলালিংক যেমন অফার দেয় ; ঠিক তেমনি স্বেচ্ছায় রক্তদান করলে ও অফার অাছে 😎 প্রতিবার রক্তদানে এই অফার পাবেন 😊 - - - - - - - - - - - - - - - - - অাপনার ফ্রিতে রক্তের টেষ্ট হবেঃ i) হেপাটাইটিস বি ii) হেপাটাইটিস সি iii) এইচঅাইভি এইডস iv) সিফিলিস v) ম্যালেরিয়ার জীবাণু সুতরাং নিয়মিত স্বেচ্ছায় রক্তদান করুন ও নিজে সুস্থ অাছেন কি না প্রতি তিন-চার মাস... Read More>>

আবূ বকর ইবনু আবূ শাইবাহ (রাযিঃ) ..... আবূ হুরায়রাহ (রাযিঃ) হতে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে ব্যক্তি আল্লাহর প্রতি ও আখিরাতের উপর বিশ্বাস রাখে সে যেন তার প্রতিবেশীকে কষ্ট না দেয় এবং যে ব্যক্তি আল্লাহর প্রতি ও আখিরাতের উপর ঈমান রাখে সে যেন তার মেহমানকে সম্মান করে। আর যে ব্যক্তি আল্লাহর প্রতি ও আখিরাতের উপর... Read More>>

টাকনুর উপরে কাপড় পড়া আর
অল্প বয়সে দাড়ি রাখা,
এটা ছোটখাটো বিষয় নয়।
এই দু'টি কাজ করতে গেলে মজবুত ঈমান লাগে।... Read More>>

12-Sep-2019 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 3640 জন)
প্রশ্নঃ তিনি ছিলেন একজন ওলন্দাজ-অস্ট্রেলীয় সামরিক কমান্ডো অফিসার। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধে প্রত্যক্ষ অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে বাংলাদেশের চতুর্থ সর্বোচ্চ সামরিক খেতাব বীর প্রতীক প্রদান করে। তিনিই একমাত্র বিদেশী যিনি এই রাষ্ট্রীয় খেতাবে ভূষিত হয়েছেন। আলোচ্য ব্যক্তিটির নাম কি?
(A) হ্যারল্ড উইলসন
(B) উইলিয়াম আব্রাহাম সাইমন ঔডারল্যান্ড
(C) এডওয়ার্ড হীথ
17-Aug-2019 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 3495 জন)
প্রশ্নঃ দুটি দেশের মধ্যে যুদ্ধ হলে উভই দেশই চরম ক্ষতিগ্রস্থ হয়, অর্থনৈতিক ও বানিজ্যিকভাবে বিশ্বথেকে অনেক পিছিয়ে পড়ে। আন্তর্জাতিকভাবে কূটনৈতিক আলোচনা, জাতিসংঘের মধ্যস্থতা ইত্যাদি মাধ্যমে দুটি দেশের মধ্যে যুদ্ধ বন্ধ করে শান্তি আনায়ন সম্ভব। পাকিস্তান থেকে ভারত প্রায় ৫গুন বড়, দুটি দেশেই পারমানবিক শক্তিধর, যেখানে পারমানবিক অস্ত্র নিক্ষেপ করা হয় সেখান প্রায় ৮০০ বছরে কোন বৃক্ষ/কৃষি জন্মায় না। আমরা যুদ্ধ চাই না, আমরা যুদ্ধ করবো ক্ষুধার বিরুদ্ধে, দারিদ্রতার বিরুদ্ধে, পরিবেশ রক্ষার পক্ষে। আয়তনে ভারত বাংলাদেশ অপেক্ষা কত গুন বড়?
(A) প্রায় ২২-২৪গুন
(B) প্রায় ৬০-৬৫ গুন
(C) প্রায় ৯-১১গুন
04-Aug-2019 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 3471 জন)
প্রশ্নঃ সঠিকভাবে জীবন পরিচালনা না করলে তার জীবন খুব দুর্বোধ্য হয়ে উঠে, যথা সময়ের কাজ যথা সময়ে করা, স্বাস্থের প্রতি যত্ন নেওয়া, পরিকল্পিতভাবে খরচ করা এই অভ্যাসগুলো পালন করে জীবনকে সহজ ও সুন্দর করে সাজানো যায়, চিন্তমুক্ত থাকা যায়। নিচের কোন চলচিত্রটি স্বাধীনতার আগে মুক্তি পেয়েছে?
(A) জীবন থেকে নেয়া, পরিচালক: জহির রায়হান
(B) বেদের মেয়ে জোসনা, পরিচালক: তোজাম্মেল হক বকুল
(C) পদ্মা নদীর মাঝি, পরিচালক: গৌতম ঘোষ