পৃথিবী সম্পর্কে জানা অজানা কিছু তথ্য
পৃথিবী সৌরজগতের মধ্যে একমাত্র জীবনধারণের উপযোগী একটি গ্রহ হিসেবে নিজের একটি স্বকীয়তা বজায় রেখেছে। উঁচু পাহাড়, গভীর সমুদ্র, আর্দ্র বনভূমি থেকে শুষ্ক মরুভূমি, পৃথিবীকে অন্যান্য গ্রহ থেকে করেছে আলাদা। এর ১৯৫টি দেশে ৭.৫ বিলিয়নেরও বেশি মানুষ বাস করে।

পৃথিবী সম্পর্কে কিছু সাধারণ তথ্য:
১। পৃথিবী সূর্যের তৃতীয় নিকটবর্তী গ্রহ। এর অনন্য প্রাকৃতিক ও রাসায়নিক গঠনের জন্যই এই গ্রহ জীবনধারণের উপযোগী।
২। পৃথিবী নিজ কক্ষপথে একবার ঘুরতে সময় নেয় ২৩ ঘন্টা ৫৬ মিনিট ৪ সেকেন্ড এবং সম্পূর্ণ কক্ষপথ ঘুরে আসতে সময় নেয় ৩৬৫ দিন।
৩। পৃথিবীর ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা ১৩৪° ফারেনহাইট এবং সর্বনিম্ন তাপমাত্রা -১২৮.৫° ফারেনহাইট।

পৃথিবীর পরিধি
বিষুব রেখা ধরে মাপলে পৃথিবীর পরিধি ২৪৯০১.৫৫ মাইল। যেহেতু পৃথিবী গোলাকৃতি নয়, তাই মেরু অঞ্চল দিয়ে মাপলে এর পরিধি কমে দাঁড়ায় ২৪৮৫৯.৮২ মাইল। পৃথিবী একটু চ্যাপ্টা। বিষুবীয় অঞ্চল দিয়ে একটু চওড়া। এই আকৃতিকে বলা হয় এলিপসয়েড (Elipsoid)। পৃথিবীর সমুদ্রপৃষ্ঠ থেকে গড় উচ্চতা নিয়ে একটি মডেল কল্পনা করা হয়। একে বলা হয় জিওআইডি (Geoid)। বিষুবীয় অঞ্চলে পৃথিবীর ব্যাস ৭৯২৬.২৮ মাইল এবং মেরু অঞ্চলে এর ব্যাস ৭৮৯৯.৮০ মাইল।
ঘুর্ণন
আগেই বলেছি পৃথিবী নিজ অবস্থানে একবার ঘুরতে সময় নেয় ২৩ ঘন্টা ৫৬ মিনিট চার সেকেন্ড (আরো নিখুঁত হিসাব করলে ৪.০৯০৫৩ সেকেন্ড)। যাই হোক, সূর্যের সামনে পৃথিবীর সেই একই অবস্থানে ঘুরে আসতে অতিরিক্ত ৪ মিনিট সময় লাগে। পৃথিবী নিজ কক্ষপথে একবার সম্পুর্ণ ঘুরে আসতে সময় নেয় ৩৬৪.২৪২৫ দিন। যেহেতু ক্যালেন্ডার ৩৬৫ দিনের, এই সময়টা পূরণ করতে একটি অতিরিক্ত দিন চারবছর পর পর যোগ করা হয়, যাকে আমরা বলি লিপ ইয়ার, যার ফলে ক্যালেন্ডার ইয়ার এস্ট্রোনমিকাল ইয়ারের সাথে সুসংগত অবস্থায় থাকে।

সূর্য ও চাঁদ হতে দূরত্ব
যেহেতু চাঁদ পৃথিবীর চারিদিকে উপবৃত্তাকার পথে ঘুরছে আবার পৃথিবী সূর্যের চারিদিকে উপবৃত্তাকার পথে ঘুরছে, তাই এদের মধ্যকার দূরত্ব সব সময় সমান নয়। পৃথিবী ও সূর্যের মধ্যকার গড় দূরত্ব ৯৩,০২০০০০ মাইল এবং পৃথিবী এবং চাঁদের মধ্যকার দূরত্ব ২৩৮৮৫৭ মাইল।
জল বনাম স্থল
পৃথিবীর ৭০.৮ শতাংশ পানি এবং ২৯.২ শতাংশ স্থল । এই বিশাল জলরাশির ৯৬.৫৪ শতাংশ পানি সামুদ্রিক। ১.৭৪ শতাংশ পানি বরফ হয়ে আছে, ১.৬৯ শতাংশ পানি ভূ অভ্যন্তরীণ, মাটির সাথে মিশে আছে ০.০০১ শতাংশ পানি, পার্মাফ্রস্টে আছে ০.০২২ শতাংশ পানি, বিভিন্ন হ্রদে আছে ০.০১৩ শতাংশ পানি, বায়ুমন্ডলে আছে ০.০০০১ শতাংশ পানি এবং অন্যান্য যায়গায় প্রায় ০.০০১১ শতাংশ পানি রয়েছে।
রাসায়নিক গঠন
পৃথিবী ৩৪.৬ শতাংশ লোহা, ২৯.৫ শতাংশ অক্সিজেন, ১৫.২ শতাংশ সিলিকন, ১২.৭ শতাংশ ম্যাগনেসিয়াম, ২.৪ শতাংশ নিকেল, ১.৯ শতাংশ সালফার এবং ০.০৫ শতাংশ টাইটানিয়াম দ্বারা গঠিত।
বায়ুমন্ডল
পৃথিবীর বায়ুমন্ডল মূলত ৭৭% নাইট্রোজেন, ২১% অক্সিজেন দ্বারা গঠিত, এছাড়া রয়েছে আর্গন, কার্বন ডাইঅক্সাইড এবং পানি।
সর্বোচ্চ উচ্চতা
পৃথিবীর সর্বোচ্চ বিন্দু মাউন্ট এভারেস্ট, যা সমুদ্রপৃষ্ঠ থেকে ২৯,০৩৫ ফিট উঁচু। ভূমি থেকে শীর্ষের হিসেবে সবচেয়ে লম্বা পর্বত হল হাওয়াই এর মাউনা কেয়া, যার দৈর্ঘ্য ৩৩,৪৮০ ফিট। এটি সমুদ্রপৃষ্ঠ থেকে ১৩,৭৯৬ ফিট উঁচু।

সর্বনিন্ম গভীরতা
মৃত সাগর পৃথিবীর সবচেয়ে নিচু যায়গা। এটি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১৩৬৯ ফুট নিচে অবস্থিত। এই সমুদ্রের উচ্চ লবণাক্ততার জন্য যে কেউ এই সমুদ্রে ভেসে থাকতে পারে। গভীরতার কথা বললে, পৃথিবীর সবচেয়ে যায়গা হল মারিয়ানা ট্রেঞ্চ। এর গভীরতা সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৩৬,০৭০ ফিট।
তাপমাত্রা
পৃথিবীর ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিলো ক্যালিফোর্নিয়ার ডেথ ভ্যালির গ্রিনল্যান্ড র‍্যাঞ্চে, ১০ জুলাই, ১৯১৩তে। যা ছিল ১৩৪° ফারেনহাইট। ১৯৮৩ সালে এন্টার্কটিকার ভস্টকে জুলাই মাসের ২১ তারিখে পৃথিবীর সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয়, যা ছিল ১২৮.৫ ° ফারেনহাইট।
দেশ ও জনসংখ্যা
ডিসেম্বর ২০১৮ এর হিসাব অনুযায়ী পৃথিবীর জনসংখ্যা ধরা হয় ৭৫৩৭০০০০০০০। পৃথিবীর সবচেয়ে জনবহূল দেশগুলো হল চীন, ভারত, যুক্তরাষ্ট্র, ইন্দোনেশিয়া, ব্রাজিল। পৃথিবীর জনসংখ্যা বৃদ্ধির হার ১.০৯ শতাংশ, অর্থাৎ প্রতিবছর ৮৩ মিলিয়ন নতুন মুখ এই পৃথিবীতে যোগ দেয়।
পৃথিবীতে সর্বমোট ১৯৫ দেশ। এর মধ্যে দ্য হলি সি এবং স্টেট অফ প্যালেস্তাইন জাতিসংঘের নন মেম্বার অবসারভার স্টেট হিসেবে স্বীকৃতি প্রাপ্ত। পৃথিবীর সবচেয়ে নতুন দেশ সাউথ সুদান, যা ২০১১ সালে রিপাবলিক অফ সুদান ভেঙে হয়।

{ধর্ষনের সাজা}
আমেরিকা: ধর্ষিতার বয়স ও ধর্ষনের মাত্রা দেখে ৩০
বছর পর্যন্ত কারাদন্ড ।
রাশিয়া: ২০ বছর সশ্রম কারাদন্ড।
চীন: কোনো ট্রায়াল নেই, মেডিকেল পরীক্ষার
পর মৃত্যুদন্ড ।
পোল্যান্ড: হিংস্র বুনো শুয়োরের খাঁচায় ফেলে
মৃত্যুদন্ড ।
মধ্যপ্রাচ্য আরব দুনিয়া: শেষ নিঃশ্বাস ত্যাগ করা পর্যন্ত
পাথর ছুড়ে মৃত্যু, ফাঁসি, হাত পা কাটা, যৌনাঙ্গ... Read More>>

What is Education?... Read More>>

পাঁচ দিনেই ওজন কমাবে আলু

বাড়তি ওজন মানেই বাড়তি বোঝা। আবার ঝুঁকিপূর্ণও। স্থূল শরীর ও মনে নানা রোগ বাসা বাঁধে। স্থূল ব্যক্তিদের ডায়াবেটিস সাধারণ মানুষের তুলনায় বেশি হয়। হৃদরোগের ঝুঁকি বেশি। এমনকি মস্তিষ্কে রক্তক্ষরণ হওয়ারও ঝুঁকি থাকে।

বেশি মোটা ব্যক্তির মেরুদণ্ড, কোমর ও হাঁটুতে ব্যথা বা প্রদাহ বেশি মাত্রায় দেখা দেয়। এছাড়া স্থূলকায়রা... Read More>>

আবূ হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “আল্লাহ তা‘আলা বলেন: সিয়াম ব্যতীত বনি আদমের প্রত্যেক আমলই তার জন্য, কারণ তা আমার জন্য, আমিই তার প্রতিদান দেব”।
(সহীহ হাদিসে কুদসি, হাদিস নং- ১০৩)

হাদিসের মানঃ সহিহ... Read More>>

রান্নাঘরের ছোট ছোট কিছু টিপস
কাজ কীভাবে সহজ করবেন

পলার বিয়ের পরে নতুন সংসার শুরু করেছেন। চাকরি করে সংসারের সব কাজ সামলে উঠতে বেশ কষ্ট হচ্ছে তার। বিশেষ করে এই গরমে রান্নাঘরের সময়টা, এরপর যখন দেখে সব ঠিকমতো গোছানো নেই তখন মাঝে মাঝে মনে হয় আগের জীবনই ভালো ছিল।

এই যখন অবস্থা, হতাশ না হয়ে একবার ভাবুন তো, রান্নাঘরে নিজে কাজ করার সুবিধাও কিন্তু... Read More>>

প্রচুর গরম, জনজীবন প্রায় অচল, রোজা রাখতে বেশ কস্ট হচ্ছে। ... Read More>>

পেটের মেদ কমায় রসুন

কীভাবে খাবেন রসুন?
সকালে খালি পেটে পানির সঙ্গে কাঁচা রসুন খেতে পারেন। এছাড়া কুসুম গরম পানিতে লেবুর রস ও রসুন কুচি মিশিয়ে পান করতে পারেন। নিয়মিত রসুন খেতে পারলে পেটের মেদ কমবে বলে দাবি করছে ‘জার্নাল অব নিউট্রেশন।’

রসুন খেলে আরও যেসব উপকার পাবেন
রসুন অনেকক্ষণ পর্যন্ত এনার্জি ধরে রাখতে সাহায্য করে। এছাড়া অতিরিক্ত... Read More>>

গরমে জন্ডিস হলে যা খাবেন

তীব্র গরমে অনেকেরই পানি স্বল্পতায় জন্ডিসের সমস্যা হয়ে যায়। সাধারণত এই রোগের সাথে খাদ্যের সম্পর্ক রয়েছে। এটিকে খুব সাধারণ একটি সমস্যা মনে হলেও এটি মারাত্মক আকার ধারণ করতে পারে। মূলত যকৃতের প্রাথমিক সমস্যা থেকেই জন্ডিস হয়ে থাকে। একে ভাইরাল হেপাটাইটিসও বলা হয়। জন্ডিস হলে রক্তে বিলিরুবিন এর মাত্রা বেড়ে যায়। ১০০... Read More>>

গরমে দরকার অধিক লেবুর শরবত

প্রকৃতিতে চলছে তীব্র তাপদাহ। বৈশাখের ছাতি ফাটা রোদে প্রাণ ওষ্ঠাগত প্রায়। তবু জীবিকা ও কাজের প্রয়োজনে আমাদের বাইরে বের হতেই হয়। গরমের প্রকোপ থেকে স্বস্তি পেতে অনেকেই এ সময়ে নানা ধরনের কোমল পানীয়, জুস, বিভিন্ন ধরনের ফলের রস, শরবত পান করে থাকেন। কিন্তু এখন রাস্তাঘাট, ফাস্টফুড কিংবা স্ন্যাকসের দোকানে ঠান্ডা পানীয়... Read More>>

জীবনশৈলী বংশানুক্রমিক রোগ থ্যালাসেমিয়া

থ্যালাসেমিয়া একটি বংশানুক্রমিক রোগ, যাতে রক্তের হিমগ্লোবিন তৈরি হতে ব্যাপক সমস্যা থাকে। এ সমস্যা খুব বড় আকার ধারণ করে যখন কেউ মারাত্মক থ্যালাসেমিয়ায় আক্রান্ত হয়।

থ্যালাসেমিয়া মেজর খুব অল্প বয়সেই দেখা দেয় এবং এরপর নিয়মিত রক্ত সঞ্চালন করতে হয়। এসব শিশু-কিশোরের অধিকাংশই কাঙ্ক্ষিত দৈহিক উচ্চতা... Read More>>

দাড়ির উপর ট্যাক্স

পানি, বিদ্যুৎ, খাবারদাবার থেকে শুরূ করে দৈনন্দিন জীবনে ব্যবহার্য অনেক কিছুর উপরই ট্যাক্স বসানো হয়। কিন্তু সবচেয়ে বিচিত্র ট্যাক্স বসানো হয়েছিল ইংল্যান্ডে। সেখানে ১৫৩৫ সালে দাড়ির উপর ট্যাক্স বসিয়ে ছিলেন রাজা অষ্টম হেনরি।

যে ব্যক্তির সামাজিক অবস্থা যেরকম, সেই মতো কর ধার্য করা হত। হেনরির সেই অভিনব কর এক সময় অবশ্য বন্ধ... Read More>>

মহানবীর ১০ হাদীস
১০ টি হাদীস:

* যে জ্ঞানের সন্ধানে বের হয় সে 'আল্লাহর' পথে বের হয়।

* ধৈর্য জান্নাতের ভান্ডারসমূহের একটি ভান্ডার। [বায়হাকি]

* স্বামী খুশি থাকা অবস্থায় কোন স্ত্রীলোক মারা গেলে সে জান্নাতি। [তিরমিযী ১১৬৯]

* মহিলাদের নামায তাদের ঘরের গোপন কক্ষে পড়া উত্তম। ( আবুদাউদ, হা, ৫৭০ ইঃফাঃ)

* পুলসিরাত জাহান্নামের মধ্যখানে স্থাপন করা হইবে।... Read More>>

জাদুর আঠায় ক্ষত জোড়া লাগবে ২০ সেকেন্ডে!

শিরোনাম পড়ে অবাক হলেও এটাই সত্যি। এ জাদুর আঠা দিয়ে ক্ষত জোড়া লাগাতে পারবেন মাত্র ২০ সেকেন্ডে। এ জাদুর আঠা আবিষ্কারের ফলে অতিরিক্ত রক্তপাতের কারণে অকালে প্রাণ হারানোর আশঙ্কা কমবে। আগামী তিন থেকে পাঁচ বছরের মধ্যে এটি মানুষের শরীরে প্রয়োগ করা সম্ভব হবে

চীনের জেইজিয়ান চিকিৎসা বিশ্ববিদ্যালয়ের... Read More>>

বজ্রপাত থেকে বাঁচতে যা করবেন

সাধারণত মার্চ থেকে মে এবং অক্টোবর থেকে নভেম্বরের মধ্যে বাংলাদেশে সবচেয়ে বেশি বজ্রঝড় হয়ে থাকে। বজ্রপাতের সময় পাকাবাড়ির নিচে আশ্রয় নিতে এবং উঁচু গাছপালা বা বিদ্যুতের লাইন থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছে আবহাওয়া অধিদফতর। এসময় জানালা থেকে দূরে থাকার পাশাপাশি ধাতব বস্তু এড়িয়ে চলা, টিভি-ফ্রিজ না ধরা, গাড়ির ভেতর... Read More>>

রমজানে ওমরাহ করলে হজের সওয়াব


হাদিসে রমজান মাসে যেসব আমলের তাগিদ পাওয়া যায় ওমরাহ তার অন্যতম। রাসুলে আকরাম (সা.) বলেছেন, রমজানে ওমরাহ করলে আমার সঙ্গে হজ করার সওয়াব পাওয়া যাবে। তাই সামর্থ্যবান মুসলিমদের ওমরাহ করা উচিত। আমি মনে করি, তা বারবার করা উচিত। হজ ও ওমরাহ পালনের মাধ্যমে মানুষের ভেতর দ্বিনি অনুপ্রেরণা তৈরি হয়।

আল্লাহ ও তাঁর রাসুল... Read More>>

বেকার ভাতা চালুর চিন্তা সরকারের

সামাজিক নিরাপত্তা ব্যবস্থাপনা শক্তিশালীকরণে ‘বেকার ভাতা’ দেওয়ার বিষয়টি চিন্তা করছে সরকার। ‘সামাজিক নিরাপত্তা (ব্যবস্থাপনা) আইন, ২০১৯’ শীর্ষক নতুন একটি আইন প্রণয়নের কাজে হাত দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। প্রস্তাবিত আইনটির খসড়ায় সমাজের পিছিয়ে থাকা মানুষের জীবনচক্র যেন নিরাপত্তাব্যবস্থার মধ্যে থাকে সে... Read More>>

যে ভিটামিন ক্যানসারের সেল নষ্ট করে!

মরণ রোগ ক্যানসারের ওষুধ আবিষ্কারের জন্য গোটা বিশ্বের চিকিৎসকরা প্রতিদিনই গবেষণায় নতুন নতুন তথ্য পেয়ে যাচ্ছেন। এই যেমন মার্কিন যুক্তরাষ্ট্রের হেলথ কেয়ার ইনস্টিটিউচের একটি গবেষণায় সামনে এলো। তারা বলছেন, ক্যানসার সেলকে নষ্ট করতে নাকি একাই একশো ভিটামিন সি। যদিও এই নিয়ে এখনও নানা... Read More>>

হাতের কব্জির ব্যথা : কারণ ও চিকিৎসা

কব্জির ব্যথা খুব সাধারণ একটি সমস্যা। হঠাৎ ইনজুরির কারণে কব্জিতে বিভিন্ন ধরনের ব্যথা হয়ে থাকে। মচকে গেলে কিংবা হাড় ভেঙে কব্জিতে বেশ ব্যথা হয়। তবে অনেক দীর্ঘমেয়াদি সমস্যার জন্য কব্জিতে ব্যথা হতে পারে, যেমন- বারবার কব্জিতে চাপ, বাত ও কারপাল টানেল সিনড্রোম। যেহেতু অনেক কারণে কব্জিতে ব্যথা হতে পারে, তাই কখনো... Read More>>

পর্দা : সতীত্ব রক্ষার শ্রেষ্ঠ উপায়

یٰۤاَیُّهَا النَّبِیُّ قُلْ لِّاَزْوَاجِكَ وَ بَنٰتِكَ وَ نِسَآءِ الْمُؤْمِنِیْنَ یُدْنِیْنَ عَلَیْهِنَّ مِنْ جَلَابِیْبِهِنَّ ؕ ذٰلِكَ اَدْنٰۤی اَنْ یُّعْرَفْنَ فَلَا یُؤْذَیْنَ ؕ وَ كَانَ اللّٰهُ غَفُوْرًا رَّحِیْمًا

সম্মানিত শ্রোতাবৃন্দ! ইনশাআল্লাহ আজ আপনাদের খেদমতে এ আয়াতের আলোকে পর্দার বিষয়ে সামান্য আলোচনা করব। যাতে পর্দার জরুরি মাসআলাগুলো নারীপুরুষ... Read More>>

ট্রাই করে দেখতে পারেন... Read More>>

নাফি ইবনু আবদুল হারিস (রহঃ) থেকে বর্ণিত। তিনি উসা্ন নামক স্থানে উমার ইবনুল খাত্তাব (রাঃ) এর সাথে সাক্ষাৎ করেন। উমার তাকে মক্কার গভর্নর নিয়োগ করেছিলেন। উমার (রাঃ) বলেন, গ্রামবাসী বেদুঈনদের জন্য তুমি কাকে প্রশাসক নিয়োগ করেছ? তিনি বলেন, আমি ইবনু আবযা (রাঃ) কে তাদের প্রশাসক নিয়োগ করেছি। উমার (রাঃ) বলেন, ইবনু আবযা কে? তিনি বলেন, সে আমাদের একজন... Read More>>

#কি লাভ হলো হিজাব /পর্দা করে।তাই সবাইকে অনুরোধ করবো আপনী যদি আসলে ইসলামকে ভালোবেসে জাহান্নামের আগুনকে ভয় করে পর্দা করেন তাহলে ফ্যাসন পরিত্যাগ করুন।

⏩হে নবী পত্নীগণ! তোমরা অন্য নারীদের মতো নও; যদি তোমরা আল্লাহকে ভয় করো তবে পুরুষদের সাথে কোমল ও আকর্ষণীয় ভঙ্গিতে কথা বলো না, ফলে সেই ব্যক্তি কুবাসনা করে যার অন্তরে ব্যাধি রয়েছে। তোমরা... Read More>>

আজকের কুইজ (19-May-2019)

আজ অংশগ্রহণ করেছেন:2133 জন
প্রশ্নঃ ‘মাফিয়া’ আন্তর্জাতিক সন্ত্রাশী একটি দলের নাম। প্রায় ৫ হাজার সদস্য রয়েছে এই দলে, যারা মাদক চোরাচালান থেকে শুরু করে খুন, অপহরন এর মত কাজ করে থাকে। বাংলাদেশেও এর যথেষ্ট প্রভাব লক্ষ করা যায়। মার্কিন সাময়িকী ফোর্বস-এর বিশ্বের শীর্ষ পলাতক অপরাধীদের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন এই সন্ত্রশী গ্রুপের প্রধানের নাম। ‘মাফিয়া’ এর প্রধানের নাম কি?
(A) দাউদ ইব্রাহিম
(B) জুবিনা জেরিন
(C) ছোটা শাকিলক