About Md. Shariful Islam

দেরীতে বিয়ে করে যারা ,অনেক সমস্যার মুখোমুখি হতে পারে তারাঃ

"Late Marriage" এর কারণে নারী-পুরুষ উভয়ই তাদের বিবাহিত জীবনে নানা ধরনের ঝামেলার মুখোমুখি হয়।
যেমন :

১)পুরুষরা সাধারণত যেসব সমস্যায় পড়েন :
বর্তমানে পুরুষরা নারীদের থেকে অনেক বেশি "Late Marriage" করছে।কারণ একটাই সেটা হল "ক্যারিয়ার"। বেশিরভাগ পুরুষই এখন ৩০-৩৭ এই বয়সের মধ্য বিয়ে করছে ,ফলে অনেকেই বিবাহিত জীবনে নানান ধরনের ঝামেলার মুখে পড়ছে।
ক)পুরুষ সবচেয়ে বেশি 'Fertile ' থাকে যখন তাদের বয়স ২৪-২৫ বছর হয়।
পুরুষের বীর্য নির্দিষ্ট পরিমান সুস্হ ও সাভাবিক শুক্রাণু না থাকে তাহলে সেই পুরুষ সন্তান জন্ম দান করতে সক্ষম হয় না । এই অবস্হাকে বলা হয় infertility বা অনুর্বরতা ।
খ)পুরুষ যদি দেরি করে সন্তান গ্রহণ করে তাহলে সেই সন্তানের মাঝে জেনেটিক্যাল এবনরমালিটি দেখার সম্ভাবনা থাকে।আর এই সম্ভাবনা বয়স বৃদ্ধির সাথে সাথে বাড়তে থাকে।
গ)পুরুষের যৌন ক্ষমতা ধীরে ধীরে বাড়তে থাকে এবং এক পর্যায়ে তা সর্বোচ্চ হয়ে আবার কমতে শুরু করে। সাধারণত ৩০ এর পর পুরুষের দেহে যৌন হরমোন টেস্টোস্টেরনের উৎপাদন প্রতি বছরে ২% করে কমতে থাকে।
ঘ)বয়স বাড়ার সাথে সাথে পুরুষের স্পার্ম কোয়ালিটি দুর্বল হতে থাকে।।

২) নারীরা সাধারণত যে ধরনের ঝামেলার মুখোমুখি হয়ঃ
ক)নারীরা দেরিতে বিয়ে করার ফলে যে সমস্যা সবচেয়ে বেশি ভুগেন তা হল " Miscarriage ( loss of an embryo or fetus before the 20th week of pregnancy)" . (অপরিনত অবস্হায় মানবভ্রুণ বা শিশু ভুমিস্ট হওয়াকে Miscarriage বলা হয় ।
খ) নারীদের 'Fertility rate' ' (সন্তান জন্ম দানের ক্ষমতা) বয়স বাড়ার সাথে সাথে হ্রাস পায় । অর্থাৎ বয়স বাড়ার সাথে সাথে নারীদের 'Infertility rate' বাড়তে থাকে।তার মানে ২০-২৫ বয়সের নারী্রা যতটুকু Fertile, ২৬-৩০ বয়সের নারীরা তত Fertile হবে না।তাছাড়া নারীদের কম বয়সে কনসিভ করাও সহজ কারণ এই সময়ে তাদের ব্লাড প্রেসারের ঝামেলা ,ডায়াবেটিস এবং Gynecological প্রবলেম যেমন Fibroids,endometrisis এর সম্ভাবনা কম থাকে ।
গ)বয়স বাড়ার সাথে সাথে নারীদের ডিম্বাণুর Quality খারাপ হতে থাকে।."

নারীদের মনে রাখা উচিত যে সুস্থ ও সবল মানব শিশু জন্মদানে তাদের ভূমিকাই বেশি। বর্তমানে দেরি করে সন্তান নেয়ার ফলে যেসব অসুবিধা পৃথিবীতে দেখা যাচ্ছে তা এক কথায় ফুটিয়ে তুলেছে The New Republic এর, science editor Judith Shulevitz। বলে,"“For we are bringing fewer children into the world and producing a generation that will be subtly different—‘phenotypically and biochemically different,’ as one study I read put it—from previous generations.
[Collected]

দুনিয়াতে সবচেয়ে সহজ হলো
অন্যের সমালোচনা করা,
আর সবচেয়ে কঠিন হলো
নিজেকে সংশোধন করা।

---হযরত আলী (রা:)

"আল্লাহ যাকে ইচ্ছা তাঁর দ্বীনের প্রতি আকৃষ্ট করেন এবং যে তাঁর অভিমুখী হয় তাকে তিনি দ্বীনের দিকে হিদায়াত করেন।"

[সূরা শূরা ৪২, আয়াত ১৩]

আজকের কুইজ (19-May-2019)

আজ অংশগ্রহণ করেছেন:2134 জন
প্রশ্নঃ ‘মাফিয়া’ আন্তর্জাতিক সন্ত্রাশী একটি দলের নাম। প্রায় ৫ হাজার সদস্য রয়েছে এই দলে, যারা মাদক চোরাচালান থেকে শুরু করে খুন, অপহরন এর মত কাজ করে থাকে। বাংলাদেশেও এর যথেষ্ট প্রভাব লক্ষ করা যায়। মার্কিন সাময়িকী ফোর্বস-এর বিশ্বের শীর্ষ পলাতক অপরাধীদের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন এই সন্ত্রশী গ্রুপের প্রধানের নাম। ‘মাফিয়া’ এর প্রধানের নাম কি?
(A) দাউদ ইব্রাহিম
(B) জুবিনা জেরিন
(C) ছোটা শাকিলক