ইদুর থেকে ছড়িয়ে পড়ল মারাত্মক ভাইরাস, ৭০ জনের মৃত্যু|
ইঁদুর থেকে ছড়িয়ে পড়া লাসা ভাইরাস জ্বরে আফ্রিকার দেশ নাইজেরিয়ায় ৭০ জনের মৃত্যু হয়েছে।
বৃহস্পতিবার দেশটির রোগ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (এনসিডিসি) বরাত দিয়ে এ খবর জানিয়েছে। খবর আল-জাজিরার।

এনসিডিসি জানিয়েছে, নাইজেরিয়ার তিনটি প্রদেশে লাসা জ্বর ভয়াবহ রূপ নিয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত দেশটির তিন প্রদেশে এ রোগে আক্রান্ত হয়ে নতুন করে আরও ৮ জনের মৃত্যু হয়েছে। এছাড়া অন্ডো, ডেলটা ও কাদুনা রাজ্যে চারজন স্বাস্থ্যকর্মী নতুন করে লাসা জ্বরে আক্রান্ত হয়েছে।
চলতি বছরের জানুয়ারির মাঝামাঝির তুলনায় নাইজেরিয়ায় লাসায় আক্রান্তের সংখ্যা বেড়েছে। এখন পর্যন্ত মোট ৪৭২ জনের লাসা জ্বরে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।

চিকিৎসকরা বলছেন, খাবার, মলমূত্র ও গৃহস্থালি জিনিসপত্রের মাধ্যমে মানুষের শরীরে লাসা জ্বর ছড়ায়। ৮০ শতাংশ ক্ষেত্রে এই জ্বর প্রাণঘাতী নয়। এতে আক্রান্ত হলে শরীরের তাপমাত্রা বেড়ে যাওয়ার পাশাপাশি মাথাব্যথা, মুখে ঘা, মাংসপেশিতে ব্যথা ও ত্বকের নিচে রক্তক্ষরণ হয়। এছাড়া এই জ্বরে আক্রান্ত রোগীর অনেক সময় হার্ট ও কিডনি অচল হয়ে যায়।

লাসা জ্বরে আক্রান্ত রোগীকে ৬ থেকে ২১ দিন পর্যন্ত আলাদা স্থানে রাখতে হয়। কারণ এই রোগে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে গেলেই অন্যদের মধ্যে সংক্রমিত হওয়ার আশঙ্কা রয়েছে।

" তোমরা সত্যকে মিথ্যার

সাথে মিশিয়ে দিও না....

এবং জানা সত্ত্বেও সত্যকে

তোমরা গোপন করো না।"

----সূরা আল বাক্বারাহ: ৪২... Read More>>

দিল্লির জামে মসজিদের এক নাম্বার গেইটের ঠিক সামন দিকে একটি হোটেল আছে। নাম "রহমতুল্লাহ হোটেল"।
ত্রিশ রোপিতে হোটেলটির বিখ্যাত গরুর পায়া এবং নান রুটি পওয়া যায়।
এবং সাথে পাওয়া যায় অসাধারণ একটি দৃশ্য দেখার সৌভাগ্য! হোটেলের সামনে দিনের তিন বেলাই মুসাফির অথবা অসহায় মানুষের ভিড় লেগে থাকে। কারন হোটেলের মালিক রহমতুল্লাহ ভাই প্রতিদিন এদেরকে... Read More>>

দাঁতের ব্যথা ও তাৎক্ষণিক হোমিওপ্যাথিক চিকিৎসা।
বিভিন্ন কারণে দাঁতের ব্যথা হতে পারে। দাঁতের মাড়ি ক্ষয়, দাঁতের মাড়ি দিয়ে পুঁজ পড়া, ফুলে ওঠা, বেশিরভাগ সময় দেখা যায় যে দাঁতে ক্যারিজ হয়ে অর্থাৎ বিভিন্ন জায়গায় গর্ত হয়ে ইনফেকশন তৈরি হয়। ইনফেকশন তৈরি হওয়ার পরে যখন খাদ্যদ্রব্য ঢুকে ব্যাকটেরিয়া পচন ধরে তখন প্রচন্ড পরিমানে ব্যথা... Read More>>

জীবনটা অন্য রকম। আপনি যাদের কে পাশে চাইবেন, তাদের পাবেন না। কিন্তু এমন কিছু মানুষ আছে যারা আপনাক প্রচুর ভাবে কাছে চায়। কিন্তু আপনি হয়তো সবকিছু বুঝেও তাকে অবহেলা করেন।
যদি বুঝতে পারেন যে কেউ আপনাক প্রচুর ভাবে চায়,প্রচুর সম্মান করে, আপনার খেয়াল রাখে, আপনার সাথে কথা বলতে চায়, তার চাওয়া গুলোর মূল্য দিন।অবহেলা তার জন্য নয়।

জীবনে তাকেই আশা করুন... Read More>>

পুলিশের মন্দ কাজকে যেভাবে ভাইরাল করি আমরা ভাল কাজকে সেভাবে ভাইরাল করিনা কেন?? মোটর সাইকেল দুর্ঘটনার পর এক পুলিশ ভাইয়ের সেবা দান। আর সবাই তাকিয়ে দেখতেছিল।🌹🌹... Read More>>

এক গ্রামে একজন কৃষক ছিলেন,,তিনি দুধ থেকে দই ও মাখন তৈরি করে বিক্রি করতেন,
একদিন কৃষকের স্ত্রী মাখন তৈরি করে কৃষক কে দিলেন বিক্রি করতে,

কৃষক মাখন বিক্রি করতে প্রতিদিনের মত শহরের উদ্দেশ্যে রওনা হলেন,

মাখন গুলো ছিলো গোল গোল,রোল আকারে,প্রতিটি মাখনের ওজন ছিলো ১ কেজি,

কৃষক মাখন দোকানদারের কাছে বিক্রি করে চলে আসার পর দোকানদার মনে মনে ভাবে মাখনের... Read More>>

26-Feb-2020 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 5143+)
প্রশ্নঃ ১৯০০-এর দশকে নির্বাক এবং ১৯৫০-এর দশকে সবাক চলচ্চিত্র নির্মাণ ও প্রদর্শন শুরু হয়। চলচ্চিত্রের উৎপত্তি ১৯১০-এর দশকে হলেও এখানে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নিয়ে আগ্রহের সৃষ্টি হয়েছে ১৯৫০-এর দশকেই। “বেদের মেয়ে জোসনা আমায় কথা দিয়েছে” গানটিতে নিচের কোন শিল্পী কন্ঠ দিয়েছেন?
(A) কুমার বিশ্বজিৎ
(B) এন্ডু কিশোর
(C) খালিদ হাসান মিলু