About Deb

কুরবানির ঈদের সময়ে এক দরিদ্র মালিকের গরু বিক্রি করে দেওয়ার পর,,গরুটাকে বিদায় জানানোর দৃশ্য ♥

দেশের বিভিন্ন স্থানে নিয়ে যেতে স্তূপ করে রাখা হচ্ছে কাঁঠাল। পাহাড়ে কাঁঠালের ফলন ভালো হয়েছে। স্থানীয় হাট-বাজারে বিক্রির জন্য বিভিন্ন বাগান থেকে প্রচুর কাঁঠাল আসছে। বোয়ালখালী নতুন বাজার, দীঘিনালা, খাগড়াছড়ি, ১৮ মে।

আজ মা দিবস। আজকের এই দিনে অনেক সাহসী সন্তানেরা তাদের মা কে গিয়ে আই লাভ ইউ বলে কিংবা আম্মু তোমাকে অনেক ভালবাসি বলে। আমার তাদের কে খুব হিংসে হয়, খুব ইচ্ছে হয় তাদের মত আমি ও আমার মা এর কাছে গিয়ে আই লাভ ইউ বলব কিংবা আম্মু তোমাকে অনেক ভালবাসি একথাটি বলব। কিন্তু কেন জানি আমি পারি না, মা এর আশে পাশেই ঘুরঘুর করি, কিন্তু বলার সাহস হয়ে উঠেনা। রাজ্যের জড়তা কাজ করে নিজের ভেতর, ভেতর থেকে কেউ জানি আমাকে বলে দেয়, মা'কে ভালবাসি এই কথাটি বলতে নেই, মায়ের প্রতি তোমার ভালবাসা অসীম, এই অসীম ভালবাসা কখনো চার অক্ষর এর ভালবাসি শব্দ দিয়ে প্রকাশ করা যাবে না। তাই কোন মা দিবসেই মা কে বলা হয়ে উঠে না ভালবাসার কথা। আমার মা আমার স্বর্গ। পৃথিবীর সব মা এর প্রতি ভালবাসা রইল।

কিছু ছবির ক্যাপশন লাগেনা না
Heart Touching

প্রতি রমজানে তাঁরা হাতের ইশারায় বধিরদের কোরআন শেখান

প্রতিবছর রমজানের শুরুতেই ইন্দোনেশিয়ার সুরিয়া ও তাঁর বন্ধুদের হতাশা পেয়ে বসে। তাদের বন্ধুরা ও স্বজনরা সুর করে কোরআন তিলওয়াত করেন। বধির হওয়ার কারণে তাঁরা কোরআন তিলওয়াত করতে পারেন না। তাই তাঁরা সাইন ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে কোরআন পাঠ করা শিখেন। সেই সাথে কোরআন পাঠে কীভাবে অন্য বধিরদের সহায়তা করতে পারেন সেই বিষয় নিয়ে ভাবতে শুরু করেন।

ঐতিহ্যগতভাবে সারা বিশ্ব জুড়ে মুসলমানরা রমজান মাসে কোরআন শরীফ তিলওয়াত করে থাকেন। আর ইন্দোনেশিয়ায় রমজান শুরু হয়েছে চলতি মাসের ৫ মে থেকে। তাই এ দিন থেকেই দেশটির মুসলমানরা কোরআন পাঠ করা শুরু করে দিয়েছেন।

রোজা রাখলে ক্যান্সারের কোষও মারা যায়!

যুক্তরাষ্ট্রের বিখ্যাত বিশ্ববিদ্যালয় ভার্জিনিয়া টেক থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন একজন জাপানি নাগরিক, চাকরি করছেন একটা প্রাইভেট ফার্মের বড় পদে। তিনি প্রতিবছর রোজা রাখেন।

তিনি কেন রোজা রাখেন এ সর্ম্পকে এক সাক্ষাতকারে মুসলমানদের পবিত্র রোজা সম্পর্কে এক বিস্ময়কর তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, মুসলমানরা যাকে রোজা বলে, আমি তাকে বলি ‘অটোফেজি’। রোজার মাসে খাবার-দাবারের ঝামেলা, তাই এই মাসটা আমি অটোফেজি করি।

অটোফেজি কি তা জানতে চাইলে তিনি বলেন, মুসলমানরা তাদের ধর্মের বিধান অনুযায়ী যে রোজা পালন করেন তার উপর গবেষণা করে জাপানি গবেষক ওশিনরি ওসুমি ২০১৬ সালে ‘অটোফেজি আবিষ্কার করে নোবেল জয় করেছেন!

অটোফেজি শব্দটি এসেছে গ্রিক শব্দ অটো ও ফাজেইন থেকে। বাংলায় এর অর্থ হচ্ছে আত্ম ভক্ষণ বা নিজেকে খেয়ে ফেলা।

উপবাসের সময় মানুষের শরীরের সক্রিয় কোষ গুলো চুপচাপ বসে না থেকে সারা বছরে তৈরি হওয়া ক্ষতিকারক আর নিষ্ক্রিয় কোষগুলোকে খেয়ে ফেলে শরীরকে নিরাপদ আর পরিষ্কার করে দেয়। এটাই ‘অটোফেজি।

‘অটোফেজি আবিষ্কারের পর থেকে পৃথিবীর বিভিন্ন ধর্মের বা ধর্ম মানে না অনেক স্বাস্থ্য সচেতন মানুষ সারা বছরে বিভিন্ন সময়ে ‘অটোফেজি করে শরীরটাকে সুস্থ রাখে। অটোফেজি তে ক্যান্সারের কোষও মারা যায়!

‘অটোফেজি আবিষ্কার হলো ২০১৬ তে, অন্য ধর্মাবলম্বীরা এখন ‘অটোফেজি করছে এর উপকারীতা জেনে। আর মুসলিমরা ‘অটোফেজি করে আসছে হাজার বছর ধরে কিছু না জেনে; শুধু বিশ্বাস করে ।

অনেক কিছুতেই হয়তো আপনি মানে খুঁজে পাননা কিন্তু এটাই সত্য যে ইসলামে অকল্যাণের কিছু নেই!

ওসুমি জাপানের ফুকুকায় জন্মগ্রহণ করেন। টোকিও বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৭ সালে বিজ্ঞানে স্নাতক ও ১৯৭৪ সালে ডক্টরেট ডিগ্রি লাভ করেন। ১৯৭৪ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত নিউইয়র্ক সিটির রকফেলার বিশ্ববিদ্যালয়ে পোস্টডক্টরাল ফেলো ছিলেন।

১৯৭৭ সালে সহযোগী গবেষক হিসেবে টোকিও বিশ্ববিদ্যালয়ে ফিরে আসেন। ১৯৮৬ সালে প্রভাষক হিসেবে নিযুক্ত হন। ১৯৮৮ সালে সহযোগী অধ্যাপক হিসেবে পদোন্নতি পান। ১৯৯৬ সালে ওকাজাকি সিটিতে অবস্থিত জাতীয় বেসিক বায়োলজি ইনস্টিটিউটে স্থানান্তরিত হন। সেখানে তিনি অধ্যাপকের দায়িত্ব পালন করেন।

২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত হেয়ামার গ্র্যাজুয়েট এডভান্সড স্টাডিজ বিশ্ববিদ্যালয়েও অধ্যাপকের দায়িত্বে ছিলেন। ২০১৪ সালে অবসর নেয়ার পরও ইনোভেটিভ গবেষণা ইনস্টিটিউট ও টোকিও প্রযুক্তি ইনস্টিটিউটে অধ্যাপকের দায়িত্ব চালিয়ে যান।

পা দিয়ে লিখে এসএসসিতে জিপিএ-৫ পেয়েছে তামান্না

জন্ম থেকে দুটি হাত নেই তামান্না আক্তারের। নেই ডান পা। আছে শুধু বাম পা। সেই পা দিয়েই লিখে এবারের এসএসসি পরীক্ষা দিয়েছিল। গতকাল সোমবার এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। পরীক্ষার ফলে তামান্না জিপিএ-৫ পেয়েছে ।

তামান্না আক্তার যশোরের ঝিকরগাছা উপজেলার পানিসারা গ্রামের রওশন আলী ও খাদিজা পারভীনের মেয়ে। উপজেলার বাঁকড়া জনাব আলী খান মাধ্যমিক বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে এবারের এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল তামান্না। ঝিকরগাছা উপজেলার বাঁকড়া ডিগ্রি কলেজ কেন্দ্রে সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে বসেই এসএসসি পরীক্ষা দিয়েছিল সে।

১। IC চিপ দিয়ে তৈরী প্রথম ডিজিটাল কম্পিউটার- -Intel 4004

২। কত সালে প্রথম কম্পিউটার নেটওয়ার্ক চালু হয়? -১৯৭৯
সালে

৩। কম্পিউটার নেটওয়ার্ক কত প্রকার? -৪ প্রকার

৪। চ্যাট (Chat) অর্থ কি? -খোশগল্প করা

৫। বাংলাদেশে অনলাইন ইন্টারনেট সার্ভিস কবে থেকে হয়?
-১৯৯৬ সালের ৪ জুন

৬। কম্পিউটারের এই ‘#’চিহ্ন কে কি বলে? -হ্যাস চিহ্ন

৭। ওয়েব অর্থ কি?- – জাল

৮। মাইক্রো শব্দের অর্থ কি? – ক্ষুদ্রাকার

৯। অসংখ্য কম্পিউটারের সমন্বয়য়ে গঠিত বিশ্বব্যাপী কম্পিউটার নেটওয়ার্ককে কি বলা হয়? –ইন্টারনেট

১০। মাউস ক্লিক বলতে কি বুঝায়?
– মাউসের বাম বোতামে চাপা

এক সময় এভাবে আমরা স্কুলে যাইতাম 😑😑😑
মিস করি আগের দিন গুলা কে

ইংরেজদের একটি ক্লাব ছিলো চট্টগ্রামের পাহাড়তলীতে। গেইটের বোর্ডে লিখা ছিলো 'ডগস এন্ড ইন্ডিয়ানস আর নট এ্যালাউড'।

আমাদের নিজেদের মাটিতে আমাদেরকেই কুকুরের সাথে তুলনা! প্রীতিলতা মানতে পারলোনা। মেয়েটা তুখোর ছাত্রী ছিলো, আই.এ পরীক্ষায় ঢাকা বোর্ডে স্ট্যান্ড করেছিলো, বি.এ পরীক্ষা শেষ। নিশ্চিন্ত ভবিষ্যতের খুব কাছে তখন সে। কিন্তু ইংরেজের অপমানের বদলা নিতে হবেনা?

মহান বিপ্লবী মাষ্টারদা সূর্যসেনের দলে যোগ দিলো সে। ১৫ জনের একটি দলকে নিয়ে আক্রমন করলো ঐ ক্লাব। উদ্দেশ্য- বোমা দিয়ে উড়িয়ে দেওয়া। কিন্তু ইংরেজ সৈন্যরা চারপাশ থেকে ঘিরে ধরলো। অনেকে পালিয়ে গেলেও পালাতে পারলোনা সদ্য একুশে পা রাখা মেয়েটা। নিজের সাথে থাকা সায়ানাইড ক্যাপসুল খেয়ে আত্মহত্যা করলো ইংরেজের হাতে আটক হবার ঠিক আগে।

প্রীতিলতা ওয়াদ্দেদারের জন্মদিন আজ। ১৯১১ সালের ৫ মে জন্মেছিলেন তিনি। ১৯৩২ এ মারা যান। আমরা সবাই যাবো, মৃত্যুকে কেউ পাশ কাটাতে পারবোনা। কয়জন মনে রাখবে?

প্রীতিলতার নামে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আবাসিক হল আছে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আবাসিক হল আছে। তাঁর নাম চিরদিন অমর রবে.

স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় কোনো আর্মি ক্যাম্প না।
সেনাশিক্ষা একটি বিশেষায়িত শিক্ষা। সেখানের নিপুণ বা দক্ষতাকে প্রাধান্য দেয়া হয়। ফলে শিক্ষা ব্যবস্থাটাই ভিন্ন। সেটা সাধারণ শিক্ষা ব্যাবস্থার উদ্দেশ্য থেকে পৃথক। ফলে তার পুরো গঠনপ্রণালী ও সংস্কৃতি ভিন্ন।
স্বাধীনতা মানুষের সহজাত।
একের স্বাধীনতা, রুচি, আইডেনটি যেন অন্যের স্বাধীনতা রুচি হরণ না করে সেজন্যই ডিসিপ্লিন। এখন ডিসিপ্লিনের কাজ হল স্বাধীনতা রক্ষা করা। কিন্তু যে ডিসিপ্লিন খোদ স্বাধীনতাকে ভুলুন্ঠিত করে, সে ডিসিপ্লিন অন্যায্য।
শিক্ষা কী? জগতকে অনুসন্ধানের মাধ্যমে আবিস্কার করা। প্রকৃতির নিয়মকে জানা, রপ্ত করা।
শিক্ষাক্ষেত্রে ডিসিপ্লিনের বাড়বাড়ন্ত শিক্ষার্থীকে ভীত করে। পান থেকে চুন খসলে শাস্তির ভয়ে সে প্রশ্নহীন হয়ে পড়ে। তো, এই মহান স্বাধীনতা হরণকারী ডিসিপ্লিন দিয়ে কী করব আমরা?

~ সংগৃহীত

নিজেদের আঙ্গিকে বড় ধরণের পরিবর্তন আনছে সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক। ক্যালিফোর্নিয়ায় এফ-৮ ডেভেলপার কনফারেন্সে ফেসবুক অ্যাপের নতুন এই ডিজাইন প্রকাশ করেছেন প্রতিষ্ঠানটির সিইও মার্ক জাকারবার্গ।

দুই দিন ব্যাাপী এ সম্মেলন শুরু হয়েছে ৩০ এপ্রিল, মঙ্গলবার। রিডিজাইন করা ফেসবুক অ্যাপের নাম দেয়া হয়েছে ‘এফবি-৫’।

নতুন ডিজাইনে ফেইসবুকের একদম উপরে থাকা নীল ব্যানারটি সরিয়ে ফেলা হয়েছে। গোলাকার ফেইসবুকের লোগোটি রাখা হয়েছে বাম পাশে। ফলে ফাঁকা জায়গার পরিমাণ বেড়েছে। আর গ্রুপ ফিচারটি দেওয়া হয়েছে নিউজ ফিডের একদম উপরে। যার ফলে বিভিন্ন ফেসবুক গ্রুপ খুব সহজেই খুঁজে পাওয়া যাবে।

জাকারবার্গের মতে, গ্রাহক অনেক সময়নিজের পোস্ট পাবলিক করতে সংকোচ বোধ করেন। এজন্য তাদের অনেকেই খুঁজে নেন প্রাইভেট গ্রুপগুলো। এসব গ্রুপে নিজেদের মনের কথা জানাতে স্বাচ্ছন্দ্য বোধ করে। তাই গ্রুপগুলোর প্রাধান্য এখন বেড়েছে। ফেসবুকের এই রেনোভেশনে চাইলে গ্রুপে দেয়অ পোস্ট নিজের প্রোফাইলেও শেয়ার করা যাবে বলেও জানান তিনি।

সাপের ৪ পা; ঘোড়ার ৬টি! বলছে গুগল !!!

ছোটবেলা থেকেই বাচ্চাদের শেখানোর জন্য পোষা প্রাণীর পা গোনানো হয়। তাই ঘোড়ার কয়টা পা- এমন প্রশ্নে ছোট্ট শিশুও ভুল উত্তর দেবে না। স্বাভাবিকভাবেই উত্তর আসবে ৪টা। তবে গুগল অন্য বলছে। বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিনের মতে ৪টা নয়, মোট ৬টা পা রয়েছে ঘোড়ার! এই সার্চ রেজাল্টের স্ক্রিনশট সোশ্যাল সাইটে ভাইরাল হয়ে গেলে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। গুগলের মতো একটা প্রতিষ্ঠান এত সাধারণ একটা ভুল কীভাবে করতে পারে- সেটাই ছিল প্রশ্ন।

ছোট বেলাতে ভাবতাম কবে বড় হবো? আর এখন সেই ছোট্টবেলাকে সব চেয়ে বেশি মিস করি!

যেতে হবে বহু দূর...
এটা কোনো ট্রেন নয়,একটি স্কুল। অসাধারণ ভাবে রং করা হয়েছে।

জলবায়ু পরিবর্তনে বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর প্রথম সারির তালিকায় রয়েছে বাংলাদেশ। নিম্ন পললভূমির স্বল্পোন্নত দেশ হিসেবে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্তঃসরকার প্যানেল (আইপিসিসি) ও জলবায়ু পরিবর্তন বিষয়ে জাতিসংঘের কর্মকাঠামো কনভেনশনের (ইউএনএফসিসিসি) চিহ্নিত সর্বাধিক বিপন্ন দেশেগুলোর একটি। অক্সফোর্ড ইউনিভার্সিটির সেন্টার ফর দি এনভায়রনমেন্টের ড. ক্যারোলিন সুলিভান প্রস্তাবিত ক্লাইমেট ভালনারিবিলিটি ইনডেক্স অনুযায়ী বাংলাদেশ সবচেয়ে বিপন্ন দেশ। জাতিসংঘ প্রণীত ঝুঁকির তালিকা মতে, ভূমিকম্প, বন্যা, ঘূর্ণিঝড় ও ভূমিধসের কারণে সবচেয়ে বিপন্ন দেশের তালিকায়ও বাংলাদেশ শীর্ষে

আসছে ২০২০ সালের মধ্যে অন্তত ২০ লাখ বিড়াল হত্যা করার সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া সরকার। বিড়ালের বিরুদ্ধে অভিযোগ, প্রচুর সংখ্যক পাখি হত্যা করে এরা।

জানা গেছে, অস্ট্রেলিয়ায় প্রতিদিন ১০ লাখেরও বেশি পাখি হত্যা করে বন্য ও পোষা বিড়াল।

বিড়ালের এই ‘খুনে স্বভাবের’ কারণে দেশটির অনেক প্রজাতির পাখি এখন বিলুপ্তির পথে। বায়োলজিক্যাল কনভারসেশন জার্নালে প্রকাশিত এই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, দেশটিতে বন বিড়ালরা প্রতিবছর সাড়ে ৩১ কোটি এবং পোষা বিড়াল বছরে ৬ কোটি ১০ লাখ পাখি হত্যা করে।

পাখি সংরক্ষণের স্বার্থে এভাবে বিড়াল হত্যা করাকেই শ্রেয় মনে হয়েছে তাদের। অস্ট্রেলিয়ার কিছু কিছু জায়গায় তো বিড়াল হত্যা করায় মানুষকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছে।

আজ পবিত্র শবে বরাত। এই দিনে হালুয়া বানিয়ে আত্মীয়-প্রতিবেশীকে পাঠানোর রীতি সামাজিকতার অংশ হয়ে গেছে। আজকের এ-টু-জেডে নানা পদের হালুয়া-রুটির সঙ্গে থাকছে নতুন কিছু স্বাদ। বাজারে পাওয়া যাচ্ছে হরেক রকম মৌসুমি ফল।

ব্রিটেনের বহু শিক্ষক শিক্ষার্থীদের দ্বারা সহিংসতা ও নির্যাতনের শিকার হন বলে সম্প্রতি প্রকাশিত এক জরিপে জানা গেছে। দেশটিতে জাতীয় পর্যায়ের শিক্ষকদের একটি ইউনিয়নের পাঁচ হাজারের মতো সদস্যের ওপর এই জরিপটি চালানো হয়েছে।

বিবিসির প্রকাশিত এক প্রতিবেদনে জানা যায়, ওই জরিপে অংশগ্রহণকারী অন্তত ২৪ শতাংশ শিক্ষক বলছেন তারা সপ্তাহে অন্তত একবার সহিংসতার শিকার হন। এছাড়া প্রতি ১০ জনে চারজন মৌখিকভাবে হুমকি পেয়েছেন বলে জানিয়েছেন।

শ্রীলঙ্কায় ইস্টার সানডের প্রার্থনার মধ্যে গির্জা ও হোটেল মিলিয়ে ভয়াবহ আটটি বোমা হামলায় কেঁপেছে শ্রীলঙ্কা। বিশেষ দিনে গির্জা আর হোটেল টার্গেট করে দফায় দফায় হামলার ঘটনা ঘটে। এসব হমলায় সর্বশেষ ২১৫ জন নিহতের খবর পাওয়া গেছে। আহত হয়েছেন পাঁচ শতাধিক মানুষ।

সোমবার মধ্যরাত থেকে নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে আইফেল টাওয়ারের লাইট বন্ধ করে দেওয়া হবে বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সিএনএন জানায়।

আজকের কুইজ (26-Jun-2019)

আজ অংশগ্রহণ করেছেন:3387 জন
প্রশ্নঃ ‘Education-শিক্ষা’ এই বর্ণটির মধ্যে 5 ভাওয়েল রয়েছে, আবার ‘A Quick brown fox jumps over the lazy dog’ বাক্যটির মধ্যে ইংরেজী 26টি অক্ষর রয়েছে। নিচের কোন Word টি ‘ক্ষতিকারক’ এর সঠিক ইংরেজী শব্দ?
(A) Harmful
(B) Harmfully
(C) Damageable