About Yeamin Hussain

চেষ্টা করতে থাকুন.. হয়ে যাবে।
একবার না হইলে দেখ হাজার বার...

শিরোনাম-3 (সূত্র: সমকাল) তারিখ:20-Jun-2019
জনপ্রিয় অনলাইন গেম প্লেয়ার আননোন'স ব্যাটলগ্রাউন্ডস (পাবজি) ইসলাম ধর্মের জন্য অবমাননাকর বলে দাবি করেছে ইন্দোনেশিয়ার একটি মুসলিম গোষ্ঠী।

ইরাক এবং নেপালে আনুষ্ঠানিকভাবে এই গেম নিষিদ্ধ ঘোষণার পর ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশে বুধবার ফতোয়া দিয়ে ওই দাবি করা হয় বলে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে।

ভারতের গুজরাটেও নিষিদ্ধ করা হয়েছ ২০১৭ সালে শুরু হওয়ার পর বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয় হওয়া এই পাবজি খেলা।...বিস্তারিত >>

শিরোনাম-1 (সূত্র: কালের কন্ঠ) তারিখ:20-Jun-2019
বিশ্বের বিভিন্ন দেশে প্রায় ২১ হাজার ‘শরণার্থী’র (রিফিউজি) উৎস বাংলাদেশ। এর বাইরে বিভিন্ন দেশে এমন ৫৯ হাজার ব্যক্তির ‘অ্যাসাইলাম’-এর (আশ্রয়ের) আবেদন নিষ্পত্তির অপেক্ষায় আছে যাদের উৎস রাষ্ট্রও বাংলাদেশ। আজ বৃহস্পতিবার বিশ্ব শরণার্থী দিবস সামনে রেখে গতকাল বুধবার জাতিসংঘ শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) প্রকাশিত ‘২০১৮ সালে জোরপূর্বক বাস্তুচ্যুতির বৈশ্বিক প্রবণতা’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।...বিস্তারিত >>

শ্যামলীতে পেট্রোল পাম্পে আগুন

নতুন আইনে ইনজেকশন দিয়ে নপুংসক করা হবে ধর্ষককে

যাদের প্রচুর বিনোদনের প্রয়োজন, তারা এটা দেখুন।

শূন্য হতে ১৮ বছরের নাগরিকরাও পাবে এনআইডি

ইউরোপে প্রবেশের চেষ্টায় ৬৪ জন বাংলাদেশিসহ ৭৫ জন অভিবাসন প্রত্যাশী ১৪ দিন ধরে তিউনিসিয়া উপকূলে নৌকায় ভাসছেন।

রেড ক্রিসেন্টের বরাতে রয়টার্স জানিয়েছে, বাংলাদেশি ছাড়া ওই নৌকায় মরক্কো, সুদান এবং মিশরের নাগরিক রয়েছেন। শরণার্থী শিবিরগুলোতে স্থান সঙ্কটের কারণ দেখিয়ে নৌকাটিকে তীরে ভিড়তে দেয়নি তিউনিশিয়া।

হৃদরোগের কারণ কোল্ড/এনার্জি ড্রিংক। পরিত্যাগ করুন, একেবারে পরিত্যাগ করা সম্ভব না হলে ধীরে ধীরে কমিয়ে আনুন।

সাবধান! কাগজে মোড়ানো খাবার খেলে হতে পারে ক্যান্সার!
খবরের কাগজে মোড়ানো খাবার শরীরের মারাত্মক ক্ষতি করছে বলে জানিয়েছে ভারতের খাদ্য নিরাপত্তা ও মান যাচাইয়ের সংস্থা ফ্যাসাই। অথচ চপ, সিঙাড়া থেকে শুরু করে যে কোনও ধরণের রান্না করা খাবার কাগজে মুড়ে দেওয়াটা স্বাভাবিক অভ্যাসে পরিণত হয়েছে।

কিন্তু বিজ্ঞানীরা বলছেন, এই অভ্যাসের জন্যই শেষ পর্যন্ত ক্যান্সারের মত মারাত্মক রোগও হতে পারে। বলা হয়েছে, সাধারণত খবরের কাগজের ঠোঙা বা ছেঁড়া কাগজে খাবার মুড়ে দেওয়া হয়। কিন্তু সেই কাগজ ছাপা হয় নানা রকম রাষায়নিক দিয়ে তৈরি করা কালি দিয়ে। সেই কালি সরাসরি পেটে গেলে শরীর খারাপ, এমনকি মৃত্যু পর্যন্ত সম্ভব।

খবরের কাগজে কালি কিছুটা মিশে যায়, কিছুটা আলগা থাকে। যখন কোনও রান্না করা খাবার কাগজে মুড়ে দেওয়া হয়, তখন সেই আলগা কালি লেগে যায় খাবারের গায়ে। ফলে সরাসরি সেই মারাত্মক ক্ষতিকর কালি চলে যায় পেটে। দীর্ঘদিন ধরে খবরের কাগজে মোড়া খাবার খেলে তাই শারীরিক ক্ষতি হওয়া নিশ্চিত।
চিকিৎসকদের মতে, খবরের কাগজে মুড়ে দেওয়া খাবার শরীরের পক্ষে খুবই ক্ষতিকর। এ নিয়ে ক্রেতা বিক্রেতাদের মধ্যে সচেতনতা তৈরি হওয়া খুবই দরকার।

বালিকারা সাবধান!!
[ বর্তমানে 70 শতাংশ মেয়ের মধ্যে যা দেখা যাচ্ছে...]
স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে সকালে নাস্তা না খেয়ে বা কম খেয়ে স্কুলে যাওয়ার প্রবনতা বেশি। ছেলেদের তুলনায় মেয়েরা এই কাজ বেশি করে থাকে। অনেকে সকালে খেয়ে গেলেও দুপুরে কিছুই খায় না, কেউ আবার স্কুলের সামনে থেকে অস্বাস্থকর ফুসকা, আচার ইত্যাদি থেয়ে থাকে। এভাবে ধীরে ধীরে শরীরে রোগ জমা হতে থাকে 3-4 বছর পর, দীর্ঘক্ষণ না খেয়ে থাকার কারণে + অস্বাস্থকর খাবার খাওয়ার কারণে নাড়িতে আলসার (ঘাঁ), কঠিন আকারে গ্যাসটিক, কিডনিতে পাথর, বুকের মধ্যে যন্ত্রণা, পেট ব্যথা, মাথা ব্যথা ইত্যাদি সঠিল রোগ শরীরে বাসা বাধে। যার জন্য শিক্ষাথীকে অনেক ভোগান্তিতে পড়তে হয়... অভিভাবকদের হাসপাতাল ও ডাক্তারের খরচ বাবদ অনেক অর্থ+ সময় নষ্ট করতে হয়।
--
শুধু তাই নয়, উপরোক্ত রোগের কারণে কোন কোন শিক্ষাথী স্থায়ীভাবে বন্ধাত্বও হয়ে যেতে পারে।
-
তাই সকলের নিকট পরামর্শ একটু অলশতা/অসাবধনতা যেন মৃত্য+ভোগান্তির কারণ না হয় সে দিকে লক্ষ্য রাখা।

আজকের ইংল্যান্ড Vs বাংলাদেশ বিশ্বকাপ দেখার লিংক (কম্পিউটার থেকে): http://milimishi.com/play.php

কম্পিউটার থেকে
লাইভ বিশ্বকাপ দেখার লিংকঃ
http://milimishi.com/play.php

চাঁদ দেখা যায়নি, ঈদ বৃহস্পতিবার

দূরবীনে সমস্যা; না চাঁদ উঠেনি?
৩দিন পর শোনা যাবে না তো যে, দূরবীনে সমস্যা ছিল?

গুগল আবার হুয়াওয়ের ‘বন্ধু’
---
-ট্রাম্প প্রশাসন চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়েকে ‘কালো তালিকাভুক্ত’ করায় বড় ধরনের ধাক্কা খায় প্রতিষ্ঠান। একে একে হুয়াওয়ের পাশ থেকে সরে যাওয়ার ঘোষণা দেয় কয়েকটি মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান। তবে যুক্তরাষ্ট্রের পক্ষ ওই নিষেধাজ্ঞা আদেশ তিন মাসের জন্য শিথিল করায় প্রায় সব কটি প্রতিষ্ঠান আবার হুয়াওয়ের পাশে ফেরার ঘোষণা দিয়েছে। এর মধ্যে সবচেয়ে বড় নামটি হল—গুগল।

ঈদ কত তারিখ হবে? ৫ না ৬?

মানুষের পেট ফেঁড়ে (নিদিষ্ট সময়ের পূর্বে) বাচ্চা বের করার পদ্ধতিকে ‘সিজার’ বলে। (লোভী, অজ্ঞ, অন্ধকার মানব সভ্যতার নিদর্শন)।
-
বাংলাদেশে ‘সিজার’ নিষিদ্ধ করা একান্ত প্রয়োজন। কোন কথা নাই, কোন যুক্তি নাই। ডাইরেক নিসিদ্ধ।
-----
সে সকল ডাক্তার এর পক্ষে যুক্তি দিবেন, তারা বিকল্প আরো অনেক ব্যবসা রয়েছে, যা মানুষ ঠকিয়ে আরো বেশি মুনাফা করা যায়, সেগুলো করতে পারেন।
-----
=> মানব সভ্যতা খুবই বু্দ্ধিমান প্রাণী, তাই তাদের পেট চিরে বাচ্চা প্রসব করতে হয়, অন্যন্ন প্রাণীর বুদ্ধি কম তাই তাদের সিজার লাগে না।
=> মানুষের যেই বাচ্ছা সিজারের মাধ্যমে হয়, সে জন্মের পর শাল দুধ পায় না। এমনকি কয়েকদিন থেকে সপ্তাহ পর্যন্ত ভালভাবে দুধ পায় না
=> সিজার করে একজন মাকে পঙ্গু করে দেওয়া হয়।
এছাড়া আরো অনেক প্রবলেম থাকলেও আমাদের দেশের ডাক্তারগণ শিশুর পিতা-মাতাকে ভয় দেখিয়ে টাকার লোভে সিজার করিয়ে থাকেন,
-
ভয় গুলো নিন্মরূপঃ
=> বাচ্চার পরিশন ঠিক নাই।
=> বাচ্ছা শ্বাস-প্রশাস ঠিক নাই, এখনই সিজার না করলে মা-বাচ্চার ক্ষতি হতে পারে।
=> বাচ্চা পেটের মধ্যে পায়খানা করে দিয়েছে।
=> বাচ্ছা আকারে বেশি বড় হয়ে গিয়েছে।
-
মনে রাখবেন সৃষ্টিকর্ত/প্রকৃতিক উপায়ে পেটের মধ্যে একটি বাচ্ছার শুরু থেকে জন্মের 2-3দিন পূর্ব পর্যন্ত সব কিছু ঠিক রাখতে পারলে, 0 থেকে একটি মানুষের আকার দিতে পারলে আর মাত্র 2-3 দিন পর স্বাভাবিকভাবেই প্রসবও দিতে পারেন।
******
জানি এই লেখা বৃথা কেননা আমরা মানুষ তো সৃষ্টিকর্তার চেয়ে বেশি বুঝি, তার থেকে বেশি আবিষ্কার করে ফেলেছি, এখন আমাদের আর সৃষ্টিকর্তা লাগে না।

প্রতি টা মেয়েই এ ভুলগুলি করে আর পরিবার ভাংগে ।

প্রিয় সানি ভাইয়ের গান, প্রতিযোগীতার এই ভীড়ে একটু ঠাই পাওয়ার চেষ্টায়!

লিভারে বিষ জমা হলে বুঝবেন যেভাবে
১. লিভারে টক্সিক জমা হলে ত্বকে সমস্যা দেখা দেয়। সাধারণত যতক্ষণ না ত্বকে কোনও ধরনের ফুসকুড়ি দেখা দেয় তার আগ পর্যন্ত ত্বকের সমস্যা হলে কেউ লক্ষ্য করেন না। ত্বকের সমস্যা বেড়ে গেলে বুঝতে হবে লিভারে কোনও ধরনের সমস্যা হয়েছে।

২. যদি ব্রাশ করার সময় দাঁত দিয়ে রক্ত পড়ে তাহলে বুঝতে হবে লিভারে বিষ জমা হয়েছে।

৩. যদি পিরিয়ড চলাকালীন সময়ে নারীদের হরমোনের ভারসাম্যজনিত সমস্যা হয় তাহলে বুঝতে হবে লিভার ভাল ভাবে কাজ করতে পারছে না। হরমোনের সমস্যা হলে সাধারণত ঘন ঘন মুড পরিবর্তন হয়, ওজন ওঠা-নামা করে এবং মানসিক চাপ বেড়ে যায়।

৪. শরীরে অতিরিক্ত ঘাম হলে বুঝতে হবে লিভার ঠিক মতো কাজ করছে না। যেহেতু লিভার শরীরের অন্যতম বড় একটি অঙ্গ এ কারণে অতিরিক্ত গরম হলে লিভার ক্ষতিগ্রস্ত হয়।তখন ঘামের মাধ্যমে শরীর ঠাণ্ডা হয়।

৫. লিভারে টক্সিক জমা হলে মুখে দুর্গন্ধ হয়।

৬. লিভারের কার্যকারিতা ঠিক না থাকলে অতিরিক্ত ক্লান্ত লাগে। তখন মাথা ঘোরোনো, দুর্বল লাগা এসব উপসর্গ বেড়ে যায়।

প্রাইমারির প্রবেশপত্র পাওয়ার লিংকঃ
http://admit.dpe.gov.bd/att/applicant/login

খুবই সুন্দর একটা গজল।

সিগারেটের সর্বনিম্ন মূল্য ৯, গোল্ডলিফ ১৬, বেনসন ২০ টাকা হবে

‘মিলিমিশি’ কুইজ (10/05/2019)
----
1024 কে.বি (কিলোবাইট) = 1 এম.বি (মেগাবাইট), 1024 এম.বি = 1 জিবি (ঘিগাবাইট), 1024বিজি=1 টিবি (টেরাবাইট)। কোন ইন্টারনেটের গতি 1Mbps মানে হলো এই গতি প্রতি সেকেন্ডে 1MB ডাটা আদান-প্রদান করতে সক্ষম। 2Mbps ডাউনলোড গতি সম্পন্ন একটি ইন্টারনেট কানেকশন দিয়ে 120MB ফাইল ডাউনলোড করতে কতক্ষণ সময় লাগবে?
(A) 1 মিনিট
(B) 2 মিনিট
(C) 5 মিনিট
******
[ কুইজ অপশনে গিয়ে উত্তর প্রদান করুন...]

বিস্কুট বাড়াচ্ছে ক্যান্সারের ঝুঁকি!
ক্যান্সার এপিডেমিওলজি, বায়োমার্কাস অ্যান্ড প্রিভেন্স নামের একটি মার্কিন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, অতিরিক্ত বিস্কুট খাওয়া ডেকে আনতে পারে মারাত্মক বিপদ

Hi all friend

আসুন জেনে নেই যেসব রোগ থেকে মুক্তি দেবে ডাবের পানি।

১. ডাবের পানি ত্বককে সংক্রমণ থেকে বাঁচাতে, ব্রণর প্রকোপ কমাতেও সার্বিকবাবে স্কিনের ঔজ্জ্বলতা বাড়ায়।

২. পানি শরীরে লবণের মাত্রা ঠিক রাখে। ফলে ওয়াটার রিটেনশন বেড়ে গিয়ে ওজন ওজন কমায়।

৩. ডাবের পানিতে রয়েছে ভিটামিন সি, পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম, যা রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে থাকে।

৪. ডাবের পানিতে থাকা অ্যামাইনো অ্যাসিড এবং ডায়াটারি ফাইবার ইনসুলিনের কর্মক্ষমতা বাড়িয়ে দেয়। ফলে স্বাভাবিকভাবেই ব্লাড সুগার নিয়ন্ত্রণে চলে আসে।

৫. মানুষের শরীরে সবচেয়ে বেশি প্রয়োজন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো। রাইবোফ্লবিন, নিয়াসিন, থিয়ামিন এবং পাইরিডোক্সিনের মতো উপকারি উপাদানে ভরপুর ডাবের পানি প্রতিদিন পান করলে শরীরের অন্দরের শক্তি এতটা বৃদ্ধি পায় যে জীবাণুরা কোনওভাবেই ক্ষতি করার সুযোগ পায় না।

৬.ডাবের পানি শরীরের কোলেস্টেরল বা এল ডি এল-এর পরিমাণ কমিয়ে হার্টের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্যে করে।ফলে হার্ট অ্যাটাকের আশঙ্কা কমে যায়।

৮. ডিহাইড্রেশনের কারণে মাথা যন্ত্রণা বা মাইগ্রেনর অ্যাটাক হলে খেতে পারেন এক গ্লাস ডাবের পানি।

৯. ডাবের পানি রয়েছে সাইটোকিনিস নামে নামে একটি অ্যান্টি-এজিং উপাদান, যা শরীরের উপর বয়সের ছাপ পরতে দেয় না।

১০. প্রচুর মাত্রায় পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম থাকার কারণে ডাবের পানি কিডনির কর্মক্ষমতা বাড়ায়।

৭১ বছর বয়সী প্রধানমন্ত্রী সুন্দর ভাবে চালাচ্ছেন দেশ,
তবে কেন ৩০ হলেই আমার যোগ্যতার প্রমাণ করা শেষ....??

আমরা অনেকে শখ করে পশু/পাখি পালন করি। এক্ষেত্রে অবশ্যই অনেক বেশি পরিষ্কার পরিছন্ন থাকতে হবে, পশু/পাখির শরীরে বিভিন্ন ধরনের রোগ-জিবানু থাকে, তাই হাত দিয়ে ধরার পর অবশ্যেই হাত ভাল করে ধুয়ে নিতে হবে। নয়তো পশুপাখির শরীর থেকে অনেক জঠিল রোগ মানব শরীরে প্রবেশ করতে পারে। শখ যেন আমাদের মৃত্যুর কারণ না হয়ে দাড়ায় সেদিকে লক্ষ্য রাখতে হবে। কোন পাখি তার বাচ্চাদেরকে দুধ পান করায়?
(A) উট পাখি
(B) বাদুড়
(C) ঘুঘু পাখি

পান্তা খাওয়া সমস্যা না।
কিন্তু গরম ভাতে পানি দিয়ে পান্তা বানানোটা ফাজলামো।

টেনশন মুক্ত হোন,,
১. ভুলঃ কোমর ব্যথা মানে কিডনি রোগ!
নির্ভুলঃ কিডনি রোগে প্রস্রাব কমে যায়, খাওয়ার রুচি কমে যায়, বমি বমি লাগে, মুখ ফুলে যায়!
২. ভুলঃ ঘন ঘন প্রস্রাব মানেই ডায়াবেটিস বা বহুমূত্র রোগ!!
নির্ভুলঃ ডায়াবেটিস হলে প্রথম অনুভূতি হল- এতো খেলাম, তবুও কেন শক্তি পাইনা, এছাড়া ওজন কমে যায়, মুখে দুর্গন্ধ হয়, ঘা শুকাতে চায়না!
৩. ভুলঃ ঘাড়ে ব্যথা মানেই প্রেসার!
নির্ভুলঃ প্রেসার বাড়লে বেশিরভাগ ক্ষেত্রে কোন উপসর্গ পাওয়া যায় না! একটু অস্বস্তিকর অনুভুতি হয় মাত্র।
৪. ভুলঃ বুকের বামে ব্যথা মানে হার্টের রোগ!
নির্ভুলঃ হার্টের রোগে সাধারণত বুকে ব্যথা হয় না। হলেও বামে নয়তো বুকের মাঝখানে ব্যথা হয়... হার্টের সমস্যায় সাধারণত বুকের মাঝখানে চাপ চাপ অনুভূতি হয়, মনে হয় বুকের মাঝখানটা যেন কেউ শক্ত করে ধরে আছে!!
৫. ভুলঃ মিষ্টি খেলেই ডায়াবেটিস হয়।
নির্ভুলঃ ডায়াবেটিস হরমোনাল অসুখ। অগ্ন্যাশয় ঠিকমত কাজ না করলে ডায়াবেটিস হয়। তাই মিষ্টি খাওয়ার সাথে এই রোগ হবার সম্পর্ক নেই। কিন্তু ডায়াবেটিস হয়ে গেলে মিষ্টি খেতে হয় না।
৬. ভুলঃ প্রেগন্যান্সিতে বেশি পানি খেলে পায়ে পানি আসে।
নির্ভুলঃ প্রেগন্যান্সিতে প্রোটিন কম খেয়ে, কার্বোহাইড্রেট বেশি খেলে পায়ে পানি আসে। তাই প্রোটিন বেশি বেশি খেতে হয়।
৭. ভুলঃ এক্সক্লুসিভ ব্রেস্ট ফিডিং করাকালীন বেবির (৬মাসের আগে পানিও খাওয়ানো যায় না একারণে) ডায়রিয়া হলে, মা স্যালাইন খেলেই বেবিরও চাহিদা পূরণ হয়ে যায়।
নির্ভুলঃ মা খেলেই বাচ্চার চাহিদা পূরণ হয় না... বেবিকেও স্যালাইন খাওয়াতে হয়।
৮. ভুলঃ দাঁত তুললে চোখের আর ব্রেইনের ক্ষতি হয়।
নির্ভুলঃ দাঁত তোলার সাথে চোখের আর ব্রেইনের কোনো সম্পর্ক নেই। দাঁত, চোখ, মাথার নার্ভ সাপ্লাই সম্পূর্ণ আলাদা।
৯. ভিটামিন এ জাতীয় খাবার না খেলে চোখের জ্যোতি কমে যায়।
১০. টক/ ডিম/ দুধ খেলে ঘা দেরীতে শুকায়।
নির্ভুলঃ টক/ ডিমের সাদা অংশ/ দুধ খেলে ঘা তাড়াতাড়ি শুকায়।
১১. ভুলঃ অস্বাভাবিক আচরন, ভাংচুর, পাগলামি মানেই জ্বিন ভুতে ধরা!!!
নির্ভুলঃ এটা বাইপোলার ডিসঅর্ডার, সিজোফ্রেনিয়া, হ্যালুসিনেশন।
১২. ভুলঃ তালু কাটা, এক চোখ, কপালে চোখ, বাঘের মত ডোরাকাটা দাগ নিয়ে জন্ম গ্রহন করা বাচ্চা কিয়ামতের আলামত, আল্লাহর গজব, বাঘের বাচ্চা।
নির্ভুলঃ মানুষের পেট থেকে বাঘের বাচ্চা হয় না আর কিয়ামতের আলামত বা গজব বাচ্চাদের উপর আসে না। এসব জিনগত রোগ বা জন্মগত রোগ।
১৩. ভুলঃ প্রেগন্যান্ট মহিলা আয়রণ, ক্যালসিয়াম এসব খেলে বাচ্চা বড় হয়ে যায়। তাই গাইনী ডাক্তার সিজার করার জন্য এগুলা প্রেসক্রাইব করে....
নির্ভুলঃ প্রেগন্যান্ট মহিলা আয়রণ, ক্যালসিয়াম না খেলে গর্ভস্থ বেবির নিউরাল টিউব ডিফেক্ট হয়।
১৪. ভুলঃ প্রেগন্যান্সিতে সাদাস্রাব হলে ফ্লুইড কমে যায়।
নির্ভুলঃ White discharge এবং Amniotic fluid সম্পূর্ণ আলাদা দুটো ফ্লুইড.. একটার সাথে আর একটার কোনো সম্পর্ক নেই।
১৫. বাচ্চা না হওয়া মানেই বন্ধ্যা নারী।
নির্ভুলঃ বন্ধ্যা, নারী এবং পুরুষ উভয়ই হতে পারে।।
__________________________________________
এ ধরণের আরো অনেক ধরণের গুজব বা কুসংস্কার আমাদের সমাজে প্রচলিত, যেগুলোর কোনো ভিত্তি বা বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই।

আজকের কুইজ (26-Jun-2019)

আজ অংশগ্রহণ করেছেন:3387 জন
প্রশ্নঃ ‘Education-শিক্ষা’ এই বর্ণটির মধ্যে 5 ভাওয়েল রয়েছে, আবার ‘A Quick brown fox jumps over the lazy dog’ বাক্যটির মধ্যে ইংরেজী 26টি অক্ষর রয়েছে। নিচের কোন Word টি ‘ক্ষতিকারক’ এর সঠিক ইংরেজী শব্দ?
(A) Harmful
(B) Harmfully
(C) Damageable