রক্তনালীর ব্লক রোধ করে যে ৭ খাবার

রক্তনালী ব্লক রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। জীবন পরিচালনায় কিছু নিয়ম-কানুন মেনে চললে এই রোগকে সহজেই প্রতিরোধ করা যেতে। সেজন্য নিচের সাতটি খাবার খেতে পারেন।

১. আপেল
এই ফলটিতে রয়েছে পেকটিন নামক কার্যকরী উপাদান যা দেহের খারাপ কোলেস্টেরল কমায় ও রক্তনালীতে প্লাক জমার প্রক্রিয়া ধীর করে দেয়। গবেষণা বলছে প্রতিদিন ১ টি করে আপেল খেলে রক্তনালীর শক্ত হওয়া এবং ব্লক হওয়ার ঝুঁকি প্রায় ৪০% পর্যন্ত কমে যায়।

২. দারুচিনি

এই দারুচিনি অ্যান্টিঅক্সিডেন্ট কার্ডিওভ্যস্কুলার সিস্টেমের সার্বিক উন্নতিতে কাজ করে থাকে। এছাড়াও গবেষণায় লক্ষ্যকরা গিয়েছে প্রতিদিন মাত্র ১ চামচ দারুচিনি গুঁড়ো খেলে দেহের কোলেস্টেরল কমায় এবং রক্তনালীতে প্লাক জমে ব্লক হওয়ার হাত থেকে রক্ষা করে।

৩. কমলার রস

গবেষণায় দেখা গেছে প্রতিদিন ২ কাপ বিশুদ্ধ কমলার রস পান করলে রক্ত চাপ স্বাভাবিক রাখে। কমলার রসের অ্যান্টিঅক্সিডেন্ট রক্তনালীর সার্বিক উন্নতিতে কাজ করে ফলে রক্তনালী ড্যামেজ হওয়ার হাত থেকে রক্ষা পায়।

৪. ব্রুকলি

এই ব্রকলিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন কে যা দেহের ক্যালসিয়ামকে হাড়ের উন্নতিতে কাজে লাগায় এবং ক্যালসিয়ামকে রক্তনালী নষ্ট করার হাত থেকে রক্ষা করে থাকে। ব্রকলির ফাইবার উপাদান দেহের কোলেস্টেরল কমায় এবং উচ্চ রক্তচাপের ঝুঁকি কমিয়ে আনে।

৫. তিসীবীজ

যেহেতু তিসীবীজে রয়েছে প্রচুর পরিমাণে আলফা লিনোলেনিক অ্যাসিড যা উচ্চ রক্তচাপ কমায় এবং রক্তনালীর প্রদাহকে দূর করতে সহায়তা করে এবং সেই সঙ্গে রক্তনালীর সুস্থতা নিশ্চিত করে।

৬. গ্রিন টি

সবুজ চা বা গ্রিন টি-তে রয়েছে প্রচুর পরিমাণে ক্যাচেটিন যা দেহে কোলেস্টেরল শোষণ কমায় এবং হৃদপিণ্ডকে সুস্থ রাখতে বিশেষভাবে সহায়তা করে। প্রতিদিনের চা কফির বদলে গ্রিন টি পান করলে দেহের সুস্থতা নিশ্চিত হয়।

৭. তৈলাক্ত মাছ

সামুদ্রিক তৈলাক্ত মাছের ওমেগা৩ ফ্যাটি অ্যাসিড দেহের ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমিয়ে হৃদপিণ্ডকে সুস্থ ও নীরোগ রাখতে বিশেষ ভূমিকা পালন করে।

আজকের কুইজ (26-Jun-2019)
---
প্রশ্নঃ ‘Education-শিক্ষা’ এই বর্ণটির মধ্যে 5 ভাওয়েল রয়েছে, আবার ‘A Quick brown fox jumps over the lazy dog’ বাক্যটির মধ্যে ইংরেজী 26টি অক্ষর রয়েছে। নিচের কোন Word টি ‘ক্ষতিকারক’ এর সঠিক ইংরেজী শব্দ?
(A) Harmful
(B) Harmfully
(C) Damageable
--
কুইজ মেনু থেকে উত্তর প্রদান করুন...... Read More>>

ইবনু ‘আববাস (রাঃ) হতে বর্ণিত। তিনি ‘উমার (রাঃ)-কে মিম্বারের ওপর দাঁড়িয়ে বলতে শুনেছেন যে, আমি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে বলতে শুনেছি, তোমরা আমার প্রশংসা করতে গিয়ে বাড়াবাড়ি করো না, যেমন ‘ঈসা মারইয়াম (আঃ) সম্পর্কে খ্রিস্টানরা বাড়াবাড়ি করেছিল। আমি তাঁর বান্দা, তাই তোমরা বলবে, আল্লাহর বান্দা ও তাঁর রাসূল।
(সহীহুল বুখারী, হাদিস নং-... Read More>>

--: বিসমিল্লাহির রাহমানির রাহীম :--

أَوَلَمْ يَرَوْا إِلَى الْأَرْضِ كَمْ أَنۢبَتْنَا فِيهَا مِن كُلِّ زَوْجٍ كَرِيمٍ

অর্থ: তারা কি যমীনের প্রতি লক্ষ করেনি? আমি তাতে প্রত্যেক প্রকারের বহু উৎকৃষ্ট উদ্ভিদ উদগত করেছি।
(সূরা আশ-শু'আরা, আয়াতঃ ৭)

তাফসীর: زَوْجٍ এর শাব্দিক অর্থ হচ্ছে যুগল। এ কারণেই পুরুষ ও স্ত্রী, নর ও নারীকে زَوْجٍ বলা হয়। অনেক বৃক্ষের মধ্যেও নর ও নারী থাকে,... Read More>>

হেরেছে ইংল্যান্ড, বেড়েছে বাংলাদেশের আশা
---
[[বিস্তারিত News মেনুতে দেখুন, প্রতিদিন আপডেট রাখুন....]]
নিউজ মেনুঃ https://milimishi.com/news.php... Read More>>

আবূ দারদা (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ
যে ব্যক্তি ঈমানের সাথে পাঁচটি কাজ করবে সে জান্নাতে প্রবেশ করবে।
(১) যে ব্যক্তি উত্তমরূপে অযু ও রুকু' সাজদাহ্ সহকারে নির্ধারিত সময়ে পাঁচ ওয়াক্ত সলাত আদায় করবে,
(২) রমাযান মাসের সিয়াম পালন করবে,
(৩) পথ খরচের সার্মথ্য থাকলে হজ করবে,
(৪) সন্তুষ্ট... Read More>>

ইরানে মার্কিন হামলার পরিণতি কী হতে পারে?
ইত্তেফাক ডেস্ক ০১:৩৫, ২৫ জুন, ২০১৯
---------
ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। গত বৃহস্পতিবার মার্কিন ড্রোন গুলি করে ভূপাতিত করার পর পাল্টা জবাব হিসেবে ইরানের তিনটি সামরিক স্থাপনায় হামলার অনুমোদন দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু শেষ মুহূর্তে এই সিদ্ধান্ত পরিবর্তন... Read More>>

--: বিসমিল্লাহির রাহমানির রাহীম :--

وَيُنذِرَ الَّذِينَ قَالُوا اتَّخَذَ اللَّهُ وَلَدًا

অর্থ: আর যেন সতর্ক করে তাদেরকে, যারা বলে, আল্লাহ সন্তান গ্রহণ করেছেন’।
(সূরা আল-কাহফ, আয়াতঃ ৪)

তাফসীর: যারা আল্লাহর সন্তান-সন্ততি আছে বলে দাবী করে এদের মধ্যে রয়েছে নাসারা, ইহুদী ও আরব মুশরিকরা। [ফাতহুল কাদীর] তাছাড়া পাক-ভারতের হিন্দুরাও আল্লাহর জন্য সন্তান-সন্ততি... Read More>>

প্রতিপক্ষ ছোট, তবে চ্যালেঞ্জটা ছিলো অনেক বড়। সেই বড় চ্যালেঞ্জ সহজেই জিতলো বাংলাদেশ। উল্টো পাত্তাই পায়নি বিশ্বকাপের শুরুতে আলোচনায় থাকা বিশ্ব ক্রিকেটের উদীয়মান এই শক্তি। মুশফিকুর রহিমের ব্যাটিং দৃঢ়তা ও সাকিব আল হাসানের পাঁচ উইকেটের বোলিং ঘূর্ণিপাকে পুরো ম্যাচে সামান্যতম প্রতিদ্বন্দ্বিতাও গড়তে পারেনি গুলবাদিন-রাশিদদের আফগানিস্তান।... Read More>>

made by me... Read More>>

অধিকাংশ শিক্ষার্থীরা পড়া-লেখা করার সময় বাংলা গ্রামারকে বেশি গুরুত্ব দেন না, অথচ পড়া-লেখা শেষে চাকুরী/নিযোগ পরীক্ষায় বাংলা গ্রামার থেকেই 5-10মার্কের পশ্ন থাকে। (কারক, সমাস, সন্ধি এই বিষয়গুলি ভাল করে আয়ত্ব রাখতে হবে)... Read More>>

/একটি আত্মবিধ্বংসী জাতির ধ্বংসের উপাখ্যান#

1. দুধে: শ্যাম্পু, ডিটারজেন্ট পাউডার
2. গরুর দুধ বৃদ্ধিতে: পিটুইটারী গ্ল্যান্ড ইনজেকশন
3. মাছে: ফরমালিন
4. শাকসবজি টাটকা রাখতে: কপার সালফেট
5. আম, লিচু জাম পাকাতে: কারবাইড
6. আম, লিচু, জাম সংরক্ষণে: ফরমালিন
7. ফল গাছে থাকতেই: হরমোন ও কীটনাশক
8. তরমোজে সিরিন্জ দিয়ে দেয়: পটাশিয়াম পারম্যাঙ্গানেট
9. কলা পাকানো হয়:... Read More>>

--: বিসমিল্লাহির রাহমানির রাহীম :--

إِنَّآ أَنزَلْنٰهُ قُرْءٰنًا عَرَبِيًّا لَّعَلَّكُمْ تَعْقِلُونَ

অর্থ: নিশ্চয় আমি একে আরবী কুরআনরূপে নাযিল করেছি যাতে তোমরা বুঝতে পার।
(সূরা ইউসুফ, আয়াতঃ ২)

তাফসীর: হাদীসে এসেছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, কুরআন নাযিল হয়েছে রামাদান মাসের চব্বিশ দিন গত হওয়ার পর। [মুসনাদে আহমাদ: ৪/১০৭]

অর্থাৎ... Read More>>

সিলেটে যাত্রী নিয়ে ট্রেন খালে, বহু হতাহতের শঙ্কা
[[বিস্তারিত News মেনুতে দেখুন, প্রতিদিন আপডেট রাখুন....]]
নিউজ মেনুঃ http://milimishi.com/news.php... Read More>>

দীপিকাকেও পরিচয়পত্র দেখাতে হয়!
লিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোন ছিলেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। কয়েকদিন আগে মুম্বাইয়ে ফিরেছেন তিনি। এরপর সেখান থেকে বাবা প্রকাশ পাড়ুকোনের সঙ্গে বেঙ্গালুরুতে যাচ্ছিলেন। সেদিন আলোকচিত্রীদের ক্যামেরার ঝলকানির মধ্যে দেখা গেলো অন্যরকম একটি ঘটনা।

মুম্বাইয়ে ছত্রপতি শিবাজি আন্তর্জাতিক বিমানবন্দরে নিজের... Read More>>

আজকের কুইজ (26-Jun-2019)

আজ অংশগ্রহণ করেছেন:3387 জন
প্রশ্নঃ ‘Education-শিক্ষা’ এই বর্ণটির মধ্যে 5 ভাওয়েল রয়েছে, আবার ‘A Quick brown fox jumps over the lazy dog’ বাক্যটির মধ্যে ইংরেজী 26টি অক্ষর রয়েছে। নিচের কোন Word টি ‘ক্ষতিকারক’ এর সঠিক ইংরেজী শব্দ?
(A) Harmful
(B) Harmfully
(C) Damageable