ক্যান্সার শনাক্ত করছে কুকুর!

বেড়েই চলেছে ক্যান্সারে আক্রান্তের সংখ্যা। ভয়াবহ এই রোগের নাম শুনলেই আতঙ্কের সৃষ্টি হয়।

ক্যান্সারের চিকিৎসার বিপুল খরচের কারণে অনেকেই যাথাযথ চিকিৎসার ব্যবস্থা করে উঠতে পারেন না। যে কারণে ক্যান্সার এখনও পর্যন্ত মধ্যবিত্ত মানুষের কাছে একটি আতঙ্ক।

ক্যান্সারে বিশ্বে প্রতি বছর লাখ লাখ মানুষের মৃত্যু হয়। ক্যান্সারে আক্রান্তকে মৃত্যুর হাত থেকে বাঁচানো সম্ভব। কিন্তু তার জন্য রোগটি প্রাথমিক পর্যায়ে শনাক্ত করা খুবই জরুরি। বেশির ভাগ ক্ষেত্রেই তৃতীয় বা চতুর্থ পর্যায়ে ক্যান্সার ধরা পড়ে। এই পরিস্থিতিতে ক্যান্সারের চিকিৎসা বা মোকাবিলা করা প্রায় অসম্ভব হয়ে পড়ে। তবে আগেভাগেই ক্যান্সার শনাক্ত করার ক্ষেত্রে সহায়ক হতে পারে কুকুর!

শুনতে অবাক লাগলেও কুকুরের তীব্র ঘ্রাণশক্তি প্রাথমিক পর্যায়েই ক্যান্সার শনাক্ত করতে সক্ষম। অন্তত এমনটাই দাবি মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ‘আমেরিকান সোসাইটি ফর বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকিউলার বায়োলজি’র গবেষকদের।

তাদের দাবি, ৯৭ শতাংশ ক্ষেত্রেই নির্ভুলভাবে ক্যান্সার শনাক্ত করতে পারে কুকুররা! দীর্ঘদিনের গবেষণায় তারই প্রমাণ পেয়েছেন তারা।

জানা গেছে, এই পরীক্ষার জন্য ৪টি বিগল প্রজাতির কুকুরকে বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়া হয়। দীর্ঘ প্রশিক্ষণের পর ম্যালিগন্যান্ট লাং (ফুসফুসের ক্যান্সার) ক্যান্সারে আক্রান্তদের রক্তের সিরাম এবং সম্পূর্ণ সুস্থ ব্যক্তিদের রক্তের সিরামের মধ্যে পার্থক্য করতে সক্ষম হয় ওই কুকুরগুলো।

‘আমেরিকান সোসাইটি ফর বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকিউলার বায়োলজি’র গবেষকদের দাবি, ৯৬.৭ শতাংশ ক্ষেত্রেই নির্ভুলভাবে ক্যান্সারে আক্রান্ত ব্যক্তির রক্তের গন্ধ আলাদাভাবে শনাক্ত করতে সক্ষম হয় ওই ৪টি বিগল প্রজাতির কুকুর।

গবেষক দলের প্রধান অধ্যাপক হিথার জ্যানকুয়েরা জানান, কুকুরের ঘ্রাণশক্তি মানুষের তুলনায় ১০ হাজার গুণ বেশি শক্তিশালী। এই পদ্ধতিতে কুকুরের ঘ্রাণশক্তি কাজে লাগিয়ে যদি প্রাথমিক পর্যায়েই রোগটি শনাক্ত করা যায়, সে ক্ষেত্রে ক্যান্সার সারিয়ে রোগীর বাঁচার সম্ভাবনা অনেকটাই বেড়ে যাবে। কারণ, ক্যান্সার যত দ্রুত ধরা পড়বে, এ রোগের চিকিৎসা করাও ততই সহজ হবে।

তবে ক্যান্সার শনাক্ত করার পদ্ধতি হিসেবে এই পরীক্ষা পদ্ধতিটির স্বীকৃতি পেতে আরও বেশ কিছু দিন অপেক্ষা করতে হবে। প্রয়োজন আরও পরীক্ষা-নিরীক্ষার।

শিরোনাম-2 (সূত্র: বাংলাদেশ প্রতিদিন) তারিখ:20-Jul-2019

হরমুজ প্রণালী থেকে একটি ব্রিটিশ তেল ট্যাংকার আটক করার পর জরুরি বৈঠক করেছে ব্রিটিশ মন্ত্রিসভা। শুক্রবার রাতে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে এক বিবৃতিতে বলা হয়, লন্ডন এ ব্যাপারে আরও বেশি তথ্য সংগ্রহ ও পুরো পরিস্থিতি মূল্যায়নের চেষ্টা করছে। খবর পার্সটুডের।...বিস্তারিত >>... Read More>>

শিরোনাম-1 (সূত্র: বাংলাদেশ প্রতিদিন) তারিখ:20-Jul-2019

কাজাখস্তানের এসিল জেলার একটি ছোট গ্রাম ‘কালাচি’। এই গ্রামের লোকজন চলতে চলতে, কথা বলার সময় বা কাজ করতে করতে আচমকাই ঘুমিয়ে পড়ছেন! অথচ কেউই ক্লান্ত নয়। কারও ঘুম ভাঙছে ছয়-সাত ঘণ্টা পরে, কখনও কেটে যাচ্ছে তিন-চার দিনও! এক দিন নয়, বছরের পর বছর ধরে ঘটছে এই ঘটনা।

গ্রামবাসীদের এই ঘুমিয়ে পড়াই গোটা বিশ্বকে... Read More>>

🌿১বছরের মূল্য বুঝতে চান?🌿
তাকে জিজ্ঞেস করুন🌿
যে পরীক্ষায় পাশ করতে পারেনি...🌿
🌿১মাসের মূল্য বুঝতে চান?🌿
তাকে জিজ্ঞেস করুন🌿
যে তার বেতন পায়নি...🌿
🌿১সপ্তাহের মূল্য বুঝতে চান?🌿
তাকে জিজ্ঞেস করুন🌿
যে হাসপাতালে ভর্তি ছিলো...🌿
🌿১ দিনের মূল্য বুঝতে চান?🌿
তাকে জিজ্ঞেস করুন🌿
যে রোজা রেখেছিলো...🌿
🌿১ ঘন্টার মূল্য বুঝতে চান?🌿
তাকে জিজ্ঞেস... Read More>>


লবঙ্গের এই গুণগুলো জানতেন?

রান্নায় স্বাদ বাড়াতে লবঙ্গ ব্যবহার করা হয়ে থাকে পৃথিবীর অনেক দেশেই। ছোট আকারের একটি লবঙ্গতে অকল্পনীয় প্রাকৃতিক শক্তি রয়েছে যা মানুষের শরীরের জন্য খুবই উপকারী। খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি লবঙ্গ শারীরিক নানা উপকার করে থাকে। চলুন জেনে নেওয়া যাক লবঙ্গের কিছু গুণ সম্পর্কে।

লিভারের শক্তি বাড়ায় :

লবঙ্গে... Read More>>

শুধুমাত্র কিছু কোড মনে রাখলেই মাত্র ৩০ সেকেন্ড এ বের করতে পারবেন যেকোনো সালের কোন তারিখে কি বার ছিল,,,... Read More>>

--: বিসমিল্লাহির রাহমানির রাহীম :--

وَاعْتَصِمُوا بِحَبْلِ اللَّهِ جَمِيعًا وَلَا تَفَرَّقُوا ۚ وَاذْكُرُوا نِعْمَتَ اللَّهِ عَلَيْكُمْ إِذْ كُنتُمْ أَعْدَآءً فَأَلَّفَ بَيْنَ قُلُوبِكُمْ فَأَصْبَحْتُم بِنِعْمَتِهِۦٓ إِخْوٰنًا وَكُنتُمْ عَلٰى شَفَا حُفْرَةٍ مِّنَ النَّارِ فَأَنقَذَكُم مِّنْهَا ۗ كَذٰلِكَ يُبَيِّنُ اللَّهُ لَكُمْ ءَايٰتِهِۦ لَعَلَّكُمْ تَهْتَدُونَ

অর্থ: আর তোমরা সকলে আল্লাহর রজ্জুকে দৃঢ়ভাবে ধারণ কর এবং বিভক্ত হয়ো... Read More>>

তিনি এখন নিউজিল্যান্ডে ‘সবচেয়ে ঘৃণিত বাবা’!
--
বিশ্বকাপ ফাইনালে নিউজিল্যান্ডকে সমর্থন নিয়েছেন বেন স্টোকসের বাবা জেরার্ড স্টোকস। জন্মসূত্রে তিনি নিউজিল্যান্ডের নাগরিক। বেন স্টোকস ইংল্যান্ডের হয়ে খেললেও তাঁর জন্মও নিউজিল্যান্ডে

দম আটকানো ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে শিরোপা জিতল ইংল্যান্ড। আর শিরোপাটা জেতালেন কিনা... Read More>>

19-Jul-2019 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 3614 জন)
প্রশ্নঃ শত বছর জীবত থেকে কেউ যে কাজ করবে, তা যদি তুমি পঞ্চাশ বছর জবীত থেকে করতে পার তাহলে তুমিও শত বছর জীবন পেলে। আমরা চাইলে কর্মের পরিধি ও তাৎপরতা বৃদ্ধি করে শত বছর বাঁচতে পারি। মানে পঞ্চাশ বছর বেচেঁ থেকে শত বছর বা তারও বেশি বছরের সমান কাজ করতে পারি। ১২ কর্মঘন্টার মধ্যে ‘কামাল’ প্রতিদিন ৪ঘন্টা অপচয় করেন ও ৮ঘন্টা কাজ করেন অন্যদিকে তার সহকর্মি ‘শামিম’ কোন সময় অপচয় করেন না। দুজনেই ১৮বছর চাকুরী করলে শামিমের তুলনায় কামাল কত বছর কম চাকুরী করলো?
(A) ৯ বছর
(B) ৪ বছর
(C) ৬ বছর
06-Jul-2019 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 4051 জন)
প্রশ্নঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া আর কোন এ্যান্টিবায়টিক নয়। বিশেষজ্ঞদের মতে ঐষধ (এ্যান্টিবায়িটিক) এর অপব্যবহার মানব সভ্যতা ধ্বংশের জন্য দায়ি হবে। কারণ অনাকাঙ্ক্ষিত/অসম্পূর্ণ এ্যান্টিবায়িটিক ডোজ প্রয়োগের ফলে মানব শরীরে একসময় আর কোন এ্যান্টিবায়িটিক কাজ করবে না। বর্তমানেই বিভিন্ন হসপিটালে এই সমস্যা দেখা দিয়েছে, এ অবস্থা অব্যাহত থাকলে সামান্য রোগেই চোখের সামনে রোগী মারা যাবে। বাংলাদেশের সব চেয়ে বড় সরকারি হাসপাতাল কোনটি?
(A) স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ
(B) শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ
(C) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল
02-Jul-2019 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 4207 জন)
প্রশ্নঃ রাশিয়ার ক্যান্সার বিশেষজ্ঞ ডা. গুপ্তপ্রসাদ রেড্ডি (বি ভি) বলেছেন, ক্যান্সার কোনো মরণব্যাধি নয়, মাত্র দুটি উপায় অনুসরণ করলেই উধাও হবে ক্যান্সার। ১. প্রথমেই সব ধরনের সুগার বা চিনি খাওয়া ছেড়ে দিন। ২. এরপর এক গ্লাস গরম পানিতে একটি লেবু চিপে মিশিয়ে নিন। টানা তিন মাস সকালে খাবারের আগে খালি পেটে এই লেবু মিশ্রিত গরম পানি পান করুন। উধাও হয়ে যাবে ক্যান্সার। -- ক্যান্সার হতে পারে এ জন্য নিচের কোন মাছটি খাওয়া নিষেধ?
(A) পিরহানা মাছ
(B) তেলাপিয়া মাছ
(C) পটকা মাছ