About তামান্না আহসান

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশ পত্র পাওয়া যাইতেছে কি না একটু কেউ জানালে উপকৃত হব।

আমার সাথে যা ঘটে

যে সমস্ত স্থানে বৈদুতিক ‘সর্ট সার্কিট’ ও অন্যন্ন কারণে আগুন লাগার সম্ভবনা থাকে সে স্থান থেকে দাহ্য বস্তু/পদার্থ অনেক দুরে রাখা উচিত। আগুন জ্বলতে সাহায্য করে (কাঠ জাতীয় বোর্ড, প্লাক্টিক, ফোম) এমন বস্তু দিয়ে বাসা-বাড়ি ও অফিসের ডেকরেশন (সজ্জিত) করা উচিত নয় অথবা কম ব্যবহার করা ভাল। তবে এলুমিনিয়াম, কাঁচ, বা অন্য কোন বিকল্প ধাতু/বস্তু ব্যবহার করা যেতে পারে যা দাহ্য বস্তু বা ধাতু নয়। ২২ ক্যারেট স্বর্ণ বলতে কি বুঝায়?
(A) ২২ অংশ স্বর্ণ + ২ অংশ খাদ বা ধাতু।
(B) ২২ অংশ স্বর্ণ + ৪ অংশ খাদ বা ধাতু।
(C) কোন অংশ খাদ বা ধাতু নেই।

কর্তৃপক্ষ আজকের কুইজ এত কঠিন করার মানে কি? কোথাও উত্তর খুজে পাচ্ছি না। কেউ আমাকে মেসস দিয়ে জানান প্লিজ

মিলিমিলি ভাল লাগে, কিন্তু অনলাইনে আসার সময় হয় না।

ক্ষমতাবান ১০ নারী
****
অ্যাঙ্গেলা মার্কেল
অ্যাঙ্গেলা মার্কেলকে বলা হয় মুক্ত বিশ্বের চ্যান্সেলর। গত এক যুগ ধরে তিনি জার্মানির চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। তিনি ইউরোপীয় ইউনিউন ভুক্ত রাষ্ট্রগুলোর মধ্যে সবচেয়ে দীর্ঘকাল ধরে ক্ষমতায় থাকা রাষ্ট্রপ্রধান। দৃঢ় নেতৃত্ব, অর্থনৈতিক সংস্কার এবং সাম্প্রতিক অভিবাসী সমস্যা সমাধানে তার ভূমিকার জন্য তাকে ইউরোপীয় ইউনিয়নের ডিফ্যাক্টো লিডার হিসেবে বিবেচনা করা হয়। বস্তুগত রসায়নে ডক্টরেট ডিগ্রিধারী প্রাক্তন এই গবেষক-বিজ্ঞানী রাজনীতিতে যোগ দেন ১৯৮৯ সালে।
****
টেরিজা মে

গত বছর বিশ্বের ক্ষমতাধর নারীদের তালিকায় দ্বিতীয় স্থানে ছিলেন মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিনটন। সবাই একপ্রকার ধরেই নিয়েছিল, তিনিই হতে যাচ্ছেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট এবং বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি। কিন্তু অপ্রত্যাশিতভাবে ডোনাল্ড ট্রাম্পের কাছে পরাজিত হওয়ার পর হিলারি ক্লিন্টন দ্বিতীয় স্থান থেকে ছিটকে চলে গেছেন ৬৫ তম স্থানে। আর তার পরিবর্তে দ্বিতীয় স্থানটি অর্জন করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে।
****
মেলিন্ডা গেটস

মেলিন্ডা গেটসের পরিচয় তিনি বিশ্বের শীর্ষ ধনী বিল গেটসের স্ত্রী এবং তার প্রতিষ্ঠান মাইক্রোসফটের সর্বময় কর্তা। তবে বর্তমানে তার সবচেয়ে বড় পরিচয়, তিনি বিশ্বের সবচেয়ে বড় এনজিও বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সহ-প্রতিষ্ঠাতা এবং সহ-সভাপতি। বিশ্বব্যাপী তার জনকল্যাণমূলক কাজের জন্য এর আগেও একাধিকবার ফোর্বসের প্রভাবশালী মহিলার তালিকায় সেরা দশের মধ্যে স্থান করে নিয়েছিলেন।
***
শেরিল স্যান্ডবার্গ

শেরিল স্যান্ডবার্গ বর্তমান বিশ্বের ব্যবসায়িক জগতের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে একজন। পূর্বে তিনি গুগলের ‘অনলাইন সেলস অ্যান্ড অপারেশন্স’ বিভাগের সহ-সভাপতি ছিলেন। বর্তমানে তিনি ফেসবুকের চিফ অপারেটিং অফিসার। ২০০৮ সাল থেকেই তিনি এই পদে কর্মরত আছেন।
***
ম্যারি বারা

ম্যারি বারা মার্কিন আমেরিকার জেনারেল মোটরস কোম্পানির চেয়ারম্যান এবং প্রধান সিইও। ২০১৪ সালে কোম্পানিটির সিইওর দায়িত্ব পাওয়া ম্যারি বারা ছিলেন মোটরগাড়ি শিল্পের প্রধান কোম্পানিগুলির মধ্যে প্রথম মহিলা সিইও।
***
ক্রিস্টিন লাগার্দ

ক্রিস্টিন লাগার্দ বর্তমানে আইএমএফের শীর্ষকর্তা। ২০১১ সালে তার পূর্বসূরী ডোমিনিক স্ট্রস কান যৌন কেলেঙ্কারির দায়ে পদত্যাগ করলে তিনি প্রথম নারী হিসেবে এই পদে নিযুক্ত হন।
***
অ্যানা প্যাট্রিশিয়া বটিন

অ্যানা প্যাট্রিশিয়া বটিন একজন স্প্যানিশ ব্যাংকার। ২০১৪ সাল থেকে তিনি স্যানট্যান্ডার গ্রুপের নির্বাহী সভাপতির দায়িত্ব পালন করে আসছেন। এর আগে ২০১০ সাল থেকে তিনি ব্যাংকিং গ্রুপটির যুক্তরাজ্য শাখা স্যানট্যান্ডার ইউকের প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্বে ছিলেন।
***
জিনি রমেটি

ভার্জিনিয়া ম্যারি রমেটি বা জিনি রমেটি বিখ্যাত কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান আইবিএমের সভাপতি এবং প্রধান নির্বাহী কর্মকর্তা। তিনি প্রতিষ্ঠানটির প্রথম নারী প্রধান। ১৯৮১ সাল থেকে তিনি আইবিএমের সাথে জড়িত আছেন।
***
শেখ হাসিনা

শেখ হাসিনাকে ‘লেডি অব ঢাকা’ আখ্যায়িত করে ফোর্বস লিখেছে, তিনি রোহিঙ্গা জনগণের সাহায্যের অঙ্গীকার করেন এবং রোহিঙ্গাদের আশ্রয়দানের জন্য দুই হাজার একর ভূমি বরাদ্দ করেন, যা মিয়ানমারের অং সান সু চি’র সম্পূর্ণ বিপরীত।
***
অং সান সুচি

মায়ানমার সম্পর্কিত কোনো কথা আসলেই সবার আগে অং সান সু চির নামটিই চলে আসে। মায়ানমার বলতে অনেকটা সু চিকেই বুঝায়।

একটা সময় ছিল যখন মায়ানমারে গণতন্ত্র কথাটি পরিচিত ছিল না বললেই চলে। প্রায় দীর্ঘ ৫০ বছর সমগ্র মায়ানমার জুড়ে মিলিটারি একনায়কতন্ত্র বিরাজমান ছিল। জনগণ ছিল অতিষ্ঠ এবং তাদের স্বাধীনতা ছিল না। মায়ানমারে ১৯৬০ এর দশকে জনতা নামক দল ক্ষমতা দখল করে।

ধীরে ধীরে কর্তকপক্ষ ভালই কঠিন কুইজ করা শুরু করছে।

আজকের কুইজ (26-Jun-2019)

আজ অংশগ্রহণ করেছেন:3387 জন
প্রশ্নঃ ‘Education-শিক্ষা’ এই বর্ণটির মধ্যে 5 ভাওয়েল রয়েছে, আবার ‘A Quick brown fox jumps over the lazy dog’ বাক্যটির মধ্যে ইংরেজী 26টি অক্ষর রয়েছে। নিচের কোন Word টি ‘ক্ষতিকারক’ এর সঠিক ইংরেজী শব্দ?
(A) Harmful
(B) Harmfully
(C) Damageable